রবিবার ৩১ আগস্ট ২০১৪, ১৬ ভাদ্র, ১৪২১ সাইনইন | রেজিস্টার |bangla font problem


ব্লগ এবং ব্লগার



সুপ্রিয় ব্লগার বন্ধুরা,
শুভেচ্ছা..কয়েকদিন ধরে ব্লগে বেশ কিছু বিষয় নিয়ে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। বিষয়গুলো সম্পর্কে ব্লগারদের অবগত করতেই এ পোস্ট।
আমরা শুরু থেকেই বলে আসছি প্রথম আলো ব্লগ ব্লগারদের জন্যই। ব্লগার নানা ধরনের লেখার একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। এখানে ব্লগাররাই সব। ব্লগের নানা বিষয়গুলোকে ভালো রাখতে সঞ্চালনা পরিষদ ব্লগারদের সাহায্য করে থাকেন। এখানে একটা বিষয় আমরা স্পষ্ট করে বলতে চাই ব্লগের সঞ্চালক পরিষদ বলতে আমি নুরুন্নবী চৌধুরী হাছিব এবং আমাদের সহ-ব্লগ সঞ্চালক মেহেদি রাসেল। এর বাইরে আমাদের সঙ্গে তত্বাবধানে রয়েছেন প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন। এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন।
** আমরা ব্লগকে সুন্দর রাখতে যে কোন ব্লগারের মতামতকে সর্বোচ্চ গুরুত্ব দেই। ব্লগের কোন সমস্যা, ত্রুটি কিংবা প্রকাশিত হলে খারাপ হবে এমন কোন বিষয় সম্পর্কে কেউ আমাদের জানালে আমরা দ্রুত ব্যবস্থা নিতে পারি। এক্ষেত্রে নির্দিষ্ট কেউ নন যে কোন ব্লগারই আমাদের বিষয়গুলো জানাতে পারেন। বিষয় অনুযায়ী আমরা দ্রুত ব্যবস্থা নেব।
** ব্লগ যেহেতু উন্মুক্ত লেখালেখির প্ল্যাটফর্ম তাই এখানে নানা বয়সী ব্লগারদের বিচরন রয়েছে। তাই এখানে কোন ধরনের অনৈতিক কর্মকান্ড, গালাগালি কিংবা নীতিমালা বিরোধী কোন কিছু প্রশয় দেয়া হবে না। এক্ষেত্রে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমরা প্রাথমিক সতর্ক করার পর ব্যান করে দিতে বাধ্য হবো। এ কাজটি আগেও হতো এখনও নিয়মিত ভাবেই হবে।
** সঞ্চালনা পরিষদ মূলত ব্লগারদের সহযোগিতার জন্য, নিয়ন্ত্রনের জন্য নয়। তাই আপনার যে কোন অভিযোগ, পরামর্শ, সমস্যার কথা সঞ্চালকদের জানাতে পারেন।
** ভালো পোস্টকে আমরা সবসময় গুরুত্ব দেই এবং স্টিকি করে থাকি। এর বাইরে ভালো পোস্ট বিশেষ নির্বাচনেও রাখা হয়।
** ব্লগের যে কোন আয়োজনে যে কোন ব্লগার উদ্যোগ নিতে পারেন। সেক্ষেত্রে যিনি উদ্যোগ নেবেন তিনি ব্লগ সঞ্চালকের সঙ্গে যোগাযোগ করে নেবেন। ব্লগ সংক্রান্ত যে কোন বিষয়ে ব্লগ কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।
** ব্লগে সবাই ভার্চুয়াল বন্ধুর মতো। তাই এখানে ব্যাক্তিগত বিষয় নিয়ে মনমালিন্য না করার জন্য আমরা ব্লগারদের অনুরোধ জানাচ্ছি।
** কোন পোস্টে যদি নীতিমালা বিরোধী মন্তব্য থাকে তা হলে সেটি মুছে ফেলা হবে। তবে গঠনমূলক সমালোচনা কিংবা ভালো মন্তব্যের ক্ষেত্রে সঞ্চালনা পরিষদ হস্তপেক্ষ করে না।

এ ব্লগ ব্লগারদের..ব্লগারদের নানা লেখায় ভরে উঠবে ব্লগ এ প্রত্যাশা আমাদের। যে কোন বিষয় জানতে সরাসরি যোগাযোগ করতে পারেন +৮৮-০২-৮১৮০০৭৮-৮১, এক্সটেনশন: ১৬৪০ নাম্বারে। এছাড়া যে কোন বিষয়ে দ্রুত সমাধান পেতে মেইল করতে পারেন moderator@prothom-aloblog.com অথবা nhasive@prothom-aloblog.com ঠিকানায়। যোগ দিতে পারেন প্রথম আলো ব্লগের অফিসিয়াল ফেসবুক ফ্যান পেইজে: প্রথম আলো ব্লগ

শুভ ব্লগিং..

নুরুন্নবী চৌধুরী হাছিব
ব্লগ সঞ্চালক
প্রথম আলো ব্লগ
৪৮৭ টি মন্তব্য
Rabbani রব্বানী চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ১৩:৪৯
বক্তব্যকে স্বাগত জানাই, ব্লগ হোক নানান লেখার একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম।
sopnerferiwala স্বপ্নের ফেরিওয়ালা০৭ নভেম্বর ২০১২, ২১:৫৯
সঞ্চালক মহোদয় আমি জিনজিরের দেয়া কিছু প্রশ্নের উত্তর দিচ্ছি আপনি বিবেচনা করে দেখবেন কেন আর কি কারনে সমস্যার শুরু হল -

শুনেন জিনজির আপনাকে বলছি নীল সাধু ভাইয়ের ব্লগ সংকলন ও নতুন কমিটি নিয়ে যে পোস্ট ছিল শেখানে আপনারই করা প্রথম মন্তব্য আমি দেখেছি। শেখানে আপনি বলেছেন নতুন কমিটিকে আপনি স্বাগতম জানিয়েছেন। তারপর আপনি বলেছেন যে আপনি আপনার লেখা উথড্র করে নেয়ার ইচ্ছা পোষণ করেছেন। তার উত্তরে নীল সাধু ভাই বলেছিলেন আপনার কি সমস্যা আপনি সেটা বার্তায় জানাতে । আমার প্রস্ন হচ্ছে আপনি কি সেটা করেছিলেন? আপনি সেটা করেন নি। আপনার কাছে নীল সাধুর মোবাইল নাম্বার ছিল তাকে একটা ফোন দিয়ে বলতে পারতেন সেটা কি আপনি করেছিলেন? আপনি একটাও করেন নি।

যাক আপনাকে আরেকটা কথা বলি জেনে রাখুন –
যে পোস্ট দেয় তার পোস্টে করা যে কোন ব্লগারের মন্তব্য পোস্ট দাতার ভাল না লাগলে পোস্ট দাতা মুছে দিতে পারেন। এটা আপনিও পারেন আমিও পারি সে অধিকার সঞ্চালক সবাইকে দিয়ে রেখেছেন। আমার মনে আছে ব্লগে কোন এক ব্লগার কিছু কারনে আপনার মন্তব্য মুছে দিয়েছিল কই তখন তো আপনি এমন করে বলেন নি। এমন করে পোস্ট দেন নি। এমনকি আপনাকে সে ব্লকও করে দিয়েছিল তার প্রমান আছে আমার কাছে। সেদিন কেন আপনি মন আচরণ করেন নি? অবাক লাগে। আজকে আপনারই করা মন্তব্যে কিছু শ্রদ্ধেয় ব্লগারদের সম্মান বাচাতে আপনার দেয়া মন্তব্য ম্নুছে দেয়া হল তখন আপনার সম্মানে লেগে গেল। একবার চিন্তা করেছেন কি আপনার এই মন্তব্যে কত জন ব্লগার অসম্মানিত হচ্ছে। আর যে পোস্টে আপনি প্রথম মন্তব্য করেছেন সেটা হল এমন “যে আমি আমার লেখা ছাপাব না” এমন হলে পোস্ট দাতা ব্লগ সঙ্কলনের বৃহৎ স্বার্থে সেটা মুছে দিতেই পারে। যাক সে তো আপনাকে ব্লক করেনি। তখন আপনি চাইলে একটা ফোন দিয়ে সমাধান করতে পারতেন। আপনি সেটা করেন নি।

তারপর আপনি দ্বিতীয় মন্তব্যে বলেছেন এক রঙ্গা এক ঘুড়ির সম্পাদনা পরিষদে একজন চোর আছে যার কাছে আপনি আপনার লেখা দিতে রাজি না। আচ্ছা মানলাম। এখন প্রশ্ন হচ্ছে আপনি বাকি সম্পাদনা পরিষদকে চোরের কাঠ গড়ায় দার করাতে পারেন না। কারন শেখানে অনেক শ্রদ্ধেয় মানুষজন ছিলেন যেমন শাহিদুল হক ভাই, আশরাফুল কবীর ভাই, তাহামিদুর ভাই, আরও অনেকেই ছিলেন। তারাতো কোন দোষ করেন নি তাহলে কেন একজনের জন্য সবাইকে চোরের কাঠ গড়ায় দার করালেন? আপনার সেই অধিকার নেই। যার সাথে সমস্যা সেটা আপনি নীল সাধুকে বার্তা দিয়ে বা ফোন দিয়ে জানাতে পারতেন। আর এটা ব্লগের অন্য ব্লগাররা দেখলে কি ভাববে বলেন ? আমি সাহিদুল ভাইকে জিজ্ঞেস করব আমি চোরের নাম জানি না তবে আমি আসল ঘটনা না জেনেই আমি কি আপনাকেই চোর ভাবব? (এটা উদাহরণ মাত্র, আমাকে ক্ষমা করবেন এমন মন্তব্যের জন্য।) এখন জিনজির আপনি বলেন বলেন আপনার করা সেই বিতর্কিত মন্তব্য মুছে দিয়ে কি নীল সাধু ভুল করেছে? উনি সেই মন্তব্য মুছে দিয়ে বাকি সম্মানীয় ব্লগারদের স্মমান বাচিয়েছেন। আপনি বিষয়টা যদি নীল সাধুর সাথে শেয়ার করতেন তাহলে সমস্যা হত না। আপনি সেটা করেন নাই।

আপনি তারপরও নীল সাধুকে একবার ফোন বা বার্তা না কোন প্রকার আলাপ না করে আপনি সেটা ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে দিলেন। একবার চিন্তা করেছেন যে এতে করে ৭-৮ জন ব্লগার বিনা দোষে আপনার করা পোস্টের মাধ্যমে চোরের খেতাব অর্জন করছেন। আর একটা কথা বলি ব্লগের বাইরে আপনি বা অন্য ব্লগার কার সাথে টাকা লেনদেন করেছেন তখন কি আপনারা কেউ নীল সাধুকে জিজ্ঞেস করে দিয়েছিলেন? তাহলে এই কথা কেন ব্লগে নিয়ে আসলেন তাও গুরুত্বপূর্ণ একটা পোস্টে। যা লেনদেন করেছেন সেটা আপনার ইচ্চাতেই হয়েছে তা ব্লগের বাইরেই হয়েছে। ঠিক আছে আমি মানলাম যে এই কাজটি করেছে সে অন্যায় করেছে। এটা নীলসাধুকে বললেই হত তখনই এই সমস্যার সমাধান হয়ে যেত। তা না করে আপনি ফেসবুকে যা তা পোস্ট দেয়া শুরু করলেন। তা আজে বাজে কথা যোগ করে। আরও কয়েকজন সম্মানীয় ব্যক্তির সম্মান বাঁচানোর জন্য নীল সাধুর তখনকার নেয়া পদক্ষেপ আমার কাছে ঠিক মনে হয়েছে। আশা করি বাকিরাও আমার সাথে একমত হবেন।

আরও বলি আপনি বলছেন ব্লগে থেকে ১০০ জন ব্লগার চলে গেছে এই এক জনের জন্য এখন আপনাকে জিজ্ঞেস করা হলে আপনি ১০০ জনের নাম বলতে পারবেন? কারন আমার আপনার ব্লগে বয়স মাত্র ৮-৯ মাস হবে। এমতাবস্থায় আপনার বা আমার পক্ষে তা বলা সম্ভব না। আপনি কারও মুখে হয়ত শুনে থাকবেন এখন বলেন যে আপনাকে বলেছে সে কি সত্যটা বলছে? এখন যদি ব্লগে কেউ না আসে তার নিজের কোন ব্যক্তিগত কারনে তাহলে সেই দোষ কি নীল সাধুকে বহন করতে হবে আজব। আর অনেকেই অনেক কথা বলেন সেটা কি করে বিশ্বাস করবেন? আমার নামেও তো অনেক বাজে কথা আমি শুনেছি যা আমার আশে পাশের লোকজন বলেছে আমি তো সে গুলো নিয়ে কোন কথা কাউকে বলিনি। আর বলছেন ব্লগে সিনিয়রদের অসম্মান করা হয়েছে আচ্ছা শুনেন তাহলে –

ব্লগ সঙ্কলনের লেখা জমা দেয়ার শেষ তারিখ ছিল ২০শে সেপ্টেম্বর। তার কিছুদিন পর নীলসাধু ব্লগে একটা পোস্ট দিয়েছিলেন কাদের কাদের লেখা জমা পরেছিল। শেখানে আমি দেখেছি সম্পাদনা পরিষদের কেউ একটা মন্তব্য করেনি। নীল সাধু শেষে একটা মন্তব্য করেছিলেন সকল সম্পাদনা পরিষদের ই-মেইল আইডি তার কাছে দেয়ার জন্য। কিন্তু কেউ তাকে সেটাও দেই নি। সবাই সবার কাজে ব্যস্ত ছিলেন। কেউত একদিন একটা ফোন করে জিজ্ঞেস করেনি ব্লগ সংকলনের কি অবস্থা। তারপর নীল সাধুর সাথে জামীল ভাইয়ের সাথে ফোনে আলাপ করেন জামীল ভাই বলেছিলেন উনি ঢাকা আসলে ব্লগ সংকলন নিয়ে মিটিং করবেন। জামীল ভাই ঢাকা এসেছিলেন আমি তার সাথে দেখা করতে গিয়েছিলাম আপনিও সেদিন ছিলেন। সেদিন আমি অনাকে বলেছিলেম জামীল ভাই আপনি এসেছেন একটা মিটিং করে যান। উনি আমাকে বললেন সামনের সপ্তাহের দিকে বিধুদা আসবেন উনি আসলেই মিটিং করবেন। কিন্তু সেটা কি আজও হয়েছে? হয়নি। তাহলে নীল সাধুর তার কাজ ঠিক মতই করেছিলেন। কাবুল ভাইকে জিজ্ঞেস করাতে উনি বলেছেন আমি সেই পোস্ট খেয়াল করিনি। এখন বলেন নীল সাধু কি সবাইকে ডাকেন নি। মিটিং এ বসতে চান নি। এখন যদি অনারা না আসেন উনি কি বসে থাকবেন। সময় মত কাজ না হলে সব দোষ দিবেন নীল সাধুকে বলতেন যে কাজ নিয়ে পারবেন না সে কাজের দায়িত্ব কেন নিলেন? এটাও নীল সাধুর দোষ তাই কি ?

সকলের সাথে কাজের সুবিধার্থে নীলসাধু নতুন কমিটি গঠন করেছেন শুধু মাত্র ব্লগ সংকলনের সুবিধার্থে। আর এক রঙ্গা এক ঘুড়ির পোস্টে ও ব্লগ সকলনের পোস্টে লেখাই ছিল তারা যে কোন সময় যে কোন পরিবর্তন করতে পারবেন। এখন যে কাজটা নীল সাধু করলেন এটাও নীল সাধুর দোষ হয়ে গেল। যখন নীল সাধু নতুন কমিটি ঘোষণা করে পোস্টটা দিলেন তখন সব লোকজন হাজির হয়ে ওনার উপর জাপিয়ে পরলেন। এত দিন কোথায় ছিলেন তারা? এই পোস্টটা দেয়ার পর পরই কি ভাবে চলে আসলেন? আর ওনাকে আকা বাকা ভাবে মন্তব্য করতে থাকল। তখন ওনারা কেউ এটা মেনে নিতে পারেননি কেন? আপনারা কাজ করবেন না কাজ করতেও দিবেন না এটা কেমন কথা। আপনারা যদি ব্লগের ভালই চাইতেন তাহলে সব মেনে নিয়ে নিজের অবস্থান ক্লিয়ার করতেন। তা না করে তারা কি করেছন শুধু শুধু আপনারা পানিকে ঘোলা করেছেন। তখন আপনারা চাইলে এমন হত না। আপনারা ব্যাপারটাকে ঘোলা করে ফেললেন।

সংকলনের পরের পোস্টটা পূর্ববর্তী সম্পাদকের সাথে তথা (রশিদ জামীল ভাই, কাবুল ভাই, শাহিদুল ভাই ও পাশা ভাইয়ের) সাথে কথা বলে নীল সাধু আবার দিয়েছিলেন। নীল সাধুর অন্তরিকতা দেখিয়েছেন সেটার প্রমান হল উনি নতুন কমিটিকে বাতিল করে আবার পুনরায় পুরাতন কমিটি বহাল রাখলেন। সেটা পুরাতন কমিটি মেনে নিলেও পারতেন বা তাকে বার্তা দিয়ে বা পোস্টে জানালেই পারতেন যে ওনারা কাজ করতে পারবেন না। কেন তারা বিষয়টাকে ঘোলা করলেন। আমি তাদের কাছে জানতে চাই এই হল আলো ব্লগের আন্তরিকতা? নতুন কমিটি মানবেন না আবার পুরাতন কমিটি নিয়ে আশা হলেও সেটাও মানবেন না তাহলে আপনারা কি চান বলেন ?

কোন এক শ্রদ্ধেয় বড় ভাই কোথাও বলেছেন এক রঙ্গা এক ঘুড়ির কি স্বার্থ আছে এই ব্লগ সংকলন নিয়ে তাকেও আমি বলতে চাই শুনেন যখন চিঠি আয়োজন হয়েছিল সেটা এই এক রঙ্গা এক ঘুড়ি আয়োজন করেছিল। তখন আপনি শেখানে একজন বিচারক হয়ে এসেছিলেন। সেদিন আমার মুখে এই কথা তো শুনিনি। আপনি সেদিন হাসতে হাসতে আলো অফিসে এসেছিলেন আর আপনার ক্রেস্ট নিয়ে গিয়েছিলেন। সেদিনও এই অনুষ্ঠান আলো ব্লগের অনুমতিক্রমেই এক রঙ্গা এক ঘুড়ি করেছিল আর আজও ব্লগ সংকলন তাই হচ্ছে। আর এক রঙ্গা এক ঘুড়ি কিছু লেখকদের লেখার সুযোগ করে দিচ্ছে তাতেই আপনার লেগে গেল। এটা তো আমরা ব্লগারদের জন্যই করেছিলাম। আপনি এত দিন পর এই প্রস্ন কেমন করে করলেন সেটাই আমি বুঝলাম না। যাক আপনার না জানা থাকলে আপনাকে আজকে আবার জানিয়ে দিলাম আশা করি আপনি আপনার উত্তর পেয়েছেন।

আরও বলি জিনজির আপনার করা একটা পোস্টে আমাকেও আবাল বলে গালি দেয়া হয়েছে আরও বাজে বাজে কথা বলা হয়েছে আপনি সেদিন সেটার প্রতিবাদ করেন নি। আচ্ছা আমিও যে ভুক্তভোগী না সেটা আমি বলছি না। তবে ফেক নিক বন্ধ করার দাবী আমারও। আমি সঞ্চালকের কাছে অনুরোধ করব যাকে করে ফেক নিক গুলো ব্যান করে দেয়া হয়।

সবাই আন্তরিক থাকত তাহলে সেটা কিন্তু একে অপরের সাথে আলোচনা করে শেষ করে দিতে পারতাম। কিন্তু আমরা কি কেউ সেটা করেছি? সিনিয়রদের কাছ থেকে আমরা যারা ব্লগে নবীন তারা কিছু শিখব কিন্তু কি শিখলাম? আপনাদের সামনেই মা বাবা তুলে সে কি গালি ব্যবহার করা হল। তাকে কি আপনারা ভাই বলে ডাকতেন না? তবে কেন আপনারা এমন করলেন? অবাক লাগে কোথায় সিনিয়র ব্লগাররা এ সব থামাবেন না তারা আরও উস্কে দিয়েছেন ব্যাপারটাকে। তাদের ছত্রছায়ায় এসব হয়েছে দেখে আমি অবাক হয়েছি। তাহলে বলেন কালকে যে আমার বা অন্য ব্লগারদের সাথে আপানারা এমন করবেন না এটা মেনে নেই কি করে। যদি মেনে নেই আমি ভুল করেছি আপনি সেটা না সুধরে এ ভাবে ১৪ গুষ্টি গুলে গালি গালাজ করবেন সেটা কি ঠিক? অনেক সিনিয়র ব্লগারকেই দেখেছি সেটা নিয়ে অনেক কথা অনেক গালাগালি করেছেন। অবাক হওয়া ছাড়া আমার কিছুই করার ছিল না।

আমি এত কথা বললাম কারন আমি আলো ব্লগেএর একজন ব্লগার এবং এক রঙ্গা এক ঘুড়ির সাধারণ সম্পাদক হিসেবে। কিছু লোক আছেন যারা এই ব্লগ সংকলন হক তারা সেটা চায় না। নীল সাধু ব্লগের সকল কর্মকাণ্ডে জড়িত থাকুক তারা সেটা সহ্য করতে পারে না। অবাক লাগে যখন কেউ কিছু করতে চায় আপনারা এসে বাঁধা সৃষ্টি করেন। আসুন আমরা একে অপরের সাথে মিলে মিসে থাকি। আলো ব্লগকে বাংলাদেশের সেরা ব্লগ করে তুলি। কোন পরিবারে ঝগড়া হয় না বলেন। আসুন আমরা সবাই মিলে আমাদের প্রথম আলো ব্লগকে ভালোবাসার ব্লগ করে গড়ে তুলি। কেন একে অপরের শত্রু হয়ে থাকব।

প্রথম আলো ব্লগ আমাদের সকলের ভালবাসার ব্লগ, তাই সমাধান চাই, আর সেটাকে হতে হবে ন্যায্য।

সবাই ভাল থাকুন, সবার জন্য শুভকামনা রইল।

সঞ্চালক মহোদয় আশা করি আসল ঘটনা এখন বুঝে থাকবেন।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:২৭
আপনার কথামত তাহলে বোঝা যায়, নীল সাধু সাহেব, যা করেছেন, সব ঠিক করেছেন!!! আমরা এতগুলো ব্লগার যা করেছি সব ভুল করেছি!!! তিনি যে একজন বীর মুক্তিযোদ্ধার ছেলের জন্ম পরিচয় নিয়ে নিয়ে খারাপ কথা বলেছেন, তাহলে সেটাও ঠিক আছে!!! আমি যে প্রথম আলো ব্লগের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছি, এটাও তিনি ঠিকই বলেছেন!!! হাসবো না কাঁদবো!!!!? থাকলে প্রমান দিতে পারেন যে আমি সেটা করেছি। আগে প্রমান দিন, তারপর অন্য কথা। প্রমান যদি দিতে না পারেন, তাহলে আর কোন কথা বলার ইচ্ছা নেই আপনার সাথে। কারন বোঝাই যাচ্ছে, আপনি ঝামেলা বাড়াতে চাচ্ছেন, কমাতে না। আমরা এখানে কথা বলছি সমাধানের জন্য। ন্যায্য সমাধান। কথা বললে কথা বাড়বে, চাই না। আমি আপনার কাছে ছোট্ট সমাধান চেয়েছি, আপনি প্রমান দিন আমি আলো ব্লগের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছি। এ কথা প্রকারান্তরে আপনিও স্বীকার করেছেন, নীল সাধু ভুল করেছে, তাহলে এখন সেটা তাকেই বলতে দিন, যে সে ভুল করেছে। না বললেও কোন ক্ষতি নেই, কারন যা বোঝার বোঝা হয়ে গেছে। ভাল থাকেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২২:৪৬
ও, পরিষ্কার কাহিনী তাহলে এইটাই!!
এত দেখছি স্বপ্নের ফেরীওয়ালা ভাই কেঁচো খুরতে গিয়ে সাপ বের করার মতো ঘটনা ঘটে গেলো এখানে।

অনেক অনেক অজানা বিষয় ও আমাদের মতো সাধারন ব্লগারদের কাছে এখন দিবালোকের মতোই পরিষ্কার মনে হচ্ছে।
আশা করছি সঞ্চালক মহোদয় এখন সঠিক সিদ্ধান্তই নিতে পারবেন। আপনার এই পোস্টে এত সব কথা হচ্ছে, তাই আসুন সবাই মিলে শপথ নেই, আলো ব্লগের সব অন্ধকার কে আমরা সবাই মিলেই দূর করে দিয়ে আবারও নতুন ভালোবাসায় আবদ্ধ হতে পারবো একসঙ্গে। কারো সংগে কারো ব্যাক্তিগত বিরোধ থাকলে আমরা তা পাবলিকলি নিয়ে না এসে পার্সোনালই ঠিক করে নেবার ইচ্ছে ধারন করবো, এমনটিই কাম্য।

প্রথম আলো ব্লগ আমাদের সকলেরই ভালোবাসার ব্লগ এই কথাটি যেন আমাদের মুখের কথা না হয়ে সত্যিকারের জন্যই আমাদের অন্তরের কথাই হয়

শুভকামনা স্বপ্নের ফেরী ভাইকে এবং জিনজির ভাইয়ের জন্য। সংগে নীলসাধু ভাইকেও শুভকামনা জানাই। আসুন সকলে মিলে এই আলো ব্লগ কে শান্তি ফিরিয়ে নিয়ে আসার আপ্রান চেষ্টা করি----- "অলওয়েজ ভালোবাসা"
ehasan48 আলইমরান ০৭ নভেম্বর ২০১২, ২৩:৩০
চমৎকার মন্তব্য ফেরিওয়ালা ভাই।
anindyaantar অনিন্দ্য অন্তর অপু০৭ নভেম্বর ২০১২, ২৩:৪২
যে যাই বলুক আমি বিশ্বাস করি, এই প্রাণের মানুষগুলো আবার ফিরে আসবে। একসাথে বলবে, আমরা সবাই প্রথম আলোর ব্লগার।
০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৭
চমৎকার মন্তব্য ফেরিওয়ালা ভাই।

ব্লগার জিনজির জবাব দেবেন আশা করি।
তিনি পাশ কাটিয়ে গেলে হবে না। তাকে উত্তর দিতে হবে। কেন তিনি এই সর্বনাশা খেলায় মেতেছেন? কি তার স্বার্থ জানা উচিত আমাদের সবার। নাহলে আজকে নীলসাধু ভাই আগামীকাল মোমিন ভাই পরশু কোহিনূর ভাই অপমানিত হবেন।
০৭ নভেম্বর ২০১২, ২৩:৫১
সহ ব্লগার জিনজির

স্বপ্নের ফেরিওয়ালার কথা অনুযায়ী দোষ কে করেছে তা স্পষ্ট। আপনি তাকে কেন দোষ দিচ্ছেন?
আপনি তার মন্তব্য খন্ডন করুন। তিনি কি ভুল বলেছেন তা বলুন।
প্রসংগ পরিবর্তন না করে সত্য জানান সবাইকে।

স্বপ্নের ফেরিওয়ালা সত্য বলেছেন। তার জন্য অভিনন্দন। ধন্যবাদ সবাইকে।
০৮ নভেম্বর ২০১২, ০১:৪৩
পাশা ০৮ নভেম্বর ২০১২, ০১:২৯

দুপুরে ব্লগ সঞ্চালকের পোস্ট দেখেই বুঝেছিলাম অভিজ্ঞতা বিকল্প নাই। এধরনের পোস্ট কোন সমাধান আনতে পারে না। গত দুই ঘন্টা যাবৎ মনোযোগ দিয়ে সব গুলা মন্তব্য পড়লাম। ভুমিকা ছাড়াই বলছি অনেকের মন্তব্য পড়ে মনে হচ্ছে গাছের ফল কে খাবে তা নিয়ে মারামারি। আমার প্রশ্ন ফল পরে খান। গাছ লাগানোর পারমিশন নিছেন? আর ফলগাছ কার তার খোজ নিছেন?

এবার সোজা সাপ্টা কয়েকটা কথা বলি।

১। যারা ক্যাচালে যুক্ত অথ্যাৎ যারা যে ইসুতে ক্যাচাল করতেছেন তাদের অবগতির জণ্য বলছি এইধরনের ক্যাচাল আজকে নতুন না। আপনারা যে ইসু নিয়া চিল্লাইতেছেন এইটা নতুন ইসু না বরং আপনারাই নতুন। সুতরাং চিৎকার দেওয়ার আগে বিষয় গুলা ভাল ভাবে জানা উচিত ছিল।

২। অনেকেই রেজি করার সময় নীতিমালা গুলো ভাল করে পড়েননা। এবং ব্লগের সবগুলো অপশন ভাল করে ঘেটে দেখেন না। এমনকি ব্যবহার নিয়াও সচেতন না।

৩। প্রথম আলো কোন ব্যক্তিনা। একটা প্রতিষ্ঠান। সঞ্চালক গণ তার কর্মচারী। আমরা ব্লগের পলিচালককে বেতন দেইনা। সুতরাং তার বিরুদ্ধে চিৎকার করারটা কতখানি শোভন ভেবে দেখা প্রয়োজন। মনে রাখুন সরকারী কর্মচারী আপনার ধমক শুনবেন কিন্তু বেসরকারী প্রতিষ্ঠানের কর্মচারী শুনবেনা।

৪। ব্লগ মনে করে তার ব্লগে ফেক নিক বৈধ। সুতরাং কতৃপক্ষ যদি ফেক নিক অনুমতি দেয় একজন ব্লগার হিসেবে তার বিরোধিতা করাটা চরম বোকামী করা ব্যতিত আর কিছুই নয়।

৫। ব্লগে প্রতিটি ব্লগারের অধিকার সমান। সুতরাং কে কোন নিক ব্লগিং করবে এইটা নির্ধারন ব্লগার নিজে করবে। তাতে একমাত্র হস্থক্ষেপ করতে পারবে ব্লগ কতৃপক্ষ। আর কারো কোন অধিকার নেই। আপনারা জানেন। আমি শুধু মনে করায়া দিলাম।

৬। কেউ যদি কারো উপর ব্যক্তিগত ভাবে হস্তক্ষেপ করে তাহলে ব্লগ কতৃপক্ষ ব্লগারকে এই সুযোগ দিয়েছে প্রতিহত করার। তা হলো মন্তব্য মুছে ফেলা এবং তাকে ব্লক করা। এখানে দোষের কিছু নাই। যে আমাকে পছন্দ করছেনা সে আমাকে ব্লক করে দিলে তার দরোজার নক করাটা কত খানি শোভন তা ভেবে বলা দরকার নেই। ব্লগ কতৃপক্ষ যদি মেনে নেয় তাহলে ব্লগার হিসেবে আমাকে তা বিনা বাক্যে ব্যয়ে মেনে নিতে হবে।

৭। অতীত অভিজ্ঞতা থেকে বলছি। ব্লগ কতৃপক্ষ নিয়মিত এবং একটিভ ব্লগারদেরকে বেশী গুরুত্ব দেন। যে কেউ ব্লগের যে কোন কার্যক্রমের উদ্দোগ নিতে পারেন। তবে আজকে ব্লগে এসে কালই বলবেন আমাকে গুরুত্ব দিচ্ছেনা কেন তা আশা করা ভুল। আপনার মনে রাখা উচিত আগে স্থানটি শুণ্য ছিলনা। সুতরাঙ আপনাকে আপনার অবস্থান তৈরী করতে হবে।

৮। আজ যারা নীল সাধুকে ক্ষমতাবান ভাবছেন তারা ভুল করছেন। অনেকেই এর আগে ব্লগের পক্ষে উদ্দোগ নিয়ে অনেক কাছ করেছে। ব্লগ তাকে গুরুত্ব দিয়েছে। মাহমুদ ভাই, সুজন, লোকমান, আরিফ ভুইয়া, দেবদাস, আমি এবং আজকের নীলসাধু সহ অনেকেই ব্লগের ভিতরে এবং বাইরে কাজ করেছি। এখনো যারা ভালো লিখেন তাদের লেখা নির্বাচিত হয়। । সুতরাং যারা ভাবছেন ব্লগ নীল সাধুকে গুরুত্ব দিচ্ছে এবং ব্লগে তিনি আধিপত্য বিস্তার করেছেন এটাও ভুল। নতুন যারা তারা না জেনেই বলেছেন। আর যারা মনে করেই বসে আছেন তাদের কে বলতে হয় ব্লগ প্রথম আলো নিজস্ব সম্পত্তি। তার সম্পত্তিতে সে কারে আধিপত্য দিবে এইটা আলো ব্যপার আপনি বলার কে?

৯। কেউ যদি ব্যক্তিগত উদ্দোগে কোন কাজ করে তাকে অপমান আজ নতুন করছিনা। আগেও করেছি। আমরা এমনি হীনমানসিকতার মানুষ। আমাদের দৈনতা এতই বেশী। আগে শুভ্র উদ্দোগ নিয়ে ই-বুক করেছিল। অথচ আমরা তাকে অপমান করেছি। সকাল রয় নিজ উদ্দোগে ই ম্যাগাজিন করে। আমি শুনি তারে অনেকেই কটু কথা বলে। ব্লগের কাজ করতে গিয়ে কেউ কটু কথা থেকে বাদ যায়নি। মাহমুদ ভাই শুনেছে। আমি শুনেছি। অথচ আমি হিসেব করে বলতে পারবো কয়জন কাকে সাহয্য করেছে। এবং এই সব কাজে আমাদের কি লাভ হয়েছে?

১০। ব্লগ সংকলনের ব্যাপারে নতুন করে কিছু বলার নেই। এখানে আধিপত্যের লড়াই। যারা নীল সাধুকে বিরাট কিছু মনে করেছে তারা তাকে পাহাড় মনে করে ঠেলা ঠেলি করছেন। সকল ব্লগারের প্রতি শ্রদ্ধা রেখে বলছি। নীলসাধুকে আমি একজন ব্লগার ছাড়া কিছুই মনে করিনা। যারা নীল সাধুকে মডারেটর বা অনেক ক্ষমতাবান মনে করেন এই গুলো তাদের ব্যক্তিগত সমস্যা আর কিছুই না।

১১। এক রঙ্গা এক ঘুড়ি ব্যানারে ব্লগে অনেক পোগ্রাম হয়েছে। ব্লগ কতৃপক্ষ যাতে কোন আপত্তি করে নাই। তাতে আমরা কেন আপত্তি করলাম ?। আমি যদি অন্যের সুখ সহ্য করতে না পারি তাহলে আমার সুখ কে সহ্য করবে তা ভাবা প্রয়োজন।

১২। আমি সংকলনের ব্যাপারে বেশ আগ্রহী ছিলাম। গত দু বছর যাবত বইমেলাতে একটি করে সংকলন প্রকাশ করছি। এই সংকলনটার ব্যপারে আমি এতই খুশি ছিলাম যে আমি আমার নিয়মিত সংকলন বাদ দিতে চেয়েছিলাম। আমাকে না জানিয়েই নীলসাধু সম্পাদক করেছিল। আমি না করলেও থাকতে অনুরোধ করেন। আমি তাকে সন্মান দিয়েছি। আমি মাঝে মাঝে খোজ নিয়েছি। আমি জানিনা তার খোজ কেউ নিয়েছে কিনা। যখন তিনি সম্পাদনা পরিষদ চেন্জ করলেন প্রশ্ন করতেই তিনি বললেন কারোর তেমন সারা পাচ্ছিনা। আমি জানি। কারন এই সম্পাদনার কাজ তিন বছর যাবৎ করছি। সমালোচনার বেলায় এক মিছিল লোক পাওয়া যায় কাজের বেলায় একজন পেতেও কষ্ট হয়।

১৩। এই কাজ গুলো মোটেও সহজ নয়। অনেক ঝক্কি ঝামেলা ব্যপার। যিনি উদ্দোগ নিয়েছেন তাকে উচিত সহযোগীতা করা।ধন্যবাদ জানানো। তানা করে ইগো প্রকাশ করা হীনমন্যতা প্রকাশ করে।

১৪। কে কাকে গালি দিলো এইটা আসলে ব্যক্তিগত ঝামেলার পরের ব্যপার। সুতরাং এই গুলো ধরে রাখাটা ঠিক না। আর এখন একটা ব্যড প্রেকটিস চলছে যাকে তাকে রাজাকার বা রাজাকারের বাচ্চা বলে গালি দেয়া। আজ থেকে তিন বছর আগে একটা সাক্ষাৎকারে বলেছিলাম আমার বাবা আহত মুক্তিযোদ্ধা। আমি এইটা কোথাও ফলাও করে প্রচার করিনা। কিন্তু আমি বহুবার রাজাকারের বাচ্চা বলে গালি শুনেছি। মনে খুব কষ্ট হয়।

১৫। সিনিয়র জুনিয়র যারা ডিসাইড করছেন তাদের প্রতি প্রশ্ন তারা কিসের ভিত্তিতে করছেন? ব্লগ কি নিজে এমন কোন সিন্ধান্ত দেয়। তানা হলে আপনারা কেন দিচ্ছেন? সেইটা বয়সের ভিত্তিতে নাকি? ব্লগে অবস্থানের ভিত্তিতে। আমিতো দেখছি অনেক হাটুর বয়সী ছেলেরা বড়দের যাতা বলছে? কেন জানতে পারি?

১৬। সব শেষে বলতে হয় যার ভাল লাগে ব্লগিং করুন না হলে চলে যান। আমি নিজেই মাঝে মাঝে হারিয়ে যাই। কেন আরেক জনকে গালি দিচ্ছেন। অন্যন্যা আরো ব্লগতো আছে। ব্লগের নিয়ম এবঙ ব্লগিং এর নিয়ম যদি মানতে না পারেন কেন থাকেন? যারা মতের সাথে মিলতে পারছেননা তারা নিজেরা ব্লগ বানিয়ে বানিয়ে চলে যাচ্ছেন।আপনিও চলে যান না যেতে পারলে মানিয়ে নিতে চেস্টা করুন। বুঝুন উপলব্ধি করুন। শুধু শুধু অশান্তি না বাড়িয়ে মনোযোগ দিয়ে ব্লগিঙ করুন।

১৭। সাহিত্য চর্চা যারা করেন তাদের অভিমান, রাগ অনুরাগ দিয়ে কবিতা লিখুন কাব্য চর্চ্চা করুন।দয়া করে পর চচ্চা হতে বিরত থাকুন। ভুলে যান অতীত। নিজেকে সহ্যশীল করে তুলুন। পাবলিক কমিউনিটি থাকতে হলে এত প্রতিক্রিয়া শীল হলে চলেনা।

neelsadhoo নীলসাধু০৮ নভেম্বর ২০১২, ১১:৩৫
ছিন্ন পাতার কোন অনুভব থাকে না। সে যখন আলতো করে ঝরে পড়ে তখন তার নিজস্ব কোন ইচ্ছে থাকে না। এলোমেলো পতনে সৌন্দর্য খুঁজে পায় উত্তরের মৃদু হাওয়া। সে হাওয়ার কানে বাজে অচেনা সুরের রাগিণী। সুরের সে পথ বেয়ে গহীন অনুভবের অনুরণন উঠে। কাঁধ ঝাঁকিয়ে যে পথিক হেটে চলে তার ভ্রুক্ষেপ নেই কোন, কোন সুদূরে তার গন্তব্য কে জানে!

ব্লগ সঞ্চালনা পরিষদকে ধন্যবাদ জানাই পোষ্টটির জন্য। এই পোষ্টের মাধ্যমে আমার বিরুদ্ধে উঠা অনেক অভিযোগ ভিত্ত্বিহীন হয়ে গেছে। তার জন্য শুকরিয়া। আমি অন্যের পোষ্ট মুছে দিয়েছি, অন্য সহ ব্লগারের মন্তব্য মুছে দিয়েছি, রাতের অন্ধকারে পোষ্ট দিয়েছি, পোষ্ট ছেড়েছি, ব্যান করেছি এমন অনেক অভিযোগ এখন অসার কারণ সঞ্চালক ব্যতিরেকে এই কাজগুলো করা সম্ভব নয়। আলহামদুলিল্লাহ!

আমি এই ব্লগ এবং ব্লগারদের কল্যাণে কাজ করার চেষ্টা করেছি। কিছু কাজে সফল হয়েছি কিছু কাজে হয়তো ব্যর্থ। কিছু কাজ ভালো করেছি আবার এই ভালো কাজের সঙ্গে হয়তো কিছু মন্দও করেছি। আমি দুটোই মেনে নিয়ে এগিয়ে যেতে চেয়েছি সহ ব্লগারদের নিয়ে। ভালো মন্দ মিলিয়ে মানুষ। আমিও তার ব্যতিক্রম নই।

বলা হয় আমি কয়েকজন সহ ব্লগারের সঙ্গে খারাপ আচরণ করেছি। এটা সত্য আমরা এক সাথে অনেক দিন পথ চলেছি। একে অন্যকে ভালবেসেছি। আনন্দ করেছি। দুঃখ পেয়েছি। মাঝে মাঝে ঝগড়াও করেছি। স্নেহ ভালোবাসার পাশাপাশি রাগ বা অভিমান করে হয়তো কটু কথাও বলেছি দু একবার। কিন্তু সে সব কি আমরা কেউ মনে নিয়ে বসেছিলাম? তা কিন্তু নয়। আমি সে সব আচরণের জন্য তাদের কাছে ব্যাক্তিগতভাবে দুঃখ প্রকাশ করেছি। তাদের সঙ্গেও আমার সম্পর্ক আগের মতই আন্তরিক রয়েছে। অতীত ভুলে আবার আমরা নতুন করে নতুন উদ্যমে পথ চলেছি। ভালো মন্দ নিয়েই ছিল আমাদের এই পরিবার। তবু আমার কোন আচরণে এখন পর্যন্ত কেউ যদি মনে কোন কষ্ট পুষে রাখনে তবে তাদের কাছে আমি শেষ দিন পর্যন্ত লজ্জিত হয়ে থাকবো। কুণ্ঠিত হয়ে থাকবো। আমি আশা করি তারা সে সব ভুলে যাবেন। আমরা কেউই চাইনা আমাদের আচরণে অন্য কেউ কষ্ট পাক।


আমি ইতিমধ্যে আমার অবস্থান জানিয়েছি। এই ব্লগ সংক্রান্ত সকল কর্মকাণ্ড থেকে নিজেকে আমি সরিয়ে নিয়েছি। আমি আমার সেই অবস্থানে রয়েছি। নতুন/পুরাতন অনেক গুণী ব্লগার রয়েছেন আমাদের এই ব্লগে। আমি আশাবাদী তাদের পদচারণয় আবার মুখর হয়ে উঠবে এই ব্লগ। আপনার এগিয়ে নিয়ে যাবেন এই ব্লগকে ঈপ্সিত গন্তব্যে আমি তাই চাই। যদি কখনো মনে হয় আমার কোন সহযোগিতার প্রয়োজন আমাকে জানালে আমি অবশ্যই সাধ্যমত পাশে থাকবো কথা দিলাম; প্রথম আলো ব্লগ আমাদের প্রাণের ব্লগ, ভালোবাসার ব্লগ।

৪ বছরের ব্লগিং জীবনে আমি প্রথম আলো থেকে অনেক কিছু পেয়েছি। কি পেয়েছি তা বলতে গেলে সেটা হবে এক ইতিহাস। এই সকল কিছুর মূল্য আমার কাছে অনেক। আমি আমার সকল সহ ব্লগার, ব্লগ সঞ্চালক [মাহবুব মোর্শেদ ভাই, সালাহদ্দীন শুভ্র, নুরুন্নবী চৌধুরী হাছিব, মেহেদি রাসেল], সহ প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন এবং সংশ্লিষ্ট সবাইকে কৃতজ্ঞতা এবং ভালোবাসা জানাই।

সঞ্চালকের এই পোষ্টটি আমার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। যে সব অপপ্রচার করা হয়েছে আমার বিরুদ্ধে এই পোষ্টের সব মন্তব্য প্রমাণ করে তার সকল আসলে সত্য নয়। সত্য ভিন্ন। আমি সবার কাছে অনুরোধ করছি আপনার এই বিষয়টি নিয়ে আর মন্তব্য আদান প্রদান না করে আগামীর পথে হাঁটুন। আমি আশাবাদী অবশ্যই আপনার সবাইও মিলে আমাদের প্রিয় এই ব্লগকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে পারবেন। আমি সেদিন আপনাদের সঙ্গে আনন্দে শামিল হবো ইনশাল্লাহ।

ধন্যবাদ। ভালোবাসা সহ!
mukto75 মুক্তমন৭৫০৮ নভেম্বর ২০১২, ১৫:৩৬
প্রথমেই আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই এই পোস্টে এসে নিজের বক্তব্য নিজের মুখেই বলেছেন জন্য।

গত কয়েকদিন থেকেই এই একটি ব্যাপারেই এখানে দলগত ভাবে যেসকল আলোচনা সমালচনা এবং কুৎসা বা রটনা যাই রটানো হচ্ছিলো আপনার নামে, তা মেনে নেয়া বেশ শক্ত হয়ে যাচ্ছিলো আমাদের মতো অনেক অনেক সহব্লগারের কাছেই। এই মন্তব্যের মাধ্যমে অন্তত আপনি প্রমান করেছেন যে আপনার অবস্থান কোথায়। আশা করছি এতে করে অনেকের মনেরই কুয়াশা বা ধোঁয়াশা ভাব কেটে যাবে নিমিষেই।

এরপরেও যদি এভাবে নিশুতি রাতের আঁধারে কথা বলে কেউ কুৎসা রটাতে আসে আপনার নামে, তাহলে বলবো তা তাঁর আপনার সংগে পার্সোনাল কোনো সমস্যা, যা ব্লগে নিয়ে আসা একদম অনুচিত। তা সে ক, খ, গ, ঘ, ঙ, যেই হোক না কেনো।

গতকাল সারারাত ধরে অনেকের অনেক মতামত এসেছে এখানে। তাঁদের সকলের সব মতামতের মাঝে সবচেয়ে সুন্দর এবং গঠনমুলক মন্তব্য করেছিলেন সহব্লগার পাশা ভাই। উনার একটি কথার সঙ্গেও দ্বিমত পোষণ করবার সাধ্য নেই। কাজেই আপনার অবস্থান আমাদের মতো সাধারন ব্লগারের কাছে বেশ স্পস্টই বোধগম্য হয়েছে। আর কেউ জানুক না জানুক, সঞ্চালক মহোদয় জানেন যে মুক্তমন৭৫ অন্তত ফেকনিক নয়। পুরাপুরি একটি নিক। কাজেই আমি অন্তত ফালতু কথা বকার জন্য এখানে আসিনি।

সহব্লগার পাপলু বাঙ্গালী আমাকে উনার উদ্দেশ্যে করা মন্তব্য তে বলেছিলেন যে উনি আর আমার সংগে এই ব্যাপারে (উনার মন্তব্য তে আমার প্রতিউত্তর) কথা বলতে নারাজ, আমি সেখানে একটি কোথাও আর বলিনি। কাজেই আমি কাউকেই অসন্মান করবার জন্য একটি কথাও বলিনি এখানে।

এই অপমান জনক অবস্থান যদি আজকে কেউ ব্লগার নীলসাধুকে না করে সহব্লগার রশীদ জামীল ভাই কিংবা ছোট ভাই জিনজিরকেও করে, তাহলে আমিও সেখানে একই অবস্থান নিবো, যেমনটি ঠিক নিয়েছিলাম সেদিন, যেদিন সহব্লগার শাহিদুল হক ভাইকে বলেছিলাম 'কেবু' নামের আড়ালে উনি সেবু নাম নিয়ে এসেছিলেন উনার 'কেবু মিয়ার শ্বশুর বাড়ি যাত্রা পর্ব ১ এ। আমি শুধু তখন থেকেই নয়, প্রথম থেকেই অনেক খারাপ ব্লগার অনেকের চোখেই কেননা অনেকেরই প্রিয় ব্লগার ইলা'র নামেও সত্যি কথা বলে প্রতিবাদ করেছিলাম যে আমি! ইভেন, এই শাহিদুল হক ভাই যখন ব্লগার রশীদ জামীল ভাই এর দেয়া কোনো এক পোস্টে খুব দুঃখ পেয়ে ব্লগ ছাড়া হয়েছিলো, তখন প্রথম রশীদ জামীল ভাইকে তাঁর পোষ্টের ঘরে মন্তব্য দিয়েই প্রশ্ন করেছি যে তিনি কি কাজটা ঠিক করেছেন কিনা? আমি আমার প্রিয় একজন ব্লগার আমাদের সকলের প্রিয় কবি কুহক ভাইকে আক্রমন করেছিলো যে সন্যাসি নামের ফেক নিক ধারী ব্লগার, তাঁকেও কথা শুনাতে থেমে থাকিনি কুহক ভাইয়ের সন্মানের জন্য। আবার ব্লগার রশীদ জামীল ভাইকে হুতম পেঁচা যখন অপমান করেছিলো, তখনও চেষ্টা করেছি রশীদ জামীল ভাইয়ের সন্মান রক্ষা করবার জন্য। কাজেই সহজ সরল কথা এইটাই যে ব্লগার হিসেবে যাই ছাই পাশ লেখি আমি, সকলকেই সন্মান প্রদর্শনটাই আসল কথা। আমার গতকালের কোনো কমেন্টে কি আমি কাউকে অসন্মান করেছি? বুকে হাত রেখে বলুক তো!

এখন নীলসাধু ভাই যাঁদের কেই অপমান করেছেন, এই পোস্টে উনি তাঁদের কাছেই দুঃখ প্রকাশ করেছেন। তা সে সহব্লগার কুহক ভাই, রশীদ জামীল ভাই, জিনজির, পাপলু, শাহিদুল হক ভাই, সালাহ আদ দীন ভাই, সলিমুল্লাহ ভাই, পলাশ ভাই, জহির ভাই, কিংবা কাবুল ভাই যেই হোক না কেনো। উনি নিজেই বলেছেন দোষে গুনেই মানুষ। তাই আমি সকল সহব্লগার ভাইবোন কে অনুরোধ জানাই আমার পক্ষ থেকে যে আসুন আমরা সকলেই সকলের বিরুদ্ধাচারন না করে পাশাপাশি ঠিক আগের মতো করেই মিলেমিশে থাকার চেষ্টা করি। এতে কাররই কোনো অসুবিধা হবার কথা নয় যদি না সেখানে তাঁর সামান্য পরিমানের পার্সোনাল কোনো স্বার্থ জড়িত থেকে থাকে।

আমি আবারও একই কথা বলবো - প্রথম-আলো ব্লগকে আমরা যেমন বলে থাকি আমাদের ভালোবাসার ব্লগ, তা যেন আমাদের মুখের কথা না হয়ে অন্তরের কথাই হয়, সত্যি সত্যিই।

ভুলত্রুটি কিছু বলে থাকলে সবার কাছেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আশা করবো কেউ পার্সোনাল ভাবে আমাকে আক্রমন করতে আসবেন না সত্যি কথা বলবার জন্য। সবাইকেই শুভকামনা। সুন্দর হোক আমাদের সহাবস্থান এবং ব্লগিং লাইফ। প্লাস আরও গভীর হোক আমাদের ভার্চুয়াল বন্ধুত্ব।
০৮ নভেম্বর ২০১২, ১৬:৩০
সহ ব্লগার পাশা, স্বপ্নের ফেরিওয়ালার বক্তব্যে স্পষ্ট প্রমান হয় নিতান্তই জেদ বা রাগের বশবর্তী হয়ে কতিপয় সহ ব্লগার আমাদের আরেক সহ ব্লগার নীলসাধুর ব্যাপারে সবাইকে উত্তেজিত করে তুলেছেন। আসলে কোন ভিত্ত্বি নেই। মজার ব্যাপার হচ্ছে - যারা এই অভিযোগ তুলেছেন তারা কেউই সহ ব্লগার পাশা, স্বপ্নের ফেরিওয়ালার মন্তব্যের যথাযথ উত্তর দিতে পারেন নাই। তারা তাদের মন্তব্যে দেয়া নানা ইস্যতে সত্য প্রকাশ করেছেন অকপটে। দুর্ভাগ্য কেউ তাদের বক্তব্য খন্ডন করে প্রমান করতে পারলেন তারা ভুল বলেছেন। আশা করি বিজ্ঞ সঞ্চালনা পরিষদ সকল মন্তব্য বিবেচনা করে এর উপযুক্ত ব্যাবস্থা নেবেন। ধন্যবাদ।
BABLA মোহাম্মদ জমির হায়দার বাবলা ০৮ নভেম্বর ২০১২, ১৯:২৬
সহমত।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ১৩:৫২
ধন্যবাদ জানাই ব্লগ সঞ্চালককে, সময় উপযোগী পোস্ট দেওয়ার জন্য।
shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৭:৩০
সহমত
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:১৪
সহমত
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৩৫
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:২৯
ONIRUDDHO অনিরুদ্ধ আনজির১০ নভেম্বর ২০১২, ১৬:৩৭
সঞ্চালক সাহেব বলেছেন...

সঞ্চালনা পরিষদ ব্লগারদের সাহায্য করে থাকেন। এখানে একটা বিষয় আমরা স্পষ্ট করে বলতে চাই ব্লগের সঞ্চালক পরিষদ বলতে আমি নুরুন্নবী চৌধুরী হাছিব এবং আমাদের সহ-ব্লগ সঞ্চালক মেহেদি রাসেল। এর বাইরে আমাদের সঙ্গে তত্বাবধানে রয়েছেন প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন। এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন। ........

এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন।.... এখানে সরাসরি না থাকলেও নিরবে উপদেষ্টা যে একজন আছেন.... তা তো.... যে কেউ বুঝবে!.....

যাই হোক.... ব্লগের যদি একজন নীরব উপদেষ্ট লাগে তাহলে সঞ্চালকের উচিৎ বলা...যে... আমাদের একজন নীরব উপদেষ্টা আছেন।

আর এটা না বল্লে..... নীল সাধু একজন সাধারণ ব্লগার এই ঘোষনাটা দেওয়া উচিৎ। এটা উনি চাইলেই দিতে পারেন। এতে আমরা আম-ব্লগার একটু স্বস্হি পেতাম।.....
আর এই ঘোষনা না দিলে আমরা বুঝবো.... আমাদের ভাবনাই ঠিক।

ধন্যবাদ অনেক!
solaiman94 সোলাইমান ইসলাম নিলয়০৭ নভেম্বর ২০১২, ১৩:৫৫
ব্লগের কারিগরী ‍কোন সমস্যার থাকলে তা নোটিশ এর মাধ্যমে ‍ব্লগারদের অবগত করালে ব্লগাররা নিশ্চিন্তে থাকতে পারে। চলতি নোটিশ এর জন্য ধন্যবাদ।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ১৩:৫৯
ovi1404 এম আলম অভি০৭ নভেম্বর ২০১২, ১৪:০৬
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৩০
Niloy1073 নির্ঝর নাসির০৭ নভেম্বর ২০১২, ১৪:০০
ব্যাপারটা সবার কাছে খোলাসা করার জন্য ব্লগ সঞ্চালককে অনেক বেশি ধন্যবাদ, আশা করি এভাবে সবসময় ব্লগারদের পাশে থাকবেন। পরিশেষে আপনার প্রিয় পিতার আত্বার মাগফেরাত কামনা করছি।ধন্যবাদ
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৪:০১
ব্লগ সঞ্চালককে অনেক অনেক ধন্যবাদ জানাই এই পোস্টের জন্য। কিছুদিন থেকেই প্রথম আলো ব্লগের নানান রকমের উদ্ভট ঝামেলাতে ব্লগের ক্ষতি হয়েছে বেশ। আর তাই অনেক অনেক ব্লগারও ব্লগ বিমুখ হয়ে গ্যাছে ইদানিং। আবার এতে করে লাভও হয়েছে কিছুটা। আর তা হোলো, নতুন করে ঝামেলা পাকাতে পুরানো হারিয়ে যাওয়া ব্লগাররাও ফিরতে শুরু করেছে ব্লগে। কিন্তু আশা করছি আপনার সময়োপযোগী সিদ্ধান্ত ব্লগের পূর্বের পরিবেশ ফিরিয়ে নিয়ে আসতে পারবে অচিরেই। শুভকামনা সবসময়। খুব ভালো থাকুন।
anindyaantar অনিন্দ্য অন্তর অপু০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৩
শুভদিন ফিরুক তাড়াতাড়ি।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৩
অনেক ধন্যবাদ তোমাকে অপু। এতদিন কোথায় হারিয়ে গিয়েছিলে? প্রাণের এই ব্লগে কি তাণ্ডব শুরু হয়েছে দেখেছো? এমনিতেই কারিগরি জটিলতাতে পোষ্ট, মন্তব্য সব কিছুই উধাও হয়ে গ্যাছে, এরপর আবার শুরু হয়েছে পেশীশক্তি পপ্রদর্শনের মহরা। তুমিই বলো, কেমন লাগে এখানে! অথচ এই কিছুদিন আগেও তোমরা আমার মেয়ে কে আইসক্রিম খাওয়াবে বলে কত প্রমিজই না করেছো। তুমি, ধুসর, সবাই----
এখন সামান্য স্বার্থে আঘাত লাগ্লেই কি আমাকেও এভাবেই ছুঁড়ে ফেলে দেবে এখান থেকে???
এর মাঝেই আবার কেউ কেউ বলছে আমিও নাকি ফেক নিক ধারী ব্লগার---- হা হা হা ----হাসবো না কি কাঁদবো? বুঝতে পারছি না।
শুভকামনা রইলো তোমার জন্য। খুব ভালো থাকো।
ovi1404 এম আলম অভি০৭ নভেম্বর ২০১২, ১৪:০৪
ধন্যবাদ।
আশাকরি এবার কালো মেঘ কেটে যাবে।
নীলদা ফিরে আসুন।
BABLA মোহাম্মদ জমির হায়দার বাবলা ০৮ নভেম্বর ২০১২, ১৯:৫৪
সহমত
Shanta12 বেহালা০৭ নভেম্বর ২০১২, ১৪:০৬
ব্লগ সঞ্চালককে অনেক অনেক ধন্যবাদ জানাই এই পোস্টের জন্য।
rajiulhasan713 রাজিউল হাসান রাজু০৭ নভেম্বর ২০১২, ১৪:০৯
ব্লগ সঞ্চালককে অসংখ্য ধন্যবাদ
agnidiptoshimanto মোঃ মুজিব উল্লাহ০৭ নভেম্বর ২০১২, ১৪:১১
সঞ্চালক মহোদয়ের এ পোস্টটির জন্য শুভেচ্ছা জানাই।
nuru07 নূর মোহাম্মদ নূরু০৭ নভেম্বর ২০১২, ১৪:১২
প্রথম আলো ব্লগের স্মরণ কালের অস্থির সময়ে ব্লগ সঞ্চালকের পক্ষ থেকে বিস্তারিত খোলসা করে পোস্ট দেবার জন্য ধন্যবাদ। আশা করি এবার থেকে সকল ভুল বোঝাবুঝির অবসান হবে।
ব্লগে সবাই ভার্চুয়াল বন্ধুর মতো। তাই এখানে ব্যাক্তিগত বিষয় নিয়ে মনমালিন্য না করার জন্য আমরা ব্লগারদের অনুরোধ জানাচ্ছি।"

আমরা যদি এই সত্যটিকে আমাদের মাঝে ধারণ ও লালন করতে পারি তা হলে সকল উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আসুন আমরা সকলে মিলে প্রথম আলো ব্লগকে শালীন রাখতে স্বচেষ্ট হই।
সঞ্চালককে আবারো সাধুবাদ জানাচ্ছি তার সময়পযোগী পোস্ট প্রদানের জন্য।
tmboss172 তৌফিক মাসুদ০৭ নভেম্বর ২০১২, ১৪:১৪
খুব দ্রুত এর সমাধান চাই, চাইলে আমরা নিজেরাও কাজটি শেষ করতে পারি।
ovi1404 এম আলম অভি০৭ নভেম্বর ২০১২, ১৪:১৮
anindyaantar অনিন্দ্য অন্তর অপু০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৫
শুভেচ্ছা দোস্ত। থাকব আমরা পাশাপাশি
Sheuli শিউলী রহমান০৭ নভেম্বর ২০১২, ১৪:১৯
সঞ্চালক মহোদয়ের বক্তব্যকে স্বাগত জানাই, ব্লগ হোক মুক্ত চিন্তার একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। তবে আমার মনে হয় ব্লগ সঞ্চালনায় ব্লগারদের প্রতিনিধি রাখতে পারেন । ব্লাগারই একটি ব্লগের প্রান তাই ব্লগের সঞ্চালনায়ও স্বেচ্ছাসেবী হিসেবে ব্লগারদের ভুমিকার সুযোগ/অধিকার দেয়া উচিৎ ।

বিষয়টি ভেবে দেখার জন্য ব্লগ সঞ্চলানা পরিষদকে বিশেষভাবে অনুরোধ করবো । বাংলাদেশে জনপ্রিয় অনেক ব্লগেই এ্যাডমিন প্যানেলে এরকম রয়েছেন ।
hasirraja হাসিররাজা০৭ নভেম্বর ২০১২, ১৪:২৭
প্রথমে শুভেচ্ছা নিন, আপনার পোস্ট টি অনেক গুরুত্বপূর্ণ এবং আশা করি অনেক সমস্যার সমাধান করবে। এবার একটূ উলটো কথা বলি মাইন্ড নিয়েন না,

রোগী মরার পরেই ডাক্তার আসবে এটা বাঙ্গালী জাতির অভিধানে লেখা আছে। সংবিধানে লেখা আছে কিনা তা সিউর না, বলা যায় না হয়তো লেখা হয়ে গেছে।

গত ছয়মাস ধরে ব্লগে যা হয়ে আসছিলো তা নিয়ে তো ব্লগ সঞ্চালক সাহেব আপনি কিছুই বলেন নি। আসলে বললে অনেক কথাই বলা যাবে। কিন্ত আমি খারাপ হয়ে যাব তাহলে। ব্যান ও করতে পারেন আপনি বলা যায় না।

জমির সকল ধান ইদুর নষ্ট করার পরে কল বসিয়ে কোন লাভ আছে? ইদুর যখন দাঁত বের করেছিলো তখন কোথায় ছিলেন আপনি কিংবা আপনার সঞ্চালক পরিষদ?

