বুধবার ০৩ সেপ্টেম্বর ২০১৪, ১৯ ভাদ্র, ১৪২১ সাইনইন | রেজিস্টার |bangla font problem


নিজে বদলে অন্যকে বদলাই

আপানার কোন কর্মকাণ্ড আমার পছন্দ হচ্ছে না , তাই বলে মুখের উপর ধাম করে বলে ফেলা কিংবা নিন্দা করা কি জরুরি ? নিজের রাগ ক্ষোভ কিংবা দ্বিমতের ভাষাটা তখন এমন তিক্ত হতে পারে ,যা মূলত খারাপের দিকেই গড়ায় । মা, বাবা, ভাই, বোন, স্বামী স্ত্রী, আত্মীয় স্বজন, প্রতিবেশী, বন্ধু বান্ধব, কলিগ সম্পর্কের এমন বিশুদ্ধ রূপগুলো অনেক সময় মনের অজান্তেই ঘোলাটে করে ফেলি। কোন একটা ভুলের মাশুল কখনও চক্রবৃদ্ধি হারে গুনতে হয় । আমরা এত বেশি স্বার্থপর হয়ে গেছি স্বার্থে একটু আঘাত লাগলেই সম্পর্ক চুর চুর হতে শুরু করে । কেন ? সম্পর্ক কি এতই ঠুনকো ?

আমরা যারা এই ব্লগে আছি , আমি মনে করি এটা একটা পরিবার । সবাই এই পরিবারের সদস্য , আমরা সবাই ভাই বোন । আমরা সবাই মোটামুটি একই মতাদর্শে বিশ্বাসী । আমার অনেক ভাইয়েরা ধূমপান, মাদকের বিরুদ্ধে নিজের ব্যক্তিগত অবস্থান স্পষ্ট করেছেন । নারী নির্যাতন, সাইবার ক্রাইম রোধে অঙ্গীকার করেছেন । আমার অনেক ভাল লেগেছে । নারী ব্লগারদের চমৎকার লেখনী , অন্যায়ের বিরুদ্ধে কঠোর অবস্থান, সত্যিই প্রশংসনীয় । আমি সকলকে অভিনন্দন জানাচ্ছি ।

ডঃ মুহাম্মদ শহিদুল্লাহ বলেছেন , যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণী জন্মাতে পারে না । আমরা কি এই সিদ্ধান্ত নিয়েছি – আগে ব্যক্তিটি গুণী হোক, তারপর কদর করা শুরু করব ?

গুণী তো একদিনে হয় না , তাই যিনি প্রতিনিয়ত গুনের পরিচয় দিয়ে যাচ্ছেন আমরা তাকে প্রতিনিয়ত সম্মান দিয়ে যাব ।

M.sc করার সময় প্রাণীর সায়েন্টিফিক নাম ও বিভিন্ন পর্বের ক্লাসিফিকেশন শিখতে আমার খুব বিরক্ত লাগতো । মনে হতো সেই অনার্স থেকেই শিখছি, আর কত শিখব । আমার মতো অনেকেরই একই অবস্থা। কিন্তু আমাদের স্যার বলতেন, তোমরা তো অনেক জিনিয়াস , তোমাদের বয়সে আমি পড়ালেখায় শুধু ফাঁকি দিতাম। আমি এত শিখিনি । তোমরা তো অনেক জানো । আমরা বুঝতাম স্যার আমাদেরকে উৎসাহ দেয়ার জন্য এই কথা বলতেন। স্যারের এরকম অনেক প্রসংশা আমাদের অনেক কাজে আসতো, আমরা সত্যিই তখন উদ্যমী হতাম । স্যারের কাছে আমি ঋণী , স্যারকে আমার সস্রদ্ধ সালাম । আল্লাহ্‌ স্যারের মঙ্গল করুন ।

আমার ভাবতে খুব অবাক লাগে যে , একদম কাছের মানুষরাও অনেক সময় ভাল কাজের প্রশংসা করে না, আবার কাজ সামান্যতম খারাপ হলেই সেটা নিয়ে অগ্নিশর্মা হয়ে যায় । তাদের ভাষ্য কাজ ভাল বলেই তো চুপ ছিলাম । কিন্তু একটি ভাল কাজের প্রশংসা আরেকটি ভাল কাজ করতে অনুপ্রানিত করে ,পুনরায় প্রশংসিত হবার আকুলতা বাড়ায় এবং পরের বার সে মানুষটি খারাপ কাজ করার আগে একটু হলেও ভাববে । অপরদিকে প্রশংসাকারীর প্রতি শ্রদ্ধা বাড়ায় । তাহলে আমরা কেন অন্যের প্রশংসা করতে এত কৃপণ হই ?

