শুক্রবার ১৮ এপ্রিল ২০১৪, ৫ বৈশাখ, ১৪২১ সাইনইন | রেজিস্টার |bangla font problem


১৫টি প্রয়োজনীয় অ্যান্ড্রয়েড অ্যাপস রিভিউ

আসসালামুয়ালাইকুম।আশা করি মহান আল্লাহর রহমতে সবাই ভালই আছেন।আমারা জানি গুগল প্লেতে লক্ষাধিক অ্যান্ড্রয়েড অ্যাপস রয়েছে। উক্ত অ্যাপস সম্ভার হতে প্রয়োজনীয় সব কাজের অ্যাপস বের করে ডাউনলোড করা প্রায় অসম্ভব।আর এনড্রএড নিয়ে যেহেতু আমার একটি ব্লগ http://www.apk3.blogspot.com/ রয়েছে তাই নানাবিধ অ্যাপস সম্পর্কে আমার মোটামুটি ভালই ধারনা রয়েছে।

আর এইসকল অ্যাপস হতে প্রয়োজনীয় কিছু এনড্রএড অ্যাপস রিভিউ আজ আপনাদের সাথে শেয়ার করব। প্রথমেই বলে রাখা ভাল আপনারা অনেকেই এই বিষয় গুলো জানেন তাই যারা জানেন না বা জানার সময় পান না তাদের জন্য আমার এই পোস্ট।ভুলত্রুটিহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

১. ডকুমেন্টস টু গো/ অফিস ফাইল রিডারঃ
মাইক্রোসফট অফিস ফাইল (ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) ও পিডিফ ফাইল রিড করার জন্য গুগল প্লেতে অনেক অ্যাপস রয়েছে।আমি মোটামুটি সব গুলোই ইন্সটল করে দেখিছি। তার মাঝে ডকুমেন্টস টু গো এবং অফিস সুইট প্র এই দুইটি অ্যাপস আমার কাছে সব চাইতে ভাল লেগেছে। এই আপসটির মাধ্যমে আপনি আপনার মোবাইল থেকে যেকোনো কোন ডক ফাইল ( ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) রিড, এডিট এমনকি নতুন ফাইল ক্রিয়েট করতে পারবেন।আর পিডিফ ফাইল শুধু ভিউ করতে পারবেন।

২. রেপ্লিগো পিডিএফ রিডারঃ
পিডিএফ ফাইল রিড করার করার জন্য আমার দেখা সব চাইতে ভাল অ্যাপস দুটি হচ্ছে ই-যেড পিডিএফ রিডার ও রেপ্লিগো পিডিএফ রিডার।

৩. প্রেয়ার টাইম্‌স প্র/আযানঃ
আমি নিজে আযান এর অনেকগুলো অ্যাপস ব্যাবহার করেছি। তাদের মধ্য থেকে সব চাইতে ভালটার কথা (প্রেয়ার টাইম্‌স প্র )আপনাদের সাথে শেয়ার করলাম। ডাউনলোড করার পর ইন্সটল করে সেটিংস্‌ থেকে আমদের দেশ,শহর, হানাফি মাহজাব ইত্তাদি সিলেক্ট করুন।আর অ্যালার্ম এ আযান সিলেক্ট করে দিন।

বিঃদ্রঃ আযান এর সব আপস গুলতেই ওয়াক্ত হওয়ারর সাথে সাথে আযান (অ্যালার্ম)দেয়। সুতরাং জোহর ওয়াক্ত যদি ১২টায় হয় তাহলে আজানও ১২ টাতেই দিবে। আপনি যদি ১ টা তে আযান শুনতে চান তাহলে মূল টাইম এর সাথে অতিরিক্ত ৬০ মিনিট যোগ করে দিন ব্যাস কাজ শেষ।