আপনার এই পোস্ট এর অনেক গুলো লাইন ই সবাইকে কনফিউজড করবে। লাইন বাই লাইন ধরেও প্রশ্ন করা যেত, কিন্ত করে আর কি হবে। আপনি কোন সমস্যার সমাধান কখনওই পরিস্কার করে কখনো দেন নি। বরং আরো ঘোলাটে করেছেন বিষয় গুলোকে। একমাত্র আপনার জন্নই ব্লগের আজ এই দশা, এর দায়ভার আর কারোর উপর হতে পারে না।

আর আমার কথা গুলো যদি খারাপ লাগে আর যদি কোন জায়গায় না বুঝতে পারেন তাহলে বলতে পারেন, আমি লাইন বাই লাইন লিখে দেব।

শুভ কামনা রইলো সকলের প্রতি।
shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৮:১০
রোগী মরার পরেই ডাক্তার আসবে এটা বাঙ্গালী জাতির অভিধানে লেখা আছে। সংবিধানে লেখা আছে কিনা তা সিউর না, বলা যায় না হয়তো লেখা হয়ে গেছে।
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ১৮:৪১
আপনার এই পোস্ট এর অনেক গুলো লাইন ই সবাইকে কনফিউজড করবে। লাইন বাই লাইন ধরেও প্রশ্ন করা যেত, কিন্ত করে আর কি হবে

রাজা ভাইয়ের কথা ঠিক

এখানে আপনি বললেন- ব্লগের কোন সমস্যা, ত্রুটি কিংবা প্রকাশিত হলে খারাপ হবে এমন কোন বিষয় সম্পর্কে কেউ আমাদের জানালে আমরা দ্রুত ব্যবস্থা নিতে পারি।

তাহলে ভ্রান্তি-বিলাস নামে 'মহাশ্রদ্ধেয়' ব্লগার আছে তার বিরোদ্ধে ব্যবস্থা কেন নেওয়া হল না ?
সে যে কয়েকজন সিনিয়র ব্লগারদের নিয়ে কটাক্ষ করেছে তার কোন শাস্তিমূলক ব্যবস্থা কেন নেওয়া হল না?
যতটুকু জানি- তাকে ব্যান করা হয়েছিল। আবারো তাকে দেখা গেছে! এসবের মানে কি ?

সিলেটী ব্লগারদের নিয়ে যে পোষ্ট সে দিয়েছিল তা কি ভেবে প্রকাশ হয়েছিল? এর কারণ কি ?
আপনি (সঞ্চালক-সঞ্চালনা) কি সেই পোষ্ট কি বুঝে প্রকাশ করেছিলেন ? কেন করেছিলেন ?
এই পোষ্টে কি বুঝাতে চেয়েছিলেন ?

একটি কথাই বলব- ষর্ষে ভূত তাড়ান, না হলে কোন উদ্যোগই কাজে আসবে না।

ধন্যবাদ আপনাকে এই পোষ্ট দেওয়ার জন্য....

শুভকামনা সবার প্রতি....
ontoral রুপালি গিটার০৭ নভেম্বর ২০১২, ২৩:৩০
জমির সকল ধান ইদুর নষ্ট করার পরে কল বসিয়ে কোন লাভ আছে? ইদুর যখন দাঁত বের করেছিলো তখন কোথায় ছিলেন আপনি কিংবা আপনার সঞ্চালক পরিষদ?

সহমত@ হাসির রাজা। স্বপ্নের ফেরিওয়ালাদের জন্য আমাদের অনেকেরই স্বপ্ন বিক্রি হয়ে গেছে। এরা কোত্থেকে যে উদয় হয়..।
mon13 মন০৮ নভেম্বর ২০১২, ১৬:৫১
জমির সকল ধান ইদুর নষ্ট করার পরে কল বসিয়ে কোন লাভ আছে? ইদুর যখন দাঁত বের করেছিলো তখন কোথায় ছিলেন আপনি কিংবা আপনার সঞ্চালক পরিষদ?

স হ ম ত @ হাসিররাজা
Bidhubhushan বিধুভূষণ ভট্টাচার্য০৭ নভেম্বর ২০১২, ১৪:৩০
ব্লগে সবাই ভার্চুয়াল বন্ধুর মতো--- যথার্থ বলেছেন প্রিয় সঞ্চালক।

অত্যন্ত সময়োপযোগী এই পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ।

আমিও বলি---ভার্চুয়াল জগতের বন্ধুত্ব ও ভালবাসা ভার্চুয়াল রাখাই উত্তম।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:১৬
সহমত
Zakaria1980 মো: জাকারিয়া জামান০৭ নভেম্বর ২০১২, ১৪:৫৫
ব্লগ চলছে খাম খেয়ালিভাবে। একটা উদাহরন দেই, ঘণ্টা চলে যায় কিন্তু দেখা যায় নতুন লেখা আসে না আবার যখন আসে তখন ডজন খানেক একসাথে চলে আসে আর এর বাস্তবতা হল প্রথম পাথায় অনেক ভালো লেখার স্থায়িত্ব হয় ক্ষীণ, লেখক আশানুরুপ সাড়া না পেয়ে হন হতাশ। এর দায়ভার কার?

অধিকাংশ নতুন ব্লগারদের প্রোফাইলই গায়েব হয়ে গেছে অথচ এগুলোকে সাময়িক কালো মেঘ বলে এড়িয়ে যাওয়া হয়েছে। নিজের নাম যার হারিয়ে যায় সেই বোঝে তার বেদনা।

আগে নিজেরদের বদলান তারপর আমাদের সবক দিলে আমাদের সকলের উপকার হবে। আমরা এখানে ব্লগিং করে টাকা কামাই না আর আপনাদের মডারেশন ডিউটির জন্যও হয়ত আপনারা মাইনে পান না। আপনাদের খাম খেয়ালিতে আমরা অভ্যস্ত হয়ে উঠছি আপনারাও তাই করুন না।

নোটিশের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ১৪:৫৯
প্রিয় ব্লগ-সঞ্চালক সাহেব

ব্লগে সবাই ভার্চুয়াল বন্ধুর মতো--- যথার্থ বলেছেন প্রিয় সঞ্চালক। আপনাকে ধন্যবাদ ।

আমি বলি ব্লগে------- "" পারস্পরিক শ্রদ্ধা এবং ভালোবাসায় এখানে আমাদের কলমি সহমর্মিতায় বসবাস ""।

আপনার এ পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ন অবশ্যই । তবে অনেক দেরী করে দিলেন । ধন্যবাদ আপনাকে ।
ব্লগ-ব্লাস্টের কারণে আমরা যে ক্ষতির সম্মুখীন হয়েছি---------------------

সে ব্যাপারে আপনি এ পোস্টে কিছু লিখলে আরও ভালো লাগতো । যাই হোক, সময়োপযোগী পোস্টটির জন্যে আপনি ধন্যবাদ পেতেই পারেন । হারিয়ে যাওয়া পোস্টগুলি নিয়ে অগ্রগতি জানালে আশ্বস্ত হতে পারি আমরা কলমি-সন্তান হারানোরা ।

ব্লগ সংক্রান্ত একটি জরুরি কথা বলি ----------------------------------------------------

আজকের এ "" পোস্টটি এবং ব্লগ-নীতিমালা "" সংক্রান্ত একটি সম্পূর্ণ পোস্ট প্রথম পাতায় কোনায় বক্স করে রেখে দেওয়া যায় কিনা দেখবেন । তাহলে অনাহুত অনেক ঝামেলাই আর হবে না । ----------------------ব্লগ শান্তিতেই থাকবে অনেক বেশী ।


আপনার, আপনাদের জন্যে শুভকামনা রইলো প্রিয় সঞ্চালক এবং সঞ্চালকমণ্ডলী ।

আপনার বাবার আকস্মিক মৃত্যুতে আমরা মর্মাহত । আল্লাহ ওনার বিদেহী আত্মার চিরশান্তি দান করুন --------------আমিন ।
আপনার পরিবারের সবার প্রতি আমার সমবেদনা জানাই ।

ভালো থাকুন সবসময় এ প্রত্যাশা ----------------------
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:১৭
সহমত
amarkobita আমার কবিতা০৭ নভেম্বর ২০১২, ১৫:০৭
অবস্থান পরিস্কার করার জন্য ধন্যবাদ ।
ziahassan01 জিয়া হাসান০৭ নভেম্বর ২০১২, ১৫:২০
সকল ক্ষেত্রেই কিছু না কিছু সমস্যা আছে এবং থাকবে। যদি গঠনমুলুক দৃষ্টিভঙ্গিতে পদক্ষেপ নেওয়া হয় অনেক ক্ষেত্রেই ভুল বোজার অবকাশ কম থাকে, এর জন্য সততা ও স্বচ্ছতা অবশ্যই প্রয়োজন। পোস্টটির জন্য অনেক ধন্যবাদ।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:১৭
সহমত
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ১৫:২৭
আপনার আব্বার রুহের মাগফিরাত কামনা করছি।
আল্লাহপাক উনাকে জান্নাতবাসী করুন।

আন্তরিক শুভেচ্ছা জানাচ্চি সম্মানিত সঞ্চালক সাহেব। দেরিতে হলেও আপনার এই পোষ্ট আমাদেরকে আশাবাদি করেছে। আমি ব্লগে মুটামুটি ব্লগারদের মধ্যে পড়ি। কিন্তু প্রথম আলো ব্লগের একজন পুরানা পাঠক হিসাবে অনেকদিন থেকেই কাছে খেকে দেখেছি ।
এই কারনে বললে অনেক কথাই বলা যাবে। কিন্তু তিক্তকথা বেশী না বলাই ভাল।

আপনার পোস্টের জন্য ধন্যবাদ। আপনি বলেছেন ** সঞ্চালনা পরিষদ মূলত ব্লগারদের সহযোগিতার জন্য, নিয়ন্ত্রনের জন্য নয়। তাই আপনার যে কোন অভিযোগ, পরামর্শ, সমস্যার কথা সঞ্চালকদের জানাতে পারেন। তাই কথা বলার সুযোগ মিলেছে।

আমি শুধু বলতে চাই, সমস্যা কি হয়েছে এইটা আমরা সবাই জানি। আপনিও জনেন। তাই সেইগুলোর সমাধান না করে আগামীর জন্য সবাইকে নীতিমালা মেনে চলার কথা বললে সমস্যা থেকে যাবে। তাই সুনির্দিষ্টভাবে সেটার বিরুদ্ধে আপনি ব্যবস্থা নেয়ার ঘোষনা দিন। তাহলে ব্লগ এর পরিবেশ সুন্দর হয়ে যাবে। এইটা আমার বিশ্বাস।
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ১৫:৩০
মুটামুটি ব্লগারদের মধ্যে পড়ি-মুটামুটি নতুন ব্লগারদের মধ্যে পড়ি
কাছে খেকে দেখেছি> কাছে থেকে দেখেছি
০৭ নভেম্বর ২০১২, ১৫:৩৯
নীতিমালা অনুযায়ী ব্যাবস্থা নিতে গেলে যারা জোট বেধে একজন সু পরিচিত ব্লগারকে যিনি কিনা সকলের শ্রদ্ধেয় তাকে যে অশ্লীল ভাষায় গালি গালাজ করেছে তাদের সবার বিরুদ্ধে ব্যাবস্থা নিতে হয়। সেই তালিকায় রশীদ জামীল পাপলু সালাহ আদ দিন ম্যনাচেষ্টার নুমান ছায়েদা আলী এমন অনেক আছেন। যারা অশালীন মন্তব্য দিয়ে ব্লগের সুন্দর শালীন পরিবেশ নষ্ট করেছেন।
Shohiduzzaman পাপলু বাঙ্গালী০৭ নভেম্বর ২০১২, ১৫:৫৩
নীতিমালা অনুযায়ী ব্যাবস্থা নিতে গেলে যারা জোট বেধে একজন সু পরিচিত ব্লগারকে যিনি কিনা সকলের শ্রদ্ধেয় তাকে যে অশ্লীল ভাষায় গালি গালাজ করেছে তাদের সবার বিরুদ্ধে ব্যাবস্থা নিতে হয়।

ভাইজান টুনটুন আমরা যে অশ্লীল ভাষায় ব্লগে গালি দিয়েছি তিনাকে। তার প্রমাণ যদি দেখাতে পারেন আমি অন্তত তিনার কাছে ক্ষমা চাইবো।

আর কেউ যদি ভ্রান্তি বিলাসকে গালি দিয়ে থাকে তাহা আমি বলিতে পারিবো না।
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ১৫:৫৫
আর কেউ যদি ভ্রান্তি বিলাসকে গালি দিয়ে থাকে তাহা আমি বলিতে পারিবো না।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ১৮:২৩
আপনি কে রে ভাই আপনাকে দেখতে অনেকটা পরিচিত পরিচিত মনে হচ্ছে! সঞ্চালকের দৃষ্টি আকর্ষণ করছি!
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ১৫:৫৪
সম্মানিত সঞ্চালক সাহেবের দৃষ্টি আকর্ষন করছি। আপনার এই পোষ্টটি সমস্যা সমধানের জন্য। এই কারনে এই পোষ্টে নিয়মিত এবং পরিচিত ব্লগার ছাড়া আর কাউকে এসে কথা বলার সুযোগ দিবেন না। নিকের পিছনে অপরিচিত কেউ এখানে এসে পরিস্থিতি উস্কে দিতে চেষ্টা করবে। তখন আর সমাধাণ হবে না। আপনাকে আজ এইদিকে সতর্ক থাকতে অনুরোদ করছি।
০৭ নভেম্বর ২০১২, ১৬:০৮
মানচেষ্টার সাহেব আপনি এই ব্লগে কবে যোগ দিয়েছেন? আমি দেখে এলাম আপনার প্রোফাইল। আপনার এই ব্লগের বয়স ৭ মাস, ২৩ দিন, ২১ ঘন্টা, ৫৩ মিনিট। আমি দীর্ঘ ৩ বছর, ২ মাস, ১২ দিন, ১৪ ঘন্টা, ২৪ মিনিট ধরে আছি এই ব্লগে রয়েছি। এবার বলেন কে পুরনো এই ব্লগে আমি নাকি আপনি। আপনার প্রোফাইল ফেক নয় তার কি প্রমান আছে?
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ১৬:১৩
আমি আপনার সাথে তর্কে যাব না। এই ব্লগে অন্তত ২০ জন ব্লগার আমাকে সরাসরি দেখেছেন। সো আমি ফেক কি না সেটা আমাকে প্রমান না করলেও হবে। আপনি দয়া করে ব্লগের পরিচিত ১০ জন ব্লগারের নাম বলেন যারা আপনাকে সরাসরি দেখেছেন। করলে সাগতম আপনাকে। আর না করলে আপনার সাথে এখানে এটাই শেস কথা।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৩৮
প্লিজ আপনারা কি শুরু করলেন ভাই, সব জায়গায় কি সব কিছু চলে, এইবার সবাই একটু শান্ত হউন। আমরা চাই সুন্দর একটি পরিবার, এর জন্য সবাইকে আমাদের এক হয়ে কাজ করতে হবে।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৩৩
আছিব ভাইয়ের সাথে একমত। ফেক নিক বন্ধ জরুরী হয়ে দাড়িয়েছে। আগেও অবশ্য ছিল। এখন তা নতুন করে আবার প্রমান হচ্ছে।
mahafuzkanak মাহাফুজুর রহমান০৭ নভেম্বর ২০১২, ১৬:০৫
** ব্লগের যে কোন আয়োজনে যে কোন ব্লগার উদ্যোগ নিতে পারেন। সেক্ষেত্রে যিনি উদ্যোগ নেবেন তিনি ব্লগ সঞ্চালকের সঙ্গে যোগাযোগ করে নেবেন।

উপরোক্ত বিষয়ে সবিনয়ে দ্বিমত পোষন করছি। ব্লগের কোন আয়োজন হলে ব্লগ কতৃপক্ষকেই করতে হবে, আয়োজন হতে হবে এমন কোন কথা নেই। কোন ব্লগার কোন আয়োজন করলে সেটা স্বতন্ত্র ভাবে করবেন, যার ইচ্ছে হয় তাতে অংশগ্রহন করবেন, এতে ব্লগ কতৃপক্ষ না জড়ানোই ভালো। অতীতে এসব পিকনিক, মিটআপ, চিতই পিঠা, বাপা পিঠার আয়োজনের দূর্গতি এখনো ব্লগটি বয়ে বেড়াচ্ছে। এসব আয়োজন কেন্দ্র করে গ্রুপিং সিন্ডিকেট করে আমরা এগুলোর গ্রহনযোগ্যতা প্রশ্নের সম্মুখিন করে ফেলেছি। যার রেশ ধরে দলে দলে প্রকৃত ব্লগার এই ব্লগ ছেড়ে গেছে। এখন এই ব্লগটি প্রায় মৃত, এখানে এখন ব্লগিং বলতে; ভালো হয়েছে খুব ভালো হয়েছে টাইপ মন্তব্য আর অতি নিম্নমানের কিছু লেখা ছাড়া কিছুই না। অন্য ব্লগগুলো থেকে এই ব্লগ যোযন পিছিয়ে পড়েছে লেখার মান এবং মানসম্পন্ন ব্লগারের দিক দিয়ে। শুধু "প্রথম আলো" নামটার কারনে এটা এখনো টিকে আছে।

অনেকের লেখা, মন্তব্য, আর আবদার দেখে মনে হয়না এটা প্রথম আলোর ব্লগ। কতৃপক্ষের কাছে আবেদন থাকবে, মান সম্পন্ন লেখা এবং ব্লগারদের উৎসাহিত করতে সচেষ্ট হওয়ার।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৭:৩৬
agnidiptoshimanto মোঃ মুজিব উল্লাহ০৭ নভেম্বর ২০১২, ১৭:৪৩
সহমত
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৩৯
কতৃপক্ষের কাছে আবেদন থাকবে, মান সম্পন্ন লেখা এবং ব্লগারদের উৎসাহিত করতে সচেষ্ট হওয়ার।
sopnerdin45 এনামুল রেজা০৭ নভেম্বর ২০১২, ২১:৪১
খুব দরকারি কিছু কথা বলেছেন মাহাফুজ ভাই। মান সম্পন্ন লেখার অভাবে ব্লগটি প্রায় মৃতই। আর মন্তব্য??
অনেক সময় দেখেছে, করার জন্যই করা টাইপ। শুভেচ্ছা, ধন্যবাদ এই টাইপ মন্তব্য। আলো ব্লগের ব্যার্থতা এটাই ভাল ব্লগারদের কখনই ধরে রাখতে পারেনি।
jalalpk25 প্রামাণিক জালাল উদ্দিন০৮ নভেম্বর ২০১২, ১৬:২৫
ব্লগের কোন আয়োজন হলে ব্লগ কতৃপক্ষকেই করতে হবে, আয়োজন হতে হবে এমন কোন কথা নেই। কোন ব্লগার কোন আয়োজন করলে সেটা স্বতন্ত্র ভাবে করবেন, যার ইচ্ছে হয় তাতে অংশগ্রহন করবেন, এতে ব্লগ কতৃপক্ষ না জড়ানোই ভালো। অতীতে এসব পিকনিক, মিটআপ, চিতই পিঠা, বাপা পিঠার আয়োজনের দূর্গতি এখনো ব্লগটি বয়ে বেড়াচ্ছে। এসব আয়োজন কেন্দ্র করে গ্রুপিং সিন্ডিকেট করে আমরা এগুলোর গ্রহনযোগ্যতা প্রশ্নের সম্মুখিন করে ফেলেছি। যার রেশ ধরে দলে দলে প্রকৃত ব্লগার এই ব্লগ ছেড়ে গেছে। এখন এই ব্লগটি প্রায় মৃত, এখানে এখন ব্লগিং বলতে; ভালো হয়েছে খুব ভালো হয়েছে টাইপ মন্তব্য আর অতি নিম্নমানের কিছু লেখা ছাড়া কিছুই না। অন্য ব্লগগুলো থেকে এই ব্লগ যোযন পিছিয়ে পড়েছে লেখার মান এবং মানসম্পন্ন ব্লগারের দিক দিয়ে। শুধু "প্রথম আলো" নামটার কারনে এটা এখনো টিকে আছে।

সহমত। সঞ্চালক এতদিন সাধুর ঘাড়ে বন্দুক রেখে শিকার করছিলেন। আর তাতেই এতদিন যত বিপত্তি ঘটেছে। এখনই সাবধান না হলে কয়েকটি নিম্নমানের সাহিত্যিক ছাড়া ব্লগে কেউ থাকবে না। হাঃহাঃহাঃ
mon13 মন০৮ নভেম্বর ২০১২, ১৬:৫৭
স হ ম ত ..... মাহফুজ ভাই ।
ঞ্চালক এতদিন সাধুর ঘাড়ে বন্দুক রেখে শিকার করছিলেন। আর তাতেই এতদিন যত বিপত্তি ঘটেছে। এখনই সাবধান না হলে কয়েকটি নিম্নমানের সাহিত্যিক ছাড়া ব্লগে কেউ থাকবে না। হাঃহাঃহাঃ
স হ ম ত .... জালাল ভাই ।
BABLA মোহাম্মদ জমির হায়দার বাবলা ০৭ নভেম্বর ২০১২, ১৬:১২
প্রিয় ব্লগ সঞ্চালক,

অনেক দিন বাদে আপনার বহুল প্রত্যাশিত পোস্ট পেলাম। কিছুটা স্বস্থি লাগছে। অনেক গুলো বিষয় আলোচনা করলেন । সবাইকে আশার বাণী শোনালেন আবার সাথে সতর্ক করলেন। সময়োপযোগী ।
ব্লগাররা যাতে যোগাযোগ করতে পারে তা পথ খোলা রেখে খুবই ভালো কাজ করেছেন।
দুয়েকটি পরামর্শ:

** প্রতি সপ্তাহে অন্তত: একটি পোস্ট দিন
** ছোটখান সমস্যা হলে পদক্ষেপ দ্রুত পদক্ষেপ নিন । দেরী হলে তা বিশাল আকার ধারণ করতে পারে
** যে কারো আক্রমনাত্বক বা নেতিবাচক পোস্ট/ মন্তব্য প্রয়োজনে মুছে দিন এবং সংশ্লিষ্ট ব্লগারকে সতর্ক করুন। সাথে সাথে ব্লগারদের ভালো (সৃজনশীল/গবেষনা/তথ্যভিত্তিক/সচেতনতামূলক মৌলিক ) পোস্টের জন্য বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান।
** ব্লগার যোগাযোগ করলে বা কিছু জানতে চাইলে এক বাক্যের একটি বার্তা দিয়ে হলেও ব্লগারদের বাধিত করবেন।
** আগ্রহী ব্লগারদের সহায়তা নিয়ে আগের মতো সকল আয়োজন অব্যহত রাখুন।
** এখানে সকল ব্লগাদের মত প্রকাশের অধিকার আছে তা অবশ্যই তথ্য উপাত্ত বা ইতিহাস কর্তৃক স্বীকৃত হতে হবে। মনগড়া বা আবেগের বশবর্তী হয়ে আক্রমনাত্বক পোস্ট বাতিল করে ব্লগারদের সতর্ক করবেন।
** প্রথম আলো সহ অন্যান্য সংবাদ পত্রের অন-লাইন সংস্করণ থেকে সরাসরি কপি-পেইস্ট করা পোস্ট গুলো বিবেচনাপূর্বক প্রকাশ করুন।
** সার্ভার বিপর্যয়ে অনেক ব্লগার নিবন্ধন হারিয়েছেন। জেনে খুশী হলাম তাদের সহযোগী করে যাচ্ছেন। কিন্তু অনেকে এখনো বাইরে রয়েছে তাদের কী করনীয় বা কী করলে তারা তাদের আগের নিবন্ধন ফেরত পেতে পারে তা নিয়ে একটি পোস্ট বক্সে দিন
** ব্লগাদের হারিয়ে যাওয়া পোস্টগুলোর ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের বক্তব্য পরিস্কার নয়। এ ব্যাপারে জরুরী ভিত্তিতে একটি পোস্ট দিন। এতে ব্লগারদের মানসিক অস্থিরতা কিছুটা লাগব হবে বলে মনে করি।

আপনার বাবার আকস্মিক মৃত্যুতে আমরা মর্মাহত । আল্লাহ ওনার বিদেহী আত্মার চিরশান্তি দান করুন --------------আমিন ।
আপনার পরিবারের সবার প্রতি আমার সমবেদনা জানাই ।




আপনার জন্য অবিরাম শুভকামনা।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:১৯
সহমত
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৩৯
একমত
Shohiduzzaman পাপলু বাঙ্গালী০৭ নভেম্বর ২০১২, ১৬:১৮
অনেক ধন্যবাদ প্রিয় সঞ্চালক মহোদয়। দেরিতে হলেও কিছু কথা সামনে নিয়ে এসেছেন।

এখানে একটা বিষয় আমরা স্পষ্ট করে বলতে চাই ব্লগের সঞ্চালক পরিষদ বলতে আমি নুরুন্নবী চৌধুরী হাছিব এবং আমাদের সহ-ব্লগ সঞ্চালক মেহেদি রাসেল।

বেশ ভালো কথা এবং এটাই হওয়া উচিৎ। আবার নীল দা তার পোস্টে বলেছেন তিনি সঞ্চালনা পরিষদকে সহযোগিতা করেন তাহলে এই দুইটা বিষয় কনফ্লিক্টেড হয়ে গেলো না? তিনি সহযোগিতা করেন বলেই ভ্রান্তি বিলাসের মত নিক রা রাতের আঁধারে ব্লগকে অস্থির এবং মানুষের সম্মান নিয়ে খেলার জন্য পোস্ট দেয়। তিনি বিভিন্ন পোস্ট দেখে সঞ্চালক না ছাড়লে তা আবার ব্লগারদের বলে উসকানি সৃষ্টি করেন। মন্তব্য মুছে দেওয়া পোস্ট ডিলিট আরোও অনেক কিছু হয়। সরাসরি ব্লগের ভেতর থ্রেট গালাগাল জন্ম পরিচয় নিয়ে কথা। এসবই হয় এই একটুর শক্তির কারণে।

যাই হোক এ বিষয়গুলো নিয়ে আর কথা বাড়াচ্ছি না। আপনাদের ব্লত সুন্দর করার জন্য আমার কিছু প্রস্তাব পেশ করলাম।

১. এই তিনচারদিনে ফেইক নিক যা নিবন্ধিত হয়েছে তাদের খুঁজে বের করে ব্যান এবং ফেইক নিক নিবন্ধন বন্ধ করতে হবে।

২. ব্লগে গালাগালি, মানুষের জন্ম পরিচয় নিয়ে কথা বলা, সিনিয়র ব্লগারদের খারাপ ভাষায় কটুক্তি, হুমকি, সঞ্চালনা পরিষদকে বিব্ররতকর পরিস্থিতে ফেলে দেওয়ার নিক হচ্ছে নীল সাধু নিক। তাই এই নিক আমরা ব্লগে দেখতে চাই না। এই নিক আমাদের সামনে সিডরের মত। ব্যক্তি মাসুদ ভাইকে নিয়ে আমাদের কোনো সমস্যা নেই। তিনি এই নামের পরিবর্তে আমাদের সঙ্গে ব্লগিং করুণ সেটাই আমরা চাই। আমরা তাকে গ্রহণ করবো নির্দ্বিদায়।
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ১৬:২১
১. এই তিনচারদিনে ফেইক নিক যা নিবন্ধিত হয়েছে তাদের খুঁজে বের করে ব্যান এবং ফেইক নিক নিবন্ধন বন্ধ করতে হবে।

২. ব্লগে গালাগালি, মানুষের জন্ম পরিচয় নিয়ে কথা বলা, সিনিয়র ব্লগারদের খারাপ ভাষায় কটুক্তি, হুমকি, সঞ্চালনা পরিষদকে বিব্ররতকর পরিস্থিতে ফেলে দেওয়ার নিক হচ্ছে নীল সাধু নিক। তাই এই নিক আমরা ব্লগে দেখতে চাই না। এই নিক আমাদের সামনে সিডরের মত। ব্যক্তি মাসুদ ভাইকে নিয়ে আমাদের কোনো সমস্যা নেই। তিনি এই নামের পরিবর্তে আমাদের সঙ্গে ব্লগিং করুণ সেটাই আমরা চাই। আমরা তাকে গ্রহণ করবো নির্দ্বিদায়


০৭ নভেম্বর ২০১২, ১৬:৩৫
১. এই তিনচারদিনে ফেইক নিক যা নিবন্ধিত হয়েছে তাদের খুঁজে বের করে ব্যান এবং ফেইক নিক নিবন্ধন বন্ধ করতে হবে।

ভাইজান, আপনাদের পক্ষের ফেক নিকগুলো কি তার আগেই রেজি: করেছেন?
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৬:৫২
ব্লগে গালাগালি, মানুষের জন্ম পরিচয় নিয়ে কথা বলা, সিনিয়র ব্লগারদের খারাপ ভাষায় কটুক্তি, হুমকি, সঞ্চালনা পরিষদকে বিব্ররতকর পরিস্থিতে ফেলে দেওয়ার নিক হচ্ছে নীল সাধু নিক। তাই এই নিক আমরা ব্লগে দেখতে চাই না। এই নিক আমাদের সামনে সিডরের মত। ব্যক্তি মাসুদ ভাইকে নিয়ে আমাদের কোনো সমস্যা নেই। তিনি এই নামের পরিবর্তে আমাদের সঙ্গে ব্লগিং করুণ সেটাই আমরা চাই। আমরা তাকে গ্রহণ করবো নির্দ্বিদায়
আমি আপনার এই কথা মানতে নারাজ পাপলু। আপনে কে, যে এই দাবী নিয়া আসছেন? আপনে কি এই ব্লগের লিডার নাকি? আর এখানে আমরা বলতে কি আপনে আমাকেও ধরেছেন নাকি শুধু বিশেষ কোনো বিভাগের ব্লগার দের কথা বলছেন? আপনে না চাইলেও অনেকেই নীলসাধুকে দেখতে চায় এখানে। দেখি, এখন কি করে সঞ্চালক। নীলসাধু নিকের চেয়ে আপনার বয়সের কথা চিন্তা করুন পাপলু মিয়া। আমি মুক্তমন ৭৫ নিকে এখানে ব্লগিং করছি, তাঁর মানে আমি কি ফেক নাকি? মনে হয় আপনি বেশ স্বাস্থ্যবান হয়ে গ্যাছেন যে বেশ জোর দিয়ে নীলসাধু কে মাসুদ বানাইতে চাচ্ছেন!
আমি আপনার এই মন্তব্যের তীব্র প্রতিবাদ করে গেলাম।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৬:৫৩
তিনদিন বা চারদিন বলে কথা না, যত ফেক নিক আছে, বিশেষ করে যারা উস্কানিমূলক কথাবার্তা বলে পরিস্থিতি ঘোলাটে করে তাদের সকলকে ব্যান করার অনুরোধ জানাই। আসুন পরিচিত হয়ে ব্লগিং করি। কোন ধরনের পর্দার আড়াল চাই না। কারন এখানে আমরা পরিবারের সদস্যের মতই ব্লগিং করি। তাই চাইনা অচেনা কোন নিক এসে ঝামেলা করুক। সঞ্চালক মহোদয়ের দৃষ্টি এ ব্যাপারে আশা করছি।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৭:০৩
জিনজির ভাই, একটা উপায় আছে - আর তা হচ্ছে ব্লগে একাউন্ট খুলতে হলে সবাইকে প্রথম আলো অফিসে গিয়ে মেম্বার কার্ড নিয়ে আসা উচিৎ, কি বলেন? তাহলে অন্তত ফেক ফুক দের অত্যাচার আর থাকবো না।
হুদাই এইরাম চলতাছে। সব একই থাকবো খালি খালি বাজাবাজি। এর আগে আমি কইছিলাম যে আসুন সকলেই সকল কে ক্ষমা করে দেয়া শিখি এবং মিলে মিশে থাকি। তাঁর তো কুনু হদিস ই পাইলাম না। যা হবার তাই হইতাছে। লাগাতার।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৭:০৮
মন ভাই কোন ভাবেই ফেক নিক না। কারন সেবু ভাইয়ের মাধ্যমে আমি তার কথা শুনেছি। এবং মন ভাইয়ের সাথে আমারও অনেক আন্তরিকতার সম্পর্ক। তাই মন ভাই, আপনি কোন ভাবেই ফেক নিক না। এবং আমার জানামতে আপনার দ্বারা কেউ চরম ভাবে অপমানিতও হয় নাই। আপনার আন্তরিকতা প্রশ্নাতিত।

আপনি কি জানেন, সেবু ভাই মনের কষ্টে ব্লগিং প্রায় ব্ন্ধ করে দিয়েছেন এখানে? শুধুমাত্র ফেক নিকদের বিশ্রী আক্রমনের কারনে? আমরা ভাই সেটাই চাই না। আমরা এর বিরুদ্ধে। চাই না আপনিও নাম না জানা হঠাত উদয় হয়া কোন ফেক নিকের নির্মম আক্রমনের স্বীকার হন। এ জন্যই আমাদের এত কথা। এরকমই এক ফেক নিক হল ভ্রান্তি বিলাস। যা প্রমান হয়েছে এটা নীল সাধু সাহেবের!!! প্রথমে আমার বিশ্বাস করতে কষ্ট হয়েছে!! অথচ ঘটনা আসলে তাই!! এখন আপনি যদি চান, এই সব ফেক নিকদের জন্য সেবু ভাইয়ের মত আমি আপনি একদিন দুদিন করে এক সময় হারিয়ে যাবো, সেটাই হবে, তবে আপনাকে আর আমার কিছু বলার নেই ভাই।

আমাদের যখন অপমান করা হচ্ছিল, তখন এসে যদি একটু প্রতিবাদ করতেন, তবে মনটা খুশি হতো এই ভেবে, যাই হোক, মন ভাই সত্যের পক্ষে কথা বলেছেন, কিন্তু কষ্টের বিষয় আপনি আমার একজন প্রিয় মানুষ হওয়া সত্তেও তখন কিছুই বলেননি। এভাবে সবাই যদি চুপ থাকি, অন্যায় মেনেই নেই, তবে সেটা অনেক দুখের এবং কষ্টের!!! সেবু ভাইয়ের সাথে কি আমার আন্তরিকতার সম্পর্ক ছিল না? সে কেন গেল, খোঁজ নিন। সে তো আপনারও অনেক প্রিয় মানুষ। যতটুকু আমি জানি।

আপনার প্রতি অনেক ভালবাসা রইল ভাই।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৭:১৬
দারুন বলেছেন মন ভাই, আপনার সাথে সহমত। আসলে এরকম হলে মন্দ হয় না।

মন ভাই, আমি যদি আপনার সাথে কথা না বলে, না এসে ক্ষমা না চাই, তবে কিভাবে করবেন ভাই? আমরা কথা বলার জন্য তাকে বেশ কয়েকবার আহ্বান করেছি। তিনি আসেননি। কারন সে সৎ সাহস তিনি দেখাতে পারেন নাই। আফসোস। বরং আরও কষ্টদায়ক কথা বলেছেন। আমাকে হুমকি পর্যন্ত দিয়েছেন!! আমার নাকি নাচানাচি কমার বদলে আরও বেড়ে গেছে!!! সে দেখছে সবই!!! এভাবে তো সমাধান হয় না। আগে বাড়তে হবে, এক সাথে আন্তরিকতার মনোভাব নিয়ে আলোচনা করতে হবে, তবেই না সমাধান। যেটা আমরা আন্তরিকভাবে চাইছি। সেটা আপনাকেও বুঝতে হবে। আমি একা বুঝে তো লাভ নেই। মন ভাই, মনে অনেক কষ্ট নিয়ে এত কথা বলছি, কারন তাকে সত্যিকার পছন্দ করেছিলাম, যেটার মর্যাদা উনি দেন নাই। কথা শুধু এক দিকে তাকিয়ে বললে হবে না ভাই। ন্যায্য যেটা সেটাই বলতে হবে, সেটা যদি আমার বিরুদ্ধে যায়, তবু। এটাই আন্তরিকতা। আমরা একজনকে আরেকজন গ্রহন করে নিবো। ভালবেসে আন্তরিকতার সাথে। এখানে তো কেউ কারও দুশমন নয়। অথচ আচড়ন সেভাবেই করা হয়েছে!!!! কেন বলতে পারেন? অন্যায়টা কি করেছিলাম? দেখান একটা। মাথা পেতে নিবো।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৭:১৮
জিনজির ভাই, আমিই একমাত্র বান্দা যে বলেছি যে নীলসাধু ভাই আপনাকে অপমান করে থাকলে অবশ্যই তাঁর আপনার কাছে দুঃখ প্রকাশ করা উচিৎ। বরং সেখানে আপনিও আমাকে ধন্যবাদ দিয়েছিলেন সত্য বলবার জন্য। আমি এখনও সত্যিই বলছি। আমি বলছি যে নীলসাধু ভাই এর উচিৎ আপনার কাছে দুঃখ প্রকাশ করা যদি উনি এমন ভাবে আপনাকে অপমান করেই থাকেন। সংগে এও বলেছিলাম যে তা পাবলিকলি না হয়ে পারসোনালিও হতে পারতো, তাহলে অন্তত আর এমনটি হতো না।
যাহোক, অনেক ব্যস্ততার জন্য সেবু ভাইয়ের সংগে যোগাযোগ হচ্ছেনা কিছুদিন থেকেই। তবে ফেকনিক আসলেই একটি উপদ্রব, এতে কোনো দ্বিমত নেই।
আর একটা কথা, আমি যদি ফেস বুকের ঐ গ্রুপে থাকতাম, তাহলে অবশ্যই সেখানে আপনার অপমানের বিপক্ষেই থাকতাম, সে কথা প্রশ্নাতীত, তা আপনিও জানেন।
যাহোক, কথায় কথা বাড়ে। আর প্রথম আলো ব্লগে'র সুপরিবেশ আমিও একান্ত ভাবেই প্রত্যাশা করি। আর তাই চাইনা নতুন করে আবারও সুনামির আঘাত আসুক এখানে।
ভালো থাকুন সবাই।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৭:৩০
মুক্তমন ভাই, ধন্যবাদ আপনাকে, আপনার কথাগুলো পড়ে সত্যিই অনেক আবেগি হয়ে গেছি!!! কারন বুকে অনেক কষ্ট নিয়ে এতদিন নানান বিষয়ে সবার দৃষ্টি আকর্শন করার চেষ্টা করছি!!! এই আপনিই একজন মানুষ, যে সরাসরি এভাবে কথাগুলো প্রকাশ্যে বললেন!!! কৃতজ্ঞতার শেষ নাই। নীল সাধু সাহেব যে অপমান সূচক কথা আমার বিরুদ্ধে প্রচার করেছেন, সেটা শোনার পর থেকে এত খারাপ লাগছিল, যে ভাষায় প্রকাশ করার মত না!!! মিথ্যে অপবাদ সওয়া যায় না ভাই। আমি যদি মিথ্যে কিছু করি, তবে আমাকে আপনি যা খুশি বলবেন, সে অধিকার দেয়া রইল আজ থেকে আপনার উপর। বড় ভাই আপনি, মন থেকে মেনে নিলাম। এতে আর কোন দ্বিমত নেই। আশায় রইলাম তার শুভবুদ্ধির উদয় হবে। ভুল করলে আর সেটার জন্য ক্ষমা চাইলে কেউ ছোট হয়ে যায় না। নানান সমস্যার কারনে ভুল হতেই পারে, ক্ষমা চাইলে সেটা সেখানেই শেষ হয়ে যেত, অথচ তার উদ্যত আচরনের জন্য সেটা কমেনি বরং বেরেছে। এতটা তো আমরাও চাইনি। ধাক্কাতে ধাক্কাতে আজ আমাদের সবাইকে সে গলির শেষ মাথায় দাড় করিয়ে দিয়েছে। অথচ তার কাছে এটা কাম্য ছিল না ভাই।

আপনার জন্য অনেক অনেক আন্তরিক ভালবাসা রইল। আমরা এভাবেই থাকতে চাই সবাই একজন আরেকজনের কাছাকাছি, কেউ কাউকে অপমান অপদস্ত করে নয়। আমরা সেটার বিরুদ্ধে। কারন এটা মনে প্রাণে বিশ্বাস করি, অপমান করলে, তার দিগুন ফিরত আসে।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৭:৪৬
অপমান করলে, তার দিগুন ফিরত আসে

অসম্ভব সুন্দর একটা কথা বলেছেন প্রিয় জিনজির ভাই। আমি বয়সে আপনার থেকে বেশ বড় হলেও এই কথাটি আজকেই এবং প্রথম আপনার কাছেই শিখলাম। মানুষের শেখার আসলেই কোনো শেষ নেই। এখন থেকে এই কথার সারমর্ম মেনে চলার ১০০ ভাগ চেষ্টা করবো ইনশাআল্লাহ।

দুঃখ হয় ! এই চরম সত্য কথাটি এখানে এই পোস্টে মন্তব্য কারী অনেক অনেকেই বুঝতে পারছেনা কিছুতেই।

অনেক শুভকামনা আপনার জন্য।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৯:৩৫

ওরে বাবারে বাবা!!!
ভিতরের এত কথার অনেক কিছুই তো দেখছি অজানা ছিলো!
তাহলে মুই কি রাজাকারের ছাওয়াল নাকি?
কার এত বড় স্পরধা আছে? সামনা সামনি আইসা একবার উচ্চারন করেন দেখি?

ও, ------

বুঝছি---- সবকথার শেষ কথা তাইলে------

কৃষ্ণ করলেই লীলা খেলা আর---- আমি করলেই ঢং------ সবই রাইট হয়------ আমি করলেই রং-----
দোষ কাউয়ের চাইতে কাউয়ের কম হইলো ক্যামতে? ? ? এই প্রশ্ন তো এখন আমারও মনে হচ্ছে।
স্বপ্নের ফেরীভাইরে বাস্তব জিনিস দেখাইবার লাইগা সাধুবাদ জানাই------
Rajrakhi আমিনুল হক ভুইয়া০৭ নভেম্বর ২০১২, ২০:৩৬
তাহলে মুই কি রাজাকারের ছাওয়াল নাকি?

আমারও এই কথা , আমি রাজাকারেরর বাচ্চা না

এই কথার বিচার চাই
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২১:৪৩
এখানে দেয়া স্বপ্নের ফেরীওয়ালার তথ্য বহুল মন্তব্য মুছে ফেলে কি প্রমান করবার চেষ্টা করা হলো???
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৪৯
মুক্ত মন ভাই ও জিঞ্জির ভাইকে ধন্যবাদ গঠন মূলক আলোচনার জন্য এবং সেই সাথে আমিনুল হোক ভাইকে একটু বলি ভাই, ময়লা নিয়ে যত ঘাটাঘাটি করবেন শুধু গন্ধ ছড়াবে, কিন্তু কোন ভাল ফল আসবে না। একটা ঘটনা যখন ঘটে তখন ২ পক্ষের দোষ থাকে, তাই বলি কি অতীতের কথা না তুলে আসুন আমরা সব কিছু ভুলে এক হই, একটি সুন্দর পরিবার হিসাবে থাকি।
Shohiduzzaman পাপলু বাঙ্গালী০৭ নভেম্বর ২০১২, ২২:০৭
আপনে কি এই ব্লগের লিডার নাকি? কেমন করে কথা বললে লিডার হওয়া যায় তা বেশ ভালো বুঝি। লিডাররা কিভাবে কথা বলে সেটাও জেনে নেবেন আশা করি।
আর এখানে আমরা বলতে কি আপনে আমাকেও ধরেছেন নাকি শুধু বিশেষ কোনো বিভাগের ব্লগার দের কথা বলছেন?
আপনে হইতো তার সঙ্গে তেমন যুক্ত না এর জন্য তিনার আদর আপ্যায়ন বেশ পাননি। অবশ্যই ফেক নিক আবার কিভাবে যুক্ত থাকে?
আপনে না চাইলেও অনেকেই নীলসাধুকে দেখতে চায় এখানে।
সেই অনেকের মাঝে আপনে একজন বুঝলাম বাকি অন্যরা কোথায়?
নীলসাধু নিকের চেয়ে আপনার বয়সের কথা চিন্তা করুন পাপলু মিয়া।
চিন্তা করলাম। নীল সাধু দারও এ বিষয়ে চিন্তা কার খুব করে আগে প্রয়োজন। তিনি যে সেটা করছেন না তা তিনার কথাতে প্রতিয়মান। সম্মান দিতে হয় নিতে হয়। তবে বয়স দিয়ে এখন দেশ চলে না। আমি মুক্তমন ৭৫ নিকে এখানে ব্লগিং করছি, তাঁর মানে আমি কি ফেক নাকি? আপনি অবশ্যই ফেক নি। কারণ ব্লগের কোনো অনুষ্টান বা আপনার প্রোফাইলে প্রমাণস্বরুপ ছবি নেই। এমনকি আপনার পরাবারিক নামে বা ছবি সংবলিত কোনো ফেইসবুক আইডিও না। আপনে যদি বলেন কারো সঙ্গে কথা হয়েছে ফোনে সেটা উনার আর আপনার নিজস্ব ব্যাপার। এটাতে প্রতিয়মান না আপনে ফেক নিক না।
মনে হয় আপনি বেশ স্বাস্থ্যবান হয়ে গ্যাছেন যে বেশ জোর দিয়ে নীলসাধু কে মাসুদ বানাইতে চাচ্ছেন!
তিনি তো মাসুদই তাকে আমি আর মাসুদ বানাতে যাবো কেন? তিনি নিজেই এসে অস্বীকার করুক তিনি মাসুদ নয়।
আমি আপনার এই মন্তব্যের তীব্র প্রতিবাদ করে গেলাম। শ্রদ্ধা থাকলো প্রতিবাদের প্রতি।

এ বিষয় নিয়ে আমি আর কথা বলতে চাই না। সঞ্চালক মহোদয় যে যৌক্তিক মনে করবেন তাই হবে।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২২:৪১
সঞ্চালক মহোদয় যা যৌক্তিক মনে করবেন তাই হবে
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৭ নভেম্বর ২০১২, ২৩:১২
এইটা কি দেখলাম??

সবাইকে রাজাকারের বাচ্চা বলে গালি দিল!!!! এখন তো তাইলে তুফান হওয়ার কথা। সরাসরি রজাকারের বাচ্চা বলল!!! এ সম্পকে কিছু জানতে চাচ্ছি সবার কাছে
sopnerferiwala স্বপ্নের ফেরিওয়ালা০৭ নভেম্বর ২০১২, ২৩:২৪
পাপলু ভাই আপনার বানানো ফেসবুকে যে হারে গালি গালাজ করার সুযোগ আপনি করে দিয়েছেন তাতেই বুঝেছি লিডার কি ভাবে হতে হয়। আমিও আপনাদের ফেসবুক পেইজ থেকে শিক্ষা নিয়েছি। নিচে তার প্রমান আছে ২৫,০০০ ব্লগারকে রাজাকারের বাচ্চা বলার সুযোগে করে দিয়েছেন আপনি অনেক ভাল লিডার ভাই। দেখে আসুন প্রমান সহ দিয়েছি।

নীল সাধু ব্লগে থাকবেন সেটা অনেকেই চাই। আর সে কথা সবাইকে কি মাইক বা ঢোল পিটিয়ে বলতে হবে। আপনাদের ফেসবুকে লিস্টে আছে আলো ব্লগের নিবন্ধিত ২৫,০০০ ব্লগার আছে সেখান থেকে কতজন আপনাদের সাথে সহমত জানিয়েছেন দেখে গুণে আসুন। তার মধ্যে আপনাদের সিলেটের আছে অধিকাংশ ব্লগার তাহলে আমি কি ভেবে নিব? তার মানে আপনারা সিলেটের ব্লগাররা চান না নীল সাধু ব্লগে থাকুক।

নিক নিয়ে ব্লগিং করলেই যদি ছবি দিতে হবে তাহলে আপনার আশে পাশে খুজলেই অনেককেই পাবেন যারা আপনাদের সাথে ছিল তাদের কত জনের ছবি আছে বলতে পারেন পাপলু ভাই। তাহলে তাদেরকে তো আপনাদের ওখানে বেশ মন্তব্য করতে দেখি।
০৭ নভেম্বর ২০১২, ২৩:২৭
সহ ব্লগার স্বপ্নের ফেরিওলার স্ক্রীন শটে দেখা যাচ্ছে
ব্লগার ছায়েদা আলি প্রথম আলো ব্লগের আমাদের সবাইকে রাজাকারের বাচ্চা গলে গালি দিয়েছেন। সেই গালি লাইক দিয়েছেন জিনজির, জহির, মন্তব্য করেছেন সেলিনা ইসলাম, রশীদ জামীল। সবাই একই দোষে দোষী।


আমরা কি তবে রাজাকারের বাচ্চা? মাননীয় সঞ্চালক জবাব দেবান আশা করি।
ehasan48 আলইমরান ০৭ নভেম্বর ২০১২, ২৩:৪০
ছায়েদা আলীর মন্তব্য এবং যারা তাতে লাইক দিয়েছেন তাদের প্রতি ধিক্কার জানাই। ছিঃ ছিঃ ছিঃ । এত নোংরা উনাদের মানসিকতা.... তারাই আবার মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কথা বলছেন....... ছিঃ ছিঃ ছিঃ...... আমার বাবাও মুক্তিযোদ্ধা ছিলেন পাপলু ভাই, আপনার বাবা সারা বাংলাদেশে একাই মুক্তিযোদ্ধা না। জল ঘোলা করা জিঞ্জির সাহেব.... আপনি তখন কন ইন্দুরের গর্তে লুকাইছিলেন। এই পোস্টে আপনাকে একবারও তো প্রতিবাদ করতে দেখলাম না এই মন্তব্য এর। ও...... বুঝেছি....... আপনি তো তখন মন্তব্যকারির শাড়ির আঁচলের নিচে আশ্রয় নিয়েছিলেন...... বরাবরই তো আশাপূর্ণা দেবীদের আঁচলের নিচে এভাবেই আশ্রয় নিয়ে থাকেন...... তাই না.........
০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৫
ছায়েদা আলীর মন্তব্য এবং যারা তাতে লাইক দিয়েছেন তাদের প্রতি ধিক্কার জানাই। ছিঃ ছিঃ ছিঃ । এত নোংরা উনাদের মানসিকতা.... তারাই আবার মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কথা বলছেন....... ছিঃ ছিঃ ছিঃ...... আমার বাবাও মুক্তিযোদ্ধা ছিলেন পাপলু ভাই, আপনার বাবা সারা বাংলাদেশে একাই মুক্তিযোদ্ধা না। জল ঘোলা করা জিঞ্জির সাহেব.... আপনি তখন কন ইন্দুরের গর্তে লুকাইছিলেন। এই পোস্টে আপনাকে একবারও তো প্রতিবাদ করতে দেখলাম না এই মন্তব্য এর। ও...... বুঝেছি....... আপনি তো তখন মন্তব্যকারির শাড়ির আঁচলের নিচে আশ্রয় নিয়েছিলেন...... বরাবরই তো আশাপূর্ণা দেবীদের আঁচলের নিচে এভাবেই আশ্রয় নিয়ে থাকেন...... তাই না.........
Shohiduzzaman পাপলু বাঙ্গালী০৮ নভেম্বর ২০১২, ০১:৩৫
ফেরিওয়ালা ভাই মুক্তমন৭৫ কে বলা কথা আপনার গায়ে কেনু লাগলো বুঝলাম না ভাই। এক ঘরের বাসিন্দা নাকি? এই জায়গা বড় বেরসিক ভাইজান আবেগ সামলে রাখতে হয় । যে যার মত চললে ভালো । তিনি তার মত উত্তর দেবেন আপনে সাহায্য না করলেও তিনি বুঝবেন। সখি ব্লগিং কাহারে কয়?
Shongkhobas সেলিনা ইসলাম০৮ নভেম্বর ২০১২, ০৯:৫৫


যেহেতু আমার নামটি এসেছি সঙ্গত কারনে তাই মন্তব্য করতে বাধ্য হলাম- জনাব ঋষি আপনি আমার নাম নিয়ে লিখেছেন যে-
ৠষি০৭ নভেম্বর ২০১২, ২৩:২৭
সহ ব্লগার স্বপ্নের ফেরিওলার স্ক্রীন শটে দেখা যাচ্ছে
ব্লগার ছায়েদা আলি প্রথম আলো ব্লগের আমাদের সবাইকে রাজাকারের বাচ্চা গলে গালি দিয়েছেন। সেই গালি লাইক দিয়েছেন জিনজির, জহির, মন্তব্য করেছেন সেলিনা ইসলাম, রশীদ জামীল। সবাই একই দোষে দোষী।

এই প্রসঙ্গে বলতে চাই আমি কোন স্ক্রীন শট দেখতে পাচ্ছিনা। (তাই নিজেই দিলাম) আর যদি কেউ দিয়েও থাকে তাহলে পুরো পোষ্টটা ধরেই দেয়া দরকার ছিল। কারন আমি কারো পোষ্টে লাইক দেইনি এটা আমারই পোষ্ট ছিল যাতে অন্যরা মন্তব্য করেছে। কোন ব্যাপারে শিওর না হয়ে কাউকে জড়িয়ে কথা বলা যেমন ঠিক নয় তেমনি সেই কথাকে সমর্থন জানিয়ে ছিঃ ছিঃ দেয়া কতটা সমীচীন তাও ভেবে দেখার বিষয়।

দয়াকরে আমাকে এইসব ব্যাপারে জড়াবেন না। কয়েকদিন পরপর পরিবারে সমস্যা করবে বিজ্ঞরা আর তার খেসারত দিতে হয় আমাদের মত সাধারণ সদস্যদেরকে। যারা ব্লগের শান্তি চায়। ব্লগিং করতে এসে বাড়তি স্ট্রেস নিতে রাজী নই। সৃষ্ট সমস্যার সমাধান চেয়ে পোষ্ট দিয়েছিলাম কারন নিজেকে এই পরিবারের একজন সদস্য ভেবেছিলাম। পরিবারে সমস্যা হওয়াটাই স্বাভাবিক সেটাকে উস্কিয়ে না দিয়ে কিভাবে সবাইকে নিয়ে মিলেমিশে থাকা যায় সেই পথ বাতলে দিন। যদি সবার প্রতি সমস্যার সমাধান করার আহ্বান করে ভুল করে থাকি তাহলে ভুল করেছি তা নিয়ে কথা বলার অধিকার কারো নেই।সবাই ভাল থাকুন সবার প্রতি সবার সম্মান বজায় রাখুন। ধন্যবাদ ।
nikola1 হয়তবা০৭ নভেম্বর ২০১২, ১৬:৩৩
বিষয়টি অবগত করার জন্য সঞ্চালক মহোদয়কে পাত্তুরু...তুরু. (ধন্যবাদ)।
shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৬:৩৭
আমিও অত্যন্ত সময়োপযোগী এই পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আমার মনে হয়, এই পোস্টের মাধ্যমে তৃতীয় পক্ষের দম্ভোক্তিরও অবসান ঘটলো।
সবাইকে আহ্বান করছি, আসুন আগের মতোই সম্প্রীতি সদ্ভাব নিয়ে ব্লগিং করি।
একই সাথে সঞ্চালক সাহেবদের কাছে অনুরোধ তারা যেন ফেক নিকের যন্ত্রণা লাঘবের জন্য কোন একটা ব্যবস্থা নেন। এটা সময়ের দাবি।