আমি সবাইকে , বিশেষ করে আমার সহব্লগার ভাই বোনদের বলছি, আসুন আমরা নিজেরা উদার হই , উদারতা প্রকাশ করি । ভাল কাজকে আগ বাড়িয়ে প্রশংসা করি । একটা কাজ যদি খারাপও হয় , মুখের উপর ধাম করে নিন্দা, কিংবা গালমন্দ না করি । তাতে অনেক সময় হিতে বিপরীত হতে পারে । তার মনে জেদ চেপে যেতে পারে । আমরা ধীরে সুস্থে ভালবেসে তাকে বুঝিয়ে বলতে পারি । তাহলে সে অনেক সহজে নিজের ভুল বুঝতে পারবে ।

আমরা বেশির ভাগ ক্ষেত্রে নিজের ভুল ধরতে পারি না । নিজেকে সঠিক মনে করে অনেক সময় অন্যায় সিদ্ধান্ত অন্যের উপর চাপিয়ে দিই । এটা যে অন্যদের উপর কতটা ভারী হয় সেটা হয়ত আমরা বোঝার চেষ্টা করি না । বড়রা এই কাজটি বেশী করেন । আমি অনেক মুরুব্বিদের দেখেছি ,তারা নিজেদের ভুল গুলো নজরান্দাজ না করে অন্যের দিকে এমন দৃষ্টি নিক্ষেপ করেন যেন , অন্যেরা মহাপাপী , জঘন্য , পারলে এখনই জাহান্নামে পাঠিয়ে দিত । আর তারা মহান , ফেরেশতা, তাদের কোন ভুল নেই । আরে বাবা , নবী রাসুলদের ও ভুল হয়েছে , ভুল স্বীকার করলে তো দোষ নেই । আপনি যতই বড় ,ছোট হউন না কেন , আপনার ভুল আপনি অকপটে স্বীকার করলে , তার কষ্ট দূর হতে পারে , আপনার প্রতি সংশ্লিষ্ট ব্যক্তিটির শ্রদ্ধা বেড়ে যাবে , ভুল স্বীকার করার শিক্ষা গ্রহন করবে , আপনি ক্ষমা পেতে পারেন । আপনি এতে কখনই ছোট হবেন না । আল্লাহ্‌ বলেছেন , “ যার সাথে অন্যায় করেছ তার কাছে ক্ষমা চাও , এই ক্ষমা করার আমি কেউ না ”।

বড়রা অনেক সময় ক্ষমতার অপব্যবহার করে , যা আমাদের মুখ বুঝে সহ্য করতে হয় । যেমন অফিসের বস , শিক্ষক , বড় ভাই , বোন , স্বামী ,অন্যান্য আত্মীয় সম্পর্কিত লোকজন । আমি শুধু বলব , প্লিজ আপনি ক্ষমতার এতটা অপব্যবহার করবেন না । আপনি সম্পর্কে , পদবীতে বড় , একটু উদার হন । ভালবেসে যদি কাজ হয়ে যায় তাহলে যুদ্ধ কেন ? আপনি চাইলেই হতে পারেন একজন আইডল । আপনার আড়ালে আপনাকে শ্রদ্ধা ভরে স্মরণ করুক , এটা কি আপনি চান না ? নয়ত ভয়ে হয়ত আপনাকে কিছু বলবে না , কিন্তু আড়ালেই ঘৃণা ভরে উচ্চারিত হতে পারে আপনার নাম ।

টাকা দিয়ে যদি কারো উপকার করতে না পারি তাহলে পরামর্শ দিয়ে চেষ্টা করতে পারি । তাও যদি সম্ভব না হয় , একটু হেসেও তো বলতে পারি ,মাথায় সায় দিয়ে বোঝাতে পারি এগিয়ে যাও , আল্লাহ তোমার সহায় হওন । আপনি চাইলেই কারো প্রেরণার উৎস হতে পারেন । এর চেয়ে বড় সৌভাগ্য আর কি হতে পারে ?