৪. আই এম প্র/ মেসেঞ্জারঃ
আপনারা অনেকেই ফেসবুক, ইয়াহু, স্কাইপ, জি টক ইত্তাদি মেসেঞ্জার ইউস করেন। আবার অনেকে এক অ্যাপ দিয়ে সব সোশ্যাল নেটওয়ার্ক এ যুক্ত হওয়ার জন্য নিমবাজ,ইবাডি,আই.এম.ও ইউস করেন। তাদেরকে বলবো আই এম প্র মেসেঞ্জারটি ইউস করে দেখেন বাকি সব মেসেঞ্জার বাদ দিয়ে দিবেন। এই একটি অ্যাপ দিয়ে আপনি ফেসবুক, ইয়াহু, স্কাইপ, জি টক শহ মোট ১৭/১৮ টি সোশ্যাল নেটওয়ার্ক এ চ্যাট করতে পারবেন। প্রতি বার আইডি পাসওয়ার্ড দিয়ে লগিন করার ঝামেলা নেই।

৫. কে-নাইন মেইলঃ
আপনারা যারা পিসিতে অউটলুক ইউস করেন তাদের জন্য এই অ্যাপসটি খুব কাজের।আপনাদের যাদের একাধিক মেইল অ্যাকাউন্ট আছে তারা এই একটি অ্যাপ দিয়ে আপনি আপানার একাধিক ইয়াহু, জিমেইল, হট মেইল, আউটলুক মেইল চেক করতে পারবেন।

৬. নিউজ-হানট/বাংলা পত্রিকাঃ
আমি নিজে বাংলা পত্রিকার পড়ার জন্য শুরুতে বাংলা পত্রিকা অ্যাপসটি ব্যবহার করতাম। খুব ভাল অ্যাপস কিন্তু পরবর্তীতে নিউজ-হানট নামে এই অসাধারণ অ্যাপস টি পাই। এখানে বাংলা তিনটি পত্রিকাএকসাথে পাবেন(প্রথম আলো, কালেরকণ্ঠ, নয়া দিগন্ত) এবং একটি ইংরেজি পত্রিকাও পাবেন।

৭. সিস্টেম অ্যাপ রিমুভারঃ
এই অ্যাপ টির মাধ্যমে আপনি আপনার মোবাইল এর অনাবশ্যক সিস্টেম অ্যাপ রিমুভ করতে পারবেন। তবে এর জন্য আপনার মোবাইল রুট করা থাকতে হবে। যাদের মোবাইল এর ইনটারনাল মেমোরি কম তাদের জন্য খুব কজের জিনিস। কিছু কিছু অ্যাপস আছে যেগুলো সেটের সাথে প্রি ইন্সটসড করা থাকে বিধায় সেগুলো আন-ইন্সটল করা যায় না কিন্তু এগুলোর সাথে সিস্টেম এর কোন যোগসূত্র নেই। যেমনঃ ফেসবুক, পিং, এটি এন্ড টি ইত্যাদি। তবে ১০০% নিশ্চিত না হয়ে কোন অ্যাপ রিমুভ করবেন না।

৮. অ্যাপ বেক-আপ রিস্টোরঃ
গুগল প্লে থেকে মোবাইল এ কোন অ্যাপ মোবাইল এ ডাউনলোড করলে সেই অ্যাপটি সরাসরি ইন্সটল হয় তাই উক্ত অ্যাপ এর কোন বেক-আপ থকে না ফলে একবার আন-ইন্সটল করলে আবার ডাউনলোড করার ঝামেলা করতে হয়। অ্যাপ বেক-আপ রিস্টোর আপটির মাধ্যমে আপনি চাইলে গুগল প্লে থেকে নামানো কোন অ্যাপ এর বেক-আপ রাখতে পারবেন এবং আন-ইন্সটল করার পরেও চাইলে ব্যাকআপ অংশ থেকে আবার ইন্সটল করতে পারবেন।

৯. হটস্পট শিল্ড ভি পি এনঃ
আমাদের দেশে অনেকেই আছেন যারা মোবাইল থেকে গুগল প্লেতে অ্যাক্সেস করতে পারে না বা মাঝে মাঝে সমস্যা হয়। তারা হটস্পট শিল্ড ভি পি এন অ্যাপ টি ইন্সটল করে এই সমস্যা থেকে বাঁচতে পারবেন আশা করি।

১০. বাংলা অভিধানঃ
গুগল প্লেতে বেশ কয়েকটি বাংলা অভিধান রয়েছে। তাদের মধ্য থেকে ইংলিশ বাংলা ডিকশনারী ও বাংলা ডিকশনারী নাও অফলাইন দুটি ডিকশনারীই খুব ছোট এবং অফলাইনে ব্যাবহার উপযোগী।