সকলের জন্য শুভকামনা রইল।
mmrnet মুস্তাফিজ ৭১০৭ নভেম্বর ২০১২, ১৮:০৭
সঞ্চালক সাহেবকে ধন্যবাদ পোষ্টটির জন্য।

আমি সকল পক্ষের কাছে সবিনয় অনুরোধ করছি - আসুন আমরা আগের মতোই সম্প্রীতি, পরস্পরের প্রতি শ্রদ্ধা নিয়ে ব্লগিং করি।

শুভকামনা থাকল সবার জন্য।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৫০
abdulhaque মোহাম্মাদ আব্দুলহাক০৭ নভেম্বর ২০১২, ১৬:৪৩
সঞ্চালক সাহেব আপনার পোস্টে দেখে আমি লগিন করলাম। ভেবেছিলাম পলাশমিঞা থেকে একটা পোস্ট দেব। যাক আপনার পোস্ট পড়লাম। প্রথম আলোব্লগে আমি লেখা লেখি করার জন্যই এসেছিলাম। কিন্তু সাহসে কুলায়নি।

আপনি যা যা বলেছেন আমি তাতে বিশ্বাস করে আমি আবার লিখতে শুরু করবা আজ থেকেন।

আপনাকে আন্তরিক ধন্যবাদ।
Niloy1073 নির্ঝর নাসির০৭ নভেম্বর ২০১২, ১৬:৫৭
শুরু করেন দেখা যাবে এখন কে জামেলা করে।সবাই মিলেমিশে থাকব এবার।আর কারো পলায়ন নয়।
shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৮:০৩
গুরু, সালাম ও স্বাগত জানাচ্ছি। গুরু না থাকলে জমবে না এটা সবাই জানে।
sopnerdin45 এনামুল রেজা০৭ নভেম্বর ২০১২, ১৯:৪৩
হাক ভাই, স্বাগতম।

আশা করছি সব মুসিবত কেটে যাবে।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৫১
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৬:৪৯
সঞ্চালক মহোদয়কে আন্তরিক ভালবাসা এবং সালাম। আমি জানি কিছু দিন পূর্বে তিনি পিতৃহারা হয়েছেন, সেটা অনেক কষ্টের একটি বিষয়। কারন এই অবস্থার ভিতর দিয়ে আমাকেও যেতে হয়েছিল ৫ বছর আগে। তাই এই সময়ের কষ্ট অনুভবটাকে হৃদয়ঙ্গম করতে পারছি। আপনার কষ্টে আমিও সামীল আছি। আপনার বাবার রুহের মাগফিরাত কামনা করছি। মহান আল্লাহ পাক তাকে শান্তিতে রাখুন। আমিন।

উদ্ভুত সমস্যা এবং পরিস্থিতি নিয়ে কিছু বলতে চাচ্ছি, তবে তার আগে........চাইব, কোন অপরিচিত নিক থেকে যেন কোন ধরনের উষ্কানিমূলক কথা না বলা হয়। কারন আমরা সমাধান চাই। সেটা আন্তরিকভাবেই।

টুনটুনঝুনঝুন এর ভাষায়, একজন সু পরিচিত ব্লগার যখন অন্য সুপরিচিত সিনিয়ার এবং জুনিয়ার ব্লগারদের তার স্বেচ্ছাচারিতার মনোভাব দেখিয়ে নির্মম ভাবে অপমান করেছিল এবং ফেসবুকে প্রথম আলো ব্লগারস মেম্বার থেকে ব্যান করেছিল, তখন আপনার এই বেদ বাক্য কোথায় ছিল? দয়া করে বলবেন কি? তখন কোন ডোবার গের্ত লুকিয়ে ছিলেন? বিবেক আজ জেগে উঠেছে আপনার!!! আসলে বিবেক না, সমস্যা জাগাতে এসেছেন আপনি এবং আপনার কাছে অনুরোধ, সে চেষ্টা করবেন না দয়া করে, কারন আমরা সবাই চাই, সমস্যার সমাধান হোক এবং সেটা আন্তরিকতার সাথে।

সম্মানিত সঞ্চালক মহোদয়ের কাছে আকুল আবেদন, এখানে এই টুনটুনঝুনঝুন টাইপের নিকদের কথা বলা থেকে বিরত থাকার অনুরোধ করা হোক। কারন বিগত দিনে দেখা গেছে, এই রকম পরিচয়হীন নিকগুলোই নানান ভাবে ঝামেলা এবং সমস্যা তৈরী করে চলে গেছে, মাঝখান থেকে সমস্যায় পরেছেন আমার মত যত নিরিহ ব্লগার আছেন, তারা। যারা এখানে শুধুই লেখালেখি এবং আন্তরিকতার পরিবেশের মধ্যে বিচরণ করার ব্যাপারে আগ্রহী। ব্লগ রাজনীতি বা এই ধরনের কোন কিছুর সাথে নিজেকে যারা কখনই জড়াতে চায় না। আমার একটা পোষ্টে কিছু অচেনা নিক এসে আমাকে অপমান করে গেছে, অথচ তখনও আমি চুপ ছিলাম, কারন ভেবেছি, যে নিকের পরিচয় নেই, তার কথার মূল্য দেয়ার কোন মানে হয় না। অথচ একটা সময় এসে সেই সুপরিচিত ব্লগারই কথা নেই বার্তা নেই হঠ্যাত করে আমাকেসহ সিনিয়ার ব্লগারদের অপমান করে বসল!!! যা মেনে নিতে কষ্ট হয়েছে। কারন তাকে যথেষ্ট শ্রদ্ধা করতাম এবং বিভিন্ন সময় আমার যতটুকু সামর্থ ছিল, তার উপর নির্ভর করে তার সাথে থাকার চেষ্টা করেছি। আজ সে কথা ভাবলে নিজের প্রতি ঘৃণা হয়। কারন তার স্বরুপটা তখন বুঝতে পারিনি। এই একজন সুপরিচিত ব্লগারের জন্য আজ এত ঝামেলা। আমি নিশ্চিত, এই ঝামেলা অন্য কোন ব্লগারের কারনে হলে, এতক্ষনে তাকে ব্যান করে ব্লগ থেকে চিরতরে বহিস্কার করা হত। আমরা এখন সেইটা বাস্তবায়ন হয়েছে, এমন দেখতে চাই।

যিনি এত কিছু করেও মহান(!) আছে অনেকের কাছে, তার ব্যাপারে শুধু একটাই কথা, তাকে সকলের কাছে ক্ষমা চাইতে হবে নাম ধরে ধরে। এবং স্বীকার করতে হবে তিনি ভুল করেছেন। তাহলেই আর কোন সমস্যা থাকবে না। এত সমস্যার মূল কারন একটাই, সে অন্যায় করেও আবার বড় বড় কথা বলছি এবং নানান নিক দিয়ে খারাপ কথা বলছিল, সেই রকম এক নিকের নাম ভ্রান্তি বিলাস!!! যে অপবার ছড়িয়েছে, আমরা নাকি আলো ব্লগের বিরুদ্ধে কাজ করছি!!! এবং নাম ধরে ধরে অপমানসূচক কথা বলে পোষ্ট দিয়েছিল!!! অত্যন্ত কষ্টের বিষয়, আমাদের পোষ্ট আটকে দিয়ে এই ভ্রান্তি বিলাসের পোষ্ট ছাড়া হয়েছিল!! যাতে আমরা স্তম্ভিত হয়েছি! অবশ্য পরে সঞ্চালক সাহেব সেটা মুছে দেন। কথা হল, এই কাজটি তখন কে করেছিল? সেটা আমাদের জানা দরকার। সর্ষের মধ্যে যদি ভুত থাকে, তবে সমাধান হবে না। কিন্তু আমরা সমাধান চাই। কারন প্রথম আলো ব্লগ আমাদের সকলের ভালবাসার ব্লগ। আমি আট নয় মাস ধরে ব্লগিং করছি এখানে। শুরুটা এখানেই। কেউ বলতে পারবে না, আমি কাউকে খারাপ আচড়ন করেছি বা অন্যায় ভাবে কিছু বলেছি। সেই আমাকে এই সু পরিচিত ব্লগার সবাখানে প্রচার করে বেড়ালেন, আমি নাকি প্রথম আলো ব্লগের বিরুদ্ধে নানান অপপ্রাচর চালাচ্ছি!!! আমি তাকে প্রশ্ন করেছি বার বার, কিভাবে করলাম, তার প্রমান দেন। অথচ তিনি সে সৎ সাহস দেখাতে পারেন নাই। কারন তিনি মিথ্যার উপর দাড়িয়ে কথা বলেছেন। মিথ্যা দিয়ে সত্যকে কখনও চাপা রাখা যায় না। যদি কেউ সে চেষ্টা করে, তবে তার ধ্বংশ অনিবার্য। সেটা যদি আমিও হই, আমারও। কারন প্রকৃতির নিয়ম এক সুরে বাধা, ব্যক্তি বিশেষে সেটা পরিবর্তান হয় না।

বিভিন্ন দিক থেকে গত সময়ে যারা এই মহান (!) ব্লগারের মাধ্যমে অপমানিত হয়েছেন, তারা অভিযোগ করছেন এখন ধীরে ধীরে। দুজন বা একজন হলে কথাছিল, কিন্তু এখানে দুজন বা একজন না, প্রায় ১০০ এর উপরে ব্লগার!!! যারা প্রত্যেকেই আলো ব্লগের জনপ্রিয় ব্লগার ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক এমন অনেক ব্লগার ভাই তার দুখের কথা বলেছেন আমাদের কাছে, কিভাবে নোংরামী করে তাকে এই ব্লগ থেকে অপমান করে বের করা হয়েছে!! আমি ব্যক্তিগত ভাবে বোকা হয়ে গেছি এসব শুনে। একটা মানুষ কতখানি কুটিল হতে পারে, তা ভাবা যায় না। আমার কাছে সেই ব্যক্তির কথাগুলো প্রমানসহ আছে, তাই আমি দেখাতে পারব। তবে চা্চিছ না, কারন সে আমাকে তার নাম প্রকাশের অনুরোধ করেছিল বলে। ঠিক যেভাবে প্রকাশ করিনি সেই চোরটার নাম, যে টাকা দিবে বলে আশ্বাস দিয়েছে। ভেবেছি, সে যদি আমার টাকা এবং অন্য আরও যাদের কাছ থেকে টাকা নিয়েছে, তাদের টাকা দিয়ে দেয়, তবে তার সম্মান রাখতে আমার কোন আপত্তি নেই। কারন মানুষকে অপমান করে ভাল থাকা যায় না। অথচ এ কথাটা সেই সুপরিচিত ব্লগার বুঝেননি। বুঝেননি, অপমান করলে অপমান হতে হয়। যাইহোক, এতগুলি মানুষ যখন একজনের নানান অপকর্মের কথা বলছেন, তখন কোন ভাবেই তাকে আর সাধু মানুষ বলা যায় না। যেখানে আমি নিজেও ভুক্তোভুগি!!! তাকে কখনও সম্মান করা ছাড়া কথা বলিনি, অথচ সেই মানুষটাই আমাকে তার লুকানো ছুরি দিয়ে ঠিকই নির্মমভাবে আঘাত করে ফেললেন!!! এ বড় লজ্জার এবং অনেক হৃদয় বিদারক কস্টের। তার ওই নিকের প্রস্থান চাই, সে তার নিজের নাম নিয়ে আসুক, সমস্যা নাই, ভালবাসা পাবে তখন, এবং বন্ধ করতে হবে পরিচয়হীন নিক দিয়ে যাকে তাকে আক্রমন করা। কারন আমরা সমাধান চাই, আর সেটা আন্তরিকভাবেই। আমাদের আন্তরিকতায় কোন ঘটতি নেই। তবে সেক্ষেত্রে তাকেও আন্তরিকতার সাথে পরিস্থিতি বুঝে সেই মত কাজ করতে হবে। পরিচয়হীন নিক নিয়ে পরিস্থিতি ঘোলা করতে চাইলে, সেটা ঘোলাই হবে, সমাধান হবে না।

আমি আছিব ভাইয়ের সাথে কথা বলেছি কাল এ ব্যাপারে অনেকটা সময়। আমার খুব ভাল লেগেছে, তার আন্তরিকতার প্রকাশ দেখে। এই মানুষটাকে আমি প্রথম থেকেই অনেক পছন্দ করি, কারন পছন্দ করার মত গুন তার মধ্যে আছে। তিনি তার পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন, এটা তার মহত্ত, অথচ তার ক্ষমা চাওয়ার কোন কারন নেই!!! চমতকার মনের মানুষ হলে আসলে এমনই হয়। তাকে এই মন্তব্যের মাধ্যমে আমি আন্তরিক ভালবাসা এবং ধন্যবাদ জানাচ্ছি। তার সাম্প্রতিক কষ্টে সমবেদনা জানাচ্ছি।

প্রথম আলো ব্লগ আমাদের সকলের ভালবাসার ব্লগ, তাই সমাধান চাই, আর সেটাকে হতে হবে ন্যায্য।

সবাই ভাল থাকুন, সবার জন্য শুভকামনা রইল।
shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৮:০১
অনেক কিছু লেখার পরে সেফ না করার কারণে সব গেল।
তাই এবার সংক্ষেপে শুধু তোমার সাথে সহমত ব্যক্ত করছি।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২১:৫৯
জিনজির ভাই চমৎকার লিখেছেন, তবে সঞ্চালকের সময়উপযোগী পোস্ট আমাকেও অনেক আশা বাদী করেছেন। আমি আশা করছি খুব শীঘ্রই সকল সমস্যা কাটিয়ে আমরা আবার সেই পূর্বের সুন্দর অবস্থায় ফিরে যেতে পারবো, তবে সেই ক্ষেত্রে মনে হয় সঞ্চালকের সাথে এক হয়ে আমাদের কাজ করতে হবে। সব ধরনের জং সিরিজ কাগজ দিয়ে ঘষে নতুন রঙ লাগাতে সাহায্য করতে হবে আমাদেরই। কারন এই ব্লগ আমাদের, আমরা ব্লগারাই এই ব্লগের প্রান। আর এই ব্লগকে রক্ষা করাও আমাদেরই দায়িত্ব ও কর্তব্য।
sopnerferiwala স্বপ্নের ফেরিওয়ালা০৭ নভেম্বর ২০১২, ২১:৫৯
সঞ্চালক মহোদয় আমি জিনজিরের দেয়া কিছু প্রশ্নের উত্তর দিচ্ছি আপনি বিবেচনা করে দেখবেন কেন আর কি কারনে সমস্যার শুরু হল -

শুনেন জিনজির আপনাকে বলছি নীল সাধু ভাইয়ের ব্লগ সংকলন ও নতুন কমিটি নিয়ে যে পোস্ট ছিল শেখানে আপনারই করা প্রথম মন্তব্য আমি দেখেছি। শেখানে আপনি বলেছেন নতুন কমিটিকে আপনি স্বাগতম জানিয়েছেন। তারপর আপনি বলেছেন যে আপনি আপনার লেখা উথড্র করে নেয়ার ইচ্ছা পোষণ করেছেন। তার উত্তরে নীল সাধু ভাই বলেছিলেন আপনার কি সমস্যা আপনি সেটা বার্তায় জানাতে । আমার প্রস্ন হচ্ছে আপনি কি সেটা করেছিলেন? আপনি সেটা করেন নি। আপনার কাছে নীল সাধুর মোবাইল নাম্বার ছিল তাকে একটা ফোন দিয়ে বলতে পারতেন সেটা কি আপনি করেছিলেন? আপনি একটাও করেন নি।

যাক আপনাকে আরেকটা কথা বলি জেনে রাখুন –
যে পোস্ট দেয় তার পোস্টে করা যে কোন ব্লগারের মন্তব্য পোস্ট দাতার ভাল না লাগলে পোস্ট দাতা মুছে দিতে পারেন। এটা আপনিও পারেন আমিও পারি সে অধিকার সঞ্চালক সবাইকে দিয়ে রেখেছেন। আমার মনে আছে ব্লগে কোন এক ব্লগার কিছু কারনে আপনার মন্তব্য মুছে দিয়েছিল কই তখন তো আপনি এমন করে বলেন নি। এমন করে পোস্ট দেন নি। এমনকি আপনাকে সে ব্লকও করে দিয়েছিল তার প্রমান আছে আমার কাছে। সেদিন কেন আপনি মন আচরণ করেন নি? অবাক লাগে। আজকে আপনারই করা মন্তব্যে কিছু শ্রদ্ধেয় ব্লগারদের সম্মান বাচাতে আপনার দেয়া মন্তব্য ম্নুছে দেয়া হল তখন আপনার সম্মানে লেগে গেল। একবার চিন্তা করেছেন কি আপনার এই মন্তব্যে কত জন ব্লগার অসম্মানিত হচ্ছে। আর যে পোস্টে আপনি প্রথম মন্তব্য করেছেন সেটা হল এমন “যে আমি আমার লেখা ছাপাব না” এমন হলে পোস্ট দাতা ব্লগ সঙ্কলনের বৃহৎ স্বার্থে সেটা মুছে দিতেই পারে। যাক সে তো আপনাকে ব্লক করেনি। তখন আপনি চাইলে একটা ফোন দিয়ে সমাধান করতে পারতেন। আপনি সেটা করেন নি।

তারপর আপনি দ্বিতীয় মন্তব্যে বলেছেন এক রঙ্গা এক ঘুড়ির সম্পাদনা পরিষদে একজন চোর আছে যার কাছে আপনি আপনার লেখা দিতে রাজি না। আচ্ছা মানলাম। এখন প্রশ্ন হচ্ছে আপনি বাকি সম্পাদনা পরিষদকে চোরের কাঠ গড়ায় দার করাতে পারেন না। কারন শেখানে অনেক শ্রদ্ধেয় মানুষজন ছিলেন যেমন শাহিদুল হক ভাই, আশরাফুল কবীর ভাই, তাহামিদুর ভাই, আরও অনেকেই ছিলেন। তারাতো কোন দোষ করেন নি তাহলে কেন একজনের জন্য সবাইকে চোরের কাঠ গড়ায় দার করালেন? আপনার সেই অধিকার নেই। যার সাথে সমস্যা সেটা আপনি নীল সাধুকে বার্তা দিয়ে বা ফোন দিয়ে জানাতে পারতেন। আর এটা ব্লগের অন্য ব্লগাররা দেখলে কি ভাববে বলেন ? আমি সাহিদুল ভাইকে জিজ্ঞেস করব আমি চোরের নাম জানি না তবে আমি আসল ঘটনা না জেনেই আমি কি আপনাকেই চোর ভাবব? (এটা উদাহরণ মাত্র, আমাকে ক্ষমা করবেন এমন মন্তব্যের জন্য।) এখন জিনজির আপনি বলেন বলেন আপনার করা সেই বিতর্কিত মন্তব্য মুছে দিয়ে কি নীল সাধু ভুল করেছে? উনি সেই মন্তব্য মুছে দিয়ে বাকি সম্মানীয় ব্লগারদের স্মমান বাচিয়েছেন। আপনি বিষয়টা যদি নীল সাধুর সাথে শেয়ার করতেন তাহলে সমস্যা হত না। আপনি সেটা করেন নাই।

আপনি তারপরও নীল সাধুকে একবার ফোন বা বার্তা না কোন প্রকার আলাপ না করে আপনি সেটা ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে দিলেন। একবার চিন্তা করেছেন যে এতে করে ৭-৮ জন ব্লগার বিনা দোষে আপনার করা পোস্টের মাধ্যমে চোরের খেতাব অর্জন করছেন। আর একটা কথা বলি ব্লগের বাইরে আপনি বা অন্য ব্লগার কার সাথে টাকা লেনদেন করেছেন তখন কি আপনারা কেউ নীল সাধুকে জিজ্ঞেস করে দিয়েছিলেন? তাহলে এই কথা কেন ব্লগে নিয়ে আসলেন তাও গুরুত্বপূর্ণ একটা পোস্টে। যা লেনদেন করেছেন সেটা আপনার ইচ্চাতেই হয়েছে তা ব্লগের বাইরেই হয়েছে। ঠিক আছে আমি মানলাম যে এই কাজটি করেছে সে অন্যায় করেছে। এটা নীলসাধুকে বললেই হত তখনই এই সমস্যার সমাধান হয়ে যেত। তা না করে আপনি ফেসবুকে যা তা পোস্ট দেয়া শুরু করলেন। তা আজে বাজে কথা যোগ করে। আরও কয়েকজন সম্মানীয় ব্যক্তির সম্মান বাঁচানোর জন্য নীল সাধুর তখনকার নেয়া পদক্ষেপ আমার কাছে ঠিক মনে হয়েছে। আশা করি বাকিরাও আমার সাথে একমত হবেন।

আরও বলি আপনি বলছেন ব্লগে থেকে ১০০ জন ব্লগার চলে গেছে এই এক জনের জন্য এখন আপনাকে জিজ্ঞেস করা হলে আপনি ১০০ জনের নাম বলতে পারবেন? কারন আমার আপনার ব্লগে বয়স মাত্র ৮-৯ মাস হবে। এমতাবস্থায় আপনার বা আমার পক্ষে তা বলা সম্ভব না। আপনি কারও মুখে হয়ত শুনে থাকবেন এখন বলেন যে আপনাকে বলেছে সে কি সত্যটা বলছে? এখন যদি ব্লগে কেউ না আসে তার নিজের কোন ব্যক্তিগত কারনে তাহলে সেই দোষ কি নীল সাধুকে বহন করতে হবে আজব। আর অনেকেই অনেক কথা বলেন সেটা কি করে বিশ্বাস করবেন? আমার নামেও তো অনেক বাজে কথা আমি শুনেছি যা আমার আশে পাশের লোকজন বলেছে আমি তো সে গুলো নিয়ে কোন কথা কাউকে বলিনি। আর বলছেন ব্লগে সিনিয়রদের অসম্মান করা হয়েছে আচ্ছা শুনেন তাহলে –

ব্লগ সঙ্কলনের লেখা জমা দেয়ার শেষ তারিখ ছিল ২০শে সেপ্টেম্বর। তার কিছুদিন পর নীলসাধু ব্লগে একটা পোস্ট দিয়েছিলেন কাদের কাদের লেখা জমা পরেছিল। শেখানে আমি দেখেছি সম্পাদনা পরিষদের কেউ একটা মন্তব্য করেনি। নীল সাধু শেষে একটা মন্তব্য করেছিলেন সকল সম্পাদনা পরিষদের ই-মেইল আইডি তার কাছে দেয়ার জন্য। কিন্তু কেউ তাকে সেটাও দেই নি। সবাই সবার কাজে ব্যস্ত ছিলেন। কেউত একদিন একটা ফোন করে জিজ্ঞেস করেনি ব্লগ সংকলনের কি অবস্থা। তারপর নীল সাধুর সাথে জামীল ভাইয়ের সাথে ফোনে আলাপ করেন জামীল ভাই বলেছিলেন উনি ঢাকা আসলে ব্লগ সংকলন নিয়ে মিটিং করবেন। জামীল ভাই ঢাকা এসেছিলেন আমি তার সাথে দেখা করতে গিয়েছিলাম আপনিও সেদিন ছিলেন। সেদিন আমি অনাকে বলেছিলেম জামীল ভাই আপনি এসেছেন একটা মিটিং করে যান। উনি আমাকে বললেন সামনের সপ্তাহের দিকে বিধুদা আসবেন উনি আসলেই মিটিং করবেন। কিন্তু সেটা কি আজও হয়েছে? হয়নি। তাহলে নীল সাধুর তার কাজ ঠিক মতই করেছিলেন। কাবুল ভাইকে জিজ্ঞেস করাতে উনি বলেছেন আমি সেই পোস্ট খেয়াল করিনি। এখন বলেন নীল সাধু কি সবাইকে ডাকেন নি। মিটিং এ বসতে চান নি। এখন যদি অনারা না আসেন উনি কি বসে থাকবেন। সময় মত কাজ না হলে সব দোষ দিবেন নীল সাধুকে বলতেন যে কাজ নিয়ে পারবেন না সে কাজের দায়িত্ব কেন নিলেন? এটাও নীল সাধুর দোষ তাই কি ?

সকলের সাথে কাজের সুবিধার্থে নীলসাধু নতুন কমিটি গঠন করেছেন শুধু মাত্র ব্লগ সংকলনের সুবিধার্থে। আর এক রঙ্গা এক ঘুড়ির পোস্টে ও ব্লগ সকলনের পোস্টে লেখাই ছিল তারা যে কোন সময় যে কোন পরিবর্তন করতে পারবেন। এখন যে কাজটা নীল সাধু করলেন এটাও নীল সাধুর দোষ হয়ে গেল। যখন নীল সাধু নতুন কমিটি ঘোষণা করে পোস্টটা দিলেন তখন সব লোকজন হাজির হয়ে ওনার উপর জাপিয়ে পরলেন। এত দিন কোথায় ছিলেন তারা? এই পোস্টটা দেয়ার পর পরই কি ভাবে চলে আসলেন? আর ওনাকে আকা বাকা ভাবে মন্তব্য করতে থাকল। তখন ওনারা কেউ এটা মেনে নিতে পারেননি কেন? আপনারা কাজ করবেন না কাজ করতেও দিবেন না এটা কেমন কথা। আপনারা যদি ব্লগের ভালই চাইতেন তাহলে সব মেনে নিয়ে নিজের অবস্থান ক্লিয়ার করতেন। তা না করে তারা কি করেছন শুধু শুধু আপনারা পানিকে ঘোলা করেছেন। তখন আপনারা চাইলে এমন হত না। আপনারা ব্যাপারটাকে ঘোলা করে ফেললেন।

সংকলনের পরের পোস্টটা পূর্ববর্তী সম্পাদকের সাথে তথা (রশিদ জামীল ভাই, কাবুল ভাই, শাহিদুল ভাই ও পাশা ভাইয়ের) সাথে কথা বলে নীল সাধু আবার দিয়েছিলেন। নীল সাধুর অন্তরিকতা দেখিয়েছেন সেটার প্রমান হল উনি নতুন কমিটিকে বাতিল করে আবার পুনরায় পুরাতন কমিটি বহাল রাখলেন। সেটা পুরাতন কমিটি মেনে নিলেও পারতেন বা তাকে বার্তা দিয়ে বা পোস্টে জানালেই পারতেন যে ওনারা কাজ করতে পারবেন না। কেন তারা বিষয়টাকে ঘোলা করলেন। আমি তাদের কাছে জানতে চাই এই হল আলো ব্লগের আন্তরিকতা? নতুন কমিটি মানবেন না আবার পুরাতন কমিটি নিয়ে আশা হলেও সেটাও মানবেন না তাহলে আপনারা কি চান বলেন ?

কোন এক শ্রদ্ধেয় বড় ভাই কোথাও বলেছেন এক রঙ্গা এক ঘুড়ির কি স্বার্থ আছে এই ব্লগ সংকলন নিয়ে তাকেও আমি বলতে চাই শুনেন যখন চিঠি আয়োজন হয়েছিল সেটা এই এক রঙ্গা এক ঘুড়ি আয়োজন করেছিল। তখন আপনি শেখানে একজন বিচারক হয়ে এসেছিলেন। সেদিন আমার মুখে এই কথা তো শুনিনি। আপনি সেদিন হাসতে হাসতে আলো অফিসে এসেছিলেন আর আপনার ক্রেস্ট নিয়ে গিয়েছিলেন। সেদিনও এই অনুষ্ঠান আলো ব্লগের অনুমতিক্রমেই এক রঙ্গা এক ঘুড়ি করেছিল আর আজও ব্লগ সংকলন তাই হচ্ছে। আর এক রঙ্গা এক ঘুড়ি কিছু লেখকদের লেখার সুযোগ করে দিচ্ছে তাতেই আপনার লেগে গেল। এটা তো আমরা ব্লগারদের জন্যই করেছিলাম। আপনি এত দিন পর এই প্রস্ন কেমন করে করলেন সেটাই আমি বুঝলাম না। যাক আপনার না জানা থাকলে আপনাকে আজকে আবার জানিয়ে দিলাম আশা করি আপনি আপনার উত্তর পেয়েছেন।

আরও বলি জিনজির আপনার করা একটা পোস্টে আমাকেও আবাল বলে গালি দেয়া হয়েছে আরও বাজে বাজে কথা বলা হয়েছে আপনি সেদিন সেটার প্রতিবাদ করেন নি। আচ্ছা আমিও যে ভুক্তভোগী না সেটা আমি বলছি না। তবে ফেক নিক বন্ধ করার দাবী আমারও। আমি সঞ্চালকের কাছে অনুরোধ করব যাকে করে ফেক নিক গুলো ব্যান করে দেয়া হয়।

সবাই আন্তরিক থাকত তাহলে সেটা কিন্তু একে অপরের সাথে আলোচনা করে শেষ করে দিতে পারতাম। কিন্তু আমরা কি কেউ সেটা করেছি? সিনিয়রদের কাছ থেকে আমরা যারা ব্লগে নবীন তারা কিছু শিখব কিন্তু কি শিখলাম? আপনাদের সামনেই মা বাবা তুলে সে কি গালি ব্যবহার করা হল। তাকে কি আপনারা ভাই বলে ডাকতেন না? তবে কেন আপনারা এমন করলেন? অবাক লাগে কোথায় সিনিয়র ব্লগাররা এ সব থামাবেন না তারা আরও উস্কে দিয়েছেন ব্যাপারটাকে। তাদের ছত্রছায়ায় এসব হয়েছে দেখে আমি অবাক হয়েছি। তাহলে বলেন কালকে যে আমার বা অন্য ব্লগারদের সাথে আপানারা এমন করবেন না এটা মেনে নেই কি করে। যদি মেনে নেই আমি ভুল করেছি আপনি সেটা না সুধরে এ ভাবে ১৪ গুষ্টি গুলে গালি গালাজ করবেন সেটা কি ঠিক? অনেক সিনিয়র ব্লগারকেই দেখেছি সেটা নিয়ে অনেক কথা অনেক গালাগালি করেছেন। অবাক হওয়া ছাড়া আমার কিছুই করার ছিল না।

আমি এত কথা বললাম কারন আমি আলো ব্লগেএর একজন ব্লগার এবং এক রঙ্গা এক ঘুড়ির সাধারণ সম্পাদক হিসেবে। কিছু লোক আছেন যারা এই ব্লগ সংকলন হক তারা সেটা চায় না। নীল সাধু ব্লগের সকল কর্মকাণ্ডে জড়িত থাকুক তারা সেটা সহ্য করতে পারে না। অবাক লাগে যখন কেউ কিছু করতে চায় আপনারা এসে বাঁধা সৃষ্টি করেন। আসুন আমরা একে অপরের সাথে মিলে মিসে থাকি। আলো ব্লগকে বাংলাদেশের সেরা ব্লগ করে তুলি। কোন পরিবারে ঝগড়া হয় না বলেন। আসুন আমরা সবাই মিলে আমাদের প্রথম আলো ব্লগকে ভালোবাসার ব্লগ করে গড়ে তুলি। কেন একে অপরের শত্রু হয়ে থাকব।

প্রথম আলো ব্লগ আমাদের সকলের ভালবাসার ব্লগ, তাই সমাধান চাই, আর সেটাকে হতে হবে ন্যায্য।

সবাই ভাল থাকুন, সবার জন্য শুভকামনা রইল।

সঞ্চালক মহোদয় আশা করি আসল ঘটনা এখন বুঝে থাকবেন।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২২:২৭
ও, পরিষ্কার কাহিনী তাহলে এইটাই!!
এত দেখছি স্বপ্নের ফেরীওয়ালা ভাই কেঁচো খুরতে গিয়ে সাপ বের করার মতো ঘটনা ঘটে গেলো এখানে।

অনেক অনেক অজানা বিষয় ও আমাদের মতো সাধারন ব্লগারদের কাছে এখন দিবালোকের মতোই পরিষ্কার মনে হচ্ছে।
আশা করছি সঞ্চালক মহোদয় এখন সঠিক সিদ্ধান্তই নিতে পারবেন। আপনার এই পোস্টে এত সব কথা হচ্ছে, তাই আসুন সবাই মিলে শপথ নেই, আলো ব্লগের সব অন্ধকার কে আমরা সবাই মিলেই দূর করে দিয়ে আবারও নতুন ভালোবাসায় আবদ্ধ হতে পারবো একসঙ্গে। কারো সংগে কারো ব্যাক্তিগত বিরোধ থাকলে আমরা তা পাবলিকলি নিয়ে না এসে পার্সোনালই ঠিক করে নেবার ইচ্ছে ধারন করবো, এমনটিই কাম্য।

প্রথম আলো ব্লগ আমাদের সকলেরই ভালোবাসার ব্লগ এই কথাটি যেন আমাদের মুখের কথা না হয়ে সত্যিকারের জন্যই আমাদের অন্তরের কথাই হয়

শুভকামনা স্বপ্নের ফেরী ভাইকে এবং জিনজির ভাইয়ের জন্য। সংগে নীলসাধু ভাইকেও শুভকামনা জানাই। আসুন সকলে মিলে এই আলো ব্লগ কে শান্তি ফিরিয়ে নিয়ে আসার আপ্রান চেষ্টা করি----- "অলওয়েজ ভালোবাসা"
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৩৭
আপনার কথামত তাহলে বোঝা যায়, নীল সাধু সাহেব, যা করেছেন, সব ঠিক করেছেন!!! আমরা এতগুলো ব্লগার যা করেছি সব ভুল করেছি!!! তিনি যে একজন বীর মুক্তিযোদ্ধার ছেলের জন্ম পরিচয় নিয়ে নিয়ে খারাপ কথা বলেছেন, তাহলে সেটাও ঠিক আছে!!! আমি যে প্রথম আলো ব্লগের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছি, এটাও তিনি ঠিকই বলেছেন!!! হাসবো না কাঁদবো!!!!? থাকলে প্রমান দিতে পারেন যে আমি সেটা করেছি। আগে প্রমান দিন, তারপর অন্য কথা। প্রমান যদি দিতে না পারেন, তাহলে আর কোন কথা বলার ইচ্ছা নেই আপনার সাথে। কারন বোঝাই যাচ্ছে, আপনি ঝামেলা বাড়াতে চাচ্ছেন, কমাতে না। আমরা এখানে কথা বলছি সমাধানের জন্য। ন্যায্য সমাধান। কথা বললে কথা বাড়বে, চাই না। আমি আপনার কাছে ছোট্ট সমাধান চেয়েছি, আপনি প্রমান দিন আমি আলো ব্লগের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছি। এ কথা প্রকারান্তরে আপনিও স্বীকার করেছেন, নীল সাধু ভুল করেছে, তাহলে এখন সেটা তাকেই বলতে দিন, যে সে ভুল করেছে। না বললেও কোন ক্ষতি নেই, কারন যা বোঝার বোঝা হয়ে গেছে। ভাল থাকেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৩৮
মনগড়া কিছু কথা বলতে পারলেই, ভুল কখনও সত্যি হয় না। ভুল ভুলই, সেটা স্বীকার করতে হবে। আপনি তা করেছেন, এখন অন্যদের পালা।
০৭ নভেম্বর ২০১২, ২২:৪৫
ও, পরিষ্কার কাহিনী তাহলে এইটাই!!
এত দেখছি স্বপ্নের ফেরীওয়ালা ভাই কেঁচো খুরতে গিয়ে সাপ বের করার মতো ঘটনা ঘটে গেলো এখানে।

অনেক অনেক অজানা বিষয় ও আমাদের মতো সাধারন ব্লগারদের কাছে এখন দিবালোকের মতোই পরিষ্কার মনে হচ্ছে।
আশা করছি সঞ্চালক মহোদয় এখন সঠিক সিদ্ধান্তই নিতে পারবেন। আপনার এই পোস্টে এত সব কথা হচ্ছে, তাই আসুন সবাই মিলে শপথ নেই, আলো ব্লগের সব অন্ধকার কে আমরা সবাই মিলেই দূর করে দিয়ে আবারও নতুন ভালোবাসায় আবদ্ধ হতে পারবো একসঙ্গে। কারো সংগে কারো ব্যাক্তিগত বিরোধ থাকলে আমরা তা পাবলিকলি নিয়ে না এসে পার্সোনালই ঠিক করে নেবার ইচ্ছে ধারন করবো, এমনটিই কাম্য।

প্রথম আলো ব্লগ আমাদের সকলেরই ভালোবাসার ব্লগ এই কথাটি যেন আমাদের মুখের কথা না হয়ে সত্যিকারের জন্যই আমাদের অন্তরের কথাই হয়

সহমত জানাই।
আশা করছি সঞ্চালক মহোদয় এখন সঠিক সিদ্ধান্তই নিতে পারবেন।
০৭ নভেম্বর ২০১২, ২২:৪৮
সহ ব্লগার জিনজির

স্বপ্নের ফেরিওয়ালার কথা অনুযায়ী দোষ কে করেছে তা স্পষ্ট। আপনি তাকে কেন দোষ দিচ্ছেন?
আপনি তার মন্তব্য খন্ডন করুন। তিনি কি ভুল বলেছেন তা বলুন।


স্বপ্নের ফেরিওয়ালা সত্য বলেছেন। তার জন্য অভিনন্দন। ধন্যবাদ সবাইকে।
ontoral রুপালি গিটার০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৬
তীব্রভাবে সহমত..। আরে, এই ব্লগ থেকে ব্যক্তিগত আক্রমনের কারণে যেইসব ব্লগাররা হারিয়ে গেছে, তাদের কথা আমাদের স্বপ্নের ফেরিওয়ালা মহোদয় কখনো শুনেননি!!!! একজন ব্লগারকে যখন তার পার্সোনাল ফোনে ফোন করে মিষ্টি আলাপে স্যরি বলা হয়, আর ব্লগে তারসাথে দেখানো হয় বৈরীতা, তখন সেটাকে কি বলে? কারো পক্ষে চামচাগিরি করার আগে দয়া করে তার সম্পর্কে জেনে আসবেন।
০৮ নভেম্বর ২০১২, ০০:৩৬
রুপালি গিটার ভাই
আপনি ঘুম দেন। সকালে উঠে দেখবেন ভালো লাগছে। সব দেখতে পারবেন পরিস্কার।


এখন ঘোলা লাগছে সব। নাহ?
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:৫৩
৥ঋষি
আপনাকে আমার কেনো যেনো মনে হচ্ছে, বিশেষ শ্রেণীর চামচবাহীদের একজন। আপনার ব্লগটা ঘুরে আসলাম। দারুন ব্লগারতো আপনি।

অবস্থান: হিমালয়
ব্লগে আছেন: ১ বছর, ৬ মাস, ২৬ দিন, ১৩ ঘন্টা
সর্বমোট পোস্ট: ৩ টি
সর্বমোট মন্তব্য: ৪৪ টি

এতো পরিষ্কার দেখতে পান আপনি? যখন আপনার শ্রদ্ধেয় একজন, নোংরা মন্তব্য করে, ব্লগের বাইরেও ছড়িয়ে পড়ে নোংরামির বদবু, তখন কোথায় থাকে আপনার এই দৃষ্টিশক্তি??? ব্লগিং কাকে বলে জানেন? জানেন, অন্যায়ের প্রতিবাদ কাকে বলে?নাকি, শুধু শিখেছেন চামচ বহন করতে?
kamaluddin কামাল উদ্দিন০৭ নভেম্বর ২০১২, ১৬:৫৪
ইদানিং লগইন সমস্যাটা প্রায় সময়ই আমাদেরকে ভোগায়, আশা করি ব্যাপারটা ভালো ভাবে দেখবেন ।

পুরোনো সব ভুলভ্রান্তি ভুলে গিয়ে আবারো আগের মতো প্রাণবন্ত ব্লগিং শুরু হোক এই প্রত্যাশায় ......
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৬:৫৮
Niloy1073 নির্ঝর নাসির০৭ নভেম্বর ২০১২, ১৭:০৭
সহমত
kamaluddin কামাল উদ্দিন০৭ নভেম্বর ২০১২, ১৭:১৯
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:৩১
সহমত
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২২:০২
PROMY01 প্রমি০৭ নভেম্বর ২০১২, ১৭:২০
i can not upload any photos!
what can i do?
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ১৭:৩৩
আমিও পারতেছি না, মনে হয় কোন সমস্যা হয়েছে। আমার পিসিতে বা সার্ভারে। সিওর না। ধৈর্য ধরুন, ঠিক হয়ে যাবে। মাঝে মাঝে এমন হয়। ধন্যবাদ আপনাকে সমস্যাটা বলার জন্য। কারন আমিও আপনার সাথে একটু বলতে পারলাম।
sopnerdin45 এনামুল রেজা০৭ নভেম্বর ২০১২, ১৭:৩৪
পোস্ট টির অনেক দরকার ছিল। সঞ্চালক পরিষদের পক্ষ থেকে গ্রেট এপ্রোচ।

সাধুবাদ জানাচ্ছি।
saeedmbhai সাঈদ মোহাম্মদ ভাই ০৭ নভেম্বর ২০১২, ১৭:৩৫
আমার আরও মনে হয়, এই ব্লগের সঞ্চালক পরিষদ সম্পূর্ণ পক্ষপাত পুষ্ট এবং অযোগ্য। আর আপনার এই পোষ্টের বক্তব্য অসম্পূর্ণ এবং বিভ্রান্তিমূলক।

কেন সেই পরিস্থিতি তৈরি হয়েছে? এর উত্তর জানতে হলে, এভাবে পোষ্ট না দিয়ে ব্যক্তিগত ভাবে সমাধানের চেষ্টা করুণ। এভাবে ব্লগে একটা পোষ্ট দিয়ে ঘটত সমস্যার সমাধান করা দুরূহ হবে বলে আমার ধারণা। ভবিষ্যতে যাতে কেউ এমন পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেদিকেও নিবিড় পর্যবেক্ষণ দরকার বলে আমি মনে করি।

ব্লগে যে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাঁর জন্য বিশেষভাবে কয়েকজন ব্লগারই দায়ী। আমি অনেক দূরে থাকলেও একজন একটিভ ব্লগার। ব্লগের বাইরে এবং ভিতরে যে সমস্ত সমস্যা সৃষ্টি হয়েছে এর জন্য সেই ব্লগারদের বক্তব্য ও কর্মকাণ্ড ব্লগের ভিতরে এবং বাহিরের পরিবেশকে ঘোলাটে করেছে।

প্রথমআলো পত্রিকার মত প্রথমআলো ব্লগও অনেক দূরে এগিয়ে যাওয়ার কথা। তবে এই ব্লগ দেশের অন্যান্য ব্লগের চেয়ে অনেক পিছিয়ে আছে। শুধুমাত্র প্রথমআলো নাম এবং কিছু ভাল ব্লগারের কারণে এখনও ব্লগটি টিকে আছে।

প্রথমআলো ব্লগে পছন্দনীয় কিছু ব্লগারের পোষ্ট স্টিকি করা এবং বিশেষ কিছু ব্লগারের অযাচিত হস্তক্ষেপ, দেখে মনে হয়, এই ব্লগ তাঁদের নিজেদের ব্যক্তিগত সম্পত্তি।

আমার মনে হয়েছে কাওকে না কাওকে সত্য কথা বলতে হবে। আমি মনেকরি, যেহেতু আমি সমাজের বিভিন্ন অসংগতি নিয়ে লেখালেখি করি। তাই ব্লগের এই অসংগতি নিয়ে আমাকেই শক্ত এবং সত্য মন্তব্য করা উচিত।

প্রথহমআলো কর্তৃপক্ষ সত্যিকার অর্থেই যদি এই ব্লগকে দেশের একটি প্রধান ব্লগে পরিণত করতে চান। তাহলে কর্তৃপক্ষের উচিত যোগ্য লোক দিয়ে ব্লগ পরিচালনা করা। যারা পক্ষপাত পুষ্ট তাঁদের দিয়ে সুন্দর আয়োজন সম্ভব নয়। নিজেদের পরিবর্তন না করতে পারলে, অন্যদের পরিবর্তন করার ডাক দেয়া অগ্রহণযোগ্য। কীভাবে ব্লগের পরিবেশ ঠিক করবেন সেটা নিজেরা না বুঝলে সিনিয়র ব্লগারদের কাছ থেকে সহায়তা নিতে পারেন। মনে রাখবেন তাঁরা আপনাদের চেয়েও অনেক যোগ্য। এই ব্লকে লেখালেখি করেন বলে তাঁদের সাথে কথা বলার সুযোগ পাচ্ছেন।

আমি আবারও অনুরোধ করবো, এভাবে পোষ্ট না দিয়ে। উদ্ভূত পরিস্থিতির জন্য যারা দায়ী বা জড়িত তাঁদেরকে ডেকে বিষয়টি নিষ্পত্তি করুণ।

ব্লগের পরিবেশ শান্ত হোক। সুন্দর ব্লগিংএর প্রত্যাশায় রইলাম।


mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৭:৫২
যারা পক্ষপাত পুষ্ট তাঁদের দিয়ে সুন্দর আয়োজন সম্ভব নয়। নিজেদের পরিবর্তন না করতে পারলে, অন্যদের পরিবর্তন করার ডাক দেয়া অগ্রহণযোগ্য। কীভাবে ব্লগের পরিবেশ ঠিক করবেন সেটা নিজেরা না বুঝলে সিনিয়র ব্লগারদের কাছ থেকে সহায়তা নিতে পারেন। মনে রাখবেন তাঁরা আপনাদের চেয়েও অনেক যোগ্য। এই ব্লকে লেখালেখি করেন বলে তাঁদের সাথে কথা বলার সুযোগ পাচ্ছেন

অসাধারন কথা বলেছেন সাঈদ ভাই। এখানে সত্যি কথা বললে আবার কিন্তু হিতে বিপরীত হচ্ছে, সেই কথাটিও মনে রাখবেন
তবে সিনিয়র দের কি আর কেউ সেই সন্মান দ্যায় রে ভাই? এখানে আসি লেখালেখির জন্য, কিন্তু ইদানিং আসলেই শুধুই কাঁদা ছোড়াছুড়ি দেখতে হচ্ছে, যা আসলেই এক চরম বাজে অবস্থানে চলে গিয়েছে। যেন দ্যাখার কেউই নেই।

ভালো থাকবেন। শুভকামনা রইলো।
shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৮:০২
প্রথমআলো পত্রিকার মত প্রথমআলো ব্লগও অনেক দূরে এগিয়ে যাওয়ার কথা। তবে এই ব্লগ দেশের অন্যান্য ব্লগের চেয়ে অনেক পিছিয়ে আছে। শুধুমাত্র প্রথমআলো নাম এবং কিছু ভাল ব্লগারের কারণে এখনও ব্লগটি টিকে আছে।
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ১৮:১১
সহমত; প্রিয় সাইদ মোহাম্মদ ভাই।

------------আমিও প্রথম আলো ব্লগকে ব্লগ জগতের সেরা ব্লগ দেখতে চাই । সে আশা নিয়েই এখানে আমরা আমাদের মূল্যবান সময় দিয়ে যাচ্ছি অকাতরে । আমরা চাই----------প্রথম আলো ব্লগ একদিন নিজ নামেই চলবে মাথা উচুঁ করে ।
আমাদের ভুল যেমন আছে তেমনি সঞ্চলনা পরিষদের পক্ষপাতিত্ব তার চাইতে অনেক বেশী । এ কথা অনেক ভুক্তভোগী সাধারন ব্লগারই জানেন । তাই ------------------
আপনার সাথে আমারও অনুরোধ, ------------------

উদ্ভূত পরিস্থিতির জন্য যারা দায়ী বা জড়িত তাঁদেরকে ডেকে বিষয়টি নিষ্পত্তি করুণ।
ব্লগের পরিবেশ শান্ত হোক। সুন্দর ব্লগিংএর প্রত্যাশায় রইলাম।

এ জন্যে সঞ্চালনা পরিষদও যদি দায়ী হয় সে দায় মাথায় নিয়ে বলুক;;;;;;;;;; ভুল হয়ে গেছে অনেক !

আপনাকে অনেক ধন্যবাদ সাঈদ ভাই ।
বুঝ্তে পারছি না আমার প্রত্যেকটি মন্তব্যের সময় আমি লগ-আউট হয়ে যাচ্ছি কেন ------?????
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ১৮:২৯
প্রথমআলো ব্লগে পছন্দনীয় কিছু ব্লগারের পোষ্ট স্টিকি করা এবং বিশেষ কিছু ব্লগারের অযাচিত হস্তক্ষেপ, দেখে মনে হয়, এই ব্লগ তাঁদের নিজেদের ব্যক্তিগত সম্পত্তি।
saeedmbhai সাঈদ মোহাম্মদ ভাই ০৭ নভেম্বর ২০১২, ১৮:৪৭
সহমতের জন্য ধন্যবাদ সবাইকে।
আসলে আমরা সবাই প্রথম আলো ব্লগকে খুব ভালবাসি বলেই বারবার ছুটে আসি। পাঠক যেমন প্রথম আলো পত্রিকাকে ১ম স্থানটি দিয়েছে। সে রকম আলোব্লগকেও ১ম স্থানে দেখতে চায়। আমাদের একপেক্টেশনের চেয়ে প্রাপ্তির পার্থক্য যুজন যুজন, তাই এত ফ্রাস্টেশন।

সবাই ভাল থাকুন।
Maeen মাঈনউদ্দিন মইনুল০৭ নভেম্বর ২০১২, ২১:৪৫
প্রিয় সাঈদ মোহাম্মদ ভাই, আপনাকে ধন্যবাদ, আমাকে লেখার কাজ থেকে বাঁচিয়ে দেয়ার জন্যে।

সঞ্চালক তার পোস্টে উদারভাবে সকলের সহযোগিতা ও মতামত আহ্বান করেছেন, এজন্য বর্তমান সংকটাপন্ন পরিস্থিতিতে কিছু লিখতে খুবই মনে চেয়েছিল। কিন্তু ইতস্তত করছিলাম, ভুল বোঝাবুঝির স্বীকার হতে পারি এই আশঙ্কায়।

কিন্তু আপনি এক নিঃশ্বাসে যা বললেন, তাতে আমার সব কথাই আপনি বলে দিলেন।
ঠিক ওই কথাগুলোই আমার মাথায় ঘুরপাক খাচ্ছিল।
আমার আর কিছুই বলার নেই, সহমত জানানো ছাড়া।
SAYEDAALI ছায়েদা আলী ।০৭ নভেম্বর ২০১২, ২২:১৩
পূর্ণ সমর্থন সাঈদ মোহাম্মদ ভাই এর সাথে ।

এগুলার জবাব আসলেই আমরা খুশী
sopnerdin45 এনামুল রেজা০৮ নভেম্বর ২০১২, ০০:১৭
saeedmbhai সাঈদ মোহাম্মদ ভাই ০৭ নভেম্বর ২০১২, ১৮:০০
মুক্তমন সাতপাঁচ যে কেওন আছেন?

সত্যের কল বাতাসে নাড়ে। সত্য বলতে দ্বিধা কি। সত্য বললে বাঁধা তো আসবেই।

সঞ্চালনা পরিষদ যোগ্য হলে এমন পরিস্থিতির সৃষ্টি হতনা। এটা একদিনে সৃষ্টি হয়নি। এর আগেও বহুবার এমন হয়েছে। সুযোগ্য হস্তক্ষেপের অভাবে চলছেই। আর যদি এভাবে চলে তাহলে এখানে থাকার চেয়ে না থাকাটাই উত্তম।

shahidulhaque77 শাহিদুল হক০৭ নভেম্বর ২০১২, ১৮:০৩
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৮:২৩
সাইদ ভাই, আছি, ভালোই আছি। তবে মনটা একদম নষ্ট হয়ে গ্যাছে ভাই এখানকার এই বিশ্রী ধরনের কান্ড কারখানা দেখে।
আপনাকে দেখে বেশ ভালো লাগছে। কতদিন প্রাণের এই ব্লগে আমরা এভাবে শুধুই একজন আরেক জনের সংগে ঝগড়া করতে থাকবো, বলতে পারেন? কেউ কাউরে ছাইড়া চলতে নারাজ, আর তাই বাঁধছে যত ক্যাচাল। যাহোক, ভালো থাকবেন।
saeedmbhai সাঈদ মোহাম্মদ ভাই ০৭ নভেম্বর ২০১২, ১৮:৩৩
আমার মনটাও বেশ মন্দা যাচ্ছে। লেখালিখি করতে বসলেই আলোব্লগের বিশ্রী পরিবেশের কথা মনে পড়ছে। তবে সবচেয়ে আবাক লাগে যখন দেখি ব্লগের কোন মা,বাপ নাই। ব্লগ এতিমের মত হাপুস হাপুস করে বেঁচে আছে। অথচ আলো ব্লগ অনেক সম্ভাবনাময় একটি ব্লগ হতে পাড়ত। প্রথম আলো পত্রিকার মতই ১ম স্থানটা অর্জন করতে পাড়ত।

ভাল থাকবেন।
saeedmbhai সাঈদ মোহাম্মদ ভাই ০৭ নভেম্বর ২০১২, ১৮:০১
কেওন- কেমন
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৮:২৩
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৪৩
Niloy1073 নির্ঝর নাসির০৭ নভেম্বর ২০১২, ১৮:১১
সাঈদ মোহাম্মদ ভাইয়ের মন্তব্যের সাথে আমি একমত।আমার আরও মনে হয়, এই ব্লগের সঞ্চালক পরিষদ সম্পূর্ণ পক্ষপাত পুষ্ট এবং অযোগ্য। আর আপনার এই পোষ্টের বক্তব্য অসম্পূর্ণ এবং বিভ্রান্তিমূলক।
তা না হলে কেন নিক নিয়ে কতশত ঝামেলার পরে ও ব্লগ সঞ্চালক কোন ব্যবস্তা নেননি।শ্রদ্ধেয় মোমিন ভাই কত কিছু করলেন কুনো পদক্কেপ নেয়া হয়নি, অবশেষে তিনি অভিমানে এখান থেকে দুরে সরে গেছেন।এরকম অনেক গুনী ব্লগারদের আমরা হারিয়েছি শুধুমাত্র মডারেটরের খেয়ালিপনার কারনে।প্রথম আলো ব্লগ কখনই গুনী ব্লগারদের গুরুত্ব দেয়নি বরং অদৃশ্য এক শক্তির কাছে বাধা ছিল।

অদক্ষ মডারেশনের কারনে ভালো ভালো পোষ্ট গুলো না ছেড়ে ছাড়া হয়েছে ভ্রান্তি বিলাস ফেক নিক ধারীদের পোষ্ট যার কারনে আজ এই পরিস্ততি।আজ বলছেন ব্লগের যে কোন আয়োজনে যে কোন ব্লগার উদ্যোগ নিতে পারেন। সেক্ষেত্রে যিনি উদ্যোগ নেবেন তিনি ব্লগ সঞ্চালকের সঙ্গে যোগাযোগ করে নেবেন। ব্লগ সংক্রান্ত যে কোন বিষয়ে ব্লগ কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

কেন ব্লগাররা উদ্যোগ নিবে? আপনারা কোন উদ্যোগ নেওয়ার ক্ষমতা রাখেন না? তাহলে এখানে থাকার দরকার কি ? কারন যখন কোন উদ্যোগ ব্যক্তিগত ভাবে নেয়া হয় তখনই সেখানে ক্ষমতার অপব্যবহার হয় যা আপনারা দেখে ও দেখেন না।কোন স্বাথে'? আপনারা কেন কোন উদ্যোগ নিলে তা সফল করতে পারেন না? একজন ব্যক্তি যদি পারে আপনারা কেন পারেন না? মনে পড়ে কিছুদিন আগে আপনারা বাবা দিবস উপলক্ষে লিখা প্রতিযোগিতার আয়োজন করলেন।সবার কাছ থেকে লিখা নেওয়ার পর আর কোন খবর নেই।অনেক বাতা' দিয়ে ও আর খবর পাওয়া যায়নি।

আর জানিনা নিকের ব্যাপারে আপনারা কেন কোন ব্যবস্থা নেন না।আপনার এই পোষ্টেই দেখবেন নিকের খেলা যা আপনাদের অদক্ষতার প্রমান।এটা যদি হয় নতুন নতুন নিক খুললে আর ঝামেলা হলে আপনাদের ব্যবসা ভালো হয় তাহলে আপনারা সফল তবে একদিন এর ফলাফল ঠিকই আসবে।

আমার ক্ষুদ্র ব্লগিং জীবনে দেখা সবচাইতে খারাপ আর ক্ষমতাহীন মডারেটর প্যানেল এটা।
এখন ও সময় আছে আপনারা একটু সচেতন হোন।ক্ষমতা নিজের হাতে নিন আর এই প্রিয় ব্লগিং সাইট টাকে পুনরিজ্জীবিত করে তুলুন।খারাপ কিছু বললে ক্ষমা চাইছি।
প্রথম আলো ব্লগ হোক সবার ভালবাসার ব্লগ
saeedmbhai সাঈদ মোহাম্মদ ভাই ০৭ নভেম্বর ২০১২, ১৮:৩৭
ব্লগে অনেক সমস্যা আছে সমাধানও আছে। ব্লগের সমস্যাগুলো কেন জিয়িয়ে রাখা হয়েছে বুঝিনা।

ধন্যবাদ নাসির সহমত প্রকাশ করার জন্য।
ভাল থাকবেন।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৪৫
haradhansharma বিকাল০৭ নভেম্বর ২০১২, ১৮:২৮
ঝামেলা মুছে যাক, ব্লগের লক্ষ্য পুরণ হোক!
farida143 ফৈরা দার্শনিক০৭ নভেম্বর ২০১২, ২০:৩৪
Rjamil রশীদ জামীল০৭ নভেম্বর ২০১২, ১৮:৪১
সালাম প্রিয় সঞ্চালক, আপনার বাবার আত্মার শান্তি কামরা করছি। আমি জানি এই মুহুর্তে আপনি পিতা হারানোর শোকে কাতর। আর এই সময়ে ব্লগে এমন পরিবেশ নিয়ে আপনাকে কথা বলতে হচ্ছে, এটা অস্বস্থিকর। কৃতজ্ঞতা আপনাকে।
আপনি ব্লগে এই অনাকাঙ্খিত পরিবেশে হাল ধরছেন।
------------------

আপনি নীতিমালার আলোকে এখানে যে কোনো কথা বলবার জন্য আহবান করেছেন। আপনি বলেছেন, আপনার যে কোন অভিযোগ, পরামর্শ, সমস্যার কথা সঞ্চালকদের জানাতে পারেন। ....আমি ব্যক্তিগতভাবে আশা করবো আজ আপনি এই নীতিটি কঠোরভাবে প্রয়োগ করবেন। কোনো ফেক নিক যেনো এখানে এসে পরিবেশকে ঘোলাটে করতে না পারে। সুস্থ মস্তিস্কের সকল ব্লগারই চান একটা সমাধানের পথ বেরিয়ে আসুক। আমরাও সেটা চাই। আন্তরিকভাবেই চাই। আর এই চাওয়াকে যদি নিকের আড়ালে থাকা কোনো ভদ্রলোক বা ভদ্র মহিলা এসে ভিন্ন দিকে নিয়ে যেয়ে সমস্যাকে জিইয়ে রাখতে সফল হতে না পারেন, সে দিকে আপনি কড়া দৃষ্টি রাখবেন, আশা করছি।

প্রাথমিক কথাগুলো বললাম।
সু নির্দিষ্ট কথা নিয়ে আসছ্
শুভেচ্ছা নিন।
-----
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২১:৫১
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২২:১৫
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২২:৫২
oshantoshomudro অশান্ত সমুদ্র০৭ নভেম্বর ২০১২, ১৮:৫২
oshantoshomudro অশান্ত সমুদ্র০৭ নভেম্বর ২০১২, ১৯:২২
মুক্তমন-৭৫ স্যার এর কথা মত ব্লগ এ এই অ্যাকাউন্ট খুললাম।
এর আগে একবার চেষ্টা করেছিলাম কিন্তু ওই সময় সার্ভার কাপুত।
এরপর এই অ্যাকাউন্ট নিয়ে আজ কেই প্রথম পোস্ট দিলাম, আর এই খানে কি মহাযজ্ঞ শুরু হয়ে গেল????
কিছু বুজতে পারছি না।

mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ১৯:৪০
ঐ অশান্ত সমুদ্র মিয়া, তুমি কইলাম আইজকাই পরথম আইছো আলো ব্লগে।
আইসাই এই সব আন্ধার ঘরে ঢুইকা উকি ঝুঁকি মাইরোনা।
একটু ফাঁকে খারাই থাকো এবং সব কিছু খালি দেখতে থাকো। কথা কম, লেখালেখি বেশী, বুঝলা?
তোমার জন্য শুভকামনা রইলো। আগের নিকের থেকে এই নিক বেশ সুন্দর হয়েছে।
তবে তোমারে সার্টিফিকেট দেয়া যায় - "তুমি অন্তত একটা আসল নিক, ফেক নিক না, যা অন্য কেউ না জানলেও আমি জানি"
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২১:৫১
মুক্তমন ভাই যেহেতু সার্টিফিকেট দিছে, তাইলে এইডাই সত্য। সমুদ্র ভাই ফেক নিক না। আসল কথা কি, কোন নিকই ফেক না। ফেক হল তারা, যারা মুখ লুকিয়ে অন্যকে অপমান করে এবং সুন্দর পথকে অসুন্দর করে, তারা সবাই ফেক নিক। আমাদের কথা তাদের বিরুদ্ধে। এদের বন্ধ করা প্রয়োজন। সঞ্চালক সাহেব হয়ত চাইলে পথ বের করতে পারেন। দেখা যাক কি হয়। সমুদ্র ভাইকে স্বাগতম এই ব্লগে। আমার মন ভাইকে যতখানি ভালবাসি, তার কারনে আপনাকেও ততখানি ভালবাসার স্থানে জায়গা করে দিলাম হৃদয়ে।

প্রথম আলো ব্লগ আমাদের সকলের ভালবাসার ব্লগ।

এখানে আমার মন্তব্যে এবং আরও কিছু মন্তব্যে সু নির্দিষ্টভাবে কিছু অন্যায়ের কথা বলা হচ্ছে, আশা করি সেদিকে সবাই একটু নজর দিবেন, কারন সবাই যদি নানান দিকে ছুটাছুটি করি, তাহলে মূল কথায় সমস্যা হবে। সেটা কামন্য না। কারন আমরা এখানে কথা বলছি, সুন্দর একটি সমাধানের জন্য। যারা পুরো বিষয়টা জানেন না, তারা জানার চেষ্টা করুন, বোঝার চেষ্টা করুন। কারন অর্ধেক জানা বা ভাসা ভাসা জানার কারনে, ভাল কিছু পাওয়া থেকে আমরা প্রথম আলো ব্লগাররা বঞ্চিত হতে পারি। সবার কাছে অনুরোধ, আর বঞ্চিত হতে চাই না ভাই। এবার একটা সমাধান আসুক। কেউ যদি কোন উস্কানি মূলক কোন কথা বা আচড়ন করেন, তবে সেটার ভার আমি সবার উপরে ছেড়ে দিলাম। কারন এখানে অনেক ব্লগারের স্বার্থ জড়িত। ভুল ভাবনার পরিনতি ভুল হয়ে যায়, আমরা সঠিক টা জানি এবং ভাবি, এবার আমাদের কি করা উচিত। আশা করি, এভাবেই সুন্দর একটি সমাধান চলে আসবে।

ভালবাসা রইল সবার প্রতি। বিশেষ করে আমার মন ভাইয়ের প্রতি। আমার জানা মতে, তিনি একজন রিজেনবল ম্যান। মন ভাইকে বলছি, দেশে আসলে আপনি অবশ্যই আমাকে খবর দিবেন, কারন আপনার খবর আছে!!! আমারে প্যাট ভইরা খাওয়াইতে হইব। কথা কিন্তু দিয়া রাখছেন!!! ভুললে চলব না!!!