মাননীয় মোডারেটর , সহ ব্লগার ভাই বোনেরা , আপনারা আমার লিখা পরে অনেক মন্তব্য করে আমাকে প্রেরনা দিয়েছেন । আমি সত্যিই আপনাদের কাছে ঋণী । আপনাদের সবাইকে কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানাই ।

আসুন আমরা প্রতিজ্ঞা করি “ কাঁটা দিয়ে কাঁটা তুলব ” এই কথাটা আমরা মানুষের ক্ষেত্রে প্রয়োগ করব না । ভালবেসে , মমতা দিয়ে , শ্রদ্ধা দিয়ে , মহত্ত দিয়ে শুধরে নেয়ার চেষ্টা করি । তারপরও যদি আমাদের উপর অবিচার হয় , তবে তাদের উদ্দেশ্যে এটুকুই বলি ,

যে দিন আজ আমার জন্য , সেটা তোমার আসতে কতক্ষন !!



লিয়া সরকার ।
২৯ টি মন্তব্য
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৩:১৭
ধন্যবাদ মেহেদী হাসান , এরকম মানুষের সংখ্যা অনেক , জানি না ওরা কবে বুঝবে ? ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
somoynews ইসময়২৪ নভেম্বর ২০১২, ১১:১০
যে দিন আজ আমার জন্য , সেটা তোমার আসতে কতক্ষন !!

বাহ! আইডিয়াটাতো দারুন। ধন্যবাদ ভালো থাকবেন।

leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৩:১৯
ধন্যবাদ ইসময় , লিখাটা ভাল লাগার জন্য আপনাকে ধন্যবাদ । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
Rabbani রব্বানী চৌধুরী২৪ নভেম্বর ২০১২, ১১:১৫
মূল্যবান একটি পোষ্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। নিয়মিত লিখবেন, শুভেচ্ছা রইল। ভালো থাকবেন।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৩:১৪
রাব্বানী চৌধুরী ,
লিখাটা ভাল লাগার জন্য আপনাকে ধন্যবাদ । এত সুন্দর প্রশংসা আমার পরম পাওয়া । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
kalpuruss আমি কালপুরুষ২৪ নভেম্বর ২০১২, ১১:৩৮
আমার ভাবতে খুব অবাক লাগে যে , একদম কাছের মানুষরাও অনেক সময় ভাল কাজের প্রশংসা করে না, আবার কাজ সামান্যতম খারাপ হলেই সেটা নিয়ে অগ্নিশর্মা হয়ে যায় ।


থিম চমৎকার।

এরকম লেখার জন্য অপেক্ষা করি।

শুভকামনা রইলো।

এভাবেই বিভিন্ন বিষয় তুলে ধরুন আমাদের সামনে।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৩:১৯
নেক ধন্যবাদ কালপুরুষ । লিখাটা ভাল লাগার জন্য আপনাকে ধন্যবাদ । এত সুন্দর প্রশংসা আমার পরম পাওয়া । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
tmboss172 তৌফিক মাসুদ২৪ নভেম্বর ২০১২, ১১:৪৪
ধন্যবাদ, সামাজিক যোগাযোগে এই লেখার দরকার আছে।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৩:২১
তৌফিক মাসুদ , আপনাকে ও ধন্যবাদ । লিখাটা ভাল লাগার জন্য আপনাকে ধন্যবাদ । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
sopnerdin45 এনামুল রেজা২৪ নভেম্বর ২০১২, ১২:৫৬
আপনি খুব দরকারি কিছু কথা বলেছেন আপনি।
শুধু ব্লগ নিয়েই বলি, এই জগতে সবার বিচরণ মূলত নিজের সুস্থ্য ভাবনা গুলো সবার সাথে ভাগ করা আর নিজেকে যাচাই করার জন্য। আমরা সবাই এখানে সমান।
সুতরাং কেও ভাল করলে বিখ্যাত বা অখ্যাত প্রসংশা তার প্রাপ্য, আর খারাপ বলে কিছু নেই। কারণ কেও কিছু লিখলে ভাল করার চেষ্টাতেই লেখে। সেটা তাকে খুব সুন্দর ভাবে বুঝিয়ে বলা যায়। এই ব্যপার গুলির প্রচলন আমাদের জানা কে আরো বাড়িয়ে তুলবে, ব্লগটা আরো সমৃদ্ধ হবে, আমরাও এগিয়ে যেতে পারবো।

মূল যে ব্যপারটা মনে হয় সিনিয়রেরা ভুল ত্রুটির উর্ধে নন, নতুনরা তো নতুনই। সবাই যেহেতু সমান, আমাদের এই মানসিকতা গড়ে তুলতে হবে, প্রশংসা যেমন আমি পাবো, কেও ভুল ধরিয়ে দিলে তার জন্য আমরা প্রশংসা করবো, কারণ সে অবশ্যই শুভাকাংখি।
পুরো ব্যপারটিই যেন হয় শ্রদ্ধা আর ভালবাসা নিয়ে, এটাই আমাদের সবার চাওয়া।

অনেক কথা বলে ফেললাম। শুভকামনা জানবেন আপু।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৩:২৩
ধন্যবাদ অরিত্র , আমরা নিজেরা যদি নিজের ভুল গুলো ধরে নিজেকে শুধরাতে পারি , অন্যের ভুল আচরনে কিছুটা শিষ্টাচার রক্ষা করি, প্রত্যকে উদার হই , তবে সব সম্পর্কেই সুবাতাস বইবে । আশা করি আমরা তা চর্চা করব । আমরা নিশ্চয় সফল হব ইনশাআল্লাহ্‌ । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
Numan75 নুমান২৪ নভেম্বর ২০১২, ১৩:৪১
মারহাবা
KohiNoor মেজদা২৪ নভেম্বর ২০১২, ১৬:০৩
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৬:২২
ধন্যবাদ নুমান , আপনার সুন্দর ম্মন্তব্যের জন্য ।
আশা করি আমি , আপনি ও সবাই নিজেকে বদলে গোটা সমাজকে পাল্টে দিতে পারব । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
mukto75 মুক্তমন৭৫২৪ নভেম্বর ২০১২, ১৪:৫১
আপনার এই পোস্টটি চমৎকার একটি পোষ্ট। পোষ্টের বিষয়বস্তুর সংগে সহমত জানাই।

আশা করছি নিয়মিত ভাবেই এভাবে আমাদের চেতনাকে নাড়া দেবার চেষ্টা থাকবে আপনার।

এই পোষ্ট পড়ে অন্তত কিছু কিছু ব্লগারের ভিতরের চোখের পর্দা বা চোখের ছানি দূর হয়ে যাবে, এমন কামনা রইলো।

শুভকামনা রইলো আপনার জন্য। ভালো থাকবেন।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৬:২৭
ধন্যবাদ মুক্তমন৭৫ , আপনার সুন্দর মন্তব্যের জন্য ।
সমাজের এসব অসঙ্গতি আর দশ জনের মত আমাকেও পীড়া দেয় । আমার অবস্থান থেকে কিছু করার চেষ্টা করি । কিন্তু যখন থেকে ব্লগে লিখছি , আমার মনে হয় , আমি যেন প্রতিবাদের ভাষা পেয়েছি । আমরা নিজে বদলেই অন্যকে বদলানোর আশা করতে পারি । নীতিকথা বলার লোক অনেকেই আছে , কিন্তু প্রয়োগের বেলায় ভাষা কেমন যেন বদলে যায় । আমরা শুধু কথায় নয় , কাজ করতে চাই । আমরাই পারব এই ভাঙ্গাচোরা সমাজকে বদলাতে । আবারও অনেক ধন্যবাদ । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
KohiNoor মেজদা২৪ নভেম্বর ২০১২, ১৫:১১
এইখানে তে আমি কোহিনূর
ওখানে লিয়া সরকার
একদলে ভাবে তাড়াতাড়ি
এই দুটু মরা দরকার।

প্রথম আলো ব্লগের মঙ্গল কামনা করি।
fardousha ফেরদৌসা২৪ নভেম্বর ২০১২, ১৬:১০
এইখানে তে আমি কোহিনূর
ওখানে লিয়া সরকার
একদলে ভাবে তাড়াতাড়ি
এই দুটু মরা দরকার।


এইসব কি কথা
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৬:২৯
ধন্যবাদ কোহিনূর , আমার মা আমাদের বলেন ,প্রতিটা কাজের ফল জীবনে খুব তাড়াতাড়ি ফিরে আসে । এই যে বললাম ” যে দিন আজ আমার জন্য , সেটা তোমার আসতে কতক্ষন !! ”
তাই আমরা আমদের জায়গায় সৎ থাকতে চেষ্টা করি , তাহলেই কেবল ভাল প্রতিদান আশা করা সমীচীন হবে এবং এর ফল আমরা নিশ্চয় পাব – হোক না একটু কাল ক্ষেপণ । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
KohiNoor মেজদা২৪ নভেম্বর ২০১২, ১৬:৪৪
লিয়া সরকার যেসব সমস্যা নিয়ে লিখেছেন তাতে সমাজে কেউ কারও মঙ্গল চায়না। একজন ভাল কিছু লিখলে আরেকজনের গায়ে জ্বালা ধরে, একজন টাকা-পয়সা কামাইলে তাকে কিভাবে পথে বসানো যায় সেই চেষ্টা করে। বিভিন্ন ভাবে লিখে অবশেষে তিনি ডঃ মুহাম্মদ শহিদুল্লাহ-র কথা লিখে বলেছেন “যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণী জন্মাতে পারে না ।“ আমি সেইটাকে ভিন্ন ভাবনায় পদ্যে লিখতে গিয়ে লিখেছি। আমাদের ব্লগে কত কিছু হয়ে গেল তা আমার ভাল লাগেনা। এ চেয়ে মরাই ভাল(মরা এখানে লিখা ছেড়ে দেয়া অথবা ব্লগে না আসা)। আমি মাঝে মাঝে পদ্যে মন্তব্য লিখি, এটা আমার বোন ফেরদৌসা জানে। তাই আর কি। সবার মঙ্গল হোক।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৭:৪১
ধন্যবাদ কোহিনূর , আপনার ছড়া আমার ভাল লেগেছে । এবং এর মর্মার্থ আমি বুঝতে পেরেছি । সে জন্যই আপনার সাথে তাল মিলিয়ে মন্তব্য করেছি ।
আর সেই জন্যই ফেরদৌসার মত " এইসব কি কথা " এই কথাটি লিখিনি ।
আপনি আমাকে ভুল বুঝলেন আর বললেন , আপনার বোন ফেরদৌসা জানে। আমি ত দেখছি , তিনিই আপনাকে প্রশ্ন করলেন ।
আপনাকে কষ্ট দিয়ে থাকলে আমি দুঃখিত । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
KohiNoor মেজদা২৪ নভেম্বর ২০১২, ১৮:১৫
না, ফেরদোসৌ আমার সাথে মজা করছে। ও খুব ভাল মেয়ে এবং ব্লগে দারুণ জনপ্রিয়। আমাকে কষ্ট দেওয়ার জন্য লিখে নাই। ফেরদৌসা খুব সহজ সরল।
bashudeb বাসুদেব খাস্তগীর২৪ নভেম্বর ২০১২, ১৭:২০
লেখাটি আমার ভালো লেগেছে।
leyasharker লিয়া সরকার২৪ নভেম্বর ২০১২, ১৭:৪২
ধন্যবাদ বাসুদেব , আপনার সুন্দর ম্মন্তব্যের জন্য ।
আশা করি আমি , আপনি ও সবাই নিজেকে বদলে গোটা সমাজকে পাল্টে দিতে পারব । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
Maeen মাঈনউদ্দিন মইনুল২৪ নভেম্বর ২০১২, ২০:২৯
ভালো বিষয়ে লিখেছেন আপনি। কথাগুলো বেশ ভালো লাগলো।

ব্লগকে একটি সমাজ বললে ভুল হয় না। আমি ব্যক্তিগতভাবে ব্লগ থেকে অনেক সামাজিকতা শিখেছি, যা প্রাত্যাহিক জীবনে বেশ কাজে লাগে। এখানে লেখা দিয়েই প্রকাশ পায় ব্যক্তির মনোভাব, তাই এখানে ভালো থাকা বাস্তবিক জীবনের চেয়ে সহজ। বাস্তব সমাজে অনেক সময় মেজাজ বিগড়ে গেরে নিয়ন্ত্রণ করা যায় না, বিