ফেব্রুয়ারি
২৭

সাধারণ ক্ষমা কাদের জন্য ???

সাধারণ ক্ষমা কাদের জন্যে ? যারা দেশের বড় বড় সেনা অফিসার হত্যা করে সুয়ারেজের মাধ্যমে নদীতে ভাসিয়ে দিল তাদের জন্য ? যারা নিরিহ পথচারী কিংবা চায়ের দোকানের কিশোর কর্মচারীকে হত্যা করল তাদের জন্য ? এটা তো কোন সাধারণ অপরাধ নয় যে সাধারণ ক্ষমার আওতায় তাদের ক্ষমা করে দেওয়া যায় !

তাদের দাবি-দাওয়া আদায়ের আরো অনেক তো পথ খোলা ছিল, তারা আমরণ অনশন করতে পারতো, তারা মিডিয়ার শ্বরণাপন্ন হতে পারতো । দেশের মানুষের ট্যাক্সের পয়সা খেয়ে তাদের টাকায় কেনা অস্র দিয়ে তাদেরকে নির্মমভাবে হত্যাকারীদেরকে কখনো সাধারণ ক্ষমার আওতায় আনা যায় না । তাদের অপরাধ কোন সাধারণ অপরাধ নয় । এর সাথে জরিতদের কঠোর শাস্তি হওয়া উচিৎ বলেই আমি মনে করি । অন্যথায় ভবিষ্যতে আবারো কোন সাধারণ দাবী-দাওয়া আদায়ের জন্য ওরা মানুষ হত্যা করে আবারো এমনিভাবে কাউকে জিম্মি করে সাধারণ ক্ষমা আদায় করে নিবে ।

আবার কেউ ভেবে বসবেন না আমি তাদের ন্যায্য কোন দাবি-দাওয়ার বিপক্ষে, আমি শুধু তাদের এই সিস্টেমটার জন্যই বিডিআরদের সমালোচনা করছি । ধন্যবাদ সবাইকে ।


২৬টি মন্তব্য

  • আশমএরশাদ বলেছেন ২০০৯/০২/২৭ ০৭:৫৪:০২

    পরিস্তিতি সামাল দিতে বা আরো প্রানহানী রোধে সাধরন ক্ষমা।পরে হয়ত বিভাগীয় ব্যাবস্তা নিবে।

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:২৫:২৮

    এতোগুলো অফিসার হত্যাকারীদের কখনো সাধারণ ক্ষমা হতে পারে না, যারা হত্যাকারী তাদের অবশ্যই দৃষ্টান্ত মূলক শাস্তি দিতে হবে, তবে লক্ষ রাখতে হবে যারা হত্যাকারী নয় তারা যাতে নিরাপদ থাকে বা সাধারণ ক্ষমা পায় । ধন্যবাদ ।

  • তুষার আহাসান বলেছেন ২০০৯/০২/২৭ ০৮:১০:৪০

    শুভ
    সকাল
    কামালউদ্দিন-ভাই
    শুভেচ্ছা।

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:২৬:৩৫

    সকালটা আমার খুব একটা শুভ মনে হচ্ছে না ভাই, দেশের সার্বিক অবসতঃার কারণে মনটা খুবই খারাপ ।

  • শামান সাত্ত্বিক বলেছেন ২০০৯/০২/২৭ ০৮:১২:৪১

    সবার আগে দরকার এ ঘটনার পেছনের কারণ অনুসন্ধান করা। এটা যদি কোন ষড়যন্ত্র বা পূর্বপরিকল্পিত হয়, তাহলে জানা দরকার কারা এর পেছনে - কারা উস্কানি দিয়েছে আর আসল উদ্দেশ্যই বা কি?

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:২৮:২২

    সেটা তো অবশ্যই খুঁজে বের করতে হবে, সেই সাথে যারা প্রত্যক্ষ হত্যাকারী তাদের কোন ভাবেই ক্ষমা নয় ।

  • ফেরদৌস মির্জা বলেছেন ২০০৯/০২/২৭ ০৮:২০:৩৬

    খতিয়ে দেখা হোক!!!???

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:৩২:৫০

    দরকার অবশ্যই

  • হাসান মাহমুদ বলেছেন ২০০৯/০২/২৭ ০৮:৫৫:৪২

    গুরু পাপে লঘু দন্ড হয়। তাই বলে একেবারে সাধারন ক্ষমা!!! হায়!!!
    নিহতের পরিবারগুলোর কি কুছুই চাওয়ার নেই???

    সুজন বলেছেন ২০০৯/০২/২৭ ০৮:৫৮:৫৯

    হাসান মাহমুদ বলেছেন:
    গুরু পাপে লঘু দন্ড হয়। তাই বলে একেবারে সাধারন ক্ষমা!!! হায়!!!
    নিহতের পরিবারগুলোর কি কিছুই চাওয়ার নেই???