মন ভাই, ক্ষমা কইরেন গো, হাইদা দাওয়াত নিলাম।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২২:৫১
জিনজির ভাই,
আপনের দাওয়াত নেয়া কবুল ফরমাইলাম। আশা করছি ইনশাআল্লাহ আপনাকে খাওয়ামু এইবার একলগে।
সময় এবং সুজোগের অপেক্ষায় রইলাম।

প্রথম আলো ব্লগ আমাদের সকলেরই ভালোবাসার ব্লগ এই কথাটি যেন আমাদের মুখের কথা না হয়ে সত্যিকারের জন্যই আমাদের অন্তরের কথাই হয়
saifsaimum সাইফ সাইমুম০৭ নভেম্বর ২০১২, ১৯:০৩
অনেকদিন পরে ব্লগে লগ ইন করা হলো শুধু সঞ্চালকের পোস্ট দেখে। কিন্তু পোস্টটা পড়ে একটুও আশাবাদী হতে পারলামনা। কারণ আপনি এখানে ধোঁয়াশা তৈরি করে রেখেছেন। যার জন্য ব্লগে এত অস্থিরতা আর আন্দোলন তার ব্যাপারে বলা হলোনা কিছুই। সে ব্লগের কে, ব্লগে তার ক্ষমতার উৎস কী, সে ব্লগারদের কথায় কথায় ব্যান করারই বা কে সেটা আপনার পোস্টে নেই। ভ্রান্তি বিলাসের মত ফেক নিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়ার কথাও আপনি বলেননি। তাহলে আপনার এই পোস্ট থেকে ব্লগাররা কী পেলো?
ঘোড়ার ডিম ছাড়া আর কিছুই নয়!
Rjamil রশীদ জামীল০৭ নভেম্বর ২০১২, ১৯:১১
আমরা সবাই বলি, প্রথম আলো ব্লগ আমাদের ভালোবাসার ব্লগ।
কিন্তু মন থেকে বলি কজনে? তাহলে কথায় আর কাজে মিল থাকে না কেনো?

আক্ষরিক অর্থেই প্রথম আলো ব্লগ আলোকিত ছিলো আলোকিত ব্লগারদের দ্বারা। একঝাক গূণি আর ক্লাস লেখক এই ব্লগকে তাদের লেখালেখির
একটি প্লাটফরম হিসেবেই আমলে নিয়েছিলেন। এই বছর দেড়েক আগেই ব্লগটি ছিলো তাদের পদভারে মুখরিত। যাদের কাছ থেকে গঠনমূলক লেখা আসতো। উতসাহব্যঞ্জক মন্তব্য আসতো। সর্বোপরি তাদের উপস্থিতিই আন্দোলিত করতো আমাদেরকে, নবীন ব্লগারদের। কিন্তু দু:খজনকভাবে তাদের অনেকেই আজ এদিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। বলা যায় বাধ্য করা হয়েছে তাদের। ব্লগ এবং ব্লগার, কারো জন্যেই এটি সুখকর নয়।

নীলসাধু একটি নিক। শুরুর দিক থেকে প্রথম আলো ব্লগে ব্লগিং করতে থাকা একজন ব্লগার তিনি। অস্বীকার করছি না উনার মাঝে একটি সাংগঠনিক দক্ষতা আছে। ব্লগারদের অনেক প্রোগ্রামকে সাফল্যের মুখ দেখাতে উনার ভূমিকা ছিলো প্রশংসনীয়। কিন্তু এই উনার কারণে এ পর্যন্ত কতজন ব্লগার ব্লগ ছাড়তে বাধ্য হয়েছেন, তাদের নামের মিছিল অনেক দীর্ঘ! এই নীলসাধু সাহেব সবসময় নিজেকে একজন সাধারণ ব্লগার দাবি করলেও ব্লগে একক আধিপত্য বিস্তার করে চতুর্দিকে তিনি এমন একটি আবহ তৈরি করে রাখতে চান যে, এই ব্লগে থাকতে হলে উনাকে তোয়াজ করেই থাকতে হবে। কিন্তু সামান্যতম ব্যক্তিত্ববান কোনো ব্লগারের পক্ষেই তো সম্ভব না বিশেষ কোনো ব্যক্তিকে তোয়াজ করে থাকা। যে কারণে অনেকেই নিরবেই সরে গেছেন/যাচ্ছেন আমাদের ছেড়ে।

এই বছর খানেক আগেই যারা আলো ছড়াতেন এখানে, আজ তারা আর এমুখো হন না। কারণ এই একজন। গেলো তিন/চার দিনে তাদের অনেকেই আমাদের কাছে দীর্ঘশ্বাস ফেলেছেন। তাদের সকলের অভিব্যক্তিতেই আলো ব্লগের প্রতি ভালোবাসার টানটা বুঝতে পারা যাচ্ছিলো। কর্তৃপক্ষ চাইলে আমরা একে একে তাদের নাম এখানে প্রকাশ করতে পারবো।

এই এক ব্যক্তি, জনাব নীলসাধু, তিনি নিজে অথবা উনার নিজস্ব লোকদের দিয়ে ব্লগারদের বিভিন্নভাবে বিভিন্ন সময় হুমকি-ধামকি পর্যন্ত দিয়ে থাকেন। একজন নবীন ব্লগারের পক্ষে এই হুমকি অগ্রাহ্য করে সৃজনশীল ব্লগিং করার সাহস থাকে না। ফলে কিছু ফুল প্রষ্ফুটিত হবার আগেই ঝরে যায়। কর্তৃপক্ষ চাইলে সেগুলোও এখানে উপস্থাপন করা যাবে।

এই নীণসাধু সাহেব, আমরা জানি না কোন খুটির জোরে, সময় সময় তিনি যে কোনো ব্লগারের জন্ম পরিচয় নিয়ে প্রশ্ন তুলেন। চাই সে ব্লগার নারী হোক আর পুরুষ, উনার রুচিতে বাধে না। ইতোরপূর্বে তিনি আমাদেরই এক সহব্লগার ছোটবনকে বলেছিলেন, আগারে বাগারে জন্ম নিলে ভালো আচরণ শেখা যায় না! সর্বশেষ তিনি আমাদের আরেক সহব্লগার পাপলুকে এবং কোনো কারণ ছাড়াই বলে বসলেন, আপনার জন্ম পরিচয় নিয়েই তো সন্দেহ হচ্ছে আমার! আমরা জানি না এই ঔদ্ধত্ব দেখাবার সাহস তিনি কোথায় পান। কর্তৃপক্ষ নিশ্চই উনাকে ব্লগারদের জন্ম ও পিতৃ পরিচয় নিয়ে সার্টিফিকেট বিলাবার দায়িত্ব দেয়নি। তাহলে...

...কথা তো আরো আছে।
আসছি.......
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২০:০১
আসসালামুয়ালাইকুম রশীদ জামীল ভাই। ভালো আছেন নিশ্চয়ই।

যাহোক, আপনার মন্তব্য বেশ মনোযোগ দিয়েই পড়লাম। উপরে আপনাকে উদ্দেশ্য করে স্বপ্নের ফেরীওয়ালা কিছু লিখেছেন সচিত্র প্রতিবেদন সহ। তো সে ব্যাপারে কিছু কি বলবেন এর পরে যখন আবারও আসবেন আপনি?

আপনার মন্তব্যের পরিপ্রেক্ষিতে সায়েদা আলী নামের ব্লগার আমাদের / আপনাদের মতো অনেক অনেক সিনিয়র / জুনিয়র ব্লগারদের রাজাকারের বাচ্চা বইলা গালি দিলো যে! এর বিচার কে করবেন?

নীলসাধুর বিচার তো সঞ্চালক মহোদয় সহ আরও অনেকেই করছেন এখানে, তাহলে আমরা কি সবাই রাজাকারের ছাওয়াল????
আমার আব্বারে জিগাইতে হইবো নতুন কইরা------- আমার কি জন্ম পরিচয় নিয়া কেউ আঘাত করলো না? নাকি আপনের দ্যাখনের চোখ আইজকা বন্ধ কইরা রাখবেন?
০৭ নভেম্বর ২০১২, ২২:১৪
বপ্নের ফেরিওয়ালা ০৭ নভেম্বর ২০১২, ২১:৫৯

সঞ্চালক মহোদয় আমি জিনজিরের দেয়া কিছু প্রশ্নের উত্তর দিচ্ছি আপনি বিবেচনা করে দেখবেন কেন আর কি কারনে সমস্যার শুরু হল -

শুনেন জিনজির আপনাকে বলছি নীল সাধু ভাইয়ের ব্লগ সংকলন ও নতুন কমিটি নিয়ে যে পোস্ট ছিল শেখানে আপনারই করা প্রথম মন্তব্য আমি দেখেছি। শেখানে আপনি বলেছেন নতুন কমিটিকে আপনি স্বাগতম জানিয়েছেন। তারপর আপনি বলেছেন যে আপনি আপনার লেখা উথড্র করে নেয়ার ইচ্ছা পোষণ করেছেন। তার উত্তরে নীল সাধু ভাই বলেছিলেন আপনার কি সমস্যা আপনি সেটা বার্তায় জানাতে । আমার প্রস্ন হচ্ছে আপনি কি সেটা করেছিলেন? আপনি সেটা করেন নি। আপনার কাছে নীল সাধুর মোবাইল নাম্বার ছিল তাকে একটা ফোন দিয়ে বলতে পারতেন সেটা কি আপনি করেছিলেন? আপনি একটাও করেন নি।

যাক আপনাকে আরেকটা কথা বলি জেনে রাখুন –
যে পোস্ট দেয় তার পোস্টে করা যে কোন ব্লগারের মন্তব্য পোস্ট দাতার ভাল না লাগলে পোস্ট দাতা মুছে দিতে পারেন। এটা আপনিও পারেন আমিও পারি সে অধিকার সঞ্চালক সবাইকে দিয়ে রেখেছেন। আমার মনে আছে ব্লগে কোন এক ব্লগার কিছু কারনে আপনার মন্তব্য মুছে দিয়েছিল কই তখন তো আপনি এমন করে বলেন নি। এমন করে পোস্ট দেন নি। এমনকি আপনাকে সে ব্লকও করে দিয়েছিল তার প্রমান আছে আমার কাছে। সেদিন কেন আপনি মন আচরণ করেন নি? অবাক লাগে। আজকে আপনারই করা মন্তব্যে কিছু শ্রদ্ধেয় ব্লগারদের সম্মান বাচাতে আপনার দেয়া মন্তব্য ম্নুছে দেয়া হল তখন আপনার সম্মানে লেগে গেল। একবার চিন্তা করেছেন কি আপনার এই মন্তব্যে কত জন ব্লগার অসম্মানিত হচ্ছে। আর যে পোস্টে আপনি প্রথম মন্তব্য করেছেন সেটা হল এমন “যে আমি আমার লেখা ছাপাব না” এমন হলে পোস্ট দাতা ব্লগ সঙ্কলনের বৃহৎ স্বার্থে সেটা মুছে দিতেই পারে। যাক সে তো আপনাকে ব্লক করেনি। তখন আপনি চাইলে একটা ফোন দিয়ে সমাধান করতে পারতেন। আপনি সেটা করেন নি।

তারপর আপনি দ্বিতীয় মন্তব্যে বলেছেন এক রঙ্গা এক ঘুড়ির সম্পাদনা পরিষদে একজন চোর আছে যার কাছে আপনি আপনার লেখা দিতে রাজি না। আচ্ছা মানলাম। এখন প্রশ্ন হচ্ছে আপনি বাকি সম্পাদনা পরিষদকে চোরের কাঠ গড়ায় দার করাতে পারেন না। কারন শেখানে অনেক শ্রদ্ধেয় মানুষজন ছিলেন যেমন শাহিদুল হক ভাই, আশরাফুল কবীর ভাই, তাহামিদুর ভাই, আরও অনেকেই ছিলেন। তারাতো কোন দোষ করেন নি তাহলে কেন একজনের জন্য সবাইকে চোরের কাঠ গড়ায় দার করালেন? আপনার সেই অধিকার নেই। যার সাথে সমস্যা সেটা আপনি নীল সাধুকে বার্তা দিয়ে বা ফোন দিয়ে জানাতে পারতেন। আর এটা ব্লগের অন্য ব্লগাররা দেখলে কি ভাববে বলেন ? আমি সাহিদুল ভাইকে জিজ্ঞেস করব আমি চোরের নাম জানি না তবে আমি আসল ঘটনা না জেনেই আমি কি আপনাকেই চোর ভাবব? (এটা উদাহরণ মাত্র, আমাকে ক্ষমা করবেন এমন মন্তব্যের জন্য।) এখন জিনজির আপনি বলেন বলেন আপনার করা সেই বিতর্কিত মন্তব্য মুছে দিয়ে কি নীল সাধু ভুল করেছে? উনি সেই মন্তব্য মুছে দিয়ে বাকি সম্মানীয় ব্লগারদের স্মমান বাচিয়েছেন। আপনি বিষয়টা যদি নীল সাধুর সাথে শেয়ার করতেন তাহলে সমস্যা হত না। আপনি সেটা করেন নাই।

আপনি তারপরও নীল সাধুকে একবার ফোন বা বার্তা না কোন প্রকার আলাপ না করে আপনি সেটা ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে দিলেন। একবার চিন্তা করেছেন যে এতে করে ৭-৮ জন ব্লগার বিনা দোষে আপনার করা পোস্টের মাধ্যমে চোরের খেতাব অর্জন করছেন। আর একটা কথা বলি ব্লগের বাইরে আপনি বা অন্য ব্লগার কার সাথে টাকা লেনদেন করেছেন তখন কি আপনারা কেউ নীল সাধুকে জিজ্ঞেস করে দিয়েছিলেন? তাহলে এই কথা কেন ব্লগে নিয়ে আসলেন তাও গুরুত্বপূর্ণ একটা পোস্টে। যা লেনদেন করেছেন সেটা আপনার ইচ্চাতেই হয়েছে তা ব্লগের বাইরেই হয়েছে। ঠিক আছে আমি মানলাম যে এই কাজটি করেছে সে অন্যায় করেছে। এটা নীলসাধুকে বললেই হত তখনই এই সমস্যার সমাধান হয়ে যেত। তা না করে আপনি ফেসবুকে যা তা পোস্ট দেয়া শুরু করলেন। তা আজে বাজে কথা যোগ করে। আরও কয়েকজন সম্মানীয় ব্যক্তির সম্মান বাঁচানোর জন্য নীল সাধুর তখনকার নেয়া পদক্ষেপ আমার কাছে ঠিক মনে হয়েছে। আশা করি বাকিরাও আমার সাথে একমত হবেন।

আরও বলি আপনি বলছেন ব্লগে থেকে ১০০ জন ব্লগার চলে গেছে এই এক জনের জন্য এখন আপনাকে জিজ্ঞেস করা হলে আপনি ১০০ জনের নাম বলতে পারবেন? কারন আমার আপনার ব্লগে বয়স মাত্র ৮-৯ মাস হবে। এমতাবস্থায় আপনার বা আমার পক্ষে তা বলা সম্ভব না। আপনি কারও মুখে হয়ত শুনে থাকবেন এখন বলেন যে আপনাকে বলেছে সে কি সত্যটা বলছে? এখন যদি ব্লগে কেউ না আসে তার নিজের কোন ব্যক্তিগত কারনে তাহলে সেই দোষ কি নীল সাধুকে বহন করতে হবে আজব। আর অনেকেই অনেক কথা বলেন সেটা কি করে বিশ্বাস করবেন? আমার নামেও তো অনেক বাজে কথা আমি শুনেছি যা আমার আশে পাশের লোকজন বলেছে আমি তো সে গুলো নিয়ে কোন কথা কাউকে বলিনি। আর বলছেন ব্লগে সিনিয়রদের অসম্মান করা হয়েছে আচ্ছা শুনেন তাহলে –

ব্লগ সঙ্কলনের লেখা জমা দেয়ার শেষ তারিখ ছিল ২০শে সেপ্টেম্বর। তার কিছুদিন পর নীলসাধু ব্লগে একটা পোস্ট দিয়েছিলেন কাদের কাদের লেখা জমা পরেছিল। শেখানে আমি দেখেছি সম্পাদনা পরিষদের কেউ একটা মন্তব্য করেনি। নীল সাধু শেষে একটা মন্তব্য করেছিলেন সকল সম্পাদনা পরিষদের ই-মেইল আইডি তার কাছে দেয়ার জন্য। কিন্তু কেউ তাকে সেটাও দেই নি। সবাই সবার কাজে ব্যস্ত ছিলেন। কেউত একদিন একটা ফোন করে জিজ্ঞেস করেনি ব্লগ সংকলনের কি অবস্থা। তারপর নীল সাধুর সাথে জামীল ভাইয়ের সাথে ফোনে আলাপ করেন জামীল ভাই বলেছিলেন উনি ঢাকা আসলে ব্লগ সংকলন নিয়ে মিটিং করবেন। জামীল ভাই ঢাকা এসেছিলেন আমি তার সাথে দেখা করতে গিয়েছিলাম আপনিও সেদিন ছিলেন। সেদিন আমি অনাকে বলেছিলেম জামীল ভাই আপনি এসেছেন একটা মিটিং করে যান। উনি আমাকে বললেন সামনের সপ্তাহের দিকে বিধুদা আসবেন উনি আসলেই মিটিং করবেন। কিন্তু সেটা কি আজও হয়েছে? হয়নি। তাহলে নীল সাধুর তার কাজ ঠিক মতই করেছিলেন। কাবুল ভাইকে জিজ্ঞেস করাতে উনি বলেছেন আমি সেই পোস্ট খেয়াল করিনি। এখন বলেন নীল সাধু কি সবাইকে ডাকেন নি। মিটিং এ বসতে চান নি। এখন যদি অনারা না আসেন উনি কি বসে থাকবেন। সময় মত কাজ না হলে সব দোষ দিবেন নীল সাধুকে বলতেন যে কাজ নিয়ে পারবেন না সে কাজের দায়িত্ব কেন নিলেন? এটাও নীল সাধুর দোষ তাই কি ?

সকলের সাথে কাজের সুবিধার্থে নীলসাধু নতুন কমিটি গঠন করেছেন শুধু মাত্র ব্লগ সংকলনের সুবিধার্থে। আর এক রঙ্গা এক ঘুড়ির পোস্টে ও ব্লগ সকলনের পোস্টে লেখাই ছিল তারা যে কোন সময় যে কোন পরিবর্তন করতে পারবেন। এখন যে কাজটা নীল সাধু করলেন এটাও নীল সাধুর দোষ হয়ে গেল। যখন নীল সাধু নতুন কমিটি ঘোষণা করে পোস্টটা দিলেন তখন সব লোকজন হাজির হয়ে ওনার উপর জাপিয়ে পরলেন। এত দিন কোথায় ছিলেন তারা? এই পোস্টটা দেয়ার পর পরই কি ভাবে চলে আসলেন? আর ওনাকে আকা বাকা ভাবে মন্তব্য করতে থাকল। তখন ওনারা কেউ এটা মেনে নিতে পারেননি কেন? আপনারা কাজ করবেন না কাজ করতেও দিবেন না এটা কেমন কথা। আপনারা যদি ব্লগের ভালই চাইতেন তাহলে সব মেনে নিয়ে নিজের অবস্থান ক্লিয়ার করতেন। তা না করে তারা কি করেছন শুধু শুধু আপনারা পানিকে ঘোলা করেছেন। তখন আপনারা চাইলে এমন হত না। আপনারা ব্যাপারটাকে ঘোলা করে ফেললেন।

সংকলনের পরের পোস্টটা পূর্ববর্তী সম্পাদকের সাথে তথা (রশিদ জামীল ভাই, কাবুল ভাই, শাহিদুল ভাই ও পাশা ভাইয়ের) সাথে কথা বলে নীল সাধু আবার দিয়েছিলেন। নীল সাধুর অন্তরিকতা দেখিয়েছেন সেটার প্রমান হল উনি নতুন কমিটিকে বাতিল করে আবার পুনরায় পুরাতন কমিটি বহাল রাখলেন। সেটা পুরাতন কমিটি মেনে নিলেও পারতেন বা তাকে বার্তা দিয়ে বা পোস্টে জানালেই পারতেন যে ওনারা কাজ করতে পারবেন না। কেন তারা বিষয়টাকে ঘোলা করলেন। আমি তাদের কাছে জানতে চাই এই হল আলো ব্লগের আন্তরিকতা? নতুন কমিটি মানবেন না আবার পুরাতন কমিটি নিয়ে আশা হলেও সেটাও মানবেন না তাহলে আপনারা কি চান বলেন ?

কোন এক শ্রদ্ধেয় বড় ভাই কোথাও বলেছেন এক রঙ্গা এক ঘুড়ির কি স্বার্থ আছে এই ব্লগ সংকলন নিয়ে তাকেও আমি বলতে চাই শুনেন যখন চিঠি আয়োজন হয়েছিল সেটা এই এক রঙ্গা এক ঘুড়ি আয়োজন করেছিল। তখন আপনি শেখানে একজন বিচারক হয়ে এসেছিলেন। সেদিন আমার মুখে এই কথা তো শুনিনি। আপনি সেদিন হাসতে হাসতে আলো অফিসে এসেছিলেন আর আপনার ক্রেস্ট নিয়ে গিয়েছিলেন। সেদিনও এই অনুষ্ঠান আলো ব্লগের অনুমতিক্রমেই এক রঙ্গা এক ঘুড়ি করেছিল আর আজও ব্লগ সংকলন তাই হচ্ছে। আর এক রঙ্গা এক ঘুড়ি কিছু লেখকদের লেখার সুযোগ করে দিচ্ছে তাতেই আপনার লেগে গেল। এটা তো আমরা ব্লগারদের জন্যই করেছিলাম। আপনি এত দিন পর এই প্রস্ন কেমন করে করলেন সেটাই আমি বুঝলাম না। যাক আপনার না জানা থাকলে আপনাকে আজকে আবার জানিয়ে দিলাম আশা করি আপনি আপনার উত্তর পেয়েছেন।

আরও বলি জিনজির আপনার করা একটা পোস্টে আমাকেও আবাল বলে গালি দেয়া হয়েছে আরও বাজে বাজে কথা বলা হয়েছে আপনি সেদিন সেটার প্রতিবাদ করেন নি। আচ্ছা আমিও যে ভুক্তভোগী না সেটা আমি বলছি না। তবে ফেক নিক বন্ধ করার দাবী আমারও। আমি সঞ্চালকের কাছে অনুরোধ করব যাকে করে ফেক নিক গুলো ব্যান করে দেয়া হয়।

সবাই আন্তরিক থাকত তাহলে সেটা কিন্তু একে অপরের সাথে আলোচনা করে শেষ করে দিতে পারতাম। কিন্তু আমরা কি কেউ সেটা করেছি? সিনিয়রদের কাছ থেকে আমরা যারা ব্লগে নবীন তারা কিছু শিখব কিন্তু কি শিখলাম? আপনাদের সামনেই মা বাবা তুলে সে কি গালি ব্যবহার করা হল। তাকে কি আপনারা ভাই বলে ডাকতেন না? তবে কেন আপনারা এমন করলেন? অবাক লাগে কোথায় সিনিয়র ব্লগাররা এ সব থামাবেন না তারা আরও উস্কে দিয়েছেন ব্যাপারটাকে। তাদের ছত্রছায়ায় এসব হয়েছে দেখে আমি অবাক হয়েছি। তাহলে বলেন কালকে যে আমার বা অন্য ব্লগারদের সাথে আপানারা এমন করবেন না এটা মেনে নেই কি করে। যদি মেনে নেই আমি ভুল করেছি আপনি সেটা না সুধরে এ ভাবে ১৪ গুষ্টি গুলে গালি গালাজ করবেন সেটা কি ঠিক? অনেক সিনিয়র ব্লগারকেই দেখেছি সেটা নিয়ে অনেক কথা অনেক গালাগালি করেছেন। অবাক হওয়া ছাড়া আমার কিছুই করার ছিল না।

আমি এত কথা বললাম কারন আমি আলো ব্লগেএর একজন ব্লগার এবং এক রঙ্গা এক ঘুড়ির সাধারণ সম্পাদক হিসেবে। কিছু লোক আছেন যারা এই ব্লগ সংকলন হক তারা সেটা চায় না। নীল সাধু ব্লগের সকল কর্মকাণ্ডে জড়িত থাকুক তারা সেটা সহ্য করতে পারে না। অবাক লাগে যখন কেউ কিছু করতে চায় আপনারা এসে বাঁধা সৃষ্টি করেন। আসুন আমরা একে অপরের সাথে মিলে মিসে থাকি। আলো ব্লগকে বাংলাদেশের সেরা ব্লগ করে তুলি। কোন পরিবারে ঝগড়া হয় না বলেন। আসুন আমরা সবাই মিলে আমাদের প্রথম আলো ব্লগকে ভালোবাসার ব্লগ করে গড়ে তুলি। কেন একে অপরের শত্রু হয়ে থাকব।

প্রথম আলো ব্লগ আমাদের সকলের ভালবাসার ব্লগ, তাই সমাধান চাই, আর সেটাকে হতে হবে ন্যায্য।

সবাই ভাল থাকুন, সবার জন্য শুভকামনা রইল।

সঞ্চালক মহোদয় আশা করি আসল ঘটনা এখন বুঝে থাকবেন।
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:০৩
আগারে বাগারে জন্ম নিলে ভালো আচরণ শেখা যায় না!
অবাক কান্ড!! সেদিন যারা এই মন্তব্যর পরেও প্রতিবাদের পরিবর্তে নীলসাধুর চামচ বহন করেছিলো,আজকেও তারা সেই জায়গায়ই আছে। বিবর্তনের ধারায় একটু পরিবর্তন হয়নি তাদের মানসিকতার!!!
০৮ নভেম্বর ২০১২, ০০:২৬
রুপালি গিটার আপনি কার চামচ হয়ে এলেন তাও জানিয়ে দিন। আমরা আম ব্লগার সবাইকে চিনে রাখি
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:৫৮
৥ঋষি
আপনার জন্য একটা তালিয়া...।
kabirbdboy কাছের মানুষ ০৭ নভেম্বর ২০১২, ১৯:২৪
যেই উদ্দেশ্যে এই পোস্ট দেয়া সেটা কার্যকর হবে বলে মনে হচ্ছে না !

সবাই যার যার অভিযোগ শুনিয়ে চলছে ।

যাইহোক সঞ্চালককে ধন্যবাদ জানাচ্ছি পোষ্টের এর জন্য ।
Emdad57 বালুচর০৭ নভেম্বর ২০১২, ১৯:২৬
জনাব সঞ্চালক সাহেব,
সময়োচিত পোষ্টটির জন্য আপনাকে ধন্যবাদ। আপনার পোষ্টে মোটামুটি সকল বিষয়ের আলোকপাত করেছেন । তথাপি আমি আমার ব্যক্তিগত মতামত/ ভাব-ভাবনা লিখতে চাইছি। বিবেচনায় না নিলেও ব্যথিত হব না । আমি একজন সাধারন ব্লগার । আমি যা পছন্দ/অপছন্দ করিঃ-
ক) ব্লগিং করি শখে ।
খ) লিখি মনের আনন্দে।
গ) রাজনীতি আমার একটি অপছন্দের বিষয় ।
ঘ) সকল ভাল লেখাই আমার ভাললাগে। এখানে ব্লগার/নিক প্রাণিধানযোগ্য নহে ।
অতঃপর একজন ব্লগার হিসাবে এবং আমার প্রিয় প্রথম আলো ব্লগ-কে গতিময় আর সাবলীলতা রক্ষার্থে নিন্মবর্ণিত বিষয়ে আলোকপাত এবং সুবিবেচলার আশা রাখছিঃ-
১) একজন ব্লগারের একের অধিক নিক পরিহারযোগ্য। এতে জটিলতা এবং ব্লগের স্বাভাবিক গতি বাঁধাগ্রস্থ হয়।
২) কোন ব্লগারের অশালীন/অশ্লীল, পোষ্ট/মন্তব্য কার্যকরভাবে সম্পদনা করা উচিত।
৩) কোন পোষ্ট সঞ্চালকের বিবেচনায় অপ্রকাশযোগ্য হলে, কারণসহ ব্লগারকে জানিয়ে দিন। এতে ভুল বুঝাবুঝি পরিহার করা যায়।
৪) সম্মানিত ব্লগার নীলসাধা আর আমাদের মাঝে নেই । তাই নীলসাধুর উপাখ্যান এখানেই ইতি হোক। তাকে নিয়ে আর কোন অশালীন মন্তব্য/বক্তব্য কঠোর হস্তে দমন করুন।
৫) প্রথম আলো ব্লগের সম্মানিত সকল ব্যথিত ব্লগারদের পক্ষ থেকে আপনাকে অনুরোধ করছি, আমাদের হারিয়ে যাওয়া লেখা/পোষ্টগুলো ফিরিয়ে দিন। আপনারা চেষ্টা করলে মেইন সার্ভার থেকে তা পূনরুদ্ধার করতে পারবেন।
পরিশেষে আপনার সর্বাঙ্গীণ মংগল এবং সু-স্বাস্থ্য কামনা করছি ।
ভাল থাকুন ।
SAYEDAALI ছায়েদা আলী ।০৭ নভেম্বর ২০১২, ২০:১২
সহমত ।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:০৬
ovi1404 এম আলম অভি০৭ নভেম্বর ২০১২, ১৯:৫০
ব্লগাদের হারিয়ে যাওয়া পোস্টগুলোর ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের বক্তব্য পরিস্কার নয়। এ ব্যাপারে জরুরী ভিত্তিতে একটি পোস্ট দিন। এতে ব্লগারদের মানসিক অস্থিরতা কিছুটা লাগব হবে বলে মনে করি।
Shanta12 বেহালা০৭ নভেম্বর ২০১২, ২০:০৪
ঠিক
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:০৭
সহমত
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ১৯:৫৩
১। আমরা প্রথম আলো ব্লগের ব্লগার ভেবে কথা বললে অনেক সমস্যার সমাধান হত।
২। প্রথম আলো ব্লগ যে কোন লেখকদের জন্য একটি অসাধারণ মঞ্চ।
৩। প্রথম আলো ব্লগ কর্তৃপক্ষের অনেক কিছু দায়িত্ব, এমন কি যে কোন আপত্তিকর লেখা পোস্ট না করা সহ নানা বিষয়ে চোখ-কান খোলা রাখা।
৪। প্রথম আলো ব্লগ কোন আঞ্চলিক/আন্তর্জাতিক/দেশী/ বেদেশী হতে পারেনা। এব্যাপারে ব্লগ কর্তৃপক্ষ সিন্ধান্ত নেবে।
৫। প্রথম আলো ব্লগ চায় লেখা, আমরা চাই লিখে নিজেদের শানিত করতে।
৬। নিক বা ছদ্মনাম কোন খারাপ কিছুনা কিন্তু কাউকে বকাবকি করার জন্য যেকোন নিক নিন্দনীয়।
৭। প্রথম আলোব্লগ তো বকাবকির জন্য নয়, কেন ব্যক্তিগত/সমষ্টিগত/জাতিগত বকাবকি।
৮। কখনো ব্যক্তিগত বকাবকি যখন সার্বজনীন বকাতে রূপ নেয় তা সাংঘাতিক খারাপ।
৯। আমাকে বকতে চেয়ে আমার বাবা-মাকে বকা কত জঘন্য কাজ, যা উচিৎ নয়।

আল্লাহ ধৈর্যশীলদের পছন্দ করেন। সবাই যদি আর কাদা ছুড়াছুড়ি না করে ধৈর্য ধরে সঞ্চালকদের এসব বন্ধ করার পরামর্শ দিলে ভাল হয়। প্রথম আলো ব্লগের সঞ্চালকদের দৃষ্টি আকর্ষণ করছি, আপনারা সুন্দর পথ বের করুণ যাতে সবার ভাঙ্গা মন জোড়া লাগে আর সবাই মিলে পরিশীলিত ব্লগিং করতে পারি।

বর্তমানে যে সমস্যা উদ্ভট হয়েছে তার জন্য ব্লগ কর্তৃপক্ষ নিরপেক্ষ প্রতিষ্ঠান। আমি বিশ্বাস করি প্রথম আলো ব্লগ উদ্যোগ নেবে এবং সব দুরাশা কেটে যাবে। সবাই ভাল থাকুন, সবার মঙ্গল হোক।
Shanta12 বেহালা০৭ নভেম্বর ২০১২, ২০:০৩
সহমত
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২০:১০
খুব সুন্দর কথা বলেছেন কোহিনূর ভাই। খুব ভালো লাগলো আপনার কথা।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২০:১৪
আমার মন্তব্যে কারো নাম বা কোন পক্ষ চিন্তা না করে প্রথম আলো ব্লগের চিন্তা করে লিখেছি। মতামত চাই।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২০:২৮
কোহিনূর ভাই,
কার সাধ্য আছে যে আপনার ১ থেকে ৯ নাম্বার পয়েন্টের একটি পয়েন্টের বিপক্ষে একটি কথা বলবে?
অন্তত আমি তো বলবোই না, আমি আর যাই হোক, রাজাকারের বাচ্চা নই
আশা করি বুঝতে পেরেছেন-------
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২০:৩২
হ্যাঁ বুঝেছি। স্বপ্নের ফেরিওয়ালা সেইটা ধরিয়ে দিয়েছে এবং যিনি লিখেছেন তিনি ক্ষমা চেয়েছেন।
SAYEDAALI ছায়েদা আলী ।০৭ নভেম্বর ২০১২, ২০:৪১
কোহিনূর ভাই সালাম ।

আমি ক্ষমা চেয়েছি তাদের কাছে যাদের গায়ে রাজাকারের রক্ত নাই ।
কোন রাজাকারের কাছে ক্ষমা চাওয়ার প্রশ্নই উঠে না ।
তাইলে আমার যুদ্ধাহত পিতাকে অস্মমান করা হবে ।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২০:৪৪
থাক যা লিখতে চেয়েছিলাম, থাক। কথায় কথা বাড়ে। ঘোলা পানিতে মাছ ধরা যায়না কোহিনূর ভাই।
শুধু একটা কথাই - বেফাঁস কিছু বলে ফেলে কথা ঘুরিয়ে এমন অনেক কিছুই এখন লেখা যায়
কোহিনূর ভাই, ভালো থাকবেন। আপনার জন্য শুভকামনা।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২০:৫৭
আমি শেখ খালেদা হোসাইনের পক্ষে।
আমি ক্ষমা চেয়েছি তাদের কাছে যাদের গায়ে রাজাকারের রক্ত নাই ।
কোন রাজাকারের কাছে ক্ষমা চাওয়ার প্রশ্নই উঠে না ।
তাইলে আমার যুদ্ধাহত পিতাকে অস্মমান করা হবে ।

আমি ১০০% সহমত আপনার এই কথার সাথে। আপনি যেভাবে ক্ষমার কথা বলেছেন আমি সেইটাই উল্লেখ করছি। আমি বাড়তি কোন কিছু উল্লেখ করি নাই। ভাল থাকবেন। @ ছায়েদা আলী
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২১:০০
আমি ক্ষমা চেয়েছি তাদের কাছে যাদের গায়ে রাজাকারের রক্ত নাই ।
কোন রাজাকারের কাছে ক্ষমা চাওয়ার প্রশ্নই উঠে না ।
তাইলে আমার যুদ্ধাহত পিতাকে অস্মমান করা হবে ।

আমি ১০০% সহমত আপনার এই কথার সাথে। আপনি যেভাবে ক্ষমার কথা বলেছেন আমি সেইটাই উল্লেখ করছি। আমি বাড়তি কোন কিছু উল্লেখ করি নাই। ভাল থাকবেন। @ ছায়েদা আলী

বি:দ্রঃ আমি শেখ খালেদা হোসাইনের পক্ষে। এই লাইন বাদে পড়বেন
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২২:২৯
আল্লাহ ধৈর্যশীলদের পছন্দ করেন। সবাই যদি আর কাদা ছুড়াছুড়ি না করে ধৈর্য ধরে সঞ্চালকদের এসব বন্ধ করার পরামর্শ দিলে ভাল হয়। প্রথম আলো ব্লগের সঞ্চালকদের দৃষ্টি আকর্ষণ করছি, আপনারা সুন্দর পথ বের করুণ যাতে সবার ভাঙ্গা মন জোড়া লাগে আর সবাই মিলে পরিশীলিত ব্লগিং করতে পারি
SAYEDAALI ছায়েদা আলী ।০৭ নভেম্বর ২০১২, ২০:০৯
সালাম সঞ্চালক সাহেব ।
এত দিনপর জল পান করলেন , জল একটু ঘোলা হয়ে গেছে ।
যাক ! শেষ পর্যন্ত যে পোস্ট একটি আপনার হাত ধরে এসেছে আমারা ধন্য ।

দুনিয়া জোড়া একই তামাশা , বর্জ সবাই কম বেশী ঘাটে কিন্তু খালি শালিকের ই দোষ
ছায়েদা আলী কইতে গেলেই দোষ
উচিৎ কথা আসলে হজম হইতে দেরী লাগে । তার নমুমা উপড়ে দেখলাম

আমার দাবী ৩ টা

১। নীল সাধু - কে তাঁর নিজের নামে ব্লগিং করতে হবে । সুধু সে না যে সে না , ফেইক নিক আছে
সব গুলা খুঁজে বার করে পোস্ট আকারে নিয়ে নাম পরিচয় জানিয়ে দেয়া হোক ।
আমি ছদ্দ নামের বিপক্ষে নই , কিন্তু পাশে প্রোফাইলে তাদের পূর্ণ নাম ও পরিচয়
দেয়া হোক । এতে করে জটিলতা আর গ্রুপিং কম্বে বলে আশা করি


২ । জনাব নীল সাধু অনেক সিনিয়ের সাথে বাজে ব্যেব হার করেছেন , তাকে পোস্ট দিয়ে ক্ষমা
চাইতে হবে ।


৩ । এক সময়ে আমাকে বেক্তিগত ভাবে হেয় করতে কিছু নিক উঠে পড়ে লেগেছিল আমি বাধ্য হয়েছিলাম অন্য নিকে কথা বলতে কিন্তু অবশ্যই তা অগ্রহণ যোগ্য নয় , বা ছিল না , কারন অপরাধ তাকেই বলি যা সীমা কে লঙ্ঘন করে , অনেক ফেইক আছে যারা দল বেধে বিভিন্ন পোষ্ট এ যায় এবং অন্য কে হেয় করতে নামে ।
এখন থেকে ফেইক নিক রেজি বন্ধ করুন । কারন আপ্নারা ই জানেন কোন কোন আই পি
থেকে নিক গুলা আসছে ।


আমি কারো সাথে বিরোধে বা বন্ধুত্বে নেই । আমি ছায়েদা আলী আজ ৩ বছর ব্লগিং করছি কিন্তু
কোন ব্লগ ই বলতে পারবে না আমি কোথাও বিতর্কিত কথা বলেছি । আমাকে আমার পোস্টে ফ্লাডিং
হয়েছে এই আলো ব্লগেই , আপ্নারা নীরব দর্শকের ভুমিকায় থেকেছেন । উল্টা আমাকেই বলেছেন সহনশীল
থাকুন । আপনারা অন্যায়ের জন্ম দিয়েছেন , এই দায় আপনাদের ।
আমরা সম্মান বাঁচাতে চলে আসেছিলাম কিন্তু আপনারা সব যেনেও ফেইক নিক গুলাকে উৎসাহিত করেছেন ।
তারাই এখন আপনাদের কাল হয়ে দাঁড়িয়েছে । আপ্নারা এইসব বিষিয়ে আরও কঠোর হলে
আলো ব্লগে বার বার এমন হয়রানী হত না ।


আমার কথায় রাজাকার ( যারা অন্যয়ের সাথে দালালী করছে ) তারা ব্যেতিত কেউ কষ্ট পেলে আমি ক্ষমা চাইছি ।
শুভ ব্লগিং
SAYEDAALI ছায়েদা আলী ।০৭ নভেম্বর ২০১২, ২০:৩৬
স্ক্রিন শর্ট টা আরেক টু উপর থেকে আনলে ভাল হইত সকলে জানতে পারত
কি বিষয়ে কথা হইতেছিল

এতো গুলা ব্লগার।
সব তামাশা দেখতাছে। রাজাকারের বাচ্চা সব কয়টা ।

এইখানে কথা হচ্চিলো পাপলুর মুক্তিযোদ্ধা বাবাকে উঠিয়ে গালি দেয়া নিয়ে।
আমার কষ্ট হচ্ছিল একটি দেশের স্বাধীনতা অর্জনে যারা অবদান রেখেছেন,
তেমন একজন মানুষকে এইভাবে নোংরা ভাষায় আক্রমন করা
হইল সবার সামনে। আর সবাই বসে বসে দেখছে।
কেউ কিছু বলছে না। কয়েকটা রাজাকারের বাচ্চা
এইভাবে ব্লগে নোংরামী করতে পারে না।
আমার কথার অর্থ হলো এই।
ব্লগের সকল ব্লগারকে আমি রাজাকার বলিনি।
আমি আগেই বলেছি আমি সেইটা ক্লিয়ার করে বলিনি
বলে যারা যারা আহত হয়েছেন, আমি তাদের কাছে ক্ষমা চেয়েছি।
আর যারা এইটাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন, বিরত থাকুন।
এখানে মূল বিষয়কে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা না করাই ভাল।
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:১৩
m/m/m/
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২১:১৬
আলো ব্লগে কোন রাজাকারের বাচ্চা নেই । তারপরও অজান্তে যদি থাকে সেটা তার লেখনিতে বেরিয়ে আসবেই । না জেনে অযাচিত কাউকে বাঙলা ভাষার সবচেয়ে কঠিন এ গালিটা দেওয়া নিতান্তই অজ্ঞতার পরিচায়ক । অথবা রাজাকার এমনিতেই সরে পড়বে আমাদের অগোচরে । সবাই ভালো থাকবেন সবসময় -----------------------------।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২১:২১
আলো ব্লগে কোন রাজাকারের বাচ্চা নেই । তারপরও অজান্তে যদি থাকে সেটা তার লেখনিতে বেরিয়ে আসবেই । না জেনে অযাচিত কাউকে বাঙলা ভাষার সবচেয়ে কঠিন এ গালিটা দেওয়া নিতান্তই অজ্ঞতার পরিচায়ক ।

@ মাইনুল ভাই, সহমত জানাই
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ২২:১৩
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:১৪
৥মাইনুল আমিন
ছায়েদা আলীর মন্তব্য আপনি হয়তো ভালোভাবে পড়েন নি। একজন মুক্তিযোদ্ধাকে গালি দেয়া হলো। আর, কেউ তার প্রতিবাদ করলো না!! সেজন্য সেদিন তিনি রাজাকারের বাচ্চা বলে গালি দিয়েছেন। সবাই বলতে কাদের বুঝিয়েছেন, এই মন্তব্য দিয়ে ওনি কিন্তু সেটা পরিষ্কার করেছেন। এমনকি ক্ষমাও চেয়েছেন এমন সব ব্লগারদের কাছে, যাদের গায়ে রাজাকারের রক্ত নেই। রাজাকার বলাতে সুশীল সমাজের গায়ে ফোষ্কা পরে গেলো। অথচ, সেদিন যখন একজন মুক্তিযোদ্ধাকে গালি দেয়া হলো, কই, সেদিন তো কোন প্রতিবাদ করেননি আমার দেশপ্রেমিক সুশীল সমাজ!!!
SAHMED সেলিম আহমেদ - selim ahmed০৭ নভেম্বর ২০১২, ২০:১৩
ধন্যবাদ মাননীয় সঞ্চালক টিমকে।
farida143 ফৈরা দার্শনিক০৭ নভেম্বর ২০১২, ২০:২৬
সঞ্চালক সাহেব,
এই কাজটি যদি আগেই করতেন তবে এত ঝামেলা হতনা।
আপনাদের বোঝা উচিত ছিল, কাঁচ ভাঙ্গার পরে জোড়া লাগানো যায়না।
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:১৪
sulary আলভী০৭ নভেম্বর ২০১২, ২০:২৬
প্রিয় সঞ্চালক ,
প্রথমে আপনার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ যেন আপনাদের এই শোক কে শক্তিতে পরিনত করেন সেই কামনা করছি। আপনার বাবার বিদেহি আত্বার মাগফিরাত কামনা করছি।তিনি যেন বেহেস্ত বাসি হোন -আমীন........।
JAVED79 এম ই জাভেদ০৭ নভেম্বর ২০১২, ২০:৩৩
ভাগ্যিস টেকনিক্যাল ত্রুটির কারনে কয়দিন ব্লগে লগ ইন করতে পারি নাই। আর ব্লগের এসব অনাকাঙ্ক্ষিত ক্যাচাল দেখার দুর্ভাগ্য হয় নাই।
klantopothik হোসাইন আল মামুন০৭ নভেম্বর ২০১২, ২০:৪৮
সহমত পোষণ করছি। ধন্যবাদ। ভাল থাকবেন।
lnjesmin লুৎফুন নাহার জেসমিন০৭ নভেম্বর ২০১২, ২০:৫৩
যেহেতু আমার এখানকার সময়ের সাথে পাঁচ ঘণ্টার পার্থক্য তাই ব্লগের অনেক কিছু সময়মত দেখা হয় না । পরে ভাসা ভাসা অনেক কিছু দেখি । যার মাথামুণ্ডু ভালো করে বুঝতে পারি না । একটা ক্যাচাল চলছে তা বুঝতে পারি ।

এই ব্লগে আমাদের অনেক প্রিয় ব্লগার আছেন যারা অনেক শ্রদ্ধার । কিন্তু তাদের নিজেদের মধ্যে যখন আক্রমন পাল্টা আক্রমণ দেখি তখন বুঝতে পারি না কি করা উচিত । শুধু যেটা মনে হয় তা হোল , একে অপরকে কিছু বলার থাকলে বার্তার মাধ্যমে বলেন, সে যেই হন না কেন ? কেন একে অপরকে অন্যদের সামনে হেয় করা । এতে ক্রোধ কমে না বরং বাড়ে । এটা সত্যি , যখন ঝামেলা লাগে দুই পক্ষের ই কোন না কোন দোষ থাকে । সে ছোটই হোক না কেন ?

অন্যকে অপমান করলে নিজেকেও কোন না কোন ভাবে এক্ সময় অপমানিত হতে হয় । এটা সবার মনে রাখা উচিত । যে সম্পর্কে একসময় ভালবাসা থাকে তাকে খুব কদর্যতায় না নিয়ে দূরে থাকায় ভালো ।

কি বললাম জানি না । শুধু এই টুকু বলতে চাই , সবাই সহনশীল হন । দরকার নাই আমাদের কোন সংকলনের । আমরা শুধু আমাদের সকল প্রিয় ব্লগারদের এই ব্লগে দেখতে চাই । কেউ যেন চলে না যায় ।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২১:১৫
দরকার নাই আমাদের কোন সংকলনের । আমরা শুধু আমাদের সকল প্রিয় ব্লগারদের এই ব্লগে দেখতে চাই । কেউ যেন চলে না যায়

১০০ কথার এক কথা----------
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২২:৩৩
অন্যকে অপমান করলে নিজেকেও কোন না কোন ভাবে এক্ সময় অপমানিত হতে হয় । এটা সবার মনে রাখা উচিত সহমত আপু
meghneel মেঘনীল০৭ নভেম্বর ২০১২, ২০:৫৩
আমি ব্লগে এসেছি তিন মাস আগে এই ব্লগের হৃদ্যতা আর ভালোবাসার প্রলেপ মাখানো সুন্দর পরিবেশ দেখে কিন্তু কয়েকদিন আগে ব্লগের উত্তেজক পরিবেশ দেখে এতটাই অবাক হয়েছি যে বিশ্বাস করতে পারছিলাম।ব্লগে আসার পর সকলের থেকে যে ভালোবাসা পাচ্ছিলাম তাতে ব্লগের প্রতি মাযায় জড়িয়ে গেলাম।সুন্দর মননের শুদ্বতার একটা প্রতিষ্টান মনে করি আমি এই ব্লগকে।সুন্দর সুস্হ হৃদ্যতা আর ভালোবাসার সেই পরিবেশটা ফিরিয়ে আনার জন্য আমি ব্লগের সকল ব্লগারকে আহবান করছি।


চলুন আমরা সবাই শুদ্বতার মিছিলে হৃদ্যতার মিছিলে ব্লগে মেতে থাকি।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:০২
আমরাও সেটাই চাই ন্যায্য ভাবে।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২০:৫৪
হাছিব এবং আছিব ভাইয়ের বাবার রুহের মাগফেরাত কামনা করছি!
jadob যাদব সূত্রধর০৭ নভেম্বর ২০১২, ২০:৫৬
পোষ্টের জন্য ধন্যবাদ।
অশরীরী কিছু আত্মা ব্লগে বিচরণ করছে ! তাদের প্রতি সতর্ক দৃষ্টি রেখে এগিয়ে যাবেন আশাকরি।
ধারনা করছি নীল সাধু ভাইয়ের অসংখ্য নিক রয়েছে ! এবং অনুমান করছি এই পোষ্টেও দুয়েকটা ঝলক দিচ্ছে ! তা ঝলক দিক, এদের ব্যাপারে সিদ্ধান্ত আপনার। কিন্তু আমি চাই এগুলো যেন ঝামেলা না পাকায়।

অবশেষে আপনার প্রতি শুভকামনা রইলো। আপনি সুস্থ থাকুন ভালো থাকুন। আপনি সুস্থ থাকলে পোষ্টগুলো যথা সময়ে প্রথম পাতায় আসবে আশাকরি।
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ২২:০২
ধারনা করছি নীল সাধু ভাইয়ের অসংখ্য নিক রয়েছে ! এবং অনুমান করছি এই পোষ্টেও দুয়েকটা ঝলক দিচ্ছে ! তা ঝলক দিক, এদের ব্যাপারে সিদ্ধান্ত আপনার। কিন্তু আমি চাই এগুলো যেন ঝামেলা না পাকায়।
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:১৯
ধারনা করছি নীল সাধু ভাইয়ের অসংখ্য নিক রয়েছে ! এবং অনুমান করছি এই পোষ্টেও দুয়েকটা ঝলক দিচ্ছে ! তা ঝলক দিক, এদের ব্যাপারে সিদ্ধান্ত আপনার। কিন্তু আমি চাই এগুলো যেন ঝামেলা না পাকায়।
আপনি এতোক্ষনে ধারনা করছেন
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২০:৫৭
জনাব সঞ্চালক সাহেব
আবারও সালাম নিন
এখন আর কলম হাতে নিতে মন চাইছে না । হাত কাঁপছে !!!!! এতক্ষণ ধরে কোন উত্তর দিচ্ছেন না ! !!!!!

আমরা এবার ক্লান্ত হয়ে গেছি । মনের ভালো কথা সব শেষ হয়ে গেছে । এখন আসছে শুধু গালি --------------তাও নিজেদের মধ্যে সীমাবদ্ধ নেই । বাবা-মা কে টেনে আনছেন কেউ কেউ জন্ম ধরে । তারপর আরও কুত্সিত হবে মনে হয় । এরপর যখন সবাই পরস্পরে গালিগালাজ শেষ হবে ------------------------তখন আর কে ! হয়ত নির্বাকই হয়ে যাবে সবাই , আমিও । মান ইজ্জত বলে তো একটা কথা থাকে । তাও এবার যাবে মনে হয় । আর কত সময় ধরে আমাদের মহড়া দেখবেন !

দেখাদেখি এবার থাক ভাইসব মেহেরবানী করে । -----------------উত্তর দিন এবার একটা সমাধানের । আমরা সবাই অম্তত বাঁচি । অনেকেই অনেক সমাধান দিয়েছেন -----------------------ভালোটা বেছে নিন সেখান থেকে । ----------আর পারি না ।
সব কিছুর একটা শেষ আছে ।

ব্লগটাকে রাজনীতিক মঞ্চ বানায়ে আপনাদের কী লাভ ! ------জনাব সঞ্চালক, সঞ্চালক পরিষদ !

এবার সমাধান নিন মেহেরবানী করে ----------------------প্লিজ!!!!!

mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২১:১১
সহমত জানাই মাইনুল আমিন ভাইয়ের সংগে।
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২১:২০
ধন্যবাদ প্রিয় মুক্তমন ভাই---------------------এখন অপেক্ষা !!!!
sulary আলভী০৭ নভেম্বর ২০১২, ২১:১৬
প্রিয় সঞ্চালক,
ফেইক নিক ব্যবহারের বিষয়ে আমার কিছু মতামত তুলে ধরতে চাই। যেহেতু আমারেদর প্রিয় ব্লগ বলতে গেলে এক ধরনের ক্রান্তিকাল অতিক্রম করছে। বার্চূয়াল বিশ্বে ব্লগকে আকর্ষনিয় এবং গতিময় করতে হলে এই পরিবারের সকল সদস্যকে স্বচ্ছতার ভিত্তিতে আন্তরিক হতে হবে। সকল কে পরমত সহিঞ্চুতায় বিশ্বাসি হতে হবে। সবার প্রতি শ্রোদ্ধবোধ থাকতে হব।কাউকে নিরুৎসাহিত করা যাবেনা । নেগেটিভ কোন মন্তব্য করা যাবেনা। সবাইকে একই সুতায় বেঁধে সম্প্রিতির এক সেতু বন্ধন রচনা করতে হবে তবেই আমাদের ব্লগিং স্বার্থক হবে। বিশেষ করে সচেতন সকল ব্লগারদের অনুরোধ করবো কেহ যেন ফেইক নিক ব্যবহার করে সুস্হ ধারার ব্লগিং ব্রবস্হাকে ব্যহত করতে না পারে সে জন্য সকল কে সজাগ থাকতে হবে। আর সঞ্চালক মহোদয় কে অনুরোধ করবো রেজিষ্ট্রেশনের ব্যাপারে আরো কড়াকড়ি আরোপ করার জন্য। সারাদেশে প্রথম আলোর প্রতিনিধী আছে সংশ্লিষট এলাকার প্রতিনিধীরা প্রয়োজনে ব্লগারদের প্রকৃত অবস্হা সরে জমিনে তদন্ত করে পজেটিভ প্রতিবেদন দিলেই কেবল তাঁকে রেজিষ্ট্রেশন দেয়া উচিৎ তাহলে এধরনের অনাকাংক্ষিত পরিস্হিতি অনেকটায় এড়ানো সম্ভব। প্রবাসিদের ক্ষেত্রে পাসপোর্ট এবং ভিসার ফটোকপি আবেদনের সময় মেইল করতে হবে। তাহলে আমার ব্যক্তিগত ধারনা ব্লগ নিয়ে কেউ মসকারা করতে পারবেনা। প্রাণের প্রিয় ব্লগকে কোন ভাবেই ছোট করতে চাইনা। সবার শুভ বুদ্ধির উদয় হোক এই কামনা করছি............। শুভ ব্লগিং......
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:২০
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২১:৫৯
এত কিছু যদি নাও করা যায়, অন্তত আমাদের সরকার কর্তৃক বৈধ কোন পরিচয় পত্রের স্ক্যান কপি এটাষ্ট করার ব্যবস্থা করা গেলে মন্দ হতো না। প্রয়োজনে তা গোপন রাখা হবে, শুধু সঞ্চালক জানবেন। যেন তার কোন আচড়নে এটা যদি প্রমান হয়, সে নষ্ট আপেল, তবে যেন তাকে ফেলা দেয়া যায়। আমি শুধু আমার মতামতটা দিলাম।

আলভী ভাইয়ের সাথে একমত।
fardousha ফেরদৌসা০৭ নভেম্বর ২০১২, ২১:১৬
ধন্যবাদ সঞ্চালককে পোস্টের জন্য।


ব্লগে সবাই ভার্চুয়াল বন্ধুর মতো। তাই এখানে ব্যাক্তিগত বিষয় নিয়ে মনমালিন্য না করার জন্য আমরা ব্লগারদের অনুরোধ জানাচ্ছি।

এটাই তো শেষ কথা শেষ সমাধান । ব্যক্তিগত বিষয় ব্লগে নিয়ে না আসায় ভাল।

আমরা ব্লগে আসছি পড়তে, জানতে , কিছু লেখার চেষ্টা করতে।
sulary আলভী০৭ নভেম্বর ২০১২, ২১:৩১
আপনার কাছ থেকে অনেক শিখেছি......।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২১:৩৪
fardousha ফেরদৌসা০৭ নভেম্বর ২০১২, ২১:৩৫
আমি নিজেই কিচ্ছু জানিনা , মূর্খ মানুষ , আপনি আমার থেকে কি শিখেন

চিন্তার বিষয়
sulary আলভী০৭ নভেম্বর ২০১২, ২১:৪৭
একাডেমিক শিক্ষায় বড় শিক্ষা নয়,
মানসিক শিক্ষায় সব চেয়ে বড় শিক্ষা যে শিক্ষা মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করেনা, য়ে শিক্ষা সবাইকে আপন করে নিতে পারে সেটাই প্রকৃত মিক্ষা যা আপনার মধ্যে বিদ্যমান........।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২১:৫৩
এই কথার তীব্র প্রতিবাদ জানাই। ফেরদৌসা নিজেকে যেন আর মূর্খ না বলে। খবরদার। আমাদের প্রাণপ্রিয় ব্লগতি ফেরদৌসা
fardousha ফেরদৌসা০৭ নভেম্বর ২০১২, ২১:৫৩
মানসিক শিক্ষায় সব চেয়ে বড় শিক্ষা যে শিক্ষা মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করেনা, য়ে শিক্ষা সবাইকে আপন করে নিতে পারে সেটাই প্রকৃত মিক্ষা যা আপনার মধ্যে বিদ্যমান.......

এত সুন্দর করে বলার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

ভাল থাকবেন।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২১:৫৫
কহিনুর ভাইয়ের লগে পুরাই একমত।
fardousha ফেরদৌসা০৭ নভেম্বর ২০১২, ২১:৫৭
এই কথার তীব্র প্রতিবাদ জানাই। ফেরদৌসা নিজেকে যেন আর মূর্খ না বলে। খবরদার। আমাদের প্রাণপ্রিয় ব্লগতি ফেরদৌসা

ভাই চলেন এখান থেকে ভাগি , নাইলে সঞ্চালক এসে বলবে '' কিসের মধ্যে কি , পান্তা ভাতে ঘি ''।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২২:২২
যে যা বলুক ভাই, আমার মনের কথা বলতে চাই। ভাগাভাগির দরকার নাই। @ ফেরদৌসা
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২২:২৮
জিনজির, আমার নাম ঠিক মত বানান শুদ্ধ করে না লিখলে তোমারে কাওরান বাজারের মরা মুরগীর মাংস খাওয়া পাগল বানাইয়া ছাইড়া দিব। আমার কি সুন্দর নাম কি আবোল তাবোল করে লিখে। ফেরদৌসা- জিন জিরকে নাইজেরিয়া পাঠাইয়া দিতেছি, একটা কাইল্যা মেয়ের সাথে ওকে বিয়া দিয়া দাও।
Asive359 আছিব চৌধুরী০৭ নভেম্বর ২০১২, ২২:৪৬
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৫২
কোহিনূর ভাই.........এইবার ঠিক হইছে।
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২৩:৪০

পলাইয়া পলাইয়া মিষ্টি খাও জিনজির, কেউ যেন না জানে।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৬
ফেরদৌসা- জিন জিরকে নাইজেরিয়া পাঠাইয়া দিতেছি, একটা কাইল্যা মেয়ের সাথে ওকে বিয়া দিয়া দাও
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:৪৯
আহারে, শ্যাষ পর্যন্ত আমার ভাইগ্যে কালা মাইয়া!!!! মন ভাই, কোহিনূর ভাই আর ফেরদৌসা আপা যদি জোর করাইয়া তাই দেয়, তাইলে আর কি করুম!!! মাইন্যা লমু!!!
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:৫০
মন ভাই...
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:২৩
fardousha ফেরদৌসা০৭ নভেম্বর ২০১২, ২১:২৬
চিন্তা কিসের

এটা আমার কথা না সঞ্চালকের । আর এটাই সব থেকে আসল কথা
sulary আলভী০৭ নভেম্বর ২০১২, ২১:২৯
>
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২১:৫৩
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:২৪
জনাব সঞ্চালক, এবার আসুন প্লিস!

সমাধান দিয়ে যান!
না হয় বিতর্ক আরো বাড়বে....
SAYEDAALI ছায়েদা আলী ।০৭ নভেম্বর ২০১২, ২১:২৭
সমাধান
KohiNoor মেজদা০৭ নভেম্বর ২০১২, ২২:০৬
আমি তাই বলছি প্রিয় মিঃ সঞ্চালক। সমাধানের পথ দেখুন
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:২৯
m/ m/ m/
Numan75 নুমান০৭ নভেম্বর ২০১২, ২১:৩২
জনাব সঞ্চালক সাহেব,
সালাম জানবেন। ধন্যবাদ আপনাকে এই পোস্টের জন্য।
এই প্রিয় ব্লগ ফেইক নিক মুক্ত এবং রাজাকার মুক্ত হোক এই কামনা করি।
আর কারো গায়ে রাজাকারের রক্ত থাকলে তাকেও এই ব্লগ থেকে তাড়াবেন এই আশাও আপনার প্রতি।
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২১:৩৫
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২১:৫২
Srm123 মানচেষ্টার০৭ নভেম্বর ২০১২, ২১:৫৯

bishadnilima বিষাদনীলিমা০৭ নভেম্বর ২০১২, ২২:০৩
শ্রদ্ধেয় সঞ্চালক সাহেব, সময়োপযোগী পোস্টের জন্য ধন্যবাদ জানাচ্ছি। তবে উদ্ভুত পরিস্থিতিতে পোস্টে আরেকটু স্পেসিফিক কিছু আপনার নিকট থেকে আশা করাটা অনুচিত ছিল বলে মনে করছি না। যেহেতু আপনি নিজেই পোস্টে বলেছেন “কয়েকদিন ধরে ব্লগে বেশ কিছু বিষয় নিয়ে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে”....তাই, আমি ধরেই নিতে পারি বর্তমান পরিস্থিতির পেছনের সবকিছু সম্পর্কে আপনি জ্ঞাত।
আমি যদিও বেশ কিছুদিন ব্লগ থেকে কিছুটা দূরে আছি তবুও ব্লগের মায়ার মাঝে মাঝেই ঢুঁ ঠিকই মারা হয়। তাই কিছুটা জানা আছে আমার বর্তমান বিষয় সম্পর্কে।
সে যাই হোক, অশুভ, অশালীন, অসুন্দর, অসত্য, অন্যায়, মন্দ সবকিছু সবসময়ই পরিত্যাজ্য। তাই ব্লগের যেকোনো পরিস্থিতিতে সঠিকভাবে হাল ধরবেন এবং ত্বরিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে পারবেন সেই আশা রাখছি। আল্লাহ্‌ সবসময়ই আপনার সহায় থাকুন।

আর, আপনার বাবার আত্মার শান্তি কামনা করছি। দু’আ করছি আল্লাহ যেন উনাকে বেহেশত নসীব করেন।
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২৩:০২
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২২:১৬
মাননীয় সঞ্চালক সাহেব

রাতের সালামটুকু জানাই, এবার সমাধানটা দেননা বিছাই

এখনও সমাধান হয়নি | ---সমাধান চাই!!!! সমাধান চাই!!!! সমাধান চাই |

গদ্য, পদ্য মিলিয়ে অনেক হয়েছে | বুকের ভেতরের সব মেলানো-অমেলানো শব্দ ফুরিয়ে গেছে | এবার ছড়া আর কাব্যে চলুক সমাধানের পথ |বিধু দা, শাহিদুল ভাই, প্রামানিক, বালুচর, বাসু দা,-------- পরগাছা, -------------আরো আরো কবি ছড়াকার ----------------কই কই কই সব গেলো কই-----??????




একদিন আমি যাঁরই একটু সহানুভুতির আকুল ছিলাম
আজ সে আমিই- একান্ত দুর্বল সময়ে তারেই------
একা পেয়ে, সব শব্দের কুঠারাঘাতেই ছিন্ন-ভিন্নই করছি
হায় রে বিধাতা ! কী নির্মম এ স্বার্থের-বিচার !!!
---------
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২২:৩৩
পারলে সমাধান দেন । না পারলে----------- যাঁরা এ পর্যন্ত চলে গেছে তাগো সবাইরে ডাকেন !!!!!!!!
আমরা সবাই মিলে সমাধান খুঁজে বের করবো ।

আমরা আবার একসাথ হয়ে যাবো -------------যার যার ভুল স্বীকার করে নেবো এবং আর ভুল করবো না বা আমাদেরও আর ভুল হবে না ওয়াদা দিবো । আলো ব্লগে আবার আলো জ্বলবে ভালোবাসার চাদরে আগের মত । ------------আমরা সবাই ভাই ভাই ।
সবাই ভালো থাকুন আগের মত সুন্দরে ।
০৭ নভেম্বর ২০১২, ২২:৩৫
সহমত মইনুল ভাই

মাননীয় সঞ্চালক সাহেব
রাতের সালামটুকু জানাই, এবার সমাধানটা দেননা বিছাই
এখনও সমাধান হয়নি | ---সমাধান চাই!!!! সমাধান চাই!!!! সমাধান চাই |
গদ্য, পদ্য মিলিয়ে অনেক হয়েছে | বুকের ভেতরের সব মেলানো-অমেলানো শব্দ ফুরিয়ে গেছে | এবার ছড়া আর কাব্যে চলুক সমাধানের পথ |বিধু দা, শাহিদুল ভাই, প্রামানিক, বালুচর, বাসু দা,-------- পরগাছা, -------------আরো আরো কবি ছড়াকার ----------------কই কই কই সব গেলো কই-----??????

একদিন আমি যাঁরই একটু সহানুভুতির আকুল ছিলাম
আজ সে আমিই- একান্ত দুর্বল সময়ে তারেই------
একা পেয়ে, সব শব্দের কুঠারাঘাতেই ছিন্ন-ভিন্নই করছি
হায় রে বিধাতা ! কী নির্মম এ স্বার্থের-বিচার !!! --------
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২৩:০৭
প্রিয় ঋষি ভাই ভালোবাসা জানবেন,
আমি জানি সেই সমাধান আনবেন ।।
-----
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৭ নভেম্বর ২০১২, ২২:১৯
পুরো পোস্টে সঞ্চালক মহাদয়ের মন্তব্য কামনা করছি। এখানে অনেক কিছু আপনার বলার আছে, অনুরোধ থাকবে আপনি পোস্টে আসুন।

পোস্টটি দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ, তবে উপস্থিত থাকার জন্যও অনুরোধ করছি।
ব্লগ মঞ্চে কথা হোক, অহেতুক কথা বাদে।

সবার জন্য শুভকামনা। আমরা সবাই আছি আমাদের ভালবাসার ব্লগে
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২২:৩৭
m/
ehasan48 আলইমরান ০৭ নভেম্বর ২০১২, ২৩:০২
সহমত ধুসর ভাই।
joshim33 জসিম মারুফ০৭ নভেম্বর ২০১২, ২২:৩৪
সঞ্চালককে অনেক ধন্যবাদ জানাচ্ছি সময় উপযোগী এই বিশেষ পোস্টের জন্য।
এখানে একটা বিষয় আমরা স্পষ্ট করে বলতে চাই ব্লগের সঞ্চালক পরিষদ বলতে আমি নুরুন্নবী চৌধুরী হাছিব এবং আমাদের সহ-ব্লগ সঞ্চালক মেহেদি রাসেল। এর বাইরে আমাদের সঙ্গে তত্বাবধানে রয়েছেন প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন। এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন।
কিন্তু নীল দা তার পোস্টে বলেছেন তিনি সঞ্চালনা পরিষদকে সহযোগিতা করেন, এমন কি একথা তিনি সরাসরি সিলেট ব্লগ আড্ডায় সবার সামনে বলেছেন, কিন্তু আপনার বক্তব্যে পরিস্কার বুঝা যায় যে নীল দা, একজন সাধারন ব্লগার ছাড়া কিছুই না,
আবার দেখা যায় তিনি রাতের আধারে ভ্রান্তি বিলাস নিক ধারা ব্লগ পরিচালনা করেন, সরাসরি ব্লগের ভেতর গালি গালাজ এবং উস্কানি মূলক কথা বলে ব্লগে অস্থিরতা সৃষ্টি করেন এবং মানুষের জন্ম পরিচয় নিয়ে নানান আজে বাজে কথা তুলেন, এটা কোন ধরনের ব্লগিং সঞ্চালক মহোদয়,


সম্মানিত সঞ্চালক,ব্লগের নীতিমালা অনুযায়ী নীল দা কে আর আমরা ব্লগে দেখতে চাই না, তিনি যদি ব্লগিং করতে চান তাহলে মাসুদ নামেই ব্লগিং করুক এতাই আমারা চাই,
ব্লগে সবাই ভার্চুয়াল বন্ধুর মতো। তাই এখানে ব্যাক্তিগত বিষয় নিয়ে মনমালিন্য না করার জন্য আমরা ব্লগারদের অনুরোধ জানাচ্ছি। এই ভার্চুয়াল বন্ধুত্বের মাঝে মনমালিন্যতা সৃষ্টি করছে ভ্রান্তি বিলাসের মত অসংখ্য নিক, যারা নিকের আড়ালে থেকে উস্কানি মূলক কথা বলে ব্লগে অশ্লীলতা সৃষ্টি করে ,এ পর্যন্ত যত ফেইক নিক নিবন্ধিত হয়েছে তাদের খুঁজে বের করে ব্যান এবং ফেইক নিক নিবন্ধন বন্ধ করা হউক, এ বিষয়ে সম্মানিত সঞ্চালক মহোদয়ের কাছে বিনীত ভাবে আমরা দৃষ্টি আকর্ষণ করতে বলছি
ehasan48 আলইমরান ০৭ নভেম্বর ২০১২, ২২:৪৭
মাননীয় সঞ্চালক সাহেব, আপনি যদি নিয়মিত কিছু কথা বলার অভ্যাস করতেন ব্লগে তাহলে আর নীলসাধু ভাই কে এত কথা শুনতে হত না। ব্লগ কে জমজমাট রাখতে নিয়মিত আয়োজন করা এই ব্যাক্তিটি শুধু আপনার নিশ্চুপতার কারনেই প্রতি পদে অপমানিত হচ্ছে। ব্লগ মানসম্মত অবস্থানে থাকলে ব্লগার বাড়বে, হিট ও বাড়বে। শুধু শুধু ঝগড়ার ইন্ধন যোগানোর মত পোস্ট রিলিজ করা থেকে বিরত থাকুন। নিজে কোন আয়োজন করতে না পারলে ব্লগে কোন সম্মিলিত আয়োজনে দয়া করে সাপোর্ট দেবেন না। অন্তত আয়োজনের পোস্টে এসে বলে যাবেন যে, "এর সাথে প্রথম আল সম্পৃক্ত নয়"। তাহলে অন্তত ৬০% গণ্ডগোল ব্লগে হবে না।
০৭ নভেম্বর ২০১২, ২৩:০৭
মাননীয় সঞ্চালক সাহেব, আপনি যদি নিয়মিত কিছু কথা বলার অভ্যাস করতেন ব্লগে তাহলে আর নীলসাধু ভাই কে এত কথা শুনতে হত না।

ব্লগ কে জমজমাট রাখতে নিয়মিত আয়োজন করা এই ব্যাক্তিটি শুধু আপনার নিশ্চুপতার কারনেই প্রতি পদে অপমানিত হচ্ছে।
ব্লগ মানসম্মত অবস্থানে থাকলে ব্লগার বাড়বে, হিট ও বাড়বে। শুধু শুধু ঝগড়ার ইন্ধন যোগানোর মত পোস্ট রিলিজ করা থেকে বিরত থাকুন। নিজে কোন আয়োজন করতে না পারলে ব্লগে কোন সম্মিলিত আয়োজনে দয়া করে সাপোর্ট দেবেন না। অন্তত আয়োজনের পোস্টে এসে বলে যাবেন যে, "এর সাথে প্রথম আল সম্পৃক্ত নয়"। তাহলে অন্তত ৬০% গণ্ডগোল ব্লগে হবে না।




ধন্যবাদ ইমরান ভাই। ভাল কথা বলেছেন। আমি পুর্ন সহমত।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:১৬
ব্লগ কে জমজমাট রাখতে নিয়মিত আয়োজন করা এই ব্যাক্তিটি শুধু আপনার নিশ্চুপতার কারনেই প্রতি পদে অপমানিত হচ্ছে।
কথা সত্য। যাহা পার্সোনালই সমাধান করা যাইত, তাহা পাবলিকলি নিয়া আসা ঠিক নয় কিছুতেই।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২২:৪৮
আজ সবাই যখন যার যার কষ্টের কথা বলছে তাহলে আমিও কয়েক খান কথা বইলা লই!
ব্লগে কে আসবে কে চলে যাবে তার জন্যে আমার কোন মাথা ব্যাথা নেই। এখানে অনেকেই একজন কে রাখার জন্যে বলছেন! বলতেই পারেন সহ ব্লগার বলেই কথা! তাহলে যখন কাবুল ভাই গেল, ইলা গেল, জহির ভাই গেল তখন আপনেরা কই ছিলেন? ভ্রান্তি- বিলাস আর পেঁচা গেলেই শুধু কান্দেন কেন?

প্রথমে সঞ্চালক কে দিয়েই শুরু করি! ভাইজান আমি ব্লগে একখান পোষ্ট দিতাম "এসো সহজ ভাষায় কোরআন বুজি" ভাই গো আপনি প্রতিদিন সেই পোষ্ট খানা অন্তত ৫ বার ড্রাফট করতেন! আসলেই কি আপনি করতেন! ঘটনা টা ঘটত প্রতিদিন সকালে! মুসলমানদের দেশে মুসলমান নির্যাতন! আমি আপনাকে অনেক বার্তা দিসি আপনি কোন জাবাব দেন নি কেন?

এখানে এক জন আমাকে বললেন আমি নাকি সাধু ভাইকে খারাপ ভাষায় গালি দিসি! কই আমি তো জানিনা! উনি জানলেন ক্যামনে! আমার কোন লেখা যদি জীবিত অতবা মৃত কোন লোকের সাথে মিলে যায় তাহলে সেটা কি আমার দুশ! শরত সাহেব দেবদাস লিখলেন এখন পথে পথে দেবদাস মিলে তাই বলে সেটা কি শরত সাহেবের দুশ!

আমার একজন শ্রদ্ধেয় ব্লগার ভাই গল্প লিখলেন অণ্ডহীন কুকুর! সুন্দর গল্প! আপনারা পোষ্ট ছাড়লেন না তিনি কাউকে মিন করেন নি! সেটা স্বীকার করার পরেও! সেই গল্প খানা পড়িয়া নীল সাধু ভাই আমার ফেইস বুকে আমাকে বার্তা করলেন,
"সে নিজেই কুকুরের অধম রে ভাই!
অপেক্ষা করেন প্রমান পাইবেন। সে নিজেই দেবে প্রমান।
আমার এই বার্তা রেখে দেন। সেদিন খুইলা আবার পইড়া নিয়েন।"


ব্লগ সংকলন কে নিয়ে তিনি রাজনীতি করলেন! শ্রদ্ধেয় সহ ব্লগার দের তিনি হাই প্রফাইল অকরমন্য বললেন!


জিনজির ভাই সম্পূর্ণ ব্যাক্তি গত কারনে সেখান থেকে লেখা ফেরত চাইলেন। এটা যে কেউ করতে পারে। নীল দা সেই শুধ নিলেন তাঁকে ফে বু গ্রুপ থেকে ব্যান করে! পরে নীল দাকে এই ব্যাপারে জিজ্ঞেস করলাম! তিনি কোন জবাব দিলেন না বললেন, সে না কি প্রথম আলো ব্লগের বিপক্ষে! ভাল কথা প্রমান চাইলাম তিনি আজও দেন নি!!

ব্লগে ভিবিন্ন সিনিয়র ব্লগার দের নাম ধরে ধরে বকা দিয়ে পোষ্ট আসলো। প্রতিবাদ করলাম। তিনি আমাকে সহ অনেককেই ব্লক করলেন! জানতে চাইলাম কোন উত্তর পাইলাম না!

প্রথম আলো ব্লগের কথাও নাই যে এ ব্লগের কোন ম্যাম্বার অন্য ব্লগে লিখতে পারবে না বা অন্য ব্লগ খুলতে পারবেনা! যেখানে সঞ্চালক মহুদয় নিরব সেখানে তিনি সেই প্রিয় ভাইদের নিইয়ে অপ্প্রচার করা শুরু করলেন! তিনি বললেন তাদের পাতে ভাত নেই!! তাদের পাছায় তেনা নেই! তিনি সকল ব্লগারদের বললেন আমরা সবাই নাকি তার খেয়ে পরে এত দূর!!

সহ ব্লগার ইলা এবং পাপলো ভাই সহ বেশ কিছু ভাইকে জন্ম পরিচয় জিজ্ঞেস করলেন!


আমার পরিচিত এমন অনেক মেয়ে ব্লগার এ ব্লগে আছেন যাদের কে তিনি নিয়মিত বার্তায় বলতেন ব্লগের যেকোন সমস্যায় যেন তাঁকে জানায়!

ভ্রান্তি-বিলাস, পেঁচা নামক নিকরা যেখানে ব্লগে পরিচিত খারাপ নিক এবং ব্লক করা তাদের বিরুদ্ধে কথা বলায় তিনি আমাকে তার ব্লগ বাড়িতে ব্যান করলেন!!

সঞ্চালক সাহেব! আপনি ভ্রান্তি-বিলাস কে ব্যান করলেন অথচ সে কিভাবে আবার সচল হল? জানতে পারি???

অভিযোগ আরও আছে কিন্তু সময় নাই! বাহিরে যেতে হবে তাই এটুকুই লিখলাম! রাতে ফিরে আবার লিখব যদি সময় পাই!
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৫৭
ehasan48 আলইমরান ০৭ নভেম্বর ২০১২, ২৩:১৯
সালাহ-আদ-দীন ভাই, আপনি তো আমার সাথে ফোনে কথাও বলেছেন... আমাকে আপনার কেমন মনে হয়?? আপনার মন্তব্য পড়ে মনে হল, আপনি কারো কাছ থেকে শুনে শুনে লিখছেন। যাক!!! কাউকে দোষী সাব্যস্ত করার আগে পুরো ঘটনা জেনে করা উচিত বলে আমি মনে করি। যারা আজকে ফেক নিক ফেক নিক বলে চিৎকার করছে, তারা কে কে ধোয়া তুলসী সেটা কি আপনি জানেন? অনেক দূরে বসে অনুমানে কথা বলা উচিৎ না। সঞ্চালকের উপর রাগ থাকলে ঝাড়ুন... সেটা সমস্যা না। কিন্তু নীলসাধু ভাই, রশীদ ভাই, পাপলু, জিঞ্জির, স্বপ্নের ফেরিওয়ালা, কাবুল ভাই, জহির ভাই সহ যারা বর্তমান ব্লগ সঙ্কলন ইস্যু নিয়ে জল ঘোলা আয়োজনের সাথে জড়িত তাদের বিষয়ে আপনি কথা বলবেন না প্লিজ। এই ইস্যু নিয়ে যদিও ভেজাল শুরু হয়েছে মনে হচ্ছে, আভ্যন্তরীণ গল্প একটু ভিন্ন। আপনি সহ অনেকেই আমাকে আবার প্রশ্ন করতে পারেন সেই গল্পটি কি? দুঃখিত সেটা ব্লগের বিষয় নয়, উনাদের ব্যক্তিগত বিষয়, তাই এই বিষয়ে আমি কিছুই বলতে পারছি না। আলোচ্য সকল ব্যাক্তিগনই আমার সাথে ব্যক্তিগত ভাবে পরিচিত বিধায় সেই গল্পটার কিছু অংশ আমি জানি এবং বাকিটা অনুমানে বুঝে নিয়েছি। তাদেরকে তাদের মত আলোচনা করতে দিন।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:২৭
সালাহ্ আদ-দীন ভাই, আশা করবো আপনি সহ আমরা সকলেই এখানে নিজেদের বন্ধন কিছুতেই আলগা করে দেবোনা। শুধু শুধু সম্পূর্ণ কথা না জেনে আসুন না, আমরা এমন বিতর্কের সুযোগ না করে দেই সহব্লগারদের মাঝে।

আপনার পবিত্র কোরআনের ঐ পোষ্ট আমারও একটি প্রিয় পোষ্ট, যার আমি নিয়মিত একজন পাঠক ছিলাম। প্রতি শুক্রবার সেই পোষ্ট আসতো। বেশ ভালো লাগতো। তবে সেই পোষ্ট যদি সঞ্চালক আটকিয়ে রাখে, তাহলে আমিও তাঁর প্রতিবাদ জানাই। ঐ পোষ্ট আটকিয়ে রাখার মতো কোনো পোষ্ট নয়।

শুভকামনা আপনার জন্য। ভালো থাকবেন।
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৭ নভেম্বর ২০১২, ২৩:৩২
চ্যাট এর ব্যাপার আলাদা তা টেনে আনার কি দরকার আছে?? চ্যাট কল এগুলা একদম ব্যক্তিগত,অনেক সময় ভালবাসার মানুষের প্রতি অভিমান নিয়ে অনেক কথাই বলা হয় তা দিয়ে কিছু প্রমান করার মানে নেই!!! দেখুন পোস্ট মন্তব্য এগুলা হতে পারে প্রমান যা সবার সামনে। ব্যক্তিগত ভাবে মানুষ অনেক কিছু রাগ থেকে বলতে পারে যা সে নিজেও বিশ্বাস করে না। আমাদের এসব পরিহার করতে হবে
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৫
সালাম ইমরান ভাই কেমোন আছেন? ভাবি কেমোন আছেন? ওনেক দিন পরে দেখলাম! ভাল লাগলো! ইমরান ভাই এসব কিছু কিন্তু আমার চুখে দেখা এবং নিজের কানের শুনা "নিজের কানের, নিজের চোখের"! আমার কাছে সব কিছুর ছবি পি ডি এফ আছে! কি আর করা কারো সাথে লাগতে ভাল লাগে না তবে কেউ লাগতে আসলে ছাড়তেও ভাল লাগেনা।
ইমরান ভাই আমি আপনাকে জানি আপনি কেমন! আমার ভুল হলে আপনারাই তো ভুল ধরিয়ে দিবেন! কৃতজ্ঞ! ভাল থাকবেন! কথা হবে!
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:৩৫
ফাটিয়ে দিয়েছেন ভাই সত্য কথা বলা বারণ। যাদের বলছেন, এরা সকলেই চামচবাহী ***বিশেষ।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২২:৫৪
এই পোস্টেও জনাবের তিন চারটা নিক থেকে জনাব কথা বলছেন! আফসুস আমরা হেরে ছিনি অথচ আপনার কাছে চাবি আপনি চিনেন না না কি না চেনার ভান করেন? (সঞ্চালক)
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৫৮
আমার শরম লাগতাছে!!! এইগুলা কি কন!!!!!?
dollar জিনজির০৭ নভেম্বর ২০১২, ২২:৫৯
তয় জানার ক্ষমতা আছে আপনার, সেটা আমি জানি!!! এই জন্য শরম বেশি লাগতাছে!!!
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২৩:০৮
এরকম কু কীর্তির ১০০০ প্রমান, ছবি, পি ডি আফ আমার কাছে আসে রে ভাই যা দেখবেন আর টাসকি খাইবেন!
হেরে এখনও আপনারা চিনলেন না!!!
০৭ নভেম্বর ২০১২, ২৩:২১
কি প্রমান আছে, দেখান ভাই। ১টা দেখেছি। আর ৯৯টা দেখান ভাই


এটা তে কি প্রমান হয়? তিনি কেন এমন বলেছেন আপনাকে?
প্রশ্ন জাগে তার আগে আপনি কি তাকে কিছু বলেছিলেন? এভাবে খন্ডিত স্ক্রীন শটে কিছুই প্রমান হয় না। পুরো তথ্য জানান। আপনাকে কটু কথা বললে আপনি তাকে কি আদর করবেন নাকি কটু কথা বলবেন তা বলেন।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৩
সালাম ইমরান ভাই কেমোন আছেন? ভাবি কেমোন আছেন? ওনেক দিন পরে দেখলাম! ভাল লাগলো! ইমরান ভাই এসব কিছু কিন্তু আমার চুখে দেখা এবং নিজের কানের শুনা "নিজের কানের, নিজের চোখের"! আমার কাছে সব কিছুর ছবি পি ডি এফ আছে! কি আর করা কারো সাথে লাগতে ভাল লাগে না তবে কেউ লাগতে আসলে ছাড়তেও ভাল লাগেনা।
ইমরান ভাই আমি আপনাকে জানি আপনি কেমন! আমার ভুল হলে আপনারাই তো ভুল ধরিয়ে দিবেন! কৃতজ্ঞ! ভাল থাকবেন! কথা হবে!
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৪
অপেক্ষা করেন সব আসবে! সময় হলেই আসবে!
MainulAmin মাইনুল আমিন০৭ নভেম্বর ২০১২, ২৩:১৮
১|
আমারে তুমি করলে গৃহহারা
তবুও আছি আগের মত আমি
হয়ত সেই নামেই নয় আর,
আমারই শরীরের গন্ধ মেখে |

২|
আমার এ দ্রব্যদশা কাম্য ছিল
বহুকাল; আমারই আখেরের সাধ
মিটেছে এবার ঘোলে-
গৃহ পোড়ে মন পোড়ে পোড়ে না

ক্ষেদ; আমি তা জ্বেলেছি তুষে
আমাকেই নিতে ভুলে |

৩|
আমার যে এইটুকু দেনা ছিলো-
আমারই এ সুদীর্ঘ বাসনার জল
যে ছিলো আপন খুব আমার
তারেই ফলেছি দুর্ভাগ্যের কল ||

এর বেশী সাজা আমার আর কি হবে
খরচের খাতা খুলে সব বুঝে গেছি তবে ||

সবাইকে ভালোবাসা | --------------শুভ ব্লগিং --------------শুভরাত্রি !
আশা করি সকালে শান্ত রবি উঠবে মেঘ ভেঙ্গে তারপর -------------------------------------------------:
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:২২
দুঃখ হয়, আপনার এই কবিতার সারমর্ম বুঝতে পারবে কিনা কেউ------

আশা করি সকালে শান্ত রবি উঠবে মেঘ ভেঙ্গে তারপর ----

শুভকামনা আপনাকে প্রিয় মাইনুল ভাই।
Rjamil রশীদ জামীল০৭ নভেম্বর ২০১২, ২৩:২৭
সাত খণ্ড রামায়ণ পড়ে সীতা রামের মাসি!
রামায়ন তাহলে ভালই বোঝা হয়েছে।

সঞ্চালক মহোদয়, এখানে আপনাকে আসল(!) ঘটনা বোঝাবার অনেক চেষ্টা করা হয়েছে দেখলাম। আমি তাদের কারো মন্তব্যের জবাব দেবো না। সংশ্লিষ্ট ব্যক্তি এসে কথা বললে আমি সরাসরি উনার সাথে বিতর্কে যাব এবং অবশ্যই শালীনভাবে। যা হোক, অনেক কথা আপনার কানে ওঠানোর চেষ্টা যেহতু করা হয়েছে, সে কারণে আমাকেও কিছু বিস্তারিতকরেই বলতে হচ্ছে। তা না হলে সাধারণ ব্লগাররা বিভ্রান্ত হবেন। যতটুকু সম্ভব কম কথায় বলবার চেষ্টা করছি। যদিও জানি অনেক কথা এবং বলা কথারই পূণরাবৃত্তি ঘটাতে হবে। আমি দু:খিত।
================
আমি ব্লগে লিখেছিলাম

ঘিয়ে কাঁটা, নষ্ট ডাটা

ব্লগ হলো একটি উন্মুক্ত প্লাট ফরম। মূল কাজ লেখালেখি। ব্লগে এই কাজটিই মূখ্য। এই বছরখানেক আগেও ব্লগ ছিল ব্লগলেখদের দখলে। তারা লিখতো। তারা সুস্থ বিনোদন করতো। আড্ডা দিতো। ব্লগরাজনীতিবিদ ছিলো না কেউ। আর এখন...

থাক, ভূমিকা আর দরকার নেই। সবাই সব জানেন। মূল কথায় আসি।

১,
ব্লগে একটা নীতিমালা আছে। এটা ব্লগাররা তৈরি করেনি। করেছেন কর্তৃপক্ষ। ব্লগারদের এই নীতিমালা মেনে চলতে বাধ্যকতার সবক দেয়া হয়। কিন্তু সঞ্চালক যখন নিজেই বেমালুম ভুলে যান নীতিমালা বলে একটা ব্যাপার আছে যা উনার বেলায়ও সেটা প্রযোজ্য, উনাকেও নীতিমালার আলোকে কথা বলা বা ব্যবস্থা গ্রহণ করা ফরজ, তখন আর বলবার কী থাকে?

আমার একটি পোষ্ট আটকে দেয়া হলো। তিন তিন বার ড্রাফটে নিয়ে যাওয়া হল। কোনো কারণ ছাড়াই। আমি বিশ্বাস করি যে কোনো ব্লগারের যে কোনো পোষ্ট আটকে দেয়ার অধিকার সঞ্চালকের আছে। তবে সে জন্য তাকে অবশ্যই কারণ ব্যাখ্যা করতে হবে। সংশ্লিষ্ট ব্লগারকে জানাতে হবে কেনো তার পোষ্ট আটকানো হয়েছে। উনার খেয়াল খুশি মতো পোষ্ট আটকাতে পারেন না তিনি। সেই ক্ষমতা উনার নেই। থাকা উচিত নয়। আমি এই ঘটনার নিন্দা জানিয়ে নিরবেই দূরে সরে এসেছিলাম। কী দরকার এ নিয়ে প্যাচাল করে সময় নষ্ট করার? তাও নিজের খেয়ে। আলো ব্লগের সাথে সব রকমের সম্পর্ক ছিন্ন করে ভালই ছিলাম। কেবল একটি জায়গায় আটকা ছিলাম বিবেকের দায়ে। সেটা হলো ব্লগ সংকলন। গতকাল নীলদা সম্পাদনা প্যানেল বাতিল করে দেয়ায় এখন একেবারেই হালকা লাগছে। বেশ ফুরফুরে মেজাজেই আছি। কোনো দায় নেই, সো, দায়বদ্ধতাও থাকলো না আর।

কষ্ট নাকি শেয়ার করলে কষ্ট কমে? যাচাই করে দেখবার জন্য বলছি।


ব্লগ সংকলনের জন্য সম্পাদনা পরিষদ ইলেকশনের মাধ্যমে নির্বাচিত হয়নি। সেটা ব্লগারদের পরামর্শের আলোকে সরাসরি জনাব নীলসাধু কর্তৃক ঘোষিত প্যানেল ছিলো। ৭ সদস্যের প্যানেল আনন্দচিত্তে গ্রহণ করে নিয়েছিলেন দায়িত্ব। কিন্তু যেভাবে এই প্যানেলের সদস্যদের বহিস্কার করা হলো, দু:খজনক। এভাবে না করলেও হতো। অন্তত সবাইকে মোবাইলের মাধ্যমে দায়সারা গোছের একটা বার্তা দিয়েও জানানো যেতো, ব্যাপারটি। এখানে পঞ্চাশোর্ধ কিছু বড়ভাইরাও ছিলেন। অন্তত বয়সের কারণেও তো তারা শ্রদ্ধার পাত্র। তাদের কাইকে কিছু না জানিয়ে এভাবে প্যানেল বাতিলের ঘোণনা দেয়া, যে ব্যাখ্যাই দেয়া হোক আর যেভাবেই দেয়া হোক, সরাসরি অপমান করা। এরা সম্পাদনার দায়িত্ব স্বীকার করে কী এমন অপরাধ করেছিলেন যে, এভাবে অপমান করে তাড়াতে হলো এদের? অনেক কঠিন কথা বলতে চাইছিলাম এখানে। কিন্তু সাবেক সম্পাদনা প্যানেলে আমার নামটিও যুক্ত ছিলো বলে বিব্রতবোধ করছি বেশি কথা বলতে।

নীলদা, আমি জানি আপনি কী বলবেন!
. সম্পাদনা প্যানেলের সবাইকে একত্র করতে পারছিলাম না!
.. সবাইকে নিয়ে বসতে পারছিলাম না কিন্তু সময় ফুরিয়ে আসছিলো!
...অনেক লেখা, এগুলো যাচাই বাছাই করা দরকার। কিন্তু কাজ আগাচ্ছিলো না।
..... উপ সম্পাদনা প্যানেলে ৫০ জনের মতো ছিলো। তারা সবাই ঢাকায় থাকেন না। দেশের বাইরেও আছেন কেউ কেউ।
.... ইত্যাদি
এতো স্বাস্থ্যবান ফিগারের একটা উপ সম্পাদনা প্যানেল করার সু পরামর্শটি আপনাকে কে দিয়েছিলো বা কেনো করেছিলেন, অবস্থানগত সীমাবদ্ধতার কথা তখন কেনো ভাবেননি, সেই প্রশ্ন আর করলাম রা। কিন্তু মূল কো অর্ডিনেটর হিসেবে আপনি কি যথাযত উদ্যোগ নিয়েছিলেন আপনার সম্পাদকদের বসানোর। আমি আর বিধূদা ঢাকায় গেলে বৈঠক হবার কথা। ফেসবুকে আপনার সাথে কথা হলো আমার।

(উপরে এক ভাই আমার এই প্রসঙ্গের ।বতারণা করেছেন। আশাকরি উনিও দেখবেন।)
নীলসাধু সাহেব বললেন ,
আমি অপেক্ষা করছি রশীদ ভাই। কবে আসছেন?
বললাম, বিধুদার সাথে কথা বলে খুব শিগগিরই।
আপনি বলনে, অকে
কিন্তু তার দুই দিনের মাথায় আপনি ফেসবুকে প্রথম আলো গ্রুপে আমাদের বহিস্কার সংক্রান্ত নোটিশ টানিয়ে দিলেন? কেনো? কী হয়েছিলো ২ দিনের মধ্যেই? কে আপনাকে প্র্ররোচিত করলো এটা করতে? কে বা কারা? তারা কারা? দেখি কারা আপনাকে বিভ্রান্ত করে জল ঘোলা করছে? তবে তারা যারাই হোক, এরা যে আপনাকে আপনার আঙিনা থেকে বিচ্ছিন্ন করে ফেলতে চাইছে। আপনি কি এটা বুঝেন? না বুঝলে আফসোস !


সম্পাদনা প্যানেলের সবাইকে জড়ো করতে পারছিলেন না আপনি, ভাল কথা। কাউকেই কি পাচ্ছিলেন না হাতের নাগালে? তাহলে তাদের নিয়ে বসেও তো করণীয় ঠিক করে বাকিদের সেটা জানাতে পারতেন! ব্লগ ডাউন ছিলো? ফেসবুক তো অপেন ছিলো। যেখানে বহিষ্কারাদেশ ঝুলিয়েছিলেন, সেখানেও তো সমস্যা(!)টি শেয়ার করতে পারতেন। আপনি এভাবে আপনার একক সিদ্ধান্তে যদি যা খুশি, করতেই চাইবেন, তাহলে কী দরকার ছিলো আমাদেরকে জড়াবার? কেনো তখন এই (আপনার ভাষায়) হাই প্রফাইল অকর্মন্য ব্লগারদের ব্যবহার করলেন? কোথায় ছিলো তখন আপনার মূল পরিকল্পনা আর কর্মট বাহিনী? সবচে বড় কথা, নাসির আহমদ কাবুল, কে এম আব্দুল মোমিন, কুহক, বিধূ ভূষণ ভট্টাচার্য...এই মানুষগলোকে হাই প্রোফাইল অকর্মন্য বলতে বিবেকে বাধলোনা একটি বার?


নীলদা, আপনাকে বলি। গতকাল আপনি সরাসরিই বলেছেন, হাই প্রফাইল অকর্মন্য সবাইকে ছেটে ফেলে কর্মট সম্পাদনা প্যানেল করেছেন। গ্রেট। তাই হওয়া উচিত। কাজ হওয়া বলে কথা। এখন আপনাকে যা করা উচিত বলে আমি মনে করছি, সেটা হলো, একটা পোষ্ট দেয়া। যারা লেখা জমা দিয়েছে. তাদেরকে বিস্তারিত জানানো। কেউ কেউ ভূল করে হয়তোবা সম্পাদনা প্যানেলকে দেখেই লেখা জমা দিয়ে থাককে পারে। তাদের মতামত নিয়ে আগানো। বলা, অকর্মাদের ছাটাই করে ফেলেছি। আগাছা পরিষ্কার। এখন এই হলো নতুন প্যানেল। সফলতার দ্বার প্রান্তে আছি আমরা...এই টাইপ। তা না হলে তো সামনে আরো ঝামেলা হবে। পরে দেখা যাবে এই অজৃহতে আসল কাজটিই আর হচ্ছে না।

আমি একাধিকবার নিজ গরজে আপনাকে ফোন করে সংকলন সংক্রান্ত অনেক আইডিয়া আপনার সাথে শেয়ার করেছি। যখন যা মাথায় এসেছে, বলেছি আপনাকে। বিধুদারও চমতকার কিছু পরামর্শ'র কথা আপনাকে জানিয়েছি আমি। দূরে থেকেও এই কাজগুলো করা হচ্ছিলো। এর জবাব আপনি এভাবে দিলেন?? ভাল !


গতকাল এ নিয়ে পোষ্ট দিয়েছেন আপনি। সেখানে জহির ভাই, সলিমুল্লা ভাই ও জিনজিরের মন্তব্য মুছে ফেলেছেন । কেনো? কথা বলতে দিলে সমস্যা কি? যে যার কথা বলবে। বিচার করবে বাকি ব্লগাররা। এখানে তো আর অপরিপক্ষ কেউ নেই, তো...মন্তব্য যদি অশালীন না হয় আর মুছে ফেলা হয়, তাহলে তার একটাই অর্থ হয়, যুক্তির কাছে পরাজয়! আপনার তো জানা থাকবার কথা।
প্রথম আলো ব্লগ মেম্বার গ্রুপে যেয়ে আপসি ঘোষণা দিয়ে জিনজিরকে ব্যান করলেন অখান থেকে।(যদিও সেখান থেকে ব্যান করা না করায় কিছুই যায় আসে না কারো, কারণ, সেটা এই ব্লগের অফিসিয়াল সাইট না। সেটা আপনার আর আছিব ভাইয়ের নিজস্ব সাইট)। বললেন, প্রথম আলো ব্লগের বিরুদ্ধে প্রচারণা করার কারণে এটি করেছেন আপনি। তার যে মন্তব্যের কারণে আপনি তাকে ফেসবুকে ব্যান করলেন, তার সেই মন্তব্যটি এখনো রয়েছে ফেসবুকের বিভিন্ন সাইটে। কই! আমি তো সেখানে প্রথম আলো ব্লগকে ছোট করে কিছু পেলাম না সেখানে‍! আপনি কীভাবে সেটা আবিষ্কার করলেন? নাকি কেউ কানমন্ত্র দিয়েছিলো আর আপনি কিছু না দেখেই...


থাক, কথা আর বাড়িয়ে লাভ নেই।
আপনি থাকুন আপনার মতো।
আমি থাকি আমার মতো।
বাকিরা যে যার মতো।
ভাল থাকুক সকলে...


===========
আরেক জায়গায় বলেছিলাম

আমার জানতে চাওয়া সঞ্চালক মহোদয়ের কাছে।

১, আমরা জানি, সঞ্চালকের নিক হচ্ছে ব্লগ সঞ্চালক, প্যানেলে আছেন মেহেদি রাসেল, আছেন নূরুন্নবী হাছিব। আর পল্লব মোহাইমিন ভাই আছেন ব্লগের কর্তৃপক্ষ সারিতে। এর বাইরে আর কোনো অফিসিয়াল সঞ্চালক নেই, এটাই ধরে নিতে চাই। তাহলে আমার প্রশ্ন, আমাদের পোষ্ট প্রকাশিত হবার আগে অন্য কেউ দেখেন কী করে? আর সেটা নিয়ে ব্লগারদের কন্ট্রোল করার ক্ষমতা কীভাবে দেখান?
২, সঞ্চালনা পর্ষদ কি কাউকে সহ-সঞ্চালক হিসেবে নিয়োগ দিয়েছেন? দিলে তো তাকে ব্লগারদের সাথে পরিচয় করিয়ে দেয়া দরকার ছিলো। না দিয়ে থাকলে আর কেউ এই দাবি করলে তার বিরুদ্ধে ব্লগারদেরকে ইমোশনাল ব্ল্যাকমেলিং এর অভিযোগ এনে ব্যবস্থা নেয়া হচ্ছে না কেনো?

সঞ্চালক
আমরা জানি প্রথম আলো ব্লগ একটি কর্পোরেট ব্লগ। আমরা জানি এটি একটি স্বয়ংসম্পূর্ণ ব্লগ। আমরা বিশ্বাস করতে চাই ব্লগ কোনো ব্যাক্তি বা গোষ্ঠীর নয়। কারো কাছে জিম্মিও নয়। আমরা কি ঠিক জানি সঞ্চালক সাহেব?
অনেক ভাল ভাল ব্লগার আর জাত লেখক এখানে টিকতে না পেরে চলে গেছেন। সময় এসেছে কারণ খোঁজার। কেনো বারবার লেখকরা, সুন্দর মনের ব্লগাররা চলে যায়? এভাবে তো চলে না। চলতে পারে না। চলতে দেয়া যায় না। চলতে দেয়া যাবে না। এখানে সঞ্চালক ছাড়া আর কারো খবরদারি মেনে নেয়া হবে না। প্রশ্নই আসে না।
শ্রদ্ধেয় সঞ্চালক মহোদয়ের কাছ থেকে ব্যাখ্যা চাচ্ছি আমি। সুষ্পষ্ট বক্তব্য আশা করছি। প্লিজ, শাক দিয়ে মাঝ ঢাকবার চেষ্টা করবেন না। যা বলার, পরিষ্কার করেই বলবেন। কারণ, আপনার অবস্থান থেকে আপনার এই বক্তব্যের উপর অনেক কিছুই আসে যায়। আমরা অপেক্ষা করছি।

============

শ্রদ্ধেয় সঞ্চালক মহোদয়। আশাকরছি বিষয়টি আপনার বোঝা হয়ে গেছে যা হবার। সহ সঞ্চালক শ্রদ্ধেয় মেহেদী রাসেল ভাই ব্যাপারটি আপনাকে অবগত করেছেন কিনা-আমার জানা নেই। তাই আপনার জ্ঞাতার্থে এখানে আবারো জানাচ্ছি যে, প্রিয় প্রথম আলো ব্লগের অনেক নিয়মিত ব্লগার এবং পেড় খেয়ে চলে যেতে দাধ্য হওয়া ব্লগাররা সমস্বরে নিম্নের এই আবেদনটি আপনাদের কাছে পৌছে দিয়েছিলেন। এবার আপনারা সিদ্ধান্ত নেবেন। আমার আর কিছুই বলবার নেই আপাতত।
------------
-------------------


প্রথম আলো জনাব নীলসাধু কর্তৃক অসংখ্য ব্লগারকে বিভিন্নভাবে হেনস্থা করার ব্যাপারটি নিয়ে উদ্বেগ এর কথা জানিয়েছেন এই ব্লগের অতি পরিচিত এবং ব্লগকে মন থেকে ভালোবাসা কিছু পরিচিত মুখ। মাননীয় সঞ্চালক মহোদয়কেও সেটা জানানো হয়েছে। এরা কেইউ নাম সর্বস্ব ব্লগার না। আলো ব্লগের সাথে এদের অনেক পুরনো ভালবাসার সম্পর্ক। দেখুন তাদের প্রেফাইল।

ব্লগার বালুচর
• অবস্থানসিলেট
• ব্লগে আছেন৯ মাস, ১৯ দিন, ২৩ ঘন্টা, ১৯ মিনিট
• সর্বমোট পোস্ট৩৮ টি
• সর্বমোট মন্তব্য৪৭৮ টি

ব্লগার বিধূভূষন ভট্টাচার্য
• অবস্থান‍‍সিলেট
• ব্লগে আছেন১ বছর, ১ মাস, ২০ দিন, ৭ ঘন্টা, ৩৫ মিনিট
• সর্বমোট পোস্ট২৩ টি
• সর্বমোট মন্তব্য৬৩৮৪ টি
ব্লগার শাহিদুল হক
• অবস্থানগাজীপুর
• ব্লগে আছেন১ বছর, ২ মাস, ১ দিন, ২১ ঘন্টা, ৫৭ মিনিট
• সর্বমোট পোস্ট২৪৪ টি
• সর্বমোট মন্তব্য১৩৩২৫ টি

ব্লগার নাসির আহমদ কাবুল
• অবস্থানঢাকা, বাংলাদেশ
• ব্লগে আছেন১ বছর, ১০ মাস, ২৭ দিন, ১ ঘন্টা, ১৯ মিনিট
• সর্বমোট পোস্ট১৮৯ টি
• সর্বমোট মন্তব্য৫৪১৫ টি

ব্লগার মোসাদ্দিক উজ্জল
ব্লগার কোহিনুর
• ..... অবস্থানঢাকা
• ব্লগে আছেন১৭ দিন, ২১ ঘন্টা, ৪৩ মিনিট
• সর্বমোট পোস্ট১০ টি
• সর্বমোট মন্তব্য৪৩৩ টি

ব্লগার কুহক
• অবস্থানkuuhok@gmail.com
• ব্লগে আছেন১ বছর, ১০ মাস, ২ দিন, ১ ঘন্টা, ১৭ মিনিট
• সর্বমোট পোস্ট২ টি
• সর্বমোট মন্তব্য১০৩৩৯ টি


ব্লগার জহিরুল ইসলাম
• অবস্থানপুরানা পল্টন, ঢাকা, বাংলাদেশ
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ২৬ দিন, ৯ ঘন্টা, ৬ মিনিট
• সর্বমোট পোস্ট১৩০ টি
• সর্বমোট মন্তব্য৪১০৮ টি

ব্লগার মো: সলিমুল্লাহ
• অবস্থানঢাকা
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ১৫ দিন, ৩৮ মিনিট
• সর্বমোট পোস্ট৭০ টি
• সর্বমোট মন্তব্য১৭৪৫ টি

ব্লগার যাযাবর জোনাক
• অবস্থাননিমগ্ন গর্তজীবী;ঈশ্বর;শয়তান;নেড়ি কুকুর ঘিরে সহোবস্থান।
• ব্লগে আছেন২ বছর, ২১ দিন, ২ ঘন্টা, ১৯ মিনিট
• সর্বমোট পোস্ট২৭ টি
• সর্বমোট মন্তব্য৭২৮৫ টি



ব্লগার ডা: এনামুল হক এনাম
• অবস্থান
• ব্লগে আছেন৯ মাস, ১ দিন, ৫ ঘন্টা, ৪৮ মিনিট
• সর্বমোট পোস্ট৬০ টি
• সর্বমোট মন্তব্য৮৮০ টি


ব্লগার পাপলু বাঙালী
• অবস্থানসিলেট
• ব্লগে আছেন১ বছর, ৯ মাস, ৮ দিন, ১৯ ঘন্টা, ৫১ মিনিট
• সর্বমোট পোস্ট৫১ টি
• সর্বমোট মন্তব্য৮৭৩৭ টি

ব্লগার আমিনুল করিম মাসুম
• অবস্থানবাংলাদেশ
• ব্লগে আছেন১ বছর, ৯ মাস, ৪ দিন, ১৫ ঘন্টা, ৪৫ মিনিট
• সর্বমোট পোস্ট১৬ টি
• সর্বমোট মন্তব্য৩১২২ টি

ব্লগার মানচেস্টার(সামি রহমান)
• অবস্থানপ্রথম আলো ব্লগ
• ব্লগে আছেন৭ মাস, ২৪ দিন, ৩ ঘন্টা, ৪৬ মিনিট
• সর্বমোট পোস্ট৬ টি
• সর্বমোট মন্তব্য৬৯০ টি

ব্লগার মুনলাইট(নাসির)
• অবস্থানসিলেট
• ব্লগে আছেন১০ মাস, ২১ দিন, ২২ ঘন্টা, ৪৬ মিনিট
• সর্বমোট পোস্ট৫৬ টি
• সর্বমোট মন্তব্য৪২২৩ টি

ব্লগার সাইফ সাইমুম
• অবস্থানশেরপুর, মৌলভীবাজার
• ব্লগে আছেন১ বছর, ৫ মাস, ২০ দিন, ২১ ঘন্টা, ৮ মিনিট
• সর্বমোট পোস্ট১ টি
• সর্বমোট মন্তব্য৬৯৯৪ টি

ব্লগার রিপন ঘোষ
• অবস্থানসিলেট, বাংলাদেশ
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ৭ দিন, ২১ ঘন্টা, ৪৯ মিনিট
• সর্বমোট পোস্ট৬৪ টি
• সর্বমোট মন্তব্য৪৮৫১ টি

• অবস্থানমৌলভীবাজার, বাংলাদেশ
• ব্লগে আছেন১ বছর, ৪ মাস, ৫ দিন, ৩ ঘন্টা, ৫ মিনিট
• সর্বমোট পোস্ট৩২ টি
• সর্বমোট মন্তব্য১২৪২ টি


ব্লগার অনিরুদ্ধ আনজির
• অবস্থানপাসওয়ার্ড
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ২ দিন, ১ ঘন্টা, ১৮ মিনিট
• সর্বমোট পোস্ট১২৬ টি
• সর্বমোট মন্তব্য২৫৩৭ টি

ব্লগার মেঘরুদ্র
ব্লগার বিজিত
ব্লগার চাচাজি(আব্দুল খালিক)
ব্লগার ফায়সাল খলিলুর রহমান
ব্লগার সুমন কান্তি দাস
ব্লগার মারুফ
ব্লগার দিশেহারা জীবন
ব্লগার হারুন রশীদ
ব্লগার নোমান
ব্লগার যাদব সূত্রধর
ব্লগার রশীদ জামীল

নিঝুম অরণ্য
• অবস্থানঢাকা, বাংলাদেশ ।
• ব্লগে আছেন২ বছর, ১০ মাস, ১৮ ঘন্টা, ১০ মিনিট
• সর্বমোট পোস্ট৮৫ টি
• সর্বমোট মন্তব্য৫০৩৯ টি

ব্লগার জিনজির
• অবস্থানফকিরেরপুল পানির ট্যাংকির গলি, মতিঝিল, ঢাকা।
• ব্লগে আছেন১০ মাস, ২৬ দিন, ৬ ঘন্টা, ২৭ মিনিট
• সর্বমোট পোস্ট৭৩ টি
• সর্বমোট মন্তব্য৭৩৩৬ টি

ব্লগার হাসির রাজা
• অবস্থানঢাকা
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ১০ দিন, ২২ ঘন্টা
• সর্বমোট পোস্ট৭৬ টি
• সর্বমোট মন্তব্য৪৫৫৪ টি

ব্লগার মিরের লেখা
• অবস্থান নয়াবাজার ,চট্রগ্রাম
• ব্লগে আছেন১ বছর, ১১ মাস, ৭ দিন, ১৯ ঘন্টা, ৪৪ মিনিট
• সর্বমোট পোস্ট৩৬ টি
• সর্বমোট মন্তব্য২৪৩৬ টি

ব্লগার ফিদাতো মিশকা
• অবস্থানবগুড়া
• ব্লগে আছেন২ বছর, ২ মাস, ১২ দিন, ২১ ঘন্টা, ১৯ মিনিট
• সর্বমোট পোস্ট২২ টি
• সর্বমোট মন্তব্য১১৭ টি

ব্লগার বিষাদ নীলিমা
• অবস্থানঢাকা, বাংলাদেশ।
• ব্লগে আছেন২ বছর, ১ মাস, ২৫ দিন, ৯ ঘন্টা, ১৬ মিনিট
• সর্বমোট পোস্ট১২ টি
• সর্বমোট মন্তব্য৬৬৮০ টি

ব্লগার ঈশিতা জুলিয়া
• অবস্থানস্বপ্নপুরীতে প্রবাসী
• ব্লগে আছেন২ বছর, ৭ মাস, ২৩ দিন, ১৯ ঘন্টা, ১০ মিনিট
• সর্বমোট পোস্ট৩০ টি
• সর্বমোট মন্তব্য৫২০৬ টি

ব্লগার জান্নাতী
• অবস্থানঢাকা
• ব্লগে আছেন১ বছর, ৪ মাস, ১৩ দিন, ১৯ ঘন্টা, ৫২ মিনিট
• সর্বমোট পোস্ট৪৭ টি
• সর্বমোট মন্তব্য৪৬৭০ টি

ব্লগার অজানা পথিক
• অবস্থানপথে প্রান্তরে
• ব্লগে আছেন১ বছর, ৪ মাস, ৯ দিন, ৩ ঘন্টা, ৩২ মিনিট
• সর্বমোট পোস্ট৬২ টি
• সর্বমোট মন্তব্য১৩৩৫৯ টি

ব্লগার রঙপেন্সিল
• অবস্থানঢাকা
• ব্লগে আছেন১১ মাস, ৪ দিন, ১৬ ঘন্টা, ৫৭ মিনিট
• সর্বমোট পোস্ট৫৩ টি
• সর্বমোট মন্তব্য১৭২৮ টি

দেশের বাইরে অবস্থান করা আমাদের সহ ব্লগারদের মধ্যে আমাদের সাথে সহমত পোষণ করে একাত্মতা জানিয়েছেন যারা,
ব্লগার মোহাম্মদ আব্দুলহাক(যুক্তরাজ্য)
• অবস্থানলণ্ডন
• ব্লগে আছেন৪ বছর, ১ মাস, ৩ দিন, ১৯ ঘন্টা, ৫৪ মিনিট
• সর্বমোট পোস্ট৪৬৮ টি
• সর্বমোট মন্তব্য৫৯১২ টি

ব্লগার ছায়েদ্ আলী (যুক্তরাষ্ট্র)
• অবস্থান
• ব্লগে আছেন১ বছর, ১১ মাস, ৭ দিন, ২২ ঘন্টা, ১৫ মিনিট
• সর্বমোট পোস্ট১ টি
• সর্বমোট মন্তব্য৪১০৭ টি

ব্লগার সালাহ আদ দীন (যুক্তরাজ্য)
• ব্লগে আছেন৯ মাস, ২৬ দিন, ১২ ঘন্টা, ৪৪ মিনিট
• সর্বমোট পোস্ট৩৪ টি
• সর্বমোট মন্তব্য৭৭৮ টি

ব্লগার তালুকদার মাহবুব (যুক্তরাজ্য)
• অবস্থানইউ কে
• ব্লগে আছেন১ বছর, ৯ মাস, ১৫ দিন, ৪ ঘন্টা, ৫ মিনিট
• সর্বমোট পোস্ট৩৫ টি
• সর্বমোট মন্তব্য৩০৫৬ টি

ব্লগার রিয়া হাবিব (যুক্তরাজ্য)
• অবস্থানলন্ডন
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ২৩ দিন, ১৭ ঘন্টা, ১২ মিনিট
• সর্বমোট পোস্ট১২৪ টি
• সর্বমোট মন্তব্য৪৯৮১ টি

শ্রদ্ধেয় সঞ্চালক মহোদয়, আপনি চাইলে আরো কারা কারা এবং কী বলেছেন, জানাতে তৈরি আছি আমি। প্রমাণসহ।
আপনার সিদ্ধান্তের অপেক্ষা। সালাম আর শুভ কামনা।
০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৫
এতে কি প্রমান হয় জনাব রশীদ সাহেব?
তারা কি অভিযোগ করেছেন? কি তার ভিত্বি?
বিস্তারিত জানান।

আপনি কেন এভাবে সংগঠিত করেছেন সবাইকে?
আপনার কি স্বার্থ?
ধন্যবাদ নতুন নেতা।
আমরা তবে নীলসাধুর পরিবর্তে রশীদ জামীল কে পাছি। আপনাকে অভিনন্দন ভাই।
০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৯
আপনি প্রমান দিন রশীদ জামীল। আমরা অপেক্ষা করছি।
দেখা যাক একজন ব্লগার কি করে এতো সব মানুষকে কষ্ট দিল তা জানা উচিত। কে কিভাবে তার দ্বারা হেনস্থা হয়েছে তা জানান। উপযুক্ত প্রমান সহ। এই পোষ্টে আপনার সে প্রমান দেখাতে ব্যার্থ হলে তার জবাব দেবেন আশা করি।

আমরা আম ব্লগার। সব জানতে আগ্রহী।
Rjamil রশীদ জামীল০৭ নভেম্বর ২০১২, ২৩:৪০
সবচে খতরনাক হলো ফেকনিক। আপনি আজকে আপনার পোষ্টেও সেটার প্রমাণ দেখতে পারছেন। । এর বিরুদ্ধে অবশ্যই অবশ্যই কার্যকর ব্যবস্থা নিতে হবে। এবার আপনি দয়া করে এই ফেকনিকগুলোর ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিন। দয়া করুন। আপনি চাইলে পারেন। কীভাবে পারেন, আমরা আপনাকে পরামর্শ দিতে পারবো। আপনি সকলের পরামর্শের আলোকে সিদ্ধান্ত নেবেন। আপনি কি জানেন ব্লগে এমন একজন ব্লগারও নেই(ব্লগার বললাম) যিনি ফেকনিক থাকার পক্ষে আছেন। আপনার বিশ্বাস না হলে আপনি একটি পোষ্ট দিয়ে জানতে চাইতে পারেন, কারা কারা ফেকনিকের পক্ষে আছেন, তারা হ্যাঁ বলুন।

আর কেই যদি চান ফেকনিক থাকা দরকার, তাহলে উনাকেও সবার চিনে রাখা দরকার।
মন্দ হয় না এমনটি করলে। আপনি কী বলেন?

ফেকনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া কি খুব কঠিন?

মোটেও না। এটা একদম সহজ। চাইলেই পারা যাবে। ফেকনিক এর বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা নিতে পারেন, পরে বলছি, তার আগে কেনো নিতে হবে, সেটা পরিষ্কার করে নিই। আর এই ফাঁকে পরিষ্কার করে নিতে চাই, নিক নয়, ব্যবস্থা নিতে হবে ফেক নিকের বিরুদ্ধে। কেই যদি নিজের আসল নামটি গোপন রেখে ছদ্মনামে লিখতে চান, আর এ জন্যে একটি নিক ব্যবহার করেন, সেটা নিয়ে আমাদের কথা নেই। ছদ্মনাদে লিখবার অধিকার আছে যে কারো। কিন্তু এই ছদ্মনামের আড়ালে থেকে কাউকে গালি দেবার অধিকার কারো নেই।

কেনো ফেক নিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে?

১, এরা সুন্দর পরিবেশ দুষিত করে
২, এরা যখনই দেখে ব্লগটা ঠিকটাক চলছে, তখনই একটা ঝামেলা তৈরি করে।
৩, এরা নিজের পরিচয় গোপন খাতার সুযোগে যে কাউকে যে কোনো ভাষায় এবং নোংরাভাবে আক্রমণ করে থাকে।
৪, এরা যে কোনো গঠনমূলক বিতর্কে এসে উল্টাপাল্টা কথা বলে ঝামেলাকে আরো বাড়িয়ে দেয়।
৫. ক্ষতি এরা নিজেরও করেছে। এরা যেহেতু গুছিয়ে গালি দিতে পারে. তার মানে চাইলে এরা গুছিয়ে লিখতেও পারতো। কিন্তু নিক এর ধান্ধায় থাকার কারণে এরা নিজেদের যেটুকুনই লেখক প্রতিভা ছিল, সেটার গলাটিপে হত্যা করছে। তাই তাদেরকে নিকের ধান্ধা থেকে বের করে সুস্থ আলোর পথে নিয়ে আসলে তাদের প্রতিই অনুগ্রহ করা হবে, প্রকারান্তরে।

কীভাবে বন্ধ হতে পারে ফেক নিক এর দৌরাত্য


অনেক উপায় আছে। আমি সবচে সহজটাই বলি।

নিক রেজি: এর সময় আপনার কাছে সম্পূর্ণ বায়োডাটা জমা দিতে হবে। আপনি সেটা গোপন রাখবেন। কিন্তু বলে রাখবেন, কেউ নীতিমালা ভঙ্গ করে নোংরামী করলে তার পরিচয় প্রকাশ করে দেয়া হবে। দেখবেন, নোংরামী খতম হয়ে যাবে।
বিশ্বাসটা একবার করেই দেখুন না।

ব্লগকে সচল আর সাবলিল রাখবার জন্য, বিশেশত প্রথম আলোর মতো প্রথম শ্রেণীর একটি ব্লগকে, ফেক নিকের কোনোই দরকার নেই। আপনি চাইলে ২ মাসের জন্য ফেক নিক বন্ধ করে দেখুন। ব্লগ যদি বর্তমান অবস্থা থেকে অনেকগুণ বেশি সচল আর কার্যকর মনে না হয়, আপনি তাহলে গণহারে ফেক নিক রেজি" করতে সুযোগ দিয়েন। তাহলে আমি আর কোনো দিন ফেক নিয়ে বলবো না।
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৫
ভাইজান, আমি আমার প্রশ্নের উত্তরের জন্য এখনও অপেক্ষা করছি। আপনার উপরের ২য় মন্তব্যের পরিপ্রেক্ষিতে আমি একটি মন্তব্য করেছি। সেখানে আপনাকে আমি প্রশ্ন করেছি কয়েকটি। প্লিজ আমাকে উত্তর দ্যান। আগামীকাল কে সকালে আমার অনেক কাজ আছে, আমি বেশীক্ষন থাকতে পারবোনা। আশা করবো আপনি আপনার অবস্থান পরিষ্কার করবেন। আমি আপনাকে একজন অতি সন্মানিত ব্লগার হিসেবে আপনার প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই প্রশ্ন করেছি। আশা করবো আমাকে আশাহত করবেন না।
০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৬
আপনি প্রমান দিন রশীদ জামীল। আমরা অপেক্ষা করছি।
দেখা যাক একজন ব্লগার কি করে এতো সব মানুষকে কষ্ট দিল তা জানা উচিত। কে কিভাবে তার দ্বারা হেনস্থা হয়েছে তা জানান। উপযুক্ত প্রমান সহ। এই পোষ্টে আপনার সে প্রমান দেখাতে ব্যার্থ হলে তার জবাব দেবেন আশা করি।

আমরা আম ব্লগার। সব জানতে আগ্রহী।


এতে কি প্রমান হয় জনাব রশীদ সাহেব?
তারা কি অভিযোগ করেছেন? কি তার ভিত্বি?
বিস্তারিত জানান।

আপনি কেন এভাবে সংগঠিত করেছেন সবাইকে?
আপনার কি স্বার্থ?
ধন্যবাদ নতুন নেতা।
আমরা তবে নীলসাধুর পরিবর্তে রশীদ জামীল কে পাছি। আপনাকে অভিনন্দন ভাই।
০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৯
ভাইজান, আমি আমার প্রশ্নের উত্তরের জন্য এখনও অপেক্ষা করছি। আপনার উপরের মন্তব্যের পরিপ্রেক্ষিতে আমি একটি মন্তব্য করেছি। সেখানে আপনাকে আমি প্রশ্ন করেছি কয়েকটি। প্লিজ আমাকে উত্তর দ্যান।

আশা করবো আপনি আপনার অবস্থান পরিষ্কার করবেন।
আমি আপনাকে একজন অতি সন্মানিত ব্লগার হিসেবে আপনার প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই প্রশ্ন করেছি।
আশা করবো আমাকে আশাহত করবেন না।
SAYEDAALI ছায়েদা আলী ।০৮ নভেম্বর ২০১২, ০০:০৩
নেতা আপনারাই বানান আবার আপনারাই খেতা বানাইয়া গায়ে দেন !!
আমি কইলেই বন্ধু বেজার
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০০:৩৯
সব ঋষি আর সাধুরা একই সুরে কী সুন্দর কথা বলছে।..অবাক লাগে আপনাদের দেখলে..।
০৮ নভেম্বর ২০১২, ১৬:৪৭
রশীদ জামীল ভাই, আপনি বিশাল এক তালিকা দিয়েছেন। আমি তালিকা থেকে মাত্র কয়েকজন এর নাম দিলাম। যাদের নাম আমার তালিকায় আছে তারা কেউ এসে এই পোষ্টে বলে যাক নীলসাধু তাদের বিরুদ্ধে কি কি অপকর্ম করেছে। কি সমস্যা করেছে। তবে আমরা সাধারন ব্লগাররা আপনার বক্তব্য মেনে নেবো। আশা করি তাদের সঙ্গে যোগাযোগ করে প্রমান এবং তাদের বক্তব্য এখানে দেবেন। নাহলে আপনি আপনার নিজের বক্তব্য প্রত্যাহার করে নেবেন এই আশা করি। ধন্যবাদ।



ব্লগার মোসাদ্দিক উজ্জল

ব্লগার কোহিনুর

ব্লগার যাযাবর জোনাক

• অবস্থাননিমগ্ন গর্তজীবী;ঈশ্বর;শয়তান;নেড়ি কুকুর ঘিরে সহোবস্থান।
• ব্লগে আছেন২ বছর, ২১ দিন, ২ ঘন্টা, ১৯ মিনিট
• সর্বমোট পোস্ট২৭ টি
• সর্বমোট মন্তব্য৭২৮৫ টি



ব্লগার ডা: এনামুল হক এনাম

• অবস্থান
• ব্লগে আছেন৯ মাস, ১ দিন, ৫ ঘন্টা, ৪৮ মিনিট
• সর্বমোট পোস্ট৬০ টি
• সর্বমোট মন্তব্য৮৮০ টি


ব্লগার মুনলাইট (নাসির)

• অবস্থানসিলেট
• ব্লগে আছেন১০ মাস, ২১ দিন, ২২ ঘন্টা, ৪৬ মিনিট
• সর্বমোট পোস্ট৫৬ টি
• সর্বমোট মন্তব্য৪২২৩ টি


ব্লগার অনিরুদ্ধ আনজির

• অবস্থানপাসওয়ার্ড
• ব্লগে আছেন১ বছর, ৬ মাস, ২ দিন, ১ ঘন্টা, ১৮ মিনিট
• সর্বমোট পোস্ট১২৬ টি
• সর্বমোট মন্তব্য২৫৩৭ টি


ব্লগার ঈশিতা জুলিয়া

• অবস্থানস্বপ্নপুরীতে প্রবাসী
• ব্লগে আছেন২ বছর, ৭ মাস, ২৩ দিন, ১৯ ঘন্টা, ১০ মিনিট
• সর্বমোট পোস্ট৩০ টি
• সর্বমোট মন্তব্য৫২০৬ টি

ব্লগার জান্নাতী

• অবস্থানঢাকা
• ব্লগে আছেন১ বছর, ৪ মাস, ১৩ দিন, ১৯ ঘন্টা, ৫২ মিনিট
• সর্বমোট পোস্ট৪৭ টি
• সর্বমোট মন্তব্য৪৬৭০ টি

ব্লগার অজানা পথিক

• অবস্থানপথে প্রান্তরে
• ব্লগে আছেন১ বছর, ৪ মাস, ৯ দিন, ৩ ঘন্টা, ৩২ মিনিট
• সর্বমোট পোস্ট৬২ টি
• সর্বমোট মন্তব্য১৩৩৫৯ টি

ব্লগার রঙপেন্সিল

• অবস্থানঢাকা
• ব্লগে আছেন১১ মাস, ৪ দিন, ১৬ ঘন্টা, ৫৭ মিনিট
• সর্বমোট পোস্ট৫৩ টি
• সর্বমোট মন্তব্য১৭২৮ টি


ব্লগার তালুকদার মাহবুব (যুক্তরাজ্য)

• অবস্থানইউ কে
• ব্লগে আছেন১ বছর, ৯ মাস, ১৫ দিন, ৪ ঘন্টা, ৫ মিনিট
• সর্বমোট পোস্ট৩৫ টি
• সর্বমোট মন্তব্য৩০৫৬ টি
julia ঈশিতা জুলিয়া০৯ নভেম্বর ২০১২, ০০:৩৪
@হায়দার কায়দারঃ

রশীদ জামীল ভাইয়ার মন্তব্যের যেখানে আমাদের নামের উল্লেখ ছিলো সেখানে বলা হয়েছিলো এই কথাটি-

প্রথম আলো জনাব নীলসাধু কর্তৃক অসংখ্য ব্লগারকে বিভিন্নভাবে হেনস্থা করার ব্যাপারটি নিয়ে উদ্বেগ এর কথা জানিয়েছেন এই ব্লগের অতি পরিচিত এবং ব্লগকে মন থেকে ভালোবাসা কিছু পরিচিত মুখ।

যায় হোক, আপনি কেন জবাবদিহি চাইছেন? কে আপনি?
ONIRUDDHO অনিরুদ্ধ আনজির০৯ নভেম্বর ২০১২, ১৫:৪৫
জনাব কায়দার হায়দার........

আমি গতকাল ব্লগে উপস্হিত ছিলাম না .... তাই আজ আমি লিখছি।

রশীদ ভাই লিখেছেন....
রথম আলো জনাব নীলসাধু কর্তৃক অসংখ্য ব্লগারকে বিভিন্নভাবে হেনস্থা করার ব্যাপারটি নিয়ে উদ্বেগ এর কথা জানিয়েছেন এই ব্লগের অতি পরিচিত এবং ব্লগকে মন থেকে ভালোবাসা কিছু পরিচিত মুখ। মাননীয় সঞ্চালক মহোদয়কেও সেটা জানানো হয়েছে। এরা কেইউ নাম সর্বস্ব ব্লগার না। আলো ব্লগের সাথে এদের অনেক পুরনো ভালবাসার সম্পর্ক। দেখুন তাদের প্রেফাইল।

নীল দা আমার প্রিয়দের তালিকায় ছিলেন।

ইলা কে নিয়ে যখন নীল দা কথা বলেছিল তখন আমার খারাপ লেগেছিল....যা আজও লাগে। তারপর ব্লগার / কবি সরসিজ আলীম এর সাথে যখন প্যাঁচাল হয়.....তখনও আমি আহত হই।
এখন হল পাপলু..... নীল দা যেমন প্রিয়...ছিলেন উল্লিখিত নাম গুলোও আমার প্রিয়। তাই যখন... একজন প্রিয় মানুষ দ্বারা বারবার অন্য প্রিয় মানুষ আহত হয়....তখন উদ্বিগ্ন না হয়ে উপায় আছে!
০৯ নভেম্বর ২০১২, ১৬:১৪
ধন্যবাদ ঈশিতা জুলিয়া। অনিরুদ্ধ আনজির।
আপনার দুজনেই সময় করে ব্লগে এসেছেন। আমার মন্তব্যের প্রতি উত্তর দিয়েছেন তার জন্য আন্তরিক মোবারকবাদ জানাই।

দুজনের মন্তব্যে বোঝা গেছে আপনার কেউই সহ ব্লগার নীলসাধুর দ্বারা সরাসরি কোনভাবেই ক্ষতিগ্রস্থ হন নাই। তিনি আপনাদের প্রতি সরাসরি অশালীন কিছু বলেন নাই। তিনি আপনাদের হেনস্থা করেন নাই। আপনাদের কাছের মানুষ সহ ব্লগার রশীদ জামীল এর কথা অনুযায়ী আপনার শুধু উদ্বেগ জানিয়েছেন। আমরা আম ব্লগার এটাই বুঝতে চেয়েছি। ধন্যবাদ।


এখন আমার কথা বলি। আমি এমন একটা লিষ্ট তৈরী করতে পারি যেখানে আরো ২০০ ব্লগারের নাম দিয়ে বলা যায় তারা আমার কাছে উদ্বেগ জানিয়েছেন কিছু ব্লগারের নানা কার্যকলাপে। এতে কি প্রমান হবে বলুন? এতে কি প্রমান হয় তিনি সরাসরি ঐ ২০০ ব্লগারকে হেনস্থা করেছিলেন? আমি জানি এটা অসার যুক্তি। এভাবে বলা যায় না।

আমার পরিচয় জানতে চেয়েছেন ঈশিতা জুলিয়া। আপনার নাম যেমন ঈশিতা জুলিয়া, এই অভিযোগ যিনি করেছেন তার নাম যেমন রশীজ জামীল তেমনি আমি কায়দার হায়দার। আর কিছু কি জানতে চান? বলতে পারেন দেখি কিছু সাহায্য করতে পারি কিনা আপনাকে।

আমি জানি ব্লগার রশীদ জামীল কে আপনারা ভাইয়ের মত শ্রদ্ধা করেন। তিনি সিলেট থেকে ঢাকায় এলে এক বেলা আপনাদের সঙ্গে খাবার খান, আপনাদের ৩ ভাই বোনের সঙ্গে তার ভালো সম্পর্ক, সেটা ব্লগিং ছাড়িয়ে পারিবারিক বন্ধুত্বে রুপান্তরিত হয়েছে। মাশাল্লাহ। আমরা এই আত্মীক বন্ধনে খুব খুশী। কিন্তু এখানে তিনি যেভাবে লিষ্ট দিয়ে একজন সু পরিচিত সহ ব্লগারকে হেয় করতে চেয়েছেন আমার প্রতিবাদ ছিল তার বিরুদ্ধে।


আপনি/আপনারা সময় দিয়েছেন সে জন্য আবারও কৃতজ্ঞতা জানাই। ধন্যবাদ।
ONIRUDDHO অনিরুদ্ধ আনজির১০ নভেম্বর ২০১২, ০০:১৭
জনাব....কায়দার হায়দার

আপনি বলেছেন....
দুজনের মন্তব্যে বোঝা গেছে আপনার কেউই সহ ব্লগার নীলসাধুর দ্বারা সরাসরি কোনভাবেই ক্ষতিগ্রস্থ হন নাই। তিনি আপনাদের প্রতি সরাসরি অশালীন কিছু বলেন নাই। তিনি আপনাদের হেনস্থা করেন নাই। আপনাদের কাছের মানুষ সহ ব্লগার রশীদ জামীল এর কথা অনুযায়ী আপনার শুধু উদ্বেগ জানিয়েছেন। আমরা আম ব্লগার এটাই বুঝতে চেয়েছি। ধন্যবাদ।

এখন আমার কথা বলি। আমি এমন একটা লিষ্ট তৈরী করতে পারি যেখানে আরো ২০০ ব্লগারের নাম দিয়ে বলা যায় তারা আমার কাছে উদ্বেগ জানিয়েছেন কিছু ব্লগারের নানা কার্যকলাপে। এতে কি প্রমান হবে বলুন? এতে কি প্রমান হয় তিনি সরাসরি ঐ ২০০ ব্লগারকে হেনস্থা করেছিলেন? আমি জানি এটা অসার যুক্তি। এভাবে বলা যায় না।


জনাব.... নীল সাধু আমাকে কিছু বলতে পারেন নি...বা তার সাথে আমার ক্যাচাল হয়নি ...কারণ আমি উনার থেকে ১০০ গজ দূরে থেকেছি। উনি যে কী.... আমি আগেই জানতাম। যদিও সঞ্চালক বলেছেন....নীল সাধু সাধারণ ব্লগার। কিন্তু আমার মত অনেকেই জানে....তিনি একটা ক্ষমতা রাখেন এই ব্লগে। এই ক্ষমতার দাপটে তিনি অনেক কেই ব্লগ ছাড়া করেছেন....মানে বলে কয়ে ব্যান করেছেন। আমি ব্যান হতে চাইনি ভাই! কারণ তো বুঝেন ওই! তাই আমি উদ্বিগ্ন! উনার পাওয়ার অনেক! ভাই ...আপনে কে জানি না! তবে আপনে যে বলেছেন.... এখন আমার কথা বলি। আমি এমন একটা লিষ্ট তৈরী করতে পারি যেখানে আরো ২০০ ব্লগারের নাম দিয়ে বলা যায় তারা আমার কাছে উদ্বেগ জানিয়েছেন কিছু ব্লগারের নানা কার্যকলাপে। এতে কি প্রমান হবে বলুন? এতে কি প্রমান হয় তিনি সরাসরি ঐ ২০০ ব্লগারকে হেনস্থা করেছিলেন? আমি জানি এটা অসার যুক্তি। এভাবে বলা যায় না।
এই কথার প্রেক্ষিতে বলব.... যখন কোন মানুষ কে আক্রমন করা হয়...সে প্রতিকার চেয়ে আদালতে মামলা করে। অপর দিকে হয় কী....আক্রমন কারী আদালতে আবার মিথ্যা মামলা করে। যেখানে সত্য মামলার সাক্ষী থাকে ৫ জন..... আর মিথ্যা মামলায় সাক্ষী থাকে ২০০ জন! বুঝতে পারছেন....বর্তমান সমাজে মিথ্যার জোর অনেক বেশী! দেখেন না! গোলাম আজমের মামলায় কতজন সাক্ষী! আমাদের অবস্হা আসলেই করুণ! আসলে বিচার যে কী হবে তা আমরা জানি না। তবে সত্যের জয় হবেই। মিথ্যা দিয়ে যতই সংসার গড়া হোক.....এই সংসারে শান্তি মিলবেনা। ঘুমানোর পর একা একা শুয়ে শুয়ে মন জ্বালা দেবে। ধন্যবাদ জনাব.....আর কিছু বলার নেই। সংসার জ্বলুক...আর ভাসুক আমাদের মত যারা আমজনতা তারা আর কী করবে। তবে জেনে রাখুন....দেয়ালে পিঠ ঠেকে গেলে....বোকা ছেলেটিও হিংস্র হতে পারে! সুন্দর থাকুন সুস্হ থাকুন..... আর কিছু দেবার মত নাই ভাই। শুভেচ্ছা!
১০ নভেম্বর ২০১২, ১৩:৩৩
আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ অনিরুদ্ধ আনজির।

ব্লগ সঞ্চালক এই পোষ্টেই জানিয়েছেন কারা কারা এই ব্লগের সঞ্চালনা পরিষদে রয়েছেন। সেখানে স্পষ্ট বলা হয়েছে ব্লগার নীলসাধু সেই পরিষদে ছিলেন না। এ কথা সত্য হলে আপনার ধারনা ভুল কারন একজন ব্লগার বলে কয়ে কাউকে ব্যান করতে পারেন না। আমরা অনেকেই এমন অনেক কথা শুনেছি। কিন্তু এই পোষ্টের পর আমার মনে হয় আমরা সহ ব্লগার নীলসাধুকে এই অভিযোগ থেকে মুক্তি দিতে পারি। সঞ্চালক ছাড়া কাউকে কেউ ব্যান করতে পারেন না, নীলসাধু সঞ্চালনা পরিষদে ছিলেন না তাই তিনি কাউকে ব্যান করেননি।

আমি মনে করি সহ ব্লগার নীলসাধু আপনার বক্তব্য দেখলে তিনিও কুণ্ঠা বোধ করবেন। তিনি নিশ্চয় চাননি তাকে কেউ এভাবে চিত্রিত করুক। যা সত্যি সত্যি অমুলক। আশা করি আপনার এবং আমাদের সবার মাঝে এই ভুল ধারনাগুলো ধীরে ধীরে কেটে যাবে এবং আমরা সবাই এই ব্লগে ব্লগিং করব আনন্দ নিয়ে।

ধন্যবাদ আপনাকে।
ONIRUDDHO অনিরুদ্ধ আনজির১০ নভেম্বর ২০১২, ১৬:৩৫
সঞ্চালক সাহেব বলেছেন...

সঞ্চালনা পরিষদ ব্লগারদের সাহায্য করে থাকেন। এখানে একটা বিষয় আমরা স্পষ্ট করে বলতে চাই ব্লগের সঞ্চালক পরিষদ বলতে আমি নুরুন্নবী চৌধুরী হাছিব এবং আমাদের সহ-ব্লগ সঞ্চালক মেহেদি রাসেল। এর বাইরে আমাদের সঙ্গে তত্বাবধানে রয়েছেন প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন। এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন। ........

এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন।.... এখানে সরাসরি না থাকলেও নিরবে উপদেষ্টা যে একজন আছেন.... তা তো.... যে কেউ বুঝবে!.....

যাই হোক.... ব্লগের যদি একজন নীরব উপদেষ্ট লাগে তাহলে সঞ্চালকের উচিৎ বলা...যে... আমাদের একজন নীরব উপদেষ্টা আছেন।

আর এটা না বল্লে..... নীল সাধু একজন সাধারণ ব্লগার এই ঘোষনাটা দেওয়া উচিৎ। এটা উনি চাইলেই দিতে পারেন। এতে আমরা আম-ব্লগার একটু স্বস্হি পেতাম।.....
আর এই ঘোষনা না দিলে আমরা বুঝবো.... আমাদের ভাবনাই ঠিক।

ধন্যবাদ অনেক!
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২৩:২৯
salahuddinsite সালাহ্ আদ-দীন০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৬
কাজে গেলাম ফিরে আসে কথা হবে
anindyaantar অনিন্দ্য অন্তর অপু০৭ নভেম্বর ২০১২, ২৩:৩৯
অফিস থেকে ফিরে অনেকদিন আমার নিজের বাড়ি ঢুকতে পারি না। নিজের বাড়িতে এত অশান্তি দেখে খুব কষ্ট হয়। অফিসের বাইরে এসে থাকার আমি খুব অল্প সময় পাই। বাধ্য হয়ে আমি পাশের বাড়ি (ফেইজবুকে) সময় কাটাই। আমি নিজের বাড়িকে খুব মিস করি। স্বপ্ন দেখি আমার বাড়ি আবার স্থির হবে। আমি শান্তিতে আমার প্রাণের কথা বলতে পারব। এই আশাই বুক বাঁধি। নিয়মিত হব খুব শীঘ্রই।
ehasan48 আলইমরান ০৭ নভেম্বর ২০১২, ২৩:৪৮
এক্কেবারে মনের কথাগুলো বলেছেন অপু ভাই।
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৬
mukto75 মুক্তমন৭৫০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৯
খুব ভালো লাগলো তোমার কথাগুলো।
anindyaantar অনিন্দ্য অন্তর অপু০৮ নভেম্বর ২০১২, ০০:০৬
imran121 দিশেহারা জীবন০৭ নভেম্বর ২০১২, ২৩:৫৭
জনাব সঞ্চালক সাহেব সমস্যা কি ?

শুধু বিতর্ক গড়ছে!!
আপনি এর সমাধান দিন। এখানে যে বিতর্ক শুরু হচ্ছে তাতে সু-সম্পর্কের অবনতি ঘটছে!!

আপনার পোষ্ট বিতর্ক বাড়াচ্ছে। আপনি এর সমাধান দিন যত দ্রুত সম্ভব!

আমরা কেউই চাইনা ব্লগজুড়ে অশান্তি হোক। সবাই একমত সমাধানের।

প্লিস আপনি আসুন....
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:০৩
এখানে একটা বিষয় আমরা স্পষ্ট করে বলতে চাই ব্লগের সঞ্চালক পরিষদ বলতে আমি নুরুন্নবী চৌধুরী হাছিব এবং আমাদের সহ-ব্লগ সঞ্চালক মেহেদি রাসেল। এর বাইরে আমাদের সঙ্গে তত্বাবধানে রয়েছেন প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন। এর বাইরে সঞ্চালনা পরিষদে সরাসরি অন্য কেউ যুক্ত নন।
----হাছিব সাহেব আপনি জুন মাসের এক তারিখ বলেছিলেন মেহেদি রাসেল আর নীল সাধুর সামনে যে ব্লগে যা খুশি হোক আমরা কোনো হস্তক্ষেপ করবো না। ব্লগার রা তাদের অবস্থান নিজেরাই মিটআপ করে নিবে। আপাতত আমরা কোন ব্যান প্রক্রিয়ায় যাবো না।
=== আপনারা আপনাদের অবস্থানে এখন ঠিক তাই আছেণ।
আমরা ব্লগকে সুন্দর রাখতে যে কোন ব্লগারের মতামতকে সর্বোচ্চ গুরুত্ব দেই। ব্লগের কোন সমস্যা, ত্রুটি কিংবা প্রকাশিত হলে খারাপ হবে এমন কোন বিষয় সম্পর্কে কেউ আমাদের জানালে আমরা দ্রুত ব্যবস্থা নিতে পারি। এক্ষেত্রে নির্দিষ্ট কেউ নন যে কোন ব্লগারই আমাদের বিষয়গুলো জানাতে পারেন। বিষয় অনুযায়ী আমরা দ্রুত ব্যবস্থা নেব।

এখানেই তো বলে দিলেন যদি অভিযোগ করা হয় তাহলেই ব্যবস্থা নিবেন তার আগে নয়। তাহলে ব্লগে সঞ্চালক থাকবার দরকার কি? বন্ধ করে দিলেই তো লেঠা চুকে যায়। চোখে কাঠের চশমা পরিধান করে, সভ্য সাজবার কোনো প্রয়োজন দেখছি না।

আপনার কথাতেই স্পস্ট যে আপনারা কিছুই নিয়ন্ত্রন করছেন না।

** সঞ্চালনা পরিষদ মূলত ব্লগারদের সহযোগিতার জন্য, নিয়ন্ত্রনের জন্য নয়। তাই আপনার যে কোন অভিযোগ, পরামর্শ, সমস্যার কথা সঞ্চালকদের জানাতে পারেন।

----হাহ হাহহ হাহ হাহ... নিয়ন্ত্রন নেই তো কিসের চালক?.... হাসালেন হাছিব সাহেব। আর আই ওয়াশ করবার জন্যে এমন পোস্ট দেবার কোনই প্রয়োজন দেখছি না।

এর আগেও বহু ভাবে, বহু পোস্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করা হয়ৈছে। আপনারা আমলে নেন নি। এখন যখন একজন স্ব-ঘোষিত সঞ্চালকের বিরুদ্ধে আঙুল তোলা হলো যে উনি (পাপলু) মুক্তিযোদ্ধার সন্তানকে তার জন্ম পরিচয় নিয়ে সন্দেহ পোষন করছেন যা সরাসরি দেশদ্রোহিতার সামিল। তখন টনক নড়লো যে আপনারা স্বাধীনতার বিপক্ষ শক্তি হিসাবে কাজ করছেন। তায় দায় এড়াতে ঘোষনা ?

হাহ হাহ হহা::: ভালোই নাটক।
০৮ নভেম্বর ২০১২, ০০:১০
উপরে ছায়েদা আলী আমাদের সবাইকে রাজাকারের বাচ্চা বলে গালি দিয়েছেন ভাই সাব। তার ব্যাপারে কিছু কইলেন না যে।

এতো রাতে কোথা থেকে এলেন
sopnerferiwala স্বপ্নের ফেরিওয়ালা০৮ নভেম্বর ২০১২, ০০:১৬
সিধু পাগলা উরফে কুহক ভাই ভাল হয়েছে? আপনি এসেছেন উপরে কষ্ট করে দেখে আসুন আমার মন্তব্য আলো ব্লগের ২৫,০০০ নিবন্ধিত ব্লগারকে রাজাকারের বাচ্চা বলে গালি দিল সেটার কি? আপনি সেটা দেখেননি মনে হয়। সেটা নিয়ে কিছু বলুন। আর দেখে আসুন কে মন্তব্য করেছে আর সেটাতে কে কে লাইক দিয়েছে। তখন আপনার কথা সুনব। মুক্তিযোদ্ধাদের নিয়ে কথা বললেন ভাল লাগল। দেখি আপনি কি বলেন আমি প্রমান সহ দিয়েছি দেখুন।
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:১৯
উনি স্পেসেফিক একজনকেই বলেছেন। আর যারা ওনার সহযোগী ওনাদেরকে বলেছেন।
উপরে ওনার ডিসক্লেইমার দেয়া আছে।
০৮ নভেম্বর ২০১২, ০০:২৩
হাহ হাহ হহা::: ভালোই নাটক।

আপনিতো সে কারণেই এলেন ভাই সাহেব। নাটক করতে।
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:২৭
বাহারে বা- বাহবা
বিরাশি খণ্ড বাজারে আড্ডা বোধকরি জমে না, সাবেকি বিছানায় পরে আছে তুলোওড়া মুণ্ডুছেঁড়া ধড়, সোহাগের থাপ্পড়েও টনক নড়ে না, সে ছিলো তুলোর পুতুল। ভাবের খোলনলচে ছেড়ে ডাস্টবিনে পড়ে থাকুক মাথা, ভিতরে পাতলা-সর নেয়াপাতি ঘিলু আছে কিনা যাচাই করা হয়নি, ফুরসৎ কোথায় ধাবন্ত দিনের? ডেসডিমোনো জানে ধুলো ঝাড়তে তাঁর প্রয়োজন এখনও ফুরিয়ে যায়নি। নেতিয়ে পরা সূর্যরশ্মি জানে চাঁদও কখনও ঘুমায় রমণের গভীরতর কোমায়। হাসির শূন্যতাকে সরোদ করে গুণকেলীর স্তব্ধতা বাজাক পরমায়ু, কার কি আসে যায়!
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:৩৪
পোস্ট দিয়েছেন সঞ্চালক সাহেব। আমি আমার মন্তব্য করেছি। উনার যদি ইচ্ছে হয় মন্তব্যের জবাব দিবেন, বা আমি যা অভিযোগ করেছি তা খণ্ডন করবেন।

উপরে উল্লেখিত যে দু’জন আমার মন্তব্যের উত্তর দিচ্ছেন তারা হয়তো সঞ্চালক মহোদয়ের চামচা হতে পারেন। যা সঞ্চালক মহোদয়ই ভালো বলতে পারবেন। আর এতে আরো একটা বিষয় পরিষ্কার হয় সঞ্চালক মহোদয়ও কিছু পেইড চামচা পোষেন ব্লগে শান্তি রক্ষার জন্যে। আমি কোন চামচাকে উদ্দেশ্য করে মন্তব্য দেইনি।

সঞ্চালকের ইচ্ছে হয় মন্তব্য করবেন বা করবেন না।
SAYEDAALI ছায়েদা আলী ।০৮ নভেম্বর ২০১২, ০০:৩৫
শুনেন ফেরিওয়ালা আপনে যে চেষ্টায় নামছেন তা কোনোদিন কেউ সমর্থন করবে না , আপনার আগে আমার ব্লগ জীবন শুরু হইছে , আমি কেমন ব্লগার কি টাইপের ব্লগার তা আপনার একটা স্ক্রিন সর্তেই শেষ হয়ে যাবে না !
ছায়েদা আলী কোনোদিন কোথাও কোন ব্লগে কাউকে অস্মমান করে কথা বলে নি , যারা আমার বন্ধু বেশী শত্রু আছে তারাও বলতে পারবে না আমি তাঁদের কোনদিন হেয় করে কথা বলছি ।

যারা মুক্তি যোদ্ধাদের নিয়ে কটাক্ষ করবে , এবং যারা তা শুনেও চুপ থাকবে আমি আবার ও এই পোস্টে তাদের রাজা কার বললাম !!
০৮ নভেম্বর ২০১২, ০০:৪০
ছায়েদা আলী
আপনি সরাসরি আমাদের এই ব্লগের সব ব্লগারকে রাজাকারের বাচ্চা বলেছেন। এখন কথা ঘুরিয়ে বলছেন কেন? ধরা পরে গেছেন বলে
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:৪৮
আলী...

তুমি আমার আজন্ম শত্রু হয়েই রইলে.... হাহ হাহ হাহ হাহ হাহ হাহ
তোমার কি মনে নেই তোমার পোষ্টে কাবুল সাহেব সরাসরি নীল সাধুর নাম ভাঙ্গিয়ে কমেন্টস করেছিলো? সেটা এখনও আমার ফেসবুকের পাতায় ঝুলে আছে। কৈ নীল সাধুতো প্রতিবাদ করেনি। তার মানে কি? তার মানে সে তাই বলেছে যার প্রমান কাবুল সাহেবের কাছে আছে। আমিও এন্তার অভিযোগ করেছি বহু জনের কাছে। কোনো প্রতিকার আসেনি।
০৮ নভেম্বর ২০১২, ০১:১৫
২।
করিম মিয়া তার বৌ পুলা রাইখা বৈদেশ পাড়ি দিসে। একলা ঘরে রুপবান বিবির ভালা লাগে না। দিন কাটেতো রাত যেন কাটেই না। রুপবান বিবির প্রেমে মশগুল ছমির, হে আবার কবতে লেখে। গেরামের তাবত মাইয়াগো সে ভালবাসে। সক্কলের ডানে বামে ছমির থাকেই। ছমির এর বৌ পুলাপান জলে ভাসে আর মনের সুখে ছমির রুপবান বিবি, আয়েদা বিবিদের সঙ্গে প্রেমলীলা চালাইয়া যাইতে থাকে। কিছুদিন না যাইতেই গেরামে নতুন প্রেমিকের আবির্ভাব। প্যাঁচ লাগে ছমির এর লগে। এর মাইঝে ছমির এর বৌ যাইনা যায় সব কু ইতিহাস। গেরামের সবাই বেক্কল মাষ্টার এর কাছে বিচার চাইতে গেলে মাষ্টার এই কতা ছমিরকে জিগাইলে হে মাফ চায়। আর তলে তলে ষড়যন্ত্রে মাতে কেমনে এই বেক্কল মাষ্টাররে শিক্ষা দিবো সেই ভাবনায়।


দুইজনেরে পাইসি
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:৪১
এমন পোস্ট রশিদ ভাই ছাড়াও অনেকেই দিয়েছেন।
তখনতো আপনাদের চোখে পড়েনি এখন কেনো পড়ছে? দেশদ্রোহীতার দায় এড়াতে ?

যারা যারা সঞ্চালকের দৃষ্টি আকর্ষন করে পোস্ট দিয়েছিলেন তারা লিংক গুলো শেয়ার করে দেখান.... ব্লগার রা বহু ভাবে ঐ কাঠের চশমা খুলতে চেয়েছিলো।
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০০:১৫
সঞ্চালক মহোদয়, আমার মনেহয় এবার আপনার সময় হয়েছে কিছু বলবার। এখানে অনেক আবার একই নিক থেকে অনেক কথা বলা হচ্ছে। আমি আপনাকে বলেছি কোনো অপরিচিত(অর্থাত যাকে আমরা সরাসরি চিনি না) তার কোনো কথার জবাব দেবো না। তাহলে সমস্যা আরো বাড়বে। আপনি নিশ্চয় সেটা চান না। আপনি আপনার আইডি থেকে প্রশ্ন করলে জবাব দেয়া হবে।

আপনি আপনার সিদ্ধান্ত জানান। এখানে কেউ, আমি বিশ্বাস করি ব্লগের নেতা হতে আসেনি। দরকারও নেই। সাভাবিক ব্লগিং করতে চায় সকলে। আর এ কারণে আপনি আপনার অবস্থান থেকে কিছু বলুন।

শুভ কামনা
০৮ নভেম্বর ২০১২, ০০:২৬
আপনি সবার কথা এড়িয়ে যাচ্ছেন কেন জানতে পারি?
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০০:৫২
ঋষি দোস্ত, কিতা খবর? ভাল আছাও নাকি? রুটি খাইতাছি খাইবা? তুমার তো পেটে ম্যালা খিদা। আসো না তুমারে ভাগ দিবানি, , , , আমি আবার দয়ালু মানুষ। ভাল খারাপ সবাইরেই ভাগ দেই
shahidulhaque77 শাহিদুল হক০৮ নভেম্বর ২০১২, ০০:৩৯
কিছু কথা না বলে আর পারছি না। আমরা নীল সাধুর বেআক্কল মাস্টারের গল্পটা পড়েছি। সেখানে সে তার দম্ভোক্তি খুব সজোরেই করেছে। সেখানেও সে কাবুল ভাই ও জহির ভাইকে টিটকারি করেছে। সেখানে সে বলেছে যে, ব্লগ কর্তৃপক্ষ সব কাজই তার সাথে শলাপরামর্শ করেই করে। আমরা কোন ব্যক্তিবিশেষের বাড়িতে ব্লগিং করতে আসি নি যে তার ইশারায় আমাদের চলতে হবে। তার দম্ভো শয়তানকেউ হার মানিয়েছে। সে গত ঈদে ঈদ সংখ্যা নিয়ে এমনই একটা ক্যাচালের জন্ম দিয়ে অনেক পানি ঘোলা করেছে। অনেক অপমান করেছে। আর সে নিজেই দম্ভো করে স্বীকার করে যে কদিন বাদে বাদেই এই ব্লগে ক্যাচাল হয়। তা হলে সম্মানীত ব্যক্তিদের সম্মান এখানে থাকবে না। আমাদের কোন ঘোড়ার দরকার নেই ঘুড়িরও দরকার নেই। ব্লগ কর্তৃপক্ষ যদি কোন কিছু প্রকাশের ঘোষণা দেয় তবে ব্লগের পোস্ট থেকে ভালো লেখা নিয়ে প্রকাশ করলেই পারে। ভার্চুয়াল জগতে এত মাতব্বরি আর প্রীতির দরকার নেই। খুব হয়েছে। যার যখন মনে হবে তাকে কমিটিতে নেবে আর মনে হলেই ছুড়ে ফেলে দেবে এ অধিকার তাদের কে দিয়েছে? এক রঙা এক ঘুড়ির আয়োজনে আমরা কেউ কখনো কোথাও যাই নি। যাই প্রথম আলোর আহ্বানে। সেখানে সে তার সংগঠনকে দাঁড় করাতে চাওয়াতে সে এসব করে। তার অনেক কথা আমাদের জানা হয়েছে। খুব হয়েছে ভাই। আমরা এখন সঞ্চালকের ঘোষণার উপর স্থির থাকতে পারি। নীল সাধু আর দশজনের মতোই ব্লগার হিসেবে ব্লগিং করবে তাতে আপত্তি নেই। কিন্তু তার ঘোষণায় আমরা আর নাচতে রাজি নই। বিচার আচার আর দরকার নেই। কার বিচার কে করবে? এত ক্ষমাবানের ক্ষমতার দাপটে আমাদের সম্প্রীতি বিনষ্ট হচ্ছে আর বিনা কারণে আমাদের মাঝে ভাঙ্গন ধরছে। এ সব আর দেখত চাই না। সে তার মতো থাক আমরাও যার যার মতো চলি। একজন ব্যক্তিকে নিয়ে এখন ব্লগারদের মাঝে ভাঙ্গন ধরতে যাচ্ছে যা কোনভাবেই মেনে নেওয়া যায় না। আমরা যে রেজুলেশনে সমর্থন দিয়েছি সেখানেই থাকতে চাই। অন্যথায় যা করার সময় মতো করা হবে। ধন্যবাদ আর শুভকামনা সকলের জন্য।
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০০:৫২
সালাম ভাইজান

নীল সাধু আর দশজনের মতোই ব্লগার হিসেবে ব্লগিং করবে তাতে আপত্তি নেই। কিন্তু তার ঘোষণায় আমরা আর নাচতে রাজি নই। বিচার আচার আর দরকার নেই। কার বিচার কে করবে? এত ক্ষমাবানের ক্ষমতার দাপটে আমাদের সম্প্রীতি বিনষ্ট হচ্ছে আর বিনা কারণে আমাদের মাঝে ভাঙ্গন ধরছে। এ সব আর দেখত চাই না। সে তার মতো থাক আমরাও যার যার মতো চলি। একজন ব্যক্তিকে নিয়ে এখন ব্লগারদের মাঝে ভাঙ্গন ধরতে যাচ্ছে যা কোনভাবেই মেনে নেওয়া যায় না।
০৮ নভেম্বর ২০১২, ০১:১৯
এক রঙা এক ঘুড়ির আয়োজনে আমরা কেউ কখনো কোথাও যাই নি।

ভাইজান, আপনার বাসায় খুযে দেখেন, ক্রেষ্ট পাবেন যা এক রঙ্গা এক ঘুড়ি আয়োজিত প্রিয় চিঠি আয়োজনে আপনাকে দেয়া হয়েছিল। সসেটা কাদের আয়োজন ছিল জানাবেন কি? ভুলে গেছেন কেন?
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০০:৪৬
সঞ্চালক মহোদয়ের শুভ বুদ্ধির উদয় হওয়ার জন্য প্রথমে স্রষ্টার নিকট ধন্যবাদ জানাচ্ছি। আপনার এই শুভবুদ্ধি আগামী দিনেও বজায় থাকবে আশা রাখি। তবে শুভবুদ্ধির ধারাবাহিকতায় আপনাকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

@ঋষি
আপনি নিজেও যে আরেক নীলসাধু নয় তা কে বলতে পারে! আপনি প্রশ্ন রেখেছেন নীলসাধু কীভাবে সবার মনোকষ্টের কারণ হয়েছে তার প্রমাণ দিতে........

প্রথম আলো কর্পোরেট গোষ্ঠীর এ ব্লগ দেশের অন্যতম বাংলা ব্লগ। আর এই ব্লগেই নীলসাধু নামে এক দারুন পরাক্রমশালী ব্লগার রয়েছেন যিনি প্রায়ই সহ-ব্লগারদের জন্ম পরিচয় নিয়ে সংশয় প্রকাশ করে থাকেন। স্মৃতি বিভ্রাট না করলে যতোটুকু মনে পড়ে বেশ কয়েকমাস আগে তিনি ব্লগার ইলার জন্ম নিয়ে সংশয় প্রকাশ করে বলেছিলেন, "আগাড়ে-ভাগাড়ে জন্ম নিয়ে শুদ্ধ হওয়া সহজ না"
সাম্প্রতিক সময়ে ব্লগার পাপলু বাঙ্গালীর জন্ম নিয়েও তিনি বেজায় চিন্তিত। যিনি একজন মুক্তিযুদ্ধার সন্তানের জন্মপরিচয় নিয়ে সন্দেহ প্রকাশ করেন, তাকে আর যাই বলা হোক, স্বাধীনতার স্বপক্ষ শক্তি বলা যায়না।

এ পোষ্টের একটা জায়গায় সঞ্চালক বলেছেন, নুরুন্নবী হাসিব, মেহেদী রাসেল, আর পল্লব মোহাইমেন ছাড়া আর কেউ সঞ্চালক প্যানেলের সাথে জড়িত নন। অথচ নীলসাধু প্রকাশ্য দিবালোকে বিভিন্ন ব্লগারকে ব্যান করে দিবেন বলে শাসিয়েছেন। সঞ্চালক প্যানেলের কেউ না হয়েও তিনি এতো ক্ষমতা দেখান কীভাবে!!! বিভিন্ন সময়ে বিভিন্ন ব্লগারকে তিনি ব্যান করেছেন তার ব্যক্তিগত অপছন্দের কারণে।
০৮ নভেম্বর ২০১২, ০০:৫৫
সঞ্চালনা পরিষদ নিয়ে ব্লগ সঞ্চালক হাছিব সাহেব যা বলেছেন তা নিশ্চিত সত্য।
আপনারা সবাই জানেন একজন ব্লগার হয়ে অন্য একজন সহ ব্লগারের পোষ্ট মোছা যায় না, মন্তব্য মোছা যায় না – তাই ব্লগার নীলসাধুর দিকে অভিযোগের তীরটি যাতে বলা হয় “তিনি অনেকের পোষ্ট, মন্তব্য মুছেছেন, ছেড়েছেন, ব্যান করেছেন” ইত্যাদি সকল কথা ভিত্বিহীন কারন সঞ্চালক ছাড়া একজন ব্লগার এসব করতে পারেন না। তাই এর সকল দায় সঞ্চালনা পরিষিদের।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০০:৫৯
ঋষি সাহেব? কথা বারতা যা কইতাছেন তাতে মনে হয় জীবনে ফেসবুকে লগিন ও করতে শেখেন নাই? শুনেন, আপনে আমারে মাত্র ৫ হাজার ৪০০ ট্যাকা দেন, আমি আপনেরে শিখায়া দিমু ক্যামনে ব্লগ বানাইতে হয় আর ক্যামনে তাতে এডমিন জুক্ত করতে হয়। এর বেশি হিগামুনা কয়া দিলাম

চামে চুমে ব্যপসার বিজ্ঞাপন হাজির কইরা দিলাম।
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০১:০৬
৥পরিষ্কার দৃষ্টিশক্তির অধিকারী ঋষি
রিপন ভাইয়ার মন্তব্যে কিছু প্রসঙ্গ এসেছে আপনার শ্রদ্ধেয় একজন সম্পর্কে, কিছু বললেন না যে এই নিয়ে?
আর কতো দৌড়াবেন ভাই চামচবহন করে?
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:০৭
তার দিকে অভিযোগ তোলার ভিত্তি তিনিই গড়ে দিয়েছেন। তিনি বিভিন্ন সময় তার এ দাপট বিভিন্ন পোষ্টে দেখিয়েছেন। অনেক পোষ্টে তিনি বলেছেন, ব্লগে থাকতে হলে তাকে তোয়াজ করে চলতে হবে, নাহলে নিক হারানোর ভয় পর্যন্ত দেখিয়েছেন।
০৮ নভেম্বর ২০১২, ০১:১২
রুপালি গিটার
দুদিন আগে নীলসাধুর গল্পে একটি অংশ ছিল এমনঃ
১।
মিলা’র রুপে গুনে পাগল হইসে পুরা গেরামের পুলাপান। মিলা হেগো কারো লগে বাশঁবাগানে দেখা করে, কারো গাল টিপ্পা দেয়, কারো নাকের ঘাম মুইচ্ছা দেয়- সব মিলাইয়া রঙ্গে ডঙ্গে টই টম্বুর অবস্থা। এমুন এক অবস্থায় বেক্কল মাষ্টার মিলা নামের তন্বী রুপসীর রুপ না দেইখা – তার গায়ে পড়া যৌবনের দিকে না তাকাইয়া ভাল কইরা স্বভাব বদলাইয়া ভালো হইবার পরামর্শের খবর গেরামের হজ্ঞল প্রেমিক যুবকেরা এক লগে মাষ্টারের বিরুদ্ধে উইঠা পইড়া লাগলো। এইডা একটা কথা হইলো? হেগো রাধার মত প্রেমিকারে ধমক!! তারা প্রতিজ্ঞা করে, শালার বেক্কল মাষ্টার! তোর খবর আছে!!



আপনি এই দলের এক অন্যতম সদস্য
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০১:১৪
আরররররে কেঠায় ? পিপন সাব নিকি ? থুক্কু রিপন সাব... আছেণ কিরাম?
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:১৯
ভাইসাব আছিলাম ভালোই। তয় ফেসবুকে এই পোষ্টের লিংক পাইয়া, এই দিহে আইয়া মনডা খারাপ অইয়া গেছে। প্রবল পরাক্রমশালী বাঘের এমন দুর্দশা দেইখা চক্ষে পানি আইতাছে।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:২১
দেশে পানির অভাব এইবার পূরন হইপ!!!!
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০১:৩০
রাজার ক্ষেতে বাইগুন না থাকলে কি অইবো.... শিয়াল হায়েনার উৎপাতে টিষ্কানো দায়। জানেন তো আইবার লাগছি? মিঠাই মণ্ডা রেডি করেন।
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:৩৪
কবে আইবেন? মিঠাই-মন্ডাই রেডি কইরা রাখুম নে।
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:৩৫
চোখের জলে যদি দেশে বিশুদ্ধ পানি সংকট কাটে, তাহলে বাংলাদেশ সরকার একুশে পদক জাতীয় কিছু দিয়ে ইদতেও পারে, কি কন জিনজির ভাই?
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:৪৩
কথা সত্য রিপন ভাই, না হাইসা আর পারলাম না!!!!
sopnerferiwala স্বপ্নের ফেরিওয়ালা০৮ নভেম্বর ২০১২, ০০:৫২
মাননীয় সঞ্চালক মহোদয় আপনি আমার দেয়া ২টি মন্তব্য মুছে দিয়েছেন। আমি কোন কারন জানতে পারিনি। আমি তো আপনাকে সত্যতাই প্রমান সহ দেখাতে চেয়েছি। কোথা থেকে শুরু হয়েছে আর কি ভাবে কি হয়েছে। আপনি সবাইকে সত্যটা জানতে দিন। আপনি প্রমান দেখে বিচার করুন। আপনি যদি এ ভাবে প্রমান গুলো মুছে দেন তাহলে সবাই সত্যটা জানবে কি করে?
ihsanbs মোঃ ইসানুল হক ইহ্‌সান০৮ নভেম্বর ২০১২, ০০:৫৫
যে কোন ক্ষেত্রেই পরিস্কার নীতিমালা সম্মান পাওয়ার যোগ্য।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০০:৫৫
মহামান্য সঞ্চালক সাহেব। রাইতের সেলাম দিতে আইলাম। কেমুন আছেন ভাইজান? আমি আবার আইছি আফনেরে একখান বুদ্ধি দিতে। আফনে যদি রাজি থাকলে কবুল বলেন। আমি কামে নাইম্যা পড়ি বিসমিল্লাহ কইয়া।
আমি দেখিতে পাইতাছি আপনার পোষ্টেও ফেকনিকের আনাগোনা। ভালু কথা, আইপি থিকা এইগুণান ক্যাম্নে ধরণ লাগে, আফনেরে আমি বুদ্ধি দিবার পারি। কন কি করবেন?
আর আফনের যদি কষ্ট লাগে, তাইলে আফনে আমারে কন, ৭২ ঘণ্টার মইধ্যে আমি আফনেরে প্রমাণ সহ কইয়া দেই কোনডা কার নিক। তয় আমি আফনেরে কানে কানে কইতে পারুম না। আফনে আমারে অনুমতি দিবেন। আমি জাতির সামনে প্রকাশ করিব। যা আছে কপালে

০৮ নভেম্বর ২০১২, ০১:০৬


ভাষন
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:১৩
তাইলে আর দেরী ক্যান রাজা! শুরু কইরা দাও।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:২২
দিমু তো রিপন ভাই অবুসসই দিমু। দালাল শয়তান জেগুলা আছে তাগোরে সবাই চিনবো
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:৩৭
অলরেডি অনেককেই জাতি চিনে ফেলেছে
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:৪১
হাচা কতা।
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০১:০১
আমি/তুমি/সে/তাহারা

সমাধান জিইয়ে রাখায় নয়, আলোচনায়। হতাশাব্যঞ্জক। শান্তিপ্রিয় সাধারণ ব্লগাররা চরমভাবে হতাশ! সমাধান দরকার। আর এ জন্য যুক্তির নিরিখে গঠনমূলক আলোচনাই আশা করছিলাম আমি। আশা করছিলো সাধারণ ব্লগাররা। সুন্দরভাবে আলোচনাই সুন্দর পথ। এই পথটি রুদ্ধ হয়ে গেলে আর অসুন্দর স্টাইলে আলোচনা-পাল্টা আলোচনা চলতে থাকলে সমস্যা বাড়বে বৈ কমবে না। এটা আমাদের কারোই কাম্য নয়। আশা করছি সঞ্চালনা পর্ষদও একমত হবেন। আমি আপনাকে শুরুতেই অনুরোধ করে রেখেছিলাম প্রিয় সঞ্চালক, আজ অন্তত যেনো আপনার এই পোষ্টে কোনো অপরিচিত নিককে পারমিশন দেয়া না হয়। আপনি জেগে থাকলে আশা করি দেখতে পারছেন কোন শাহেনশাহ কতটি নিক নিয়ে ঝাপিয়ে পড়েছেন!

ব্লগ সংকলন হবে, এটা আমাদের সকলের একটি স্বপ্ন। স্বপ্নের বাস্তবায়নের দিকেই এগোচ্ছিলাম আমরা, নিয়মতান্ত্রিকভাবে। মধ্যেখানে কৃত্রিম ঝামেলা তৈরি করে যে অনাকাঙ্খিত পরিবেশ সৃষ্টি করা হয়েছে, তাতে অনেকেই শংকিত, সংকলন হবে তো?

এই শংকা যাতে দূর হয়, সংকলন যাতে ঠিকটাকভাবেই বেরোয়, আমি/তুমি/সে/তাহারা টাইপ কোনো ব্যক্তির কারণে যেনো সুন্দর এই স্বপ্নটির মৃত্যু না হয়, সে জন্য সমস্যাগুলো কাটিয়ে উঠতে হবে। আর এজন্য শাক দিয়ে মাছ ঢেকে নয়, অনেক ঢাকা হয়েছে এর আগে, আপনাকেই দায়িত্ব নিতে হবে। মনে রাখতে হবে, গর্তে ইদুর রেখে যত ভাল মাটি দিয়েই মুখ লেপন করা হোক, কাজ হয় না।

আমরা সকলেই বুক ফুলিয়ে বলতে ভালবাসি, প্রথম আলো ব্লগ আমাদের ভালোবাসার ব্লগ। লক্ষ্যনীয়...আমার নয়, আমাদের। এর মানে সকলের। কিন্তু সমাধান তো দরকার। সমস্যাকে আর তা দিয়ে রাখার সুযোগ নেই। ফোড়া বরণ হতে চলেছে।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:০৯
shidhupagla সিধু পাগলা০৮ নভেম্বর ২০১২, ০১:১০
চমৎকার গুছিয়ে বলেছেন।

পূর্ণ সহমত।
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৮ নভেম্বর ২০১২, ০১:১২
আমরা সকলেই বুক ফুলিয়ে বলতে ভালবাসি, প্রথম আলো ব্লগ আমাদের ভালোবাসার ব্লগ। লক্ষ্যনীয়...আমার নয়, আমাদের। এর মানে সকলের।

dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:২০
এখানে বেশ কিছু নিক থেকে ঘটনাকে অন্য দিকে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। যেটা কাম্য নয়। সমাধান কাম্য। আর সেটাই ভাল হবে আমার মত যারা সাধারন ব্লগার আছেন, তাদের সকলের জন্য। আমরা সমাধান চাই। কোন ধরনের বিভ্রান্তিমূলক কথা চাই না। সম্মান নিয়ে কথা বলতে চাই। কোন অযুক্তি মানতে বা বলতে চাই না। আমার যা কথা ছিল তা বলেছি বিভিন্ন মন্তব্যে। আমার অভিযোগ নীল সাধু সাহেব এর কাছে, যদি সৎ সাহস, থাকে তিনি এসে যেন তার উত্তর দেন। অন্য কারও কোন বিভ্রান্তিমূলক কথার জবাব দেয়া হবে না। কারন এরা এসেছেই সমস্যাকে বাড়াতে, কমাতে না। এটা তাদের বিভিন্ন মন্তব্যে প্রমান হয়েছে। আর যদি কোন সমাধান নাই থাকে, তবে সেটা সঞ্চালক এসে বলুন, কোন সমাধান নেই। আমরা আমাদের মত যা হয় ব্যবস্থা গ্রহন করব। এ ব্যপারে সঞ্চালক সাহেবের দৃষ্টি আকর্শন করছি।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:২০
দোস্ত ঋষি, উত্তর পায়া গেছো মনে কয়।
০৮ নভেম্বর ২০১২, ০১:২৫
ভাইজানেরা গোসল সেরে আসেন
proprodeepto প্রদীপ্ত প্রদীপ০৮ নভেম্বর ২০১২, ০১:০৭
আচ্ছা... প্রথম আলো ব্লগ থেকে Id চিরতরে deactive করে কীভাবে, কেউ বলবেন?
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:১৮
আছে ভাই, সিস্টেম আছে একটাই। , , , , ব্লগে যেসব শয়তান এবং দালাল আগে সেগুলারে বাপ মা তুইলা অতি খারাপ গালি দেন। সঞ্চালক আপনেরে ব্যান দিয়া দিবো
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:২১
একটা বিষয় ক্লিয়ার যে, এতো ঘটনা রটনার পরেও ব্লগের ছ্যাঁচড়া গুলি ভাল হইলো না।, , , , , ,
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:২৫
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:২৮
জিঞ্জির সাব, ব্যপসা বানিজ্জ কেমুন চলে? দিনকাল ভালানি?
০৮ নভেম্বর ২০১২, ০১:৩১
নিজে ভালোতো জগত ভালো।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:৩৯
ভাল না শুধু, ভালর বাবা।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:২৬
মডারেটর সাব, , , কিতা খবর? জাইগা আছেন্নি? এইহানে আসেন জরুলি দরকার।
durbolpasha পাশা০৮ নভেম্বর ২০১২, ০১:২৯
দুপুরে ব্লগ সঞ্চালকের পোস্ট দেখেই বুঝেছিলাম অভিজ্ঞতা বিকল্প নাই। এধরনের পোস্ট কোন সমাধান আনতে পারে না। গত দুই ঘন্টা যাবৎ মনোযোগ দিয়ে সব গুলা মন্তব্য পড়লাম। ভুমিকা ছাড়াই বলছি অনেকের মন্তব্য পড়ে মনে হচ্ছে গাছের ফল কে খাবে তা নিয়ে মারামারি। আমার প্রশ্ন ফল পরে খান। গাছ লাগানোর পারমিশন নিছেন? আর ফলগাছ কার তার খোজ নিছেন?

এবার সোজা সাপ্টা কয়েকটা কথা বলি।

১। যারা ক্যাচালে যুক্ত অথ্যাৎ যারা যে ইসুতে ক্যাচাল করতেছেন তাদের অবগতির জণ্য বলছি এইধরনের ক্যাচাল আজকে নতুন না। আপনারা যে ইসু নিয়া চিল্লাইতেছেন এইটা নতুন ইসু না বরং আপনারাই নতুন। সুতরাং চিৎকার দেওয়ার আগে বিষয় গুলা ভাল ভাবে জানা উচিত ছিল।

২। অনেকেই রেজি করার সময় নীতিমালা গুলো ভাল করে পড়েননা। এবং ব্লগের সবগুলো অপশন ভাল করে ঘেটে দেখেন না। এমনকি ব্যবহার নিয়াও সচেতন না।

৩। প্রথম আলো কোন ব্যক্তিনা। একটা প্রতিষ্ঠান। সঞ্চালক গণ তার কর্মচারী। আমরা ব্লগের পলিচালককে বেতন দেইনা। সুতরাং তার বিরুদ্ধে চিৎকার করারটা কতখানি শোভন ভেবে দেখা প্রয়োজন। মনে রাখুন সরকারী কর্মচারী আপনার ধমক শুনবেন কিন্তু বেসরকারী প্রতিষ্ঠানের কর্মচারী শুনবেনা।

৪। ব্লগ মনে করে তার ব্লগে ফেক নিক বৈধ। সুতরাং কতৃপক্ষ যদি ফেক নিক অনুমতি দেয় একজন ব্লগার হিসেবে তার বিরোধিতা করাটা চরম বোকামী করা ব্যতিত আর কিছুই নয়।

৫। ব্লগে প্রতিটি ব্লগারের অধিকার সমান। সুতরাং কে কোন নিক ব্লগিং করবে এইটা নির্ধারন ব্লগার নিজে করবে। তাতে একমাত্র হস্থক্ষেপ করতে পারবে ব্লগ কতৃপক্ষ। আর কারো কোন অধিকার নেই। আপনারা জানেন। আমি শুধু মনে করায়া দিলাম।

৬। কেউ যদি কারো উপর ব্যক্তিগত ভাবে হস্তক্ষেপ করে তাহলে ব্লগ কতৃপক্ষ ব্লগারকে এই সুযোগ দিয়েছে প্রতিহত করার। তা হলো মন্তব্য মুছে ফেলা এবং তাকে ব্লক করা। এখানে দোষের কিছু নাই। যে আমাকে পছন্দ করছেনা সে আমাকে ব্লক করে দিলে তার দরোজার নক করাটা কত খানি শোভন তা ভেবে বলা দরকার নেই। ব্লগ কতৃপক্ষ যদি মেনে নেয় তাহলে ব্লগার হিসেবে আমাকে তা বিনা বাক্যে ব্যয়ে মেনে নিতে হবে।

৭। অতীত অভিজ্ঞতা থেকে বলছি। ব্লগ কতৃপক্ষ নিয়মিত এবং একটিভ ব্লগারদেরকে বেশী গুরুত্ব দেন। যে কেউ ব্লগের যে কোন কার্যক্রমের উদ্দোগ নিতে পারেন। তবে আজকে ব্লগে এসে কালই বলবেন আমাকে গুরুত্ব দিচ্ছেনা কেন তা আশা করা ভুল। আপনার মনে রাখা উচিত আগে স্থানটি শুণ্য ছিলনা। সুতরাঙ আপনাকে আপনার অবস্থান তৈরী করতে হবে।

৮। আজ যারা নীল সাধুকে ক্ষমতাবান ভাবছেন তারা ভুল করছেন। অনেকেই এর আগে ব্লগের পক্ষে উদ্দোগ নিয়ে অনেক কাছ করেছে। ব্লগ তাকে গুরুত্ব দিয়েছে। মাহমুদ ভাই, সুজন, লোকমান, আরিফ ভুইয়া, দেবদাস, আমি এবং আজকের নীলসাধু সহ অনেকেই ব্লগের ভিতরে এবং বাইরে কাজ করেছি। এখনো যারা ভালো লিখেন তাদের লেখা নির্বাচিত হয়। । সুতরাং যারা ভাবছেন ব্লগ নীল সাধুকে গুরুত্ব দিচ্ছে এবং ব্লগে তিনি আধিপত্য বিস্তার করেছেন এটাও ভুল। নতুন যারা তারা না জেনেই বলেছেন। আর যারা মনে করেই বসে আছেন তাদের কে বলতে হয় ব্লগ প্রথম আলো নিজস্ব সম্পত্তি। তার সম্পত্তিতে সে কারে আধিপত্য দিবে এইটা আলো ব্যপার আপনি বলার কে?

৯। কেউ যদি ব্যক্তিগত উদ্দোগে কোন কাজ করে তাকে অপমান আজ নতুন করছিনা। আগেও করেছি। আমরা এমনি হীনমানসিকতার মানুষ। আমাদের দৈনতা এতই বেশী। আগে শুভ্র উদ্দোগ নিয়ে ই-বুক করেছিল। অথচ আমরা তাকে অপমান করেছি। সকাল রয় নিজ উদ্দোগে ই ম্যাগাজিন করে। আমি শুনি তারে অনেকেই কটু কথা বলে। ব্লগের কাজ করতে গিয়ে কেউ কটু কথা থেকে বাদ যায়নি। মাহমুদ ভাই শুনেছে। আমি শুনেছি। অথচ আমি হিসেব করে বলতে পারবো কয়জন কাকে সাহয্য করেছে। এবং এই সব কাজে আমাদের কি লাভ হয়েছে?

১০। ব্লগ সংকলনের ব্যাপারে নতুন করে কিছু বলার নেই। এখানে আধিপত্যের লড়াই। যারা নীল সাধুকে বিরাট কিছু মনে করেছে তারা তাকে পাহাড় মনে করে ঠেলা ঠেলি করছেন। সকল ব্লগারের প্রতি শ্রদ্ধা রেখে বলছি। নীলসাধুকে আমি একজন ব্লগার ছাড়া কিছুই মনে করিনা। যারা নীল সাধুকে মডারেটর বা অনেক ক্ষমতাবান মনে করেন এই গুলো তাদের ব্যক্তিগত সমস্যা আর কিছুই না।

১১। এক রঙ্গা এক ঘুড়ি ব্যানারে ব্লগে অনেক পোগ্রাম হয়েছে। ব্লগ কতৃপক্ষ যাতে কোন আপত্তি করে নাই। তাতে আমরা কেন আপত্তি করলাম ?। আমি যদি অন্যের সুখ সহ্য করতে না পারি তাহলে আমার সুখ কে সহ্য করবে তা ভাবা প্রয়োজন।

১২। আমি সংকলনের ব্যাপারে বেশ আগ্রহী ছিলাম। গত দু বছর যাবত বইমেলাতে একটি করে সংকলন প্রকাশ করছি। এই সংকলনটার ব্যপারে আমি এতই খুশি ছিলাম যে আমি আমার নিয়মিত সংকলন বাদ দিতে চেয়েছিলাম। আমাকে না জানিয়েই নীলসাধু সম্পাদক করেছিল। আমি না করলেও থাকতে অনুরোধ করেন। আমি তাকে সন্মান দিয়েছি। আমি মাঝে মাঝে খোজ নিয়েছি। আমি জানিনা তার খোজ কেউ নিয়েছে কিনা। যখন তিনি সম্পাদনা পরিষদ চেন্জ করলেন প্রশ্ন করতেই তিনি বললেন কারোর তেমন সারা পাচ্ছিনা। আমি জানি। কারন এই সম্পাদনার কাজ তিন বছর যাবৎ করছি। সমালোচনার বেলায় এক মিছিল লোক পাওয়া যায় কাজের বেলায় একজন পেতেও কষ্ট হয়।

১৩। এই কাজ গুলো মোটেও সহজ নয়। অনেক ঝক্কি ঝামেলা ব্যপার। যিনি উদ্দোগ নিয়েছেন তাকে উচিত সহযোগীতা করা।ধন্যবাদ জানানো। তানা করে ইগো প্রকাশ করা হীনমন্যতা প্রকাশ করে।

১৪। কে কাকে গালি দিলো এইটা আসলে ব্যক্তিগত ঝামেলার পরের ব্যপার। সুতরাং এই গুলো ধরে রাখাটা ঠিক না। আর এখন একটা ব্যড প্রেকটিস চলছে যাকে তাকে রাজাকার বা রাজাকারের বাচ্চা বলে গালি দেয়া। আজ থেকে তিন বছর আগে একটা সাক্ষাৎকারে বলেছিলাম আমার বাবা আহত মুক্তিযোদ্ধা। আমি এইটা কোথাও ফলাও করে প্রচার করিনা। কিন্তু আমি বহুবার রাজাকারের বাচ্চা বলে গালি শুনেছি। মনে খুব কষ্ট হয়।

১৫। সিনিয়র জুনিয়র যারা ডিসাইড করছেন তাদের প্রতি প্রশ্ন তারা কিসের ভিত্তিতে করছেন? ব্লগ কি নিজে এমন কোন সিন্ধান্ত দেয়। তানা হলে আপনারা কেন দিচ্ছেন? সেইটা বয়সের ভিত্তিতে নাকি? ব্লগে অবস্থানের ভিত্তিতে। আমিতো দেখছি অনেক হাটুর বয়সী ছেলেরা বড়দের যাতা বলছে? কেন জানতে পারি?

১৬। সব শেষে বলতে হয় যার ভাল লাগে ব্লগিং করুন না হলে চলে যান। আমি নিজেই মাঝে মাঝে হারিয়ে যাই। কেন আরেক জনকে গালি দিচ্ছেন। অন্যন্যা আরো ব্লগতো আছে। ব্লগের নিয়ম এবঙ ব্লগিং এর নিয়ম যদি মানতে না পারেন কেন থাকেন? যারা মতের সাথে মিলতে পারছেননা তারা নিজেরা ব্লগ বানিয়ে বানিয়ে চলে যাচ্ছেন।আপনিও চলে যান না যেতে পারলে মানিয়ে নিতে চেস্টা করুন। বুঝুন উপলব্ধি করুন। শুধু শুধু অশান্তি না বাড়িয়ে মনোযোগ দিয়ে ব্লগিঙ করুন।

১৭। সাহিত্য চর্চা যারা করেন তাদের অভিমান, রাগ অনুরাগ দিয়ে কবিতা লিখুন কাব্য চর্চ্চা করুন।দয়া করে পর চচ্চা হতে বিরত থাকুন। ভুলে যান অতীত। নিজেকে সহ্যশীল করে তুলুন। পাবলিক কমিউনিটি থাকতে হলে এত প্রতিক্রিয়া শীল হলে চলেনা।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০১:৩৭
কেউ যদি ব্যক্তিগত উদ্দোগে কোন কাজ করে তাকে অপমান আজ নতুন করছিনা। আগেও করেছি। আমরা এমনি হীনমানসিকতার মানুষ। আমাদের দৈনতা এতই বেশী।

আপনার কথাগুলো অভিজ্ঞ কথা। সহমত জানাই।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:৪১
শুধু শুধু অশান্তি না বাড়িয়ে মনোযোগ দিয়ে ব্লগিঙ করুন।

এইটা পইরা আমার হাসতে হাসতে পেডে খিল লাইগা গেলো,

জাউজ্ঞা, প্যাচাল পারলে প্যাচাল বাড়ে। আগে কন পাশা ভাই কেমন আছেন? ম্যালাদিন পরে আপনের লগে দেখা হইলো
০৮ নভেম্বর ২০১২, ০১:৪২


১। যারা ক্যাচালে যুক্ত অথ্যাৎ যারা যে ইসুতে ক্যাচাল করতেছেন তাদের অবগতির জণ্য বলছি এইধরনের ক্যাচাল আজকে নতুন না। আপনারা যে ইসু নিয়া চিল্লাইতেছেন এইটা নতুন ইসু না বরং আপনারাই নতুন। সুতরাং চিৎকার দেওয়ার আগে বিষয় গুলা ভাল ভাবে জানা উচিত ছিল

২। অনেকেই রেজি করার সময় নীতিমালা গুলো ভাল করে পড়েননা। এবং ব্লগের সবগুলো অপশন ভাল করে ঘেটে দেখেন না। এমনকি ব্যবহার নিয়াও সচেতন না।

৩। প্রথম আলো কোন ব্যক্তিনা। একটা প্রতিষ্ঠান। সঞ্চালক গণ তার কর্মচারী। আমরা ব্লগের পলিচালককে বেতন দেইনা। সুতরাং তার বিরুদ্ধে চিৎকার করারটা কতখানি শোভন ভেবে দেখা প্রয়োজন। মনে রাখুন সরকারী কর্মচারী আপনার ধমক শুনবেন কিন্তু বেসরকারী প্রতিষ্ঠানের কর্মচারী শুনবেনা।

৪। ব্লগ মনে করে তার ব্লগে ফেক নিক বৈধ। সুতরাং কতৃপক্ষ যদি ফেক নিক অনুমতি দেয় একজন ব্লগার হিসেবে তার বিরোধিতা করাটা চরম বোকামী করা ব্যতিত আর কিছুই নয়।

৫। ব্লগে প্রতিটি ব্লগারের অধিকার সমান। সুতরাং কে কোন নিক ব্লগিং করবে এইটা নির্ধারন ব্লগার নিজে করবে। তাতে একমাত্র হস্থক্ষেপ করতে পারবে ব্লগ কতৃপক্ষ। আর কারো কোন অধিকার নেই। আপনারা জানেন। আমি শুধু মনে করায়া দিলাম।

৬। কেউ যদি কারো উপর ব্যক্তিগত ভাবে হস্তক্ষেপ করে তাহলে ব্লগ কতৃপক্ষ ব্লগারকে এই সুযোগ দিয়েছে প্রতিহত করার। তা হলো মন্তব্য মুছে ফেলা এবং তাকে ব্লক করা। এখানে দোষের কিছু নাই। যে আমাকে পছন্দ করছেনা সে আমাকে ব্লক করে দিলে তার দরোজার নক করাটা কত খানি শোভন তা ভেবে বলা দরকার নেই। ব্লগ কতৃপক্ষ যদি মেনে নেয় তাহলে ব্লগার হিসেবে আমাকে তা বিনা বাক্যে ব্যয়ে মেনে নিতে হবে।

৭। অতীত অভিজ্ঞতা থেকে বলছি। ব্লগ কতৃপক্ষ নিয়মিত এবং একটিভ ব্লগারদেরকে বেশী গুরুত্ব দেন। যে কেউ ব্লগের যে কোন কার্যক্রমের উদ্দোগ নিতে পারেন। তবে আজকে ব্লগে এসে কালই বলবেন আমাকে গুরুত্ব দিচ্ছেনা কেন তা আশা করা ভুল। আপনার মনে রাখা উচিত আগে স্থানটি শুণ্য ছিলনা। সুতরাঙ আপনাকে আপনার অবস্থান তৈরী করতে হবে।

৮। আজ যারা নীল সাধুকে ক্ষমতাবান ভাবছেন তারা ভুল করছেন। অনেকেই এর আগে ব্লগের পক্ষে উদ্দোগ নিয়ে অনেক কাছ করেছে। ব্লগ তাকে গুরুত্ব দিয়েছে। মাহমুদ ভাই, সুজন, লোকমান, আরিফ ভুইয়া, দেবদাস, আমি এবং আজকের নীলসাধু সহ অনেকেই ব্লগের ভিতরে এবং বাইরে কাজ করেছি। এখনো যারা ভালো লিখেন তাদের লেখা নির্বাচিত হয়। । সুতরাং যারা ভাবছেন ব্লগ নীল সাধুকে গুরুত্ব দিচ্ছে এবং ব্লগে তিনি আধিপত্য বিস্তার করেছেন এটাও ভুল। নতুন যারা তারা না জেনেই বলেছেন। আর যারা মনে করেই বসে আছেন তাদের কে বলতে হয় ব্লগ প্রথম আলো নিজস্ব সম্পত্তি। তার সম্পত্তিতে সে কারে আধিপত্য দিবে এইটা আলো ব্যপার আপনি বলার কে?

৯। কেউ যদি ব্যক্তিগত উদ্দোগে কোন কাজ করে তাকে অপমান আজ নতুন করছিনা। আগেও করেছি। আমরা এমনি হীনমানসিকতার মানুষ। আমাদের দৈনতা এতই বেশী। আগে শুভ্র উদ্দোগ নিয়ে ই-বুক করেছিল। অথচ আমরা তাকে অপমান করেছি। সকাল রয় নিজ উদ্দোগে ই ম্যাগাজিন করে। আমি শুনি তারে অনেকেই কটু কথা বলে। ব্লগের কাজ করতে গিয়ে কেউ কটু কথা থেকে বাদ যায়নি। মাহমুদ ভাই শুনেছে। আমি শুনেছি। অথচ আমি হিসেব করে বলতে পারবো কয়জন কাকে সাহয্য করেছে। এবং এই সব কাজে আমাদের কি লাভ হয়েছে?

১০। ব্লগ সংকলনের ব্যাপারে নতুন করে কিছু বলার নেই। এখানে আধিপত্যের লড়াই। যারা নীল সাধুকে বিরাট কিছু মনে করেছে তারা তাকে পাহাড় মনে করে ঠেলা ঠেলি করছেন। সকল ব্লগারের প্রতি শ্রদ্ধা রেখে বলছি। নীলসাধুকে আমি একজন ব্লগার ছাড়া কিছুই মনে করিনা। যারা নীল সাধুকে মডারেটর বা অনেক ক্ষমতাবান মনে করেন এই গুলো তাদের ব্যক্তিগত সমস্যা আর কিছুই না।

১১। এক রঙ্গা এক ঘুড়ি ব্যানারে ব্লগে অনেক পোগ্রাম হয়েছে। ব্লগ কতৃপক্ষ যাতে কোন আপত্তি করে নাই। তাতে আমরা কেন আপত্তি করলাম ?। আমি যদি অন্যের সুখ সহ্য করতে না পারি তাহলে আমার সুখ কে সহ্য করবে তা ভাবা প্রয়োজন।

১২। আমি সংকলনের ব্যাপারে বেশ আগ্রহী ছিলাম। গত দু বছর যাবত বইমেলাতে একটি করে সংকলন প্রকাশ করছি। এই সংকলনটার ব্যপারে আমি এতই খুশি ছিলাম যে আমি আমার নিয়মিত সংকলন বাদ দিতে চেয়েছিলাম। আমাকে না জানিয়েই নীলসাধু সম্পাদক করেছিল। আমি না করলেও থাকতে অনুরোধ করেন। আমি তাকে সন্মান দিয়েছি। আমি মাঝে মাঝে খোজ নিয়েছি। আমি জানিনা তার খোজ কেউ নিয়েছে কিনা। যখন তিনি সম্পাদনা পরিষদ চেন্জ করলেন প্রশ্ন করতেই তিনি বললেন কারোর তেমন সারা পাচ্ছিনা। আমি জানি। কারন এই সম্পাদনার কাজ তিন বছর যাবৎ করছি। সমালোচনার বেলায় এক মিছিল লোক পাওয়া যায় কাজের বেলায় একজন পেতেও কষ্ট হয়।

১৩। এই কাজ গুলো মোটেও সহজ নয়। অনেক ঝক্কি ঝামেলা ব্যপার। যিনি উদ্দোগ নিয়েছেন তাকে উচিত সহযোগীতা করা।ধন্যবাদ জানানো। তানা করে ইগো প্রকাশ করা হীনমন্যতা প্রকাশ করে।

১৪। কে কাকে গালি দিলো এইটা আসলে ব্যক্তিগত ঝামেলার পরের ব্যপার। সুতরাং এই গুলো ধরে রাখাটা ঠিক না। আর এখন একটা ব্যড প্রেকটিস চলছে যাকে তাকে রাজাকার বা রাজাকারের বাচ্চা বলে গালি দেয়া। আজ থেকে তিন বছর আগে একটা সাক্ষাৎকারে বলেছিলাম আমার বাবা আহত মুক্তিযোদ্ধা। আমি এইটা কোথাও ফলাও করে প্রচার করিনা। কিন্তু আমি বহুবার রাজাকারের বাচ্চা বলে গালি শুনেছি। মনে খুব কষ্ট হয়।

১৫। সিনিয়র জুনিয়র যারা ডিসাইড করছেন তাদের প্রতি প্রশ্ন তারা কিসের ভিত্তিতে করছেন? ব্লগ কি নিজে এমন কোন সিন্ধান্ত দেয়। তানা হলে আপনারা কেন দিচ্ছেন? সেইটা বয়সের ভিত্তিতে নাকি? ব্লগে অবস্থানের ভিত্তিতে। আমিতো দেখছি অনেক হাটুর বয়সী ছেলেরা বড়দের যাতা বলছে? কেন জানতে পারি?

১৬। সব শেষে বলতে হয় যার ভাল লাগে ব্লগিং করুন না হলে চলে যান। আমি নিজেই মাঝে মাঝে হারিয়ে যাই। কেন আরেক জনকে গালি দিচ্ছেন। অন্যন্যা আরো ব্লগতো আছে। ব্লগের নিয়ম এবঙ ব্লগিং এর নিয়ম যদি মানতে না পারেন কেন থাকেন? যারা মতের সাথে মিলতে পারছেননা তারা নিজেরা ব্লগ বানিয়ে বানিয়ে চলে যাচ্ছেন।আপনিও চলে যান না যেতে পারলে মানিয়ে নিতে চেস্টা করুন। বুঝুন উপলব্ধি করুন। শুধু শুধু অশান্তি না বাড়িয়ে মনোযোগ দিয়ে ব্লগিঙ করুন।

১৭। সাহিত্য চর্চা যারা করেন তাদের অভিমান, রাগ অনুরাগ দিয়ে কবিতা লিখুন কাব্য চর্চ্চা করুন।দয়া করে পর চচ্চা হতে বিরত থাকুন। ভুলে যান অতীত। নিজেকে সহ্যশীল করে তুলুন। পাবলিক কমিউনিটি থাকতে হলে এত প্রতিক্রিয়া শীল হলে চলেনা।


সহমত। জানাই। ধন্যবাদ।
durbolpasha পাশা০৮ নভেম্বর ২০১২, ০১:৪৭
হাসির রাজা। আছি ভালই। আমি ইদানিং লিখি কম কিন্তু ব্লগে হাজিরা ঠিকই দেই। আসলে একই প্যাচাল বার বার দেখতে কার ভাল লাগে বলুন।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:৫২
হ পাশা ভাই, আমিও গত তিন মাস ব্লগে আসি নাই। যে ব্লগে সিনিয়র দের কোণ দাম নাই, যে ব্লগে বেয়াদবের সংখা বেশি সেখানে থাকি কি করে? আর """কিছু""" ফেক নিক নিয়ে তো শয়তানের আনাগোনা আছেই, কি আর বলবো ভাই
Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১১:৩২
চমৎকার বলেছেন পাশা ভাই, ইনশাল্লাহ আলো আসবেই
anindyaantar অনিন্দ্য অন্তর অপু০৯ নভেম্বর ২০১২, ০০:২৯
সহমত। আপনার মন্তব্যের সাথে একাত্ম ঘোষণা করছি পাশা ভাই।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:৩১
ৠষি
০৮ নভেম্বর ২০১২, ০১:২৫
ভাইজানেরা গোসল সেরে আসেন


দোস্ত ঋষি, ক্যান কি অইছে? তুমারে কি কেউ কিছু করছে নাকি?
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:৪৪
কথা বলতে বলতে উনি নাপাক হয়ে গেছেন, তাই উনার হয়ে সবাইকে গোসল করার জন্য বলছেন
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:৫০
আর রিপন ভাই, হে নিজে নাপাক বলে সবাইরেই নাপাক ভাব্ব নাকি? সে কি কথা বইলা নাপাকি নাকি অন্য কিছু?
ripon89 রিপন ঘোষ০৮ নভেম্বর ২০১২, ০১:৫৩
হের কথাবার্তায় তো সেটাই মনে হইতেছে। জোর-জবরদস্তি কইরা সব কিছু চাপাইয়া দিবার চায়।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:৫৭
হা রিপন ভাই, যার যা মনে চায় আরকি। না পারলে তো জোড় করা ছাড়া উপায় নাই
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:০১
liluh লিলু ভাই০৮ নভেম্বর ২০১২, ১৫:৫৯
ব্লগে আইসা কি কেউ হয় গো এইডা মোর জানা নাই গো! এইডা কেমুন লোক গো!
liluh লিলু ভাই০৮ নভেম্বর ২০১২, ১৬:০৫
মোর কথাডা এরহম হবে গো
ব্লগে আইসা কি কেউ নাপাক হয় গো এইডা মোর জানা নাই গো! এইডা কেমুন লোক গো!
durbolpasha পাশা০৮ নভেম্বর ২০১২, ০১:৫২
১। দুখের সহিত বলতে হয় সঞ্চালনার পরিষদের দুর্বলতার সুযোগ একই রেকর্ড বার বার বাজতেছে। একই ক্যাচাল বার বার আসতেছে।
২। আমি বুঝিনা সকল অবুঝ ব্লগারকি এই আলোতেই আসে। দুনিয়া তাবৎ আবেগ ঢালার জায়গা কি এইডা। আজব ব্লগের গজব ব্লগার।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০১:৫৬
হু পাশা ভাই, অই গজব ব্লগার তো আছেই মাত্র কয়েকজন। দশ কেজি দুধে মাত্র কয়েকফোটা বিষ দিলে যা হয় আরকি, এইগুলানরে বাইন্ধা খ্যাদাইতে পারলে পুরা ব্লগ শান্ত থাকবো।
০৮ নভেম্বর ২০১২, ০২:০৭
হু পাশা ভাই, অই গজব ব্লগার তো আছেই মাত্র কয়েকজন। দশ কেজি দুধে মাত্র কয়েকফোটা বিষ দিলে যা হয় আরকি, এইগুলানরে বাইন্ধা খ্যাদাইতে পারলে পুরা ব্লগ শান্ত থাকবো।


পুরান পাগলে ভাত পায়না নতুন পাগলের আমদানী।


দূরে ফিয়া মর


হাসিররাজা
imran121 দিশেহারা জীবন০৮ নভেম্বর ২০১২, ০২:০৮
[-O
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:১৫
ঋষিরা কখনও মরতে বলে না!!! বলে, তথাস্তু! খোলসের ভিতর থিকা চিংড়ী ছটফট করতাছে!!! আহারে কষ্ট!! চৌক্ষে পানি আইয়া গেলুগা!!!!
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০২:২০
আব্বে অই ব্যাটা অভদ্র, ব্লগে তুই তুকারি মারাও ক্যালা? বাংলা বুলি চিনো?

আর কে মরবো তাতো দেখতেছি ই, কইলজা তো তুমার শুকায়া হাড্ডি বাইরাইয়া গেছে। একটু পরে ঢোক গিলতে পারবা না। মিয়া ভাল হউ টাইম আছে। ভাল হইতে পয়সা লাগে না। চামচামি আর কত কাল করবা? শেষে না খায়া মরার দশা হইবো। জত্তসব আগাছার দল।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৩৩
Sheuli শিউলী রহমান০৮ নভেম্বর ২০১২, ০২:০৭
ৠষি ভাই,ফেসবুকের ক্যাচাল ব্লগে না নিয়ে আসা ভালো হয় । কারন ফেসবুকে এই ব্লগের অফিসিয়াল ফ্যানপেজ/গ্রুপ নাই ।

মহামান্য সঞ্চালক সাহেব। রাইতের সেলাম দিতে আইলাম। কেমুন আছেন ভাইজান? আমি আবার আইছি আফনেরে একখান বুদ্ধি দিতে। আফনে যদি রাজি থাকলে কবুল বলেন। আমি কামে নাইম্যা পড়ি বিসমিল্লাহ কইয়া।
আমি দেখিতে পাইতাছি আপনার পোষ্টেও ফেকনিকের আনাগোনা। ভালু কথা, আইপি থিকা এইগুণান ক্যাম্নে ধরণ লাগে, আফনেরে আমি বুদ্ধি দিবার পারি। কন কি করবেন?
আর আফনের যদি কষ্ট লাগে, তাইলে আফনে আমারে কন, ৭২ ঘণ্টার মইধ্যে আমি আফনেরে প্রমাণ সহ কইয়া দেই কোনডা কার নিক। তয় আমি আফনেরে কানে কানে কইতে পারুম না। আফনে আমারে অনুমতি দিবেন। আমি জাতির সামনে প্রকাশ করিব। যা আছে কপালে


হাসিররাজা ভাইর সাথে সহমত পোষন করছি তবে ৭২ ঘন্টাও লাগবে না আশাকরি ।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০২:২২
শিউলি আপা কইলেন কি

দেখেন গিয়া কত জনের গলার পানি শুকায়া গেছে এতক্ষনে, ওরা ঘন্টায় ঘন্টায় পানি খাইবো আর টয়লেটে দউর পারবো এখন থেইকা
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৩৫
তয় পানিতে ইট্টু লুন দিলে বালা হইপ!!! গলার কুশকুশিও কমবো!!!!
Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১১:৩৯
প্রথম আলো ব্লগের অফিসিয়াল ফেইসবুক ফ্যান ফেইজ পেতে এইখানে ক্লিক করুন
polashmiah পলাশমিঞা০৮ নভেম্বর ২০১২, ০২:২৯
ব্লগ সঞ্চালক সাহেব অনলাইন আছেন আর উনার পোস্টে এমন হচ্ছে।

হায় দুঃখ বলব আর কারে?

মীমাংসা তো হচ্ছে না, এতো ভেজালি ডিজেলে আগুন জ্বলিতেছে দাউ দাউ করে।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০২:৩২
সঞ্চালক সাহেব হিসাব করতেছেন ব্লগে কয়টা আগাছা আছে, এর পর কোদাল দিয়া সব উপড় করিবেন
polashmiah পলাশমিঞা০৮ নভেম্বর ২০১২, ০২:৩৩
আপনে জানলে কেমনে?
imran121 দিশেহারা জীবন০৮ নভেম্বর ২০১২, ০২:৩৬
গুরু...

আমার মনে হয় এই সমস্যার সামাধান কখনো হবে না!
কারণ কেউই (এমনকি সঞ্চালকও) এই সমস্যা সামধানের উদ্যোগ নিচ্ছেন না।
ক্রমেই জটিলতা বাড়ছে!

কারো ইচ্ছে নেই কাউকে ভালোবাসার। সবাই বিতর্ক পছন্দ করেন।
এই যে ঋষি এসে নতুন বিতর্ক শুরু করেছেন! তার দৃষ্টিতে নীল সাধু দুধে ধুয়া তুলসি পাতা!
তিনি জটিলার জন্ম দিচ্ছেন। একবারও বলেন নি যে সমস্যা সামাধান কিভাবে করা যায়....
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৩৬
আগাছা তো কোদালে উপড়ায় না!!!! কাচি দিয়া!!!!!
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৩৮
তিনি জটিলার জন্ম দিচ্ছেন। একবারও বলেন নি যে সমস্যা সামাধান কিভাবে করা যায়.... সত্য কথা!!! আছে খালি ভ্যাজাল লাগানের তালে!!!
polashmiah পলাশমিঞা০৮ নভেম্বর ২০১২, ০২:৩৯
পোস্ট দেওয়া হয়েছিল মিটমাট করার জন্য। সকালে পোস্ট থাকবে না নতুন পোস্ট দেওয়া হবে, এবং সবাই আবার শুরু করবে।

দোয়া করি সব ঠিক হয়ে যাক।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৪৪
দোয়া করি সব ঠিক হয়ে যাক।
durbolpasha পাশা০৮ নভেম্বর ২০১২, ০২:৫০
মডু ঘুমাইছে্। আফনে এত রাইতে অন লাইনো খিতা করুইন
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০২:৫৪
এক বালতি পানি আনেন, মডুরে ত জাগানি লাগবো
polashmiah পলাশমিঞা০৮ নভেম্বর ২০১২, ০২:৫৭
পাশা ভাই আমার এখানে এখন মাত্র ৯ টা বাজে, আমিতো ২ টার আগে ঘুমাই না।
আপনি এত রাতে কি করছেন?
Sheuli শিউলী রহমান০৮ নভেম্বর ২০১২, ০২:৩৯
হাসিররাজা ভাই,ওরা তো আপনার ওডেস্ক এর প্রোফাইল দেখে নাই ।
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৪৫
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০২:৫২
হাহা না আপা ওই প্রোফাইল ওরা দেখে কি করবে, ওরা তো পারে শুধু কিলিক বাজি আর কুচক্রির তালে
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০২:৪৫
খোয়াব
যামিনী, শামিনী আর শর্বরী তারকিণী, কাছে এলো আলো পেলো সৌমত্ত সাথী পেলো, নবযুবা খ্যাতি নিয়ে ভালোই আগাতে ছিলো। কেনো যে গা গুলালো অমানিশার আস্তরণে। সামর্থী ছিলো এরা, প্রতি জনে, ছিলো যখন জনে জনে, তৈরি হতো এক একটি মহাকাব্য। পেতে পারা যেতো কালজয়ী কিছু কোনো। হয়তবা... কী না ছিলো তাদের? ইট বালি সবই ছিলো, কারুকাজও জানা ছিলো, উর্ব্বর জমি ছিলো, আলোকিত নিশান্ত’র শিশির কণা চিকচিক বালিকণা আশায় ছিলো এদের আলিঙ্গনে মোম হবে। গলে গিয়ে জ্বলে গিয়ে জলে যাবে মিশে তবু, এমনও হতে পারতো, আগে আর হয়নি কভু। কেনো জানি বেছে নিলো ইস্পাত অভিশাপ, পা তো নিজেরই ছিলো।

.....................একদিন বুঝবে এরা। প্রতিভার কে কেনো লেখালেখিতে না লাগিয়ে ব্লগ রাজনীতিতে লাগালাম। লেখার ক্ষমতাকে সৃষ্টিশীলতার কাজে ব্যর করলে অনেক ভাল কিছু লিখে ফেলা যেতো। কেনো যে পাল্লায় পড়েছিলাম...হায় হায় করবে। কিন্তু ততদিনে গড়িয়ে গেছে বেলা, ফুরিয়ে গেছে সময়

বলি চোখ বন্ধ করো একবার। ভেবে দেখো, যার জন্য কান্নাকাটি, নিজের খেয়ে, সে কি লিখতে উতসাহ দিয়েছিলো কখনো? সে কি বলেছিলো, আমি আমার ব্যাপার দেখবো। তোমরা লেখালেখি করো...সম্ভাবনাকে কাজে লাগাও। বলো, বুকে হাত দিয়ে বলো!
শব্দ করে বলার দরকার নেই। মনে মনেই বলো। আমি শুনতে পাবো।

আমার শুভ কামনা পাশেই থাকবে।
চাইলেও, না চাইলেও।
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০২:৪৮
প্রতিভার>প্রতিভা
ব্যর> ব্যয়
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৪৯
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০২:৫২
লেখার ক্ষমতাকে কাজা লাগাতে না পারলে, প্রপার ইউটিলাইজ না কি যেনো বলে...আচ্ছা নিজের ভাল মন্দএ কি মানুষ বুঝে না।
কোথায় হারিয়ে গেলো আত্মিক চেতনার চাবিটি?????
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০২:৫৩
polashmiah পলাশমিঞা০৮ নভেম্বর ২০১২, ০২:৫৬
যাক এত সময় অপেক্ষা করে অন্তত একটা ভালো কবিতা পড়তে পেরেছি, এতেই আমি কৃতজ্ঞ,

খোয়াব"
যামিনী, শামিনী আর শর্বরী তারকিণী,
কাছে এলো আলো পেলো সৌমত্ত সাথী পেলো,
নবযুবা খ্যাতি নিয়ে ভালোই আগাতে ছিলো।
কেনো যে গা গুলালো অমানিশার আস্তরণে।
সামর্থী ছিলো এরা, প্রতি জনে,
ছিলো যখন জনে জনে,
তৈরি হতো এক একটি মহাকাব্য।
পেতে পারা যেতো কালজয়ী কিছু কোনো।
হয়তবা... কী না ছিলো তাদের?
ইট বালি সবই ছিলো, কারুকাজও জানা ছিলো,
উর্ব্বর জমি ছিলো,
আলোকিত নিশান্ত’র শিশির কণা,
চিকচিক বালিকণা আশায় ছিলো এদের আলিঙ্গনে মোম হবে।
গলে গিয়ে জ্বলে গিয়ে জলে যাবে মিশে তবু,
এমনও হতে পারতো, আগে আর হয়নি কভু।
কেনো জানি বেছে নিলো ইস্পাত অভিশাপ,
পা তো নিজেরই ছিলো।
------
বলি চোখ বন্ধ করো একবার। ভেবে দেখো,
যার জন্য কান্নাকাটি, নিজের খেয়ে,
সে কি লিখতে উতসাহ দিয়েছিলো কখনো?
সে কি বলেছিলো, আমি আমার ব্যাপার দেখবো।
তোমরা লেখালেখি করো...সম্ভাবনাকে কাজে লাগাও।
বলো, বুকে হাত দিয়ে বলো!
শব্দ করে বলার দরকার নেই। মনে মনেই বলো।
আমি শুনতে পাবো।
আমার শুভ কামনা পাশেই থাকবে।
চাইলেও, না চাইলেও।
-----
মহাকাব্য!
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০২:৫৬
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৫৬
তবে ভাই, কেউ যদি স্বেচ্ছায় দাড়োয়ান হতে চায়, আপনার এই কথাগুলো তার মর্মে পৌছাবে না বলেই মনে হয়। কারন প্রত্যেকেই যা হয়, তা সে নিজ চিন্তা শক্তির জন্য এবং যোগ্যতাবলে। এখন কোয়ালিটি হল দাড়োয়ানের, আর আপনি বুদ্ধি দিচ্ছেন সাহেব হওয়ার!!! বোঝার সে ক্ষমতা আছে বলে মনে হয় না। তবু, আপনার আন্তরিকতা প্রকাশ হয়েছে, এটাই বড় কথা। এত কিছুর পরও আপনি ভালবেশে কথাগুলো বলতে পারছেন, এজন্য আপনাকে সাধুবাদ। এমনটা সবাই পারে না। প্রত্যেকেই নিজের স্বার্থে অন্যকে খাটাতে চায়!!! এই হচ্ছে!! কথাগুলো ভাল লাগল। আমি আমার নিজেকেও সব সময় এই কথাগুলো বলি, সময় বয়ে যাচ্ছে, এখনই কিছু করার, যা সৃষ্টিশীল। বাধা হয়ে দাড়ায় কিছু কাঁটা!!! আফসোস!! শুভকামনা সকলের জন্য। কাছের এবং দুরের।
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০২:৫৭
আমি কবিতা লেখি নাই। আমার কোনো দোষ নাই
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০৩:০৪
আমি স্যাস, ইতা কি লেখছে সবাই?
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০৩:১৯
এখনও দূরে বসে কেঁদে যায় সুসময় অসময়ের হাত ধরে, বারে বারে চায় দুসময়ের পানে, ভাবে, এর ক্ষয় হতে আর কতক্ষন? হবে, দ্রুতই ক্ষয় হবে দুসময়, বির বির করে নিজেকেই যেনো আশ্বাস দেয় সুসময়, বিশ্বাসের সাথে পাঞ্জা লড়ে। কারন, হৃদয়ে এখনও অনেকটা জোর রয়ে গেছে, যা দিয়েই শেষ চেষ্টাটা করবে সুসময়, অসময়ের হাত ধরে দুসময়ের শেষ অন্ধকারটা নিভিয়ে দিতে। সুসময়ের এই কান্না থেমে যাবে, একদিন এমনই বলেছিল সান্দিনাতে বট গাছের তলায় বসে জটাধারী লাল চোখের বিশু ঠাকুর, সে আবার গণক, হাতের রেখা দেখে বলতে পারে, বাচ্চা কয়টা হবে বা ধন-সম্পদই বা কেমন হবে! তার নিজের ব্যাপারে সে হেসে বলে, আমার এই দুইটা রেখা হাতে নাই, তাই কিছু বলার নাই! দে, তোর হাতটা দেখি। দুসময় শেষ হওয়ার কথা শেষ করে বলেছিল, দে, একটা রুপার পয়সা দে, কারন এখন এর চল নাই, ভাতের দোকানে ভাত আর দেয় না এই রুপার পয়সার বিনিময়ে! তবে যে চাইলে ঠাকুর? বিশু ঠাকুর মৃদু হেসে বলল, সে তো এই পয়সাগুলোকে নাশ করার জন্য! যা দিয়ে ভাত পাওয়া যায় না, সে অন্যের কোচায় থাকবে কেন? ধলেশ্বরীতে ফেলে দিবো বলেই চাইছি, দে, একটা রুপার পয়সা দে!
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০৩:৩০
দে, একটা রুপার পয়সা দে!

এতো রাইতে ভাংতি পামু কনে?
মাফ দেওন যায় না

অসাধারণ হয়েছে জিনাজির।
এভাবেই চালিয়ে যাও, নিজেকে ছাড়িয়ে যাও
imran121 দিশেহারা জীবন০৮ নভেম্বর ২০১২, ০২:৫২
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০২:৫৯
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০৩:০০
কি ব্যাপার স্যার? দিশেহারা হইয়া গেছেন নাকি?
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০৩:০৩
অন্য গ্রহের একটি ছড়া

দিন কেটে যায় রাত চলে যায়
চলতে থাকে এই মেলা।
ছেলেগুলো তাও বুঝে না
কেমনে কেটে যায় বেলা।

পাওয়ার প্লে’তে আড়াই ঝুটি
শুরু করে ধীর গতিতে,
একপা এগোয় দু’পা পিছোয়
কাপতে থাকে ভয় ভীতিতে

ভাসতে থাকে হাসতে থাকে
চাষতে থাকে এক ধেয়ানে,
নাওয়া খাওয়া হাওয়া ছেড়ে
প্লানিং চলে সব শেয়ানে।

হেলমেটেতে মুখ লুকিয়ে
প্যাড পরে বা প্যাড খোলে
মাঠে নেমে ব্যাট করে যায়
ছক্কা চারের ঝড় তুলে

............. অথচ, এদের জন্ম হয়েছিলো একটি লেখক সত্ত্বা নিয়ে.......
হে আল্লাহ। তুমি এদের বোধগুলোকে জাগিয়ে দাও। নিজের লাভটুকু বোঝার ক্ষমতাটুকু অন্তত দিও।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ০৩:০৫
polashmiah পলাশমিঞা০৮ নভেম্বর ২০১২, ০৩:০৯
অথচ,
এদের জন্ম হয়েছিলো একটি লেখক সত্ত্বা নিয়ে,
হে আল্লাহ। তুমি এদের বোধগুলোকে জাগিয়ে দাও।
নিজের লাভটুকু বোঝার ক্ষমতাটুকু অন্তত দিও।

আমিন।
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০৩:১১
সুম্মা আমিন
dollar জিনজির০৮ নভেম্বর ২০১২, ০৩:২১
imran121 দিশেহারা জীবন০৮ নভেম্বর ২০১২, ০৩:০৮
কি ব্যাপার স্যার? দিশেহারা হইয়া গেছেন নাকি?

রাজা
Srm123 মানচেষ্টার০৮ নভেম্বর ২০১২, ০৩:২৩
জনাব মডারেটর সাহেব। পোস্ট দিয়ে এভাবে আপনার নিরবতা কাম্য নয়। এখানে অনেকেই এসে মাঝখানে মাথা ঢুকিয়েছেন। পিরকে খুশি করতে। কারণ এই পিরের মাজারে মন্ডা মিটাই নাকি পাওয়া যায়। পিরসাব নিজেই বলেছেন। হায়রে তেল। এই জন্যই তো বলি তেলের দাম খালি বাড়ে কেনো?
imran121 দিশেহারা জীবন০৮ নভেম্বর ২০১২, ০৩:৩৮
বুঝতে পারছি না, এই পোষ্ট কি সমস্যা সমাধানের জন্য দেওয়া গেয়ছিল না জটিলতা বাড়ানোর জন্য!!
Shohiduzzaman পাপলু বাঙ্গালী০৮ নভেম্বর ২০১২, ০৩:২৩
নির্মল শীতের রাতে প্রশ্বাস নিচ্ছে ব্লগ। অবাক হতে না হলেও অবাক হই। পরিচিত নিকগুলোর সঙ্গে সঙ্গে ফেইক নিকগুলোও উদাও। আমার বাবা বলতেন, সময় নেয় সব কিছুই বুঝবি। আমি বুঝি জীবনের ঘাটে কম তো আর জল তরঙ্গ দেয়নি।
Srm123 মানচেষ্টার০৮ নভেম্বর ২০১২, ০৩:২৮
Rjamil রশীদ জামীল০৮ নভেম্বর ২০১২, ০৩:৩৫
দিনশেষে খোলে বসা হিসাবের খাতাটি। সিঞ্চিত বীজতলা নিষিক্ত কথামালা ঘুরে ওঠা মাথাটি। এভাবেই শুরু আর শুরু থেকে শেষ হয়, রয়ে যায় রেশটুকু স্মৃতির আবেশি বেশে। জীবনের আবাহনে দিবসের মধ্যেখানে যে যেখানে স্থান পায় গান গায় গলা কেশে। নিশান্তে দিনারম্ভ, দিবসের যবনিকা, রাতের চাদরে ঢাকা পাচজোড়া চোখ, চোখে চোখ রেখে, হারিয়ে যায় দূর দূরান্তে। ফেলে আসা মোহনায়। যদি যেতো ফিরে পাওয়া..? বলি ফিরে দেখো। শেষ হয়ে যায়নি সব, যদি ভাব ভুল ছিলে। মূল ছেড়ে ডাল ঝুলে যতটুকু যা হারালে ফিরে পাবে তিলে তিলে বাকি সব বাদ দাও এক মনে লিখে যাও সাফল্য আসবেই । মনে রেখো একদিন , সেদিন যেদিনই হোক, আনন্দে ভাসবেই...

সঞ্চারি চাতকি তিয়াস মিটেও মিটে না যেনো!
Solim মোঃ সলিমুল্লাহ০৮ নভেম্বর ২০১২, ০৩:৩৯
তর্কের শুরুটা এক অনাকাক্সিক্ষত ঘটনা। যা এমনভাবে দাগ কাটল যে, কারো কারো সহ্যক্ষমতা হারিয়ে যাওয়ার মতো। আর সেটা হলো ব্লগ থেকে কিছু ফাইল এবং মন্তব্য মুছে যাওয়া বা মুছে ফেলা। শুরু হলো কষ্টের দাগকাটা, ক্ষতস্থান পূরণ করা বা স্বাভাবিক অবস্থানে ফিরে আসার পোস্টে যার যার অবস্থান থেকে জানতে চাওয়া। একেকজন একেকভাবে তার ক্ষত পুষিয়ে নেওয়ার আলাপচারিতার মাঝে হঠাৎ এক নিক মারফত আলো ব্লগে একটা পোস্ট ছেড়ে দেওয়া হয়। যে পোস্টটাতেই তৈরি হলো আপামর ব্লগারের বিভেদ। সবই স্বাভাবিক চলছিল। হয়তো দিনকয়েকের মাঝেই তা সেরেও উঠত। মাঝে একটু বিরতি দিয়ে চলতে শুরু করল মন-কষাকষি। এমনিতেই ব্লগটা গতি হারিয়ে ফেলেছে এমন মনে হওয়ায় একটা পোস্ট আমি নিজের তাগিদেই দিলাম এবং তাতে বলা হলো ঈদপরবর্তী এবং সঞ্চালকের পিতৃমৃত্যুতে একত্র হওয়ার আহ্বানে। ‘ফিরে আসুক ব্লগ চঞ্চলতা’। এটি দিলাম অক্টোবরের ২৯ তারিখে। এবং এরপর দিন দিলাম ‘হারানো পোস্ট ফিরে পাব কি?’ তাতে অতি সিনিয়র এবং কর্তৃপক্ষের কেউ মন্তব্য করলেন না। ভাবলাম আমার পোস্ট বলতে কথা। যেখানে খুব সহজে কেউ পা মাড়াতে চান না। এটা কারো ব্যক্তিগত অভিমত। তারপর নীল তার মতো করে একটা সংকলন সংক্রান্ত পোস্ট দিলেন। সেখানে তার ব্যক্তিগত ভাবটায় অনেকটাই আহত করল কাউকে কাউকে। কারণ কোনরকম ঘোষণা ছাড়াই তিনি নতুন কমিটি উপস্থাপন করলেন। তাতেও কিছু যায় আসে না। ভাবলাম এটাও তার ইচ্ছার প্রতিফলন। কিন্তু শুধু একটা শব্দকেই মেনে নিতে কষ্ট হলো। আর সেটা হলো ‘অকর্মণ্য’। এখানেই তৈরি হলো জটিলতা। বুুদ্ধির খেই হারিয়ে ফেলে বোকার মতো একটা শব্দ লিখেই তোলপাড় করে ফেলল ব্লগটাকে। যদি তার মতো করে বলে ফেলত যে, আগের প্যানেল খুব ব্যস্ত বা কাউকে পাচ্ছি না। তাতেই সব মিটে যেত। কিন্তু তা না করে মূল প্যানেলকে অপদস্ত করল তার মতো করে। বিগড়ে গেল একপক্ষ। ঝড় বইতে শুরু করল যুক্তি-পাল্টা যুক্তিতে। অভিমান তাড়িত করল আমাকেউ। কেন এ ধরনের আচরণ? একজন চতুর, কর্মঠ সংগঠক হয়ে কীভাবে এ আচরণ করতে পারল বা অকর্মণ্য বলতে পারল আমি বুঝে উঠতে পারলাম না। অনেককে প্রশ্ন করলাম এবং স্বয়ং তিন সঞ্চালকের একজনকেও। তিনিও সায় দিলেন এই বলে যে, এর আগেও তার সঙ্গে অনেক ব্লগারের মতপার্থক্য হয়েছে। তারা আজ আর কেউ ব্লগে নেই। আবারও নীলের আচরণ আমাকে ভীষণ নাড়া দিল। আমি তার কাছ থেকে এ ধরনের আচরণ আশা করিনি। অতি মনোকষ্টে নীলকে শাসিয়ে একটা মন্তব্য করে চলে এলাম আর ব্লগে থাকব না বলে। এর মধ্যে কর্তৃপক্ষ বলতে কোন শব্দ খুঁজে পেলাম না। তারা সবাইকে সুযোগ করে দিতে থাকল ব্লগারদের মাঝে বিভেদ তৈরিতে। এ সুযোগে যার যার অভিমান ঝরাতে থাকলেন যা এখনও চলছে। ভিন্ন নামে সাধুর নিক থাকতে পারে বা তার মতো ব্যক্তিত্বসম্পন্ন মানুষ এবং অত্যন্ত শক্তিমান সংগঠক হিসেবে এতটা নিচু মনের একটা কাজ করবেন তা আমার ধারণার মধ্যে ছিল না। এরই মাঝে সঞ্চালকদের একজনের কাছে আমি নিজে উপস্থিত হয়ে তার কাছ থেকে জানতে পারলাম ভ্রান্তি-বিলাস সম্পর্কে। স্বয়ং নীল সাধু ওই নিকের কর্তা। কিছুই বলিনি তাকে। চলে গেলাম আরও ভীষণভাবে আহত হয়ে। কিন্তু পরদিন ফেসবুকে একটা পোস্ট কপি করা দেখলাম। তাতে উল্লেখ করা হয়েছে দলভুক্ত হয়ে কিছু দু®কৃতকারী বাকি ব্লগারদের তাতিয়ে তুলছেন এবং এর এক অংশের গ্যাং লিডার উপাধী দেওয়া হয়েছে আমাকেও। আমার হাত-পা কাজ করল না। থমকে কতক্ষণ শুধু আমার নামটাই দেখলাম। আমি এক অংশের গ্যাং লিডার। আপনার কি মনে হয়? কেউ বলতে পারবেন আমি কোনদিন কোন লাইনে আপনাদের সাথে খারাপ কোন শব্দ ব্যবহার করেছি। যদি কেউ উদাহরণ দিতে পারেন আমি আপনার সমস্ত শাস্তি মাথা পেতে নেব। কি কারণে সে আমাকে এ অপবাদ দিল। তাহলে আপরাধগুলো একত্র করে এর জবাব দিন কি বলার আছে। প্রতিটি ব্লগারের মনে আনন্দ দিতে যারা এত কষ্ট-ত্যাগ স্বীকার করলেন। মিটিং-মিছিল-আনন্দভ্রমণ করলেনÑ এগুলো কিসের তাগিদে? আমাকে আপনাকে আলাদা করার জন্য নাকি সবাইকে একত্র করার জন্য। অন্যরা কে কিভাবে কষ্ট পেয়েছেন জানি না। আমি কষ্ট সহ্য করতে না পেরে সারারাত বসে বসে কষ্টকে লাঘব করার তাগিদে একটা কবিতাই লিখে ফেলেছিলাম। আমি জানি না কোথাকার আক্রোশ কোথায় ঢালতে সে এ ধরনের কাণ্ড করল। হতে পারে তার কোন কারণে মন খারাপ বা ব্লগারদের অত্যাচার তার আর ভালো লাগছিল না। তা হলে দিনকয়েক ব্লগবিরতি দিলেই তো পারতেন। কে কি বলল আর তার মতো একজন সুসংগঠক বালখিল্য আচরণ করল আমজনতার কাছে। ভুল স্বীকার করলেও না হয় বলা যেত আমার মাথা ঠিক ছিল না বলেই এরকম করেছিলাম। ক্ষমাই মহৎ তাকেও ক্ষমা করা যেত। বয়স হয়েছে অনেক। সুস্থ থাকার সময় হয়েছে। এখন এ বয়সে তার মতো সাধুকে আমরা অপমান করব কেন? তিনিই বা এরকম আচরণ করবেন কেন? সুনাম পেতে হলে জোড় খাটিয়ে পাবেন না। আমরাই আমাকে সে সুনাম ঘর পর্যন্ত নৌকায় করে দিয়ে আসব। কেন আপনাকে নিয়ে বিতর্ক হবে। কি নেই আপনার? সবই তো আপনিই করছেন। তাহলে আর কি প্রয়োজন আপনার। কেউ কি অস্বীকার করবেন যে, নীলসাধু সংগঠক হিসেবে খুব খারাপ। আপনার চরম শত্র“ সেই আমি নিজেই স্বীকার করছি আপনি ব্লগারদের যতটা সংগঠিত করেছেন তা আর কারও পক্ষে সম্ভব নয়। কিন্তু বাধা আসে তখনই যখন সবার প্রিয় একজন সংগঠক ভুলভাবে নিজেকে উপস্থাপন করে। আমার আর কিছু বলার নেই। আপনাদের সবার মঙ্গল কামনা করে চলছি কোন ভাল সাধুর খুঁজে। যে সাধু হবে এবার সাদা সাধু, নীলটা পানিতে ধুুইয়ে সাদা করে আনতে পারলে কথা দিলাম আবারও আমরা এক হব। আগের মতোই চলবে সব। শুধু কিছু বিতর্কিত নাম ছেটে ফেলে নিজস্ব নামে আসুক সেই কামনা। আমি তো ভাই আমার নামেই আছি তাতে কি ক্ষতি আমার। ভ্রান্তিটান্তি থাকলেই তো আমাকে বকবে। আমি তো সরাসরি কোথাও নীলকে বকিনি। বকেছি তার কৃতকর্মকে। বকেছি তার বেনামি নিককে, বকেছি তার আজন্ম পাপ বোকামিকে। নীল সাধু যেন আমার সেই নীল সাধুই থাকে সেটাই কামনা। আর একটি কথা, যারা আমাকে ভালো বাসেন বা আমার গ্যাংয়ের মধ্যে আছেন তারা আজ থেকে নয়, এ মুহূর্ত থেকে একটি বাজে কথাও উচ্চারণ করবেন না। প্লিজ। আপনাদের পায়ে ধরে ক্ষমা চাচ্ছি। যে যার মতো করে থাকুন। মনে চাইলে ব্লগ আসবেন না হয় না আসবেন। নিজ চেহারায় ভালো লাগলে আসবেন আর নিক পরিবর্তন করে উল্টাপাল্টা করে কিছু বললে তার জন্য কর্তৃপক্ষ এমনকি কোন ব্লগারই দায়ী থাকবেন না। নিচে আমার অপকর্মগুলোও দেখে নিন। কোনটা ভালো করেছি আর কোনটা খারাপ করেছি এবং কেন করেছি। খোদা হাফেজ। সবাইকে সালাম।


হারানো পোস্ট ফরিে পাব ক?ি

প্রথম আলো ব্লগে যারা অক্লান্ত শ্রম দয়ি,ে মাথার ঘলিু তরল করে যে লখোগুলো প্রকাশ করছেলিনে, ব্লগরে যান্ত্রকি ত্রুটরি কারণে এর বশেরিভাগ পোস্ট এবং মন্তব্য উধাও হয়ে গলে? ব্লগ র্কতৃপক্ষ কি সগেুলোকে ফলেে দয়িছেে নাকি কপি করে রখেে দয়িছেে তা জানা দরকার। এ লখোগুলো কারও কারও সন্তানতুল্য, যা ভাষায় প্রকাশ করা কঠনি। যদি একবোরে ফলেে দওেয়া না হয়ে থাকে তাহলে ক্রমান্বয়ে হয়ওে মসেজে করে অথবা অন্য কোনো প্রকারে হলওে সগেুলো ফরেত দওেয়ার ব্যবস্থা করা হোক। র্সাভার সচল করার তাগদিে যদি ফলেে দয়িে থাকা হয় তাহলে আগে থকেে কনে নোটসি দওেয়া হলো না। প্রয়োজনে আমরা নজিরো সগেুলো সংগ্রহ করে রখেে দতিাম। বশিষে করে যাদরে কবতিা হারয়িছেনে তারা কভিাবে সগেুলো পাবনে তা জানা দরকার। এ ব্যাপারে র্কতৃপক্ষরে দৃষ্টি আর্কষণ করছ।ি


ফরিে আসুক ব্লগ চঞ্চলতা!

ব্লগরে চঞ্চলতা ফরিয়িে আনতে ঈদ-পুর্নমলিনী করা হোক। এ দাবি মানা-না মানার পক্ষ-বপিক্ষজনদরে আলোচনা চালয়িে যাওয়ার জন্য আমার পক্ষ থকেে আবদেন রইল। র্বতমানে ব্লগে যে জমজমাট ভাব তা ফুটয়িে তুলতে চাই আরও নরিলস প্রচষ্টো। না, ভুল বলা হলো। চষ্টো না হোক অপচষ্টোই করা যতেে পার।ে তবুও কছিু বজ্ঞিজনরে মুখাবয়ব দখেে দনিকয়কে সুখরে ঢঁেকুর উগড়াতে পারব। চা-চক্রই হোক না! খরচাপাতি নাইবা করলাম। নজি খরচে কোথাও আলাপচারতিা জমানো যতেে পার।ে আমাদরে প্রয়ি মডারটের হাছবি চৌধুরীর শ্রদ্ধয়ে বাবার অকাল প্রয়াণে একটু দোয়া করা যতেে পার।ে তার বদিহেি আত্মার শান্তি কামনায় আমরা একটু দোয়া করার উদ্দশেইে না হয় একত্র হই। কারো কারো মনে বশে ভার হয়ছে,ে সগেুলোও চায়রে ধোঁয়ায় বাতাসে বলিীন করে দওেয়ার প্রয়াসে একত্র হই! কী বলনে? ব্লগ থকেে কত কত পোস্ট-মন্তব্য উধাও হয়ে গলে ডজিটিাল থকেে ডজিটিালাইজড করতে গয়ি-েসইেসব বদেনাহত মানুষদরে প্রাণে একটু আনন্দ দওেয়ার তাগদিইে এ কথা বলছ।ি
Srm123 মানচেষ্টার০৮ নভেম্বর ২০১২, ০৩:৫৩
সহমত বড়ভাই
ontoral রুপালি গিটার০৮ নভেম্বর ২০১২, ০৩:৫৪
পোষ্টের জন্য সঞ্চালককে ধন্যবাদ।

পরসমাচার,
প্রথম আলো ব্লগ আমার ভালোবাসার ব্লগ। আমি আমার বাংলা ব্লগিং জীবন শুরু করি এই ব্লগে। বাংলায় প্রথম লিখতে শিখি এই ব্লগে। হোস্টেলে তখন কম্পিউটার নিষেধ ছিলো। নাস্তার টাকা বাঁচিয়ে সাইবার ক্যাফে গিয়ে আলো ব্লগ দেখতাম। ভার্চুয়াল কি-বোর্ড দিয়ে বাংলা লেখা শিখতাম। এই ব্লগের প্রতি ভালোবাসার কোন কমতি ছিলো না। খুব প্রিয় কিছু মানুষও পেয়েছি এই ব্লগ থেকে।

আমার প্রিয় এই ব্লগে আমি দেখেছি আনন্দর অবিরাম প্রবাহমানতা। সর্বোচ্চ মন্তব্যকারী হবার জন্য সময় পেলেই মন্তব্য করেছি। প্রচন্ড উৎসাহী ছিলাম।

একদিন ব্লগে এলো বর্গীরা। সুশীল বুলবুলি আমাদের প্রিয় ব্লগের সব ধান খেয়ে গেলো। খাজনা দেবো কিসে আমরা?

প্রচন্ড নোংরা কিছু মানুষের নোংরামি দেখেছি এই ব্লগে। দেখেছি, বিশিষ্ট ভদ্রজনের গা থেকে বেরুনো নোংরামির গরল..। ব্যক্তিগত ক্রমাগত আক্রমনে হারিয়ে গেছেন বেশ কিছু প্রাজ্ঞ আর জনপ্রিয় ব্লগার। ব্লগ মাতিয়ে রাখা জনপ্রিয় ব্লগারদের ব্লগ এখন পোষ্টশূণ্য। অথচ, তাদের প্রতিটি পোষ্ট থাকতো সুপারহিট!!

কেনো তারা মুছে দিয়েছেন সব? একজন লেখকের কাছে তার লেখা সন্তানের মতো। এতো ভালোবাসার বস্তুটিকেও তিনি মুছে দিলেন? কারণ, তাদের মেরুদন্ড আছে। অন্যায়ের প্রতিবাদ করেছেন। প্রতিবাদ করেছেন বিশিষ্ট মুখোশধারীর অবাক করা স্বেচ্ছাচারিতার..। প্রতিবাদ করেছেন, যেখানে দেখেছেন অন্যায়। এগুলোই ছিলো তাদের অপরাধ।

আচ্ছা পাঠক, আপনি নিশ্চয়ই আমার বোরিং মন্তব্যে বিরক্ত হচ্ছেন। তবুও বলছি, মনে করুন তো, যদি প্রতিবাদী ব্লগাররা সেদিন প্রতিবাদ না করতেন, কি হতো তাহলে? তাহলে আর আজকের পরিস্থিতি তৈরী হতো না। তৈরী হতো না কোন ভিন্নমতের। কারণ, জমিদার আর তার চামচবহনকারী মোসাহেবের মধ্যে কোন ভিন্নমতই থাকে না। সবাই সবাইকে ‘ধন্যবাদ’, ‘ভালো হয়েছে’ জানিয়ে যেতে থাকতো। কখনো বুঝতেই পারতো না, যে, কিছুই হচ্ছে না শুধু তোষামোদী ছাড়া।

আজকে ব্লগের এই হালের জন্য এইসব সাধু-সজ্জনেরা দায়ী, যারা নিজেদের সুশীল পরিচয়ের প্যাকেটে জড়িয়ে জঘন্য কাজ করে যাচ্ছে। শ্রদ্ধেয় ব্লগারদের সাথে বিশিষ্ট মুখোশধারীর আচরনে আমারই ভীষণ লজ্জা লাগে। একজন মানুষ এমন কাজ করে কি করে? কিছুদিন আগে ব্লগার পাপলুর মা এবং তার মুক্তিযোদ্ধা বাবাকে উদ্দেশ্য করে অসভ্য ইংগিতপূর্ণ নোংরা গালিগালাজ করেছেন তিনি।

ইতোপূর্বে আরেক জনপ্রিয় ব্লগার ইলাকে অশ্লীল গালি দিয়েছেন।গালি দিয়েছেন প্রথম আলো ব্লগের শুরুর দিক থেকে ব্লগের সাথে মনে প্রাণে জড়িত জনপ্রিয় ব্লগার পলাশ মিয়াকে। প্রায়ই তথাকথিত সুশীল, বিশিষ্ট (!!!) এই ব্লগার, সহ-ব্লগারদের জন্ম পরিচয় নিয়ে সংশয় প্রকাশ করে থাকেন। আগারে বাগারে জন্ম নিলে ভালো আচরণ শেখা যায় না। আমার আজও ভীষণ মনে পড়ে এই কথাটুকু। লজ্জায় সেদিন মাথা হেট হয়ে গিয়েছিলো। একজন সুশীল মানুষ কিভাবে এই শব্দগুলো আরেকজন সহব্লগার সম্পর্কে বলতে পারে? কতোটা স্পর্ধা হলে মানুষের সবচেয়ে স্পর্শকাতর জায়গা, জন্ম নিয়ে এভাবে কথা ?

বিশিষ্ট মুখোশধারীর একটা মন্তব্য দেখলাম। উনি সেখানে লিখেছেন একটি প্রচলিত কথা। আগারে বাগারে জন্ম নিলে ভালো আচরণ শেখা যায় না এই কথার উত্তরে উনার যার মনে যা ফাল দিয়ে উঠে তা মন্তব্যটুকুই দিয়ে দিলাম।পাঠক বাকীটুকু বুঝে নেবেন।
প্রসঙ্গত: এখানে একজন সাধারণ ব্লগারের মন্তব্য রেখে যাচ্ছি।

আমাদের নীলসাধু ভাই এখন পর্যন্ত অনেক ব্লগারদের প্রকৃত জন্ম পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছেন! এখন আমার প্রস্তাব হচ্ছে, অনাগত দিনে যেসব ব্লগাররা প্রথম আলো ব্লগে ব্লগিং করবেন তারা সরকারের পরিবর্তে নীলসাধুর কাছ থেকে জন্মসনদ নিতে পারেন। এছাড়া আগামী দিনের যেসব ব্লগাররা এখনও জন্ম নেয়নি তাদের জন্মের পূর্বলগ্নে নীলসাধুকে জন্ম নিবন্ধন কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া যাবে। এতে করে আগামীর ব্লগাররা জন্ম নিয়ে সংশয়, জন্ম পরিচয় নিয়ে বিব্রতকর পরিস্থিতির হাত থেকে রক্ষা পাবেন।

পাঠক, একটু চিন্তুা করুন তো, কতোটা গভীরতর আঘাত প্রতিনিয়ত দিয়ে চলেছেন আমাদের এই সুশীল মুখোশের ব্লগার। এই অসীম ক্ষমতাধর ব্লগার প্রকাশ্য দিবালোকে বিভিন্ন ব্লগারকে ব্যান করে দিবেন বলে শাসিয়েছেন আমাদের আলোচিত ব্লগার মহোদয়। বিভিন্ন সময়ে বিভিন্নভাবে তিনি বলতে চেয়েছেন, এই ব্লগের তিনি হর্তাকর্তা। ব্লগ কর্তৃপক্ষ সব সিন্ধান্ত নেয় তারসাথে আলোচনা করে।

একটি সামাজিক ব্লগে এই ধরণের স্বৈরাচারী, নোংরা মানসিকতার তথাকথিত সুশীল ব্লগারের রাজত্ব কায়েম হবে, এটা যারা মেনে নিতে পারেননি, তিনি তাদের বিরুদ্ধে তার সকল ফেকনিক এবং চামচবাহিনীসহ অভিযানে নেমেছেন। তার চামচবাহিনীর সদস্যরা বেড়ো বেশি উটকো আর পলকা টাইপের।

তাদের আমি মনে করিয়ে দিতে চাই, আপনারা চামচ বহন করতে থাকুন।একদিন দেখবেন নিজের পেছনে সোজা হয়ে দাঁড়াবার জন্য যে মেরুদন্ডটা আছে, সেটা আর থাকবেনা। সঞ্চালকের পোষ্টেও যখন তার চামচবাহিনীর সরব উপস্থিতি দেখি, তখন বিষ্মিত হই। একজন ফেরিওয়ালা তার ফেরিতে থাকা সবকিছু ঢেলে দিয়ে গেলেন ব্লগের মন্তব্যতে। বহুত জানলেওয়ালা এই ফেরিওয়ালার ব্লগিং প্রোফাইল দেখে আমি মগা (বোকার আঞ্চলিক শব্দ। ব্যাঙ্গাত্মক )হয়ে গিয়েছিলাম।। চামচ বহন করা কোন শিল্প হলে, আপনাদের অবদানের জন্য নিশ্চয়ই নোবেলও পেতে পারতেন।

ঋষি নামের আরেকটি সাধু নিক বারবার এক কথা বলে মুখে ফেনা তুলছে। ছায়েদা আলী আলো ব্লগের সবাইকে রাজাকার বলেছে..। ছায়েদা আলী বারবার বলেছেন, কাদেরকে তিনি রাজাকার বলেছেন। একেবারে সবাইকে ঢালাওভাবে রাজাকার বলে অপমান করার মতো মানুষ যে ছায়েদা আলী নন, সেটা জানতে চাইলে আপনি অনলাইনে ছায়েদা আলীর ফুটপ্রিন্ট অনুসরণ করতে পারেন। যদি বিন্দুমাত্র আক্বল থাকলে, তাহলে বুঝতে পারবেন, ছায়েদা আলী কতোটা উজ্জ্বল ছিলেন আপন আলোয়। সে আলোয় দূর দেখে দেখাবার মতো যোগ্যতা আপনার নেই। ছায়েদা আলীর মতো সজ্জন ব্লগারের ব্লগীয় জীবন, আপনার মতো চামচ বহনে কলুষিত নয়, একথা আপনার জানা থাকলে ভালো হতো। আজকে বারবার এই ঋষি প্যাঁচাল পারছেন, ছায়েদা আলী কেনো রাজাকার বললো। আরে চামচাবহনকারী বিশেষ শ্রেণীর মানুষ,একজন ভন্ড অসাধু, একজন মুক্তিযোদ্ধাকে তার স্ত্রী সহ চরমভাবে অবমাননা করলো। তখন কি আপনাদের একটুও মনে হয়নি,এই মুক্তিযোদ্ধা মানুষটি একজন মুক্তিযোদ্ধা।এভাবে একজন মুক্তিযোদ্ধাকে অপমান করার কি অধিকার ছিলো তার?কই, সেদিন তো এটার প্রতিবাদে আপনাদের দেখিনি। তখন কোথায় ছিলো আপানাদের এই বোধ? যখন একজন ব্লগারকে তার জন্ম নিয়ে সংশয় প্রকাশ করলো, তখন আমার এটা ভাবতেই অসুস্থ লাগে যে, আমি একজন চারপেয়ে জন্তু গোত্রের মানুষের সাথে আছি।

অনেক কষ্টে মুখের ভাষা সংযত রেখে লিখছি। আমার ভালোবাসার ব্লগটাকে যারা নিজেদের ক্ষমতা প্রদর্শনের মঞ্চ মনে করেছে, তাদেরকে যে কী করতে ইচ্ছে করছে…।এই ব্লগ কেনো, পৃথিবীর যেখানেই অন্যায় মাথা তুলবে গ্রাস করে নেয়ার বাসনায়, তখনই প্রতিরোধ আর প্রতিবাদের জন্য কিছু লোক দাঁড়িয়ে যাবেই। ব্লগাররা জাগছে। এরকম স্বৈরাচারী আর, নোংরা রুচির কাউকে আমরা কোথাও দেখতে চাই না। ব্যাক্তিবিশেষের বিশেষ কর্তৃত্ব ফলানোর জায়গা আর যাই হোক, অন্তত আলো ব্লগ নয় বলেই ভাবি আমি।নীলসাধু নিকের মতো অন্যকোন নিক আগামীতে সৃষ্টি হোক এটা কখনোই চাই না।

প্রত্যেক ব্লগার যেনো যথাযোগ্য সম্মান নিয়ে ব্লগিং করতে পারেন, সে অধিকার নিশ্চিত করতে হবে। না হলে, আলো ব্লগ একদিন মেধাশূন্য একটা ভাগাড়ে পরিণত হবে। অনেক কথা বলে ফেললাম।আরেকজন ব্লগারের মন্তব্য দিয়ে যাচ্ছি। নীল সাধু চলিয়া গেলেন ঠিকই তবে যাইবার পূর্বে ব্লগখানার ১২ টা বাজাইয়া দিয়া গিয়াছেন।


আশা করছি, এই মন্তব্যের জবাবে চামচবাহিনীর কারো না কারো উদয় হইবে।সে দাঁত কেলাইয়া তাহার মন্তব্য লিখিবেন। ভালো কথা। আপনি লিখিতে থাকুন। আপনার দাঁত কেলানো বন্ধ করিবার কোনই দরকার নাই।ব্লগটা কতকের বাপের সম্পত্তি হইয়া থাকলেই কাহারো জন্য বিশেষ সুবিধার হইবে বলিয়া মনে হইতেছে।

ব্লগিং হোক জীবনের জন্য। ব্লগিং করতে এসে কাউকে যেনো তার সম্মানে আঘাত পোহাতে না হয়। শুভ কামনা সবার জন্য। জগতের সকল প্রাণী সুখী হোক।
০৯ নভেম্বর ২০১২, ১৪:৫৯
প্রথম আলো ব্লগের জন্ম লগ্ন থেকে যিনি এই ব্লগের সঙ্গে জড়িত আছেন তিনি নিশ্চয় আমাদের পাশেই থাকবেন। অশুভ প্রেত্মাতার দল হারিয়ে যাবে। কিন্তু আমাদের প্রাণ প্রিয় ব্লগার নীলসাধু হারাবেন না। প্রথম আলো ব্লগ এবং নীলসাধু একে অন্যের পরিপুরক। যারা প্রথম আলোকে চেনে তারা ব্লগার নীলসাধুকেও চেনেন জানেন। আমি আশা করি তিনি আমাদের মাঝে ফিরে আসবেন।

শ্রদ্ধেয় এই ব্লগারকে আপনারা ফিরিয়ে আনুন। সম্মান এবং শ্রদ্ধা তার প্রাপ্য। আমাদের সবার দাবী থাকবে সঞ্চালনা পরিষদের কাছে। ধন্যবাদ।

নীলসাধু ভাই ব্লগ জগতে একজন নক্ষত্র হয়েই থাকবেন আমাদের কাছে। তিনি সত্যি একজন অসাধারন ব্লগার ছিলেন। প্রথম আলো ব্লগের ভাগ্য এমন একজন ব্লগার দীর্ঘদিন এই ব্লগে বিচরন করে গেছেন তার অসাধারন সব লেখা কবিতা, গল্প সহ নানা সিরিজ, উজ্জ্বল কর্মকান্ড দিয়ে। এ ছাড়া তার সাংগঠনিক গুণাবলীর কথা সবাই জানি আমরা। মুলতঃ তার কারণেই এই ব্লগের সুনাম ছড়িয়েছে। প্রথম আলো ব্লগের আজকের যে স্বকীয় অবস্থান তার পেছনে ব্লগার কবি নীলসাধুর অবদান সব চেয়ে বেশী বলে আমি মনে করি।

প্রথম আলো ব্লগের সকল আয়োজনে তিনি ছিলেন কেন্দ্রবিন্দু। একজন অসাধারন ব্লগার হিসেবে আমরা তার কথা মনে রাখবো।

আমি মর্মাহত। ভালো থাকবেন। ধন্যবাদ।
Solim মোঃ সলিমুল্লাহ০৮ নভেম্বর ২০১২, ০৩:৫৫
আমার সেই আবেগতাড়িত কবিতাটিও দেখে নিন Íক নজর।

চীলের কষ্ট! আমি ভ্রষ্ট
মোঃ সলিমুল্লাহ
চোখ রাখে চীল, নীলাকাশে নিঃশব্ধ এলোকেশে
ত্রিভূবনে সাধু শত শত, দরবেশ-পীর-ভণ্ড বেসে
ছিঁচকে চোর হাঁক ছাড়ে, দয়াল-আল্লাহু আকবার
ছদ্মবেশে দয়াবান, নীতিবান, ছলচাতুরে ছারখার।

মনজুড়ে কেবলই জমাটবাঁধা ঘন অন্ধকার, অন্ধকার
মুখাবয়বে নয় তো সে ভণ্ড-পাপী; যেন বেশ চমৎকার।
ভাবের চোরাবালিতে পা মাড়াতেই হায়! শুধু আটকায়
চালাকিতে এক সের, সুযোগ বুঝে সে-ই ঘাড় মটকায়।

ধুরন্ধর, ধান্ধাবাজ, চতুর-চতুষ্পদী, হৃদয়ে মস্ত ফোঁড়
অন্তর কঠিন তো কঠিন, কালচে নীল, যেন নীল বাছুর!
শুঁটকি-ঘামের গন্ধ, বাস্তবে নয়, সত্যি! সত্যি সে অন্ধ
পরের ধনে পোদ্দারি, হাঁটাচলায় বেশ, পোশাকে নয় সে মন্দ।

কবি কিবা অ-কবিÑভাবতে ভালোবাসে, ছাতু-ফাতু লিখছে যাই
ফালু ব্লগে ছাপছে তাই! তাতেই হোক সঞ্চালক নির্বাচিত ভাই।
হোক ভালো কি মন্দ, বয়ে যাক নিন্দা, তাতে কি! তেলামাথায় তেল
গড়িয়ে পড়বে পড়–ক; গাল বেয়ে ভিজল মাজা, প্যান্ট, কোমরের বেল।

গায়ের শার্টে নীলে মাখামাখি, চোখে চশমা, কানে তুলা, ভাবে মশগুল
ভাবে সে রাজা-মহারাজা, আঁটে ফন্দি-ফিকির, বোকা পেলেই ফুটায় হুল।
তাতেই বোকারা বেজায় খুশি! নিত্যনতুন ব্লগার আসছে নীল সাগরে ভাসছে
বছর গড়াতেই পুরান হলো রে, তাড়াতে হবে জলদিÑদাঁত কেলিয়ে হাসছে।

পুরানরা চালাকি যখন তার জানবে, পকেট হবে ফাঁকা, শুকুবে নদী-খাল-থালা
নতুনরা আয় সবÑআমি সাধু, আমি ফকির, আমি চামচা, পুরাণরা জলদি পালা।
বাঁচতে হলে জানতে হবে শঠতা-গ্যাঞ্জাম, সঙ্গে আছে এক নোক্তা ফেক ঘুড়িÑ
কি আর করব ভাই, পেটের দায়ে করি চুরি, বাপদাদার ঘর নেই থাকি মামাবাড়ি।

মাপ করেন ভাইসবÑ বেচারা অসহায়, দিন আনে দিন খায়, যা পায় তাই খায়
পুরানরা থাকলে হায় হায় বাড়বে, নতুনদের পুঁজি করে দিন যায়, আমি নিরুপায়।
মার-ধরো-কাটো আমি নিরুপায়, আমি নিরুপায়, বুঝেও বুঝে না যতসব পুরাণ
আমি এর চেয়ে ভালো নই, কিভাবে হবে তোমাদের বিশ্বাস, ছুঁতে হকে কি কোরান?
৫.১১.১২. ঢাকা।
Solim মোঃ সলিমুল্লাহ০৮ নভেম্বর ২০১২, ০৪:১৫
মানুষ কেন অন্যায় করে জানি না। নিজের স্বার্থ হাসিলই কি একমাত্র পথ? অন্তরটা পরিষ্কার রাখলে তো আরও আনন্দ পাওয়া যায়। মানুষের সঙ্গে মানুষের শ্রেণীগত বা বয়সভিত্তিক সম্মান দেখালেই তো আদর্শ মানুষের পর্বটা চলে আসে। কেন বিতর্ক-হানাহানি মানুষে মানুষে? একতাবদ্ধ হলে জাতিগত শান্তি ভোগ করা যায়। পরিবারে একতা থাকলে সুখের সংসার হয়। কেন আমরা তা করি না? কেন একে অন্যের মুখোমুখি? প্রতারণা না করলেই কি নয়? একটু না হয় কমই হলো আপনার। সৃষ্টির সেরা জীব মানুষ। সে হিসেবে সৃষ্টির চরম সভ্যতা-ভব্যতা তাদেরই মানায়।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৮ নভেম্বর ২০১২, ০৬:১৮
সরি সহ ব্লগারগন! ভেবে ছিলাম পূর্ণ সময় ধরে পাশে থাকব, কিন্তু বজ্জাত বসের কারনে পারলাম না।
ফোন দিয়ে মিথ্যে করেই বললাম গাড়ি নষ্ট হইছে হটাত করে আজ আসছি না!
হালার স্রেফ কথা, নো প্রবলেম বাডী আ'ম কামিং টু পিকাপ ইউ!
kamaluddin কামাল উদ্দিন০৮ নভেম্বর ২০১২, ০৮:০০
ধরা খআইছেন ভালো ই
salahuddinsite সালাহ্ আদ-দীন০৮ নভেম্বর ২০১২, ০৮:১৯
এই মন্তব্যটা শুধু মাত্র সঞ্চালক প্যানেলের জন্যে অন্য কেউ এখানে মন্তব্য বা সহমত জানানুর প্রয়োজন নেই!

প্রিয় সঞ্চালক ভাই, আমার মনে হয় আপনি জেগে ঘুমাচ্ছেন! তবে এখন আমি না ডেকে আলপিন দিয়ে খুঁচা দেব দেখি কতক্ষন ঘুমিয়ে থাকতে পারেন!

একজন মানুষ কতটা নির্লজ্জ হলে এরকম হতে পারে আমার জানা নেই! নীল সাধু ভাইয়ের কথাই বলছি। ব্লগে উনার কয়টা নিক আছে তা আপনার জানা থাকা অসম্ভব নয়! এই পোস্টে উনার একটা নিক নিয়ে তিনি বহাল আছেন যিনি ঘোষণা দিয়ে ব্লগ থেকে চলে গিয়ে ছিলেন। এরকম আরও অনেক নিক তার আছে। ভ্রান্তি-বিলাস, হুতুম পেঁচা, ঋষি, ইলাবতী সেন, কদম ফুল, হট সিট পরিচালক বলে শেষ করার মত না! আপনারা যদি খুজেন তাহলে হয়ত আমার সংখ্যা ছাড়িয়ে যাবে।

গত কয়েক সাপ্তাহ উনার ব্যাবরিত কম্পিউটার আমি সার্বক্ষণিক ট্র্যাক করেছি। ইমেইল, ফেইস বুক, ব্লগ কখন কোথায় গেছেন? কি মন্তব্য করেছেন, কাকে কি বার্তা দিসেন সব আছে! এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু বলতে চাইনা।

এত গুলান অভিযোগ পড়ল একটা মানুষের উপর কই উনার যদি অনুসুচনা বোধ থাকত তাহলে এখানে এসে পরিচয় দিয়ে কথা বলতেন। ক্ষমা চাইতেন। ক্ষমা মানুষকে মহৎ করে, বরং এখনও তিনি নিকের আড়ালে থেকে উস্কানি মূলক মন্তব্য দিয়ে যাচ্ছেন!

এই নিক গুলান যে নীল সাধু ভাইয়ের সেটা প্রমান করার জন্যে আমার কাছে যথেস্ট প্রমান আছে। আপনি চাইলে আমাকে নিচে দেয়া ই-মেইলে যোগাযোগ করতে পারেন। তবে আপনি বার্তা দেয়ার জন্যে কেবল মাত্র moderator@prothom-aloblog.com ঠিকানা ব্যাবহারের অনুরুধ করছি। e-mail: salahad_din@rocketmail.com

আমি জানি আমি যা করেছি তা নিন্দনীয় তবে শুধু মাত্র একজন ভণ্ডের মুখুশ খুলে দেয়ার জন্যেই করেছি। এজন্যে আমি ক্ষমা চাচ্ছি!

সহ ব্লগারদের আগেই বলেছি, এখনও বলছি, আমি বলব আর আপনারা টাস্‌কি খাইবেন! চিন্তা কইরেন না এখনও অনেক বাকি।
salahuddinsite সালাহ্ আদ-দীন০৮ নভেম্বর ২০১২, ০৮:৪০
প্রিয় সঞ্চালক ভাই, আমার মনে হয় আপনি জেগে ঘুমাচ্ছেন! তবে এখন আমি না ডেকে আলপিন দিয়ে খুঁচা দেব দেখি কতক্ষন ঘুমিয়ে থাকতে পারেন!
এই কথা গুলান দুষ্টামি করেই বলেছি আপনি কিন্তু রাগ করলে সব দায় ভার আপনের!
০৯ নভেম্বর ২০১২, ১৬:২৪
আপনার পান্ডিত্য দেখার জন্য আমরা অধীর আগ্রহে চাতক পাখীর মত বসে আছি জনাব। কবে দেখাবেন এই খেলা
tuhinsarker তুহিন­সৱকার০৮ নভেম্বর ২০১২, ০৮:৩৮
নিজেদের মধ্যে এমন কাঁদা ছোড়া ছুড়ি কোন ভাবেই কাম্য নয়।
haradhansharma বিকাল০৮ নভেম্বর ২০১২, ০৯:৪৮
আমি কাইল ৬টার পরে একটা কবিতা পোষ্টাইছিলাম, সারে সাতটায় অফিস থেইকা বাইর অওনের সময় দেহি, আলোর মুখ দেহেনাইক্কা; ভাবলাম সময় অইলেই বারাইবোনি। বাসায় গিয়ে কম্পু খুললাম ৯টায়। আহে নাই; চেক কইরা দেখলাম ড্রাফটেও নাই, অপেক্ষমানেও নাই, মুছে ফেলা পুষ্টেও নাই। অবাক অইলাম, গেল কুনহানে! হয়তো আমার কুন স্মস্যা অইছিলো পোষ্টানোর সুময়। আবার পুষ্টাইলাম; ৩০ সেকেন্ড দেখলাম, অপেক্ষামানে আছিলো, হের পর একই অবস্থা কুনহানে নাইক্কা। ব্যাপার কি, অইলো কিতা। মনে অইলো সঞ্চালকের কথা, বার্তায় জানবার চাইলাম, ব্যাপার কিতা, প্রবলেম কার, আমার না সিষ্টেমের; এখনো অপেক্ষা কর্তাসি জাবাবের আশায়, ভাইসাব, কিতা অইলো জানবার পারুম কি পারুম না, জানান না কিলা ভাই?

পুষ্টটি অন্য যেইহানে প্রকাশ পাইছে তার লিংক্টি ও দিলামঃ দেখুন
Maeen মাঈনউদ্দিন মইনুল০৮ নভেম্বর ২০১২, ০৯:৫৪


লগ সঞ্চালকের “ব্লগ ও ব্লগার” শিরোনামের পোস্টটিতে শত শত মন্তব্য প্রতি-মন্তব্য বিতর্কের ঝড় দেখে শঙ্কিত না হয়ে পারি না। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এতো শঙ্কিত হবার কিছুই ছিলো। আশা করছি সঞ্চালক সকল মতামতকে উপযুক্তভাবে মূল্যায়ন করতে পারবেন।

এটি একটি ব্লগসাইট এবং সামাজিক যোগাযোগের মাধ্যম। এখানে নানান জনে নানান কথা বলবেন, এটাই স্বাভাবিক। নানান দেশ থেকে আমাদের বাঙালি ভাই-বোনেরা নামে-বেনামে বিভিন্ন নিক নিয়ে কথা বলছেন। ব্লগ তো স্থানীয় একটি ব্যাপার নয় যে নিক বা বেনামী অংশগ্রহণকে বন্ধ করা যাবে না। জাতীয় আইডি দিয়েও ব্লগিংকে নিয়ন্ত্রণ করা যায় না, কারণ এটা ব্লগিং-এর বৈশিষ্ট্য নয়।

তবে উপযুক্ত সঞ্চালনার মাধ্যমে সবই সম্ভব। তাই সঞ্চালককে আরও সতর্ক ও বিবেচনাশীল হবার প্রয়োজন। প্রথম আলো একটি প্রথম সারির জাতীয় দৈনিক, আমি যার ভক্ত। কিন্তু প্রথম আলো ব্লগ যেন সে পত্রিকাটির বাই-প্রোডাক্ট না হয়ে একটি স্বাধীন ও স্বতন্ত্র ব্লগসাইট হিসেবে গড়ে ওঠে, এটাই সকলের চাওয়া। তবে প্রথম আলোর নীতিমালা অনুযায়ি ব্লগের পরিচালনায় কোন বাধা আমি দেখছি না।

শুধু ব্লগকে ব্লগের মতো আর ব্লগারকে ব্লগারের মতো দেখলেই প্রথম আলো ব্লগ অন্য সব ব্লগের মতো গড়ে ওঠবে। প্রথম আলো ব্লগ তার সমস্ত সৌহার্দ্য নিয়ে আবারও স্বাভাবিক হয়ে ফিরে আসুক, এ কামনা করি। সঞ্চালকের সফলতা কামনা করি।

আমি মনে করি প্রথম আলো ব্লগের প্রতি যে সকল ব্লগারের ভালোবাসা আছে, সেই ভালোবাসাই পারে সকলকে এক করতে। এদিক দিয়ে তো সকলেই এক, কারণ সকলেই প্রথম আলো ব্লগের ভালো চান। সঞ্চালক এটুকু মনে নিয়ে যে ব্যবস্থা নেবেন, সেটাই সমাধান নিয়ে আসবে।
azimhossain আজিম হোসেন ’আকাশ’০৮ নভেম্বর ২০১২, ১০:৪০
যা ঘটার তা তো ঘটেই গেছে। এখন সামনে যাতে এমনটি আর না ঘটে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা আবশ্যক।

আর আমার একটি সমস্যা প্রায়ই হয়, লগঅন করতে গেলে আইডি ও পাসওয়ার্ড ভুল দেখায় তখন সঞ্চালক বরাবর মেইল করলে তা ঠিক হয় পরের দিন। আর আমার পোষ্ট প্রচার হতে সময় লাগে প্রায় ০২ ঘন্টা যা কোন ব্লগেই লাগে না। বিষয়টি ভেবে দেখার জন্য বলা হলো্। সঞ্চালক সাহেব এর সেল নাম্বার প্রয়োজন, জানালে উপকৃত হবো।
sunagorik একজন সুনাগরিক০৮ নভেম্বর ২০১২, ১১:০৬
সবার আগে মডারেটরকে ধন্যবাদ সময়োপযোগী পোষ্ট দিয়ে সব ক্লিয়ার করার জন্য। নীলসাদু ভাই ভালো লিখেন কিন্তু কিছু জিনিষ তাকে শেষ করে দয়েছে যেমন :

১. তিনি ব্লগে নিজেকে খুব ক্ষমতাবান মনে করতেন। ছিলেনও তাই। ওনার সমারোচনা করলেই ব্যান করা হতো। ওনার সমালোচনা করে কোন লেখা আসতো না কিন্তু ফেক নিকে ওনার প্রশংশা করে অনেক লেখা পাবলিশ হতো।

২. উনি কোন মানুষকে শ্রদ্ধা করেন না। সিনিয়র জুনিয়র সবার=ইকে তিনি তুচ্ছ্ করে কথা বলেন।

৩. তিনি নারী ব্লগারদের অত্যান্ত অসম্মান করে কথা বলতেন।

৪. এই ব্লগে তার অসংখ্য নিক। আমি কটির কথা জানি : ভ্রান্তিবিলাশ, কায়দার হায়দার-এমনি আরো অন্তত ১০ টি নিক আছে ওনার যারা এখোনো ওনার হয়ে কথা বলে যাচ্ছে।

নীলসাধুর বিদায় প্রথম আলো ব্লগের জন্য ভালো হয়েছে।
০৮ নভেম্বর ২০১২, ১৬:৩৫
আপনার বক্তব্যের বিরোধিতা করছি। আপনার ইচ্ছে হল আর আপনি যা খুশী বলে দিলেন তা হলে কি করে হবে? আজকে আপনি নীলসাধুকে নিয়ে যা তা বলছেন কাল যে রশীদ জামীলকে নিয়ে বলবেন না তার কি নিশ্চয়তা? আপনি এই ব্লগে নিয়মিত নন। কি করে এই ব্লগের সবচেয়ে পুরনো একজন ব্লগার সম্পর্কে এভাবে বলছেন? কি প্রমান আছে আপনার কাছে? যদি থাকে তবে তা দেখান আমাদের। আমরা তা মেনে নেবো। এভাবে একজন সহ ব্লগার সম্পর্কে বলা অন্যায়। আপনি আমি আমরা কেউই তা করতে পারিনা। আপনি আমাকে বলছেন আমার নিকটি নীলসাধুর। এখন আমি যদি বলি আপনি রশীদ জামীল এর নিক তবে কেমন হবে ভেবে দেখেছেন? ধন্যবাদ।
sunagorik একজন সুনাগরিক০৮ নভেম্বর ২০১২, ১১:১৬
একটা জিনিষ আবারো জানতে চাই নীলসাধু কি সত্যি মডারেটর ছিলেন এই ব্লগের?
neelsadhoo নীলসাধু০৮ নভেম্বর ২০১২, ১১:৩২
ছিন্ন পাতার কোন অনুভব থাকে না। সে যখন আলতো করে ঝরে পড়ে তখন তার নিজস্ব কোন ইচ্ছে থাকে না। এলোমেলো পতনে সৌন্দর্য খুঁজে পায় উত্তরের মৃদু হাওয়া। সে হাওয়ার কানে বাজে অচেনা সুরের রাগিণী। সুরের সে পথ বেয়ে গহীন অনুভবের অনুরণন উঠে। কাঁধ ঝাঁকিয়ে যে পথিক হেটে চলে তার ভ্রুক্ষেপ নেই কোন, কোন সুদূরে তার গন্তব্য কে জানে!

ব্লগ সঞ্চালনা পরিষদকে ধন্যবাদ জানাই পোষ্টটির জন্য। এই পোষ্টের মাধ্যমে আমার বিরুদ্ধে উঠা অনেক অভিযোগ ভিত্ত্বিহীন হয়ে গেছে। তার জন্য শুকরিয়া। আমি অন্যের পোষ্ট মুছে দিয়েছি, অন্য সহ ব্লগারের মন্তব্য মুছে দিয়েছি, রাতের অন্ধকারে পোষ্ট দিয়েছি, পোষ্ট ছেড়েছি, ব্যান করেছি এমন অনেক অভিযোগ এখন অসার কারণ সঞ্চালক ব্যতিরেকে এই কাজগুলো করা সম্ভব নয়। আলহামদুলিল্লাহ!

আমি এই ব্লগ এবং ব্লগারদের কল্যাণে কাজ করার চেষ্টা করেছি। কিছু কাজে সফল হয়েছি কিছু কাজে হয়তো ব্যর্থ। কিছু কাজ ভালো করেছি আবার এই ভালো কাজের সঙ্গে হয়তো কিছু মন্দও করেছি। আমি দুটোই মেনে নিয়ে এগিয়ে যেতে চেয়েছি সহ ব্লগারদের নিয়ে। ভালো মন্দ মিলিয়ে মানুষ। আমিও তার ব্যতিক্রম নই।

বলা হয় আমি কয়েকজন সহ ব্লগারের সঙ্গে খারাপ আচরণ করেছি। এটা সত্য আমরা এক সাথে অনেক দিন পথ চলেছি। একে অন্যকে ভালবেসেছি। আনন্দ করেছি। দুঃখ পেয়েছি। মাঝে মাঝে ঝগড়াও করেছি। স্নেহ ভালোবাসার পাশাপাশি রাগ বা অভিমান করে হয়তো কটু কথাও বলেছি দু একবার। কিন্তু সে সব কি আমরা কেউ মনে নিয়ে বসেছিলাম? তা কিন্তু নয়। আমি সে সব আচরণের জন্য তাদের কাছে ব্যাক্তিগতভাবে দুঃখ প্রকাশ করেছি। তাদের সঙ্গেও আমার সম্পর্ক আগের মতই আন্তরিক রয়েছে। অতীত ভুলে আবার আমরা নতুন করে নতুন উদ্যমে পথ চলেছি। ভালো মন্দ নিয়েই ছিল আমাদের এই পরিবার। তবু আমার কোন আচরণে এখন পর্যন্ত কেউ যদি মনে কোন কষ্ট পুষে রাখনে তবে তাদের কাছে আমি শেষ দিন পর্যন্ত লজ্জিত হয়ে থাকবো। কুণ্ঠিত হয়ে থাকবো। আমি আশা করি তারা সে সব ভুলে যাবেন। আমরা কেউই চাইনা আমাদের আচরণে অন্য কেউ কষ্ট পাক।


আমি ইতিমধ্যে আমার অবস্থান জানিয়েছি। এই ব্লগ সংক্রান্ত সকল কর্মকাণ্ড থেকে নিজেকে আমি সরিয়ে নিয়েছি। আমি আমার সেই অবস্থানে রয়েছি। নতুন/পুরাতন অনেক গুণী ব্লগার রয়েছেন আমাদের এই ব্লগে। আমি আশাবাদী তাদের পদচারণয় আবার মুখর হয়ে উঠবে এই ব্লগ। আপনার এগিয়ে নিয়ে যাবেন এই ব্লগকে ঈপ্সিত গন্তব্যে আমি তাই চাই। যদি কখনো মনে হয় আমার কোন সহযোগিতার প্রয়োজন আমাকে জানালে আমি অবশ্যই সাধ্যমত পাশে থাকবো কথা দিলাম; প্রথম আলো ব্লগ আমাদের প্রাণের ব্লগ, ভালোবাসার ব্লগ।

৪ বছরের ব্লগিং জীবনে আমি প্রথম আলো থেকে অনেক কিছু পেয়েছি। কি পেয়েছি তা বলতে গেলে সেটা হবে এক ইতিহাস। এই সকল কিছুর মূল্য আমার কাছে অনেক। আমি আমার সকল সহ ব্লগার, ব্লগ সঞ্চালক [মাহবুব মোর্শেদ ভাই, সালাহদ্দীন শুভ্র, নুরুন্নবী চৌধুরী হাছিব, মেহেদি রাসেল], সহ প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক পল্লব মোহাইমেন এবং সংশ্লিষ্ট সবাইকে কৃতজ্ঞতা এবং ভালোবাসা জানাই।

সঞ্চালকের এই পোষ্টটি আমার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। যে সব অপপ্রচার করা হয়েছে আমার বিরুদ্ধে এই পোষ্টের সব মন্তব্য প্রমাণ করে তার সকল আসলে সত্য নয়। সত্য ভিন্ন। আমি সবার কাছে অনুরোধ করছি আপনার এই বিষয়টি নিয়ে আর মন্তব্য আদান প্রদান না করে আগামীর পথে হাঁটুন। আমি আশাবাদী অবশ্যই আপনার সবাইও মিলে আমাদের প্রিয় এই ব্লগকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে পারবেন। আমি সেদিন আপনাদের সঙ্গে আনন্দে শামিল হবো।

ধন্যবাদ। ভালোবাসা সহ!
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ১১:৪৫
শুভ সকাল সাধুদা, সেলামালাইকুম। ভাল আছেন নিশ্চয়? এই দুপুর বেলায় কেবল ঘুম থেকে উঠলাম, কিন্তক এই মন্তব্য পড়ার পরে কেন জানি আবারো ঘুমায়া জাইতে মুঞ্চাইতাছে, , ,

Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১২:০৮
ধন্যবাদ নীল দা, আলো আসবেই
sayeedahamed হরবোলা০৮ নভেম্বর ২০১২, ১৩:০২
ব্লগ যতদিন থাকবে ততদিন পক্ষে বিপক্ষে মতামত থাকবেই। মনোমালিণ্য থাকবে, দ্বিমত থাকবে, পছন্দ আর অপছন্দও থাকবে। না থাকাটা অস্বাভাবিক। কিন্তু তাই বলে আমাদের সীমা রেখা ভুলে গেলে চলবেনা।

আমরা আমাদের যার যার যৌক্তিক অবস্থান থেকে সমালোচনা করতেই পারি। কিন্তু সামলোচনা যেন ঝগড়া আর ব্যক্তিগত আক্রমনে পরিণত না হয়।

আলো ব্লগের মডারেশন আর নীতিমালা নিয়ে একটা সময় অনেক আলোচনা, সমালোচনা হয়েছে। আমি নিজেও প্রচুর সমালোচনা করেছি। কিন্তু আমার সমালোচনামূলক কোন পোস্ট কখনই ব্যক্তি আক্রমনের বিষয়বস্তুতে পরিণত হয় নাই।

সঞ্চালককে ধন্যবাদ এই পোস্টের জন্য।

বি:দ্র: আলো ব্লগের প্রতি ভালবাসার একটা চোরাটান রয়ে গেছে বলেই এই মন্তব্য করতে বাধ্য হলাম।
mukto75 মুক্তমন৭৫০৮ নভেম্বর ২০১২, ১৪:৩২
প্রথমেই আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই এই পোস্টে এসে নিজের বক্তব্য নিজের মুখেই বলেছেন জন্য।

গত কয়েকদিন থেকেই এই একটি ব্যাপারেই এখানে দলগত ভাবে যেসকল আলোচনা সমালচনা এবং কুৎসা বা রটনা যাই রটানো হচ্ছিলো আপনার নামে, তা মেনে নেয়া বেশ শক্ত হয়ে যাচ্ছিলো আমাদের মতো অনেক অনেক সহব্লগারের কাছেই। এই মন্তব্যের মাধ্যমে অন্তত আপনি প্রমান করেছেন যে আপনার অবস্থান কোথায়। আশা করছি এতে করে অনেকের মনেরই কুয়াশা বা ধোঁয়াশা ভাব কেটে যাবে নিমিষেই।

এরপরেও যদি এভাবে নিশুতি রাতের আঁধারে কথা বলে কেউ কুৎসা রটাতে আসে আপনার নামে, তাহলে বলবো তা তাঁর আপনার সংগে পার্সোনাল কোনো সমস্যা, যা ব্লগে নিয়ে আসা একদম অনুচিত। তা সে ক, খ, গ, ঘ, ঙ, যেই হোক না কেনো।

গতকাল সারারাত ধরে অনেকের অনেক মতামত এসেছে এখানে। তাঁদের সকলের সব মতামতের মাঝে সবচেয়ে সুন্দর এবং গঠনমুলক মন্তব্য করেছিলেন সহব্লগার পাশা ভাই। উনার একটি কথার সঙ্গেও দ্বিমত পোষণ করবার সাধ্য নেই। কাজেই আপনার অবস্থান আমাদের মতো সাধারন ব্লগারের কাছে বেশ স্পস্টই বোধগম্য হয়েছে। আর কেউ জানুক না জানুক, সঞ্চালক মহোদয় জানেন যে মুক্তমন৭৫ অন্তত ফেকনিক নয়। পুরাপুরি একটি নিক। কাজেই আমি অন্তত ফালতু কথা বকার জন্য এখানে আসিনি।

সহব্লগার পাপলু বাঙ্গালী আমাকে উনার উদ্দেশ্যে করা মন্তব্য তে বলেছিলেন যে উনি আর আমার সংগে এই ব্যাপারে (উনার মন্তব্য তে আমার প্রতিউত্তর) কথা বলতে নারাজ, আমি সেখানে একটি কোথাও আর বলিনি। কাজেই আমি কাউকেই অসন্মান করবার জন্য একটি কথাও বলিনি এখানে।

এই অপমান জনক অবস্থান যদি আজকে কেউ ব্লগার নীলসাধুকে না করে সহব্লগার রশীদ জামীল ভাই কিংবা ছোট ভাই জিনজিরকেও করে, তাহলে আমিও সেখানে একই অবস্থান নিবো, যেমনটি ঠিক নিয়েছিলাম সেদিন, যেদিন সহব্লগার শাহিদুল হক ভাইকে বলেছিলাম 'কেবু' নামের আড়ালে উনি সেবু নাম নিয়ে এসেছিলেন উনার 'কেবু মিয়ার শ্বশুর বাড়ি যাত্রা পর্ব ১ এ। আমি শুধু তখন থেকেই নয়, প্রথম থেকেই অনেক খারাপ ব্লগার অনেকের চোখেই কেননা অনেকেরই প্রিয় ব্লগার ইলা'র নামেও সত্যি কথা বলে প্রতিবাদ করেছিলাম যে আমি! ইভেন, এই শাহিদুল হক ভাই যখন ব্লগার রশীদ জামীল ভাই এর দেয়া কোনো এক পোস্টে খুব দুঃখ পেয়ে ব্লগ ছাড়া হয়েছিলো, তখন প্রথম রশীদ জামীল ভাইকে তাঁর পোষ্টের ঘরে মন্তব্য দিয়েই প্রশ্ন করেছি যে তিনি কি কাজটা ঠিক করেছেন কিনা? আমি আমার প্রিয় একজন ব্লগার আমাদের সকলের প্রিয় কবি কুহক ভাইকে আক্রমন করেছিলো যে সন্যাসি নামের ফেক নিক ধারী ব্লগার, তাঁকেও কথা শুনাতে থেমে থাকিনি কুহক ভাইয়ের সন্মানের জন্য। আবার ব্লগার রশীদ জামীল ভাইকে হুতম পেঁচা যখন অপমান করেছিলো, তখনও চেষ্টা করেছি রশীদ জামীল ভাইয়ের সন্মান রক্ষা করবার জন্য। কাজেই সহজ সরল কথা এইটাই যে ব্লগার হিসেবে যাই ছাই পাশ লেখি আমি, সকলকেই সন্মান প্রদর্শনটাই আসল কথা। আমার গতকালের কোনো কমেন্টে কি আমি কাউকে অসন্মান করেছি? বুকে হাত রেখে বলুক তো!

এখন নীলসাধু ভাই যাঁদের কেই অপমান করেছেন, এই পোস্টে উনি তাঁদের কাছেই দুঃখ প্রকাশ করেছেন। তা সে সহব্লগার কুহক ভাই, রশীদ জামীল ভাই, জিনজির, পাপলু, শাহিদুল হক ভাই, সালাহ আদ দীন ভাই, সলিমুল্লাহ ভাই, পলাশ ভাই, জহির ভাই, কিংবা কাবুল ভাই যেই হোক না কেনো। উনি নিজেই বলেছেন দোষে গুনেই মানুষ। তাই আমি সকল সহব্লগার ভাইবোন কে অনুরোধ জানাই আমার পক্ষ থেকে যে আসুন আমরা সকলেই সকলের বিরুদ্ধাচারন না করে পাশাপাশি ঠিক আগের মতো করেই মিলেমিশে থাকার চেষ্টা করি। এতে কাররই কোনো অসুবিধা হবার কথা নয় যদি না সেখানে তাঁর সামান্য পরিমানের পার্সোনাল কোনো স্বার্থ জড়িত থেকে থাকে।

আমি আবারও একই কথা বলবো - প্রথম-আলো ব্লগকে আমরা যেমন বলে থাকি আমাদের ভালোবাসার ব্লগ, তা যেন আমাদের মুখের কথা না হয়ে অন্তরের কথাই হয়, সত্যি সত্যিই

ভুলত্রুটি কিছু বলে থাকলে সবার কাছেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আশা করবো কেউ পার্সোনাল ভাবে আমাকে আক্রমন করতে আসবেন না সত্যি কথা বলবার জন্য। সবাইকেই শুভকামনা। সুন্দর হোক আমাদের সহাবস্থান এবং ব্লগিং লাইফ। প্লাস আরও গভীর হোক আমাদের ভার্চুয়াল বন্ধুত্ব।
sopnerdin45 এনামুল রেজা০৮ নভেম্বর ২০১২, ১৮:৪৫
Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১২:১২
অনেক তহ হল, এইবার সবাই কে করল্লা খাওয়ার জন্য আহবান জানাইলাম
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৮ নভেম্বর ২০১২, ১২:১৯
এইডা কোন কথা!!! সকাল সকাল করলা!!!
ব্যাপক কষ্ট পাইলাম।
Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১২:২৩
সাজ্জাদ করল্লা খাইয়া নিচে তাকাও মুড ঠিক হইয়া যাইব
Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১২:২২
মনে পড়ে কি সুন্দর সময় গুলোর কথা, আসুন সুন্দর সময় গুলোর কথা সবাই ভাবি
sazzad77 সাজ্জাদ হোসাইন ০৮ নভেম্বর ২০১২, ১২:২৫
অসাধারণ মুহূর্ত
Asive359 আছিব চৌধুরী০৮ নভেম্বর ২০১২, ১২:৩২
mukto75 মুক্তমন৭৫০৮ নভেম্বর ২০১২, ১৩:৪৩
অন্তত আমি মনে করি আমার এসব আয়োজনে থাকার সৌভাগ্য না হয়ে ভালোই হয়েছে। নিজের সন্মানটা নিজের কাছে রাখতে পেরেছি অন্তত।

ঠিক নীলসাধু'র দুই পাশেই রয়েছে অনেক সিনিয়র দুইজন ব্লগার যাঁদের আমি মন থেকে অত্ত্যান্ত শ্রদ্ধা করি। অথচ এসব ছবি দেখে কখনও কি ভাবা যায় যে আজকের আকাশে মেঘের পরিমান কতখানি!

হায়রে! দুঃখ হয়! আমাদের যে কারো স্বার্থে সামান্য আঘাত আসলেই আমরা আমাদের ভিতরের স্বরূপে আবির্ভূত হতে বিন্দু মাত্র বিলম্ব করিনা।

আছিব ভাইকে অনেক অনেক ধন্যবাদ ব্লগের সুন্দর এমন মুহূর্তের কিছু ছবি পোস্ট দেবার জন্য। ভালো থাকবেন। শুভকামনা।
hasirraja হাসিররাজা০৮ নভেম্বর ২০১২, ২১:৫২
আমার ফডোগ্রাফি
salahuddinsite সালাহ্ আদ-দীন১৩ নভেম্বর ২০১২, ০৮:০০
মুক্তমন ভাইয়া দেশে আসেন তাহলে হয়ত পরের বার আপনাকেও পাব আমরা। এখন মালয়েশিয়াতে থেকেই আমাদের সাথে থাকুন।
sayeedahamed হরবোলা০৮ নভেম্বর ২০১২, ১৩:০০
ব্লগ যতদিন থাকবে ততদিন পক্ষে বিপক্ষে মতামত থাকবেই। মনোমালিণ্য থাকবে, দ্বিমত থাকবে, পছন্দ আর অপছন্দও থাকবে। না থাকাটা অস্বাভাবিক। কিন্তু তাই বলে আমাদের সীমা রেখা ভুলে গেলে চলবেনা।

আমরা আমাদের যার যার যৌক্তিক অবস্থান থেকে সমালোচনা করতেই পারি। কিন্তু সামলোচনা যেন ঝগড়া আর ব্যক্তিগত আক্রমনে পরিণত না হয়।

আলো ব্লগের মডারেশন আর নীতিমালা নিয়ে একটা সময় অনেক আলোচনা, সমালোচনা হয়েছে। আমি নিজেও প্রচুর সমালোচনা করেছি। ক