১১. মালটি লিং কীবোর্ড/ বাংলা কিবোর্ডঃ
আপনার অ্যান্ড্রএড মোবাইল থেকে বাংলা লিখার জন্য এই অ্যাপটি ব্যাবহার করতে পারেন। তবে এজন্য আপনার সেট বাংলা ফন্ট সাপরটেড হতে হবে।

১২. ব্লু-টুথ ফাইল ট্রান্সফার/ফাইল ম্যানেজারঃ
মেমোরি কার্ড রিড করার জন্য খুব ভাল একটি অ্যাপ।

১৩. স্ক্রীন শট ইটঃ
ব্লগের প্রয়োজনে বা বন্ধুদের সাথে শেয়ার করার জন্য আমাদের মাঝে মাঝে মোবাইল এর ইন্তারনাল পিকচার তোলার দরকার হয়। এই আপটি দিয়ে আপনি আপনার সেটের ভেতরকার ছবি তুলতে পারবেন।

১৪. কাডিলাস অ্যান্ড ডায়ানসরসঃ
কাডিলাস অ্যান্ড ডায়ানসরস (আমাদের দেশের মোস্তফা) গুগল প্লেতে না থাকলেও এর জনপ্রিয়তার কথা আর নাই বা বললাম। ছোটবেলা থেকেই অনেকের এই গেমটির প্রতি রয়েছে প্রচণ্ড ভালবাসা। এমনকি এখনো খেলতে ভালো লাগে মোবাইলে। তাই শেয়ার করলাম আসাধারন এই গেমটি।

এই অ্যান্ড্রয়েড অ্যাপসগুলো ডাউনলোড করতে চাইলে আমার ব্লগ http://www.apk3.blogspot.com/ থেকে ডাউনলোড কোরতে পারেন। আজ এ পর্যন্তই।
আল্লাহ্‌ হাফেয।
৬ টি মন্তব্য
newone মা - রে - মা তর ছেলে আর মানুষ হল না২৩ জানুয়ারি ২০১৩, ২২:৫৬
একটি অ্যান্ড্রয়েড ফোন কিনতেয় হবে...........

আজি বাবার কাছে আজি পেশ করবো।না দিলে খাওয়া দাওয়া বন্দ।তাতেও কাজ না হলে তুলকালাম কান্ড গটাব।

আগে ক্রয় করে নিয় ...তার পর.............

আমার জন্য দোয়া করবেন।
morase মোহাম্মদ রাসেল আহমেদ২৪ জানুয়ারি ২০১৩, ০০:৪২
খাওয়া দাওয়া বন্ধ করা বা তুলকালাম কান্ড ঘটানোর দরকার কি ? ভাল ভাবে বুঝিয়ে বলেন ইনশাল্লাহ কাজ হবে।
আল্লাহ্‌ আপনার সব ভাল ইচ্ছা পূরণ করুন এই কামনাই করি। ভাল থাকবেন আর অ্যান্ড্রয়েড কিনার পর আমার ব্লগ ভিসিট করতে ভুলবেন না কিন্তু http://www.apk3.blogspot.com/
mitro আমি অনিমেষ মিত্র ২৪ জানুয়ারি ২০১৩, ০০:২০
দরকারি জিনিস । ভালো লাগলো ।

ধন্যবাদ আপনাকে ।
morase মোহাম্মদ রাসেল আহমেদ২৪ জানুয়ারি ২০১৩, ০০:৪৪
আপনার ভাল লেগেছে শুনে আমিও খুশি হলাম ধন্যবাদ
HasanMuhib হাসান মুহিব৩১ জানুয়ারি ২০১৩, ০৭:৪১
তয় কইতে পারবুইন, আই কোন মফাইল টা কিনুম। বাজেট সীমিত । জাতে করি আই ব্লগ এ লেখা যোখা করতি পারমু। টাচ স্ক্রীন ব্যাবহার করি তে পতু নই
calvertbrett calvertbrett১৩ মে ২০১৩, ২০:১০
Yeah, it's just what I need, I'm about to have a new one