    সহমত তার সাথে।

    ফারুক বলেছেন ২০০৯/০২/২৭ ০৯:০০:৫৩

    সুজন ভাই কালকে আপনি হেসেছিলেন

    সুজন বলেছেন ২০০৯/০২/২৭ ০৯:২৪:১৩

    আরে ভাই ইমোটিকনে ভুল হইছিল। সেটা আমি পরে বলেছি। Man is mortal .......মানুষ মাত্রই ভুল হয়।

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:৩৯:০৯

    যারা বিদ্রোহে অংশ করেছে কিন্তু হত্যাকান্ডে জড়িত নয় তারাই কেবল সাধারণ ক্ষমা পেতে পারে, কোন হত্যাকারীকে সাধারণ ক্ষমা কোন ভাবেই গ্রহণ যোগ্য নয় ।

  • তুষার কন্যা বলেছেন ২০০৯/০২/২৭ ০৮:৫৮:৩৬

    সাধারন ক্ষমা এর আগেও আমাদের ভুগিয়েছে,এবারো ভোগাবে কি না কে জানে।তবে কোন পরিস্হিতি আর হুমকির মুখে যে সাধারন ক্ষমা দেয়া হয়-বুঝলাম।এটা না হলে হয়তো যে ৩৩জন কে জীবিত পাওয়া গেছে,তাদের ও অস্তিত্ব থাকতো না।ওদের সব দাবী যৌক্তিক,কিন্তু মানুষ মারা কোনো পরিস্হিতিতেই যৌক্তিক নয়।এরা যদি শুধু দরবার হল ঘেরাও করে জিম্মি করতো তাহলেও আমি হয়তো মেনে নিতাম।এদের সব দাবী যৌক্তিক ছিলো,তাদের এসব সমস্যার কথা সাধারন মানুষ এতো ভালো করে জানতো না এর আগে।এখন সাধারন মানুষের সাপোর্ট টা ওরা পেত,দাবী আদায় ও হতো।কিন্তু প্রতিবাদের ভাষা টা ঠিক থাকতে হবে।একটা অন্যায়ের প্রতিবাদে আর একটা অন্যায় কখনো সমর্থন যোগ্য নয়।

    আইরিন সুলতানা বলেছেন ২০০৯/০২/২৭ ১০:৪৭:৫৫

    তুষার কন্যা,

    গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মন্তব্যগুলো্তেও ধৈর্য্য পরিচয় দিতে হয়। প্রকৃত ইতিহাস পড়ে দেখলে মুক্তিযুদ্ধের পরবর্তী সময়কালের সাধারণ ক্ষমার প্রেক্ষাপট বোঝা যাবে... সাধারণ ক্ষমার জন্য যে ভোগান্তির কথা বলছেন তা কিন্তু ভুল প্রচারণার অংশ ছিল...

    এখন দেশের পরিস্থিতি ভিন্ন..সবাই চাইছে আগে পরিস্থিতি শান্ত হোক । তাই ভিন্ন কোন প্রসংগ নিয়ে এই মুহূর্তের আর দীর্ঘ কোন মন্তব্য করতে চাইনা।

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:৪১:২৫

    ধন্যবাদ, তুষার কন্যা ও আইরিন সুলতানা, আপনাদের মূল্যবান আলোচনার জন্য। কোন হত্যাকারীকে সাধারণ ক্ষমা করার আমি ঘোর বিরোধী ।

  • ফারুক বলেছেন ২০০৯/০২/২৭ ০৯:০০:০৭

    আমি বিচার চাইতে এসেছি -------------
    যারা হত্যা করছে শিশু

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:৪৫:১২

    সকল হতয়াকারীর বিচার হোক, ধন্যবাদ ।

  • উম্মু বলেছেন ২০০৯/০২/২৭ ০৯:১৬:০৬

    সাধারন ক্ষমা কোন সুনির্দিষ্ট ক্রাইমের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে না। লাশে আগুন ধরানো, বেসামরিক ব্যক্তির উপর হামলা - এমন কি নিরস্ত্র, শান্তিকামী কোন সামরিক ব্যক্তির উপর গুলি বর্ষনও সাধারন ক্ষমার আওতায় থাকা ঠিক নয়।

    তবে এখন বিডিআর আত্ম সমর্পন করেছে। আর চারিদিকে ইচ্ছামত বিডিআরদের বিরুদ্ধে কাহিনী বানানো হচ্ছে। সত্য মিথ্যার কোন বালাই নেই।

    কারো দুর্বল অবস্থার সুযোগ নেয়া ঠিক নয়। এখন বিদ্রোহী বিডিআররা যাতে প্রতিহিংসার শিকার না হয় - তা নিশ্চিত করা প্রয়োজন। আর্মির শক্তি আছে, তাদের ভিত মজবুত। তাদের উপর অন্যায় করে কেউ পার পাবে না। বিডিআরের অবস্থা সেরকম নয়। এসব জওয়ানরা তৃতীয়, চতুর্থ শ্রেনীর কর্মচারী। তাই নিরিহ বিডিআর সহ যারা পরিস্থিতির চাপে বাধ্য হয়ে অস্ত্র তুলে নিয়েছিলো, আসুন তাদের প্রতি সমর্থন অব্যহত রাখি।

    আইরিন সুলতানা বলেছেন ২০০৯/০২/২৭ ১০:৫৫:৩৭

    সবাইকে একটা ব্যাপার বুঝতে হবে ...ভেতরে তখন কতটা ক্ষতি হয়ে গিয়েছিল তা বাইরে থেকে বোঝা সম্ভব ছিল না...অনেক ধরনের গুজবই ছিল কেবল ...

    আর বিদ্রোহীরা স্বসস্ত্র ছিল..তাদের কাছে জিম্মি ছিল অনেক...এটা বুঝতে পারি, আজকে এতো লাশ দেখে সবার মনে বেদনা জেগে উঠেছে...কিন্তু তখন বিদ্রোহীদের যুদ্ধ থামাতে নিবৃত করাটাই মুখ্য ছিল। সাধারণ ক্ষমার দাবি বিদ্রোহীদের কাছ থেকে উঠেছিল...এই দাবিকে উপেক্ষা করলে তারা নিশ্চয়ই যুদ্ধ থামিয়ে অস্ত্র জমা দিতে চাইতো না..

    তখন কি মনে হয় আপনার, বিডিআর দের যুদ্ধ থেকে নিবৃত করতে আরেক বাহিনীকে নামিয়ে দিয়ে পুরো রণক্ষেত্র রক্তাক্ত করা সমীচিন হতো !

    তাতে লাশের সংখ্যা বাড়তো কেবল ..

    একটি সংকটময় মুহূর্তে একটি পরিস্থিতিতে শান্ত করতে একটি তড়িৎ সমঝোতাকে বুঝতে চেষ্টা করতে পারি আমরা।

    তবে সরকার অবশ্যই বিচার কাজ শুরু করতে পারে।

    কিন্তু এই বিচার কার্যে প্রহসন হওয়াও যাবে না... জোর-পূর্বক বিচাও হওয়া যাবে না ...জনগণকে জানতে দিতে হবে..কি হয়েছিল, কি মূল কারণ...এবং কি হতে যাচ্ছে...

    এই ইতিহাস ভুল ভাবে লেখা হোক তা চাইনা ...

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:৫৮:৫১

    ধন্যবাদ, উম্মু আবদুল্লাহ, আপনার সাথে আমি একমত পোষণ করছি ।

  • আইরিন সুলতানা বলেছেন ২০০৯/০২/২৭ ১০:৪২:২৭

    পরিস্থিতি সামাল দেয়াটা জরুরী ছিল; হত্যা, রক্তারক্তি, যুদ্ধ ঠেকানো এবং জনগণের আতঙ্ক কমানোই উদ্দেশ্য ছিল । এক্ষেত্রে কারো বিদ্রোহ নিয়ন্ত্রণে আনতে অবশ্যই তাদের সাথে ঠাণ্ডা মাথায় আলোচনা করা প্রয়োজন।

    ক্ষোভের বশবর্তী হয়ে খুন কাম্য নয়...

    তাই এখন তদন্ত হওয়া জরুরী, তবে সেই তদন্তেও স্বচ্ছতা থাকতে হবে ।

    ক্ষতি যা হয়েছে তা সবারই হয়েছে ...পক্ষ-বিপক্ষ তৈরী করতে গেলে এই ক্ষোভের রেশ থেকেই যাবে।

    মুকুট বলেছেন ২০০৯/০২/২৭ ১০:৪৩:৩৫

    সহমত!

    শিবলী বলেছেন ২০০৯/০২/২৭ ১১:৩৭:৪৮

    একমত।

    কামাল উদ্দিন বলেছেন ২০০৯/০২/২৭ ১২:৫১:২৪

    ধন্যবাদ, আইরিন সুলতানা আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য,

    মুকুট / শিবলী আপনাদের প্রতি সহমত পোষণ করছি ।

  • জে, আলম বলেছেন ২০০৯/০২/২৭ ২১:২৪:৪০

    হত্যাকারীদের প্রতি সাধারণ ক্ষমা কখনো কাম্য নয় ।



প্রথম আলো, সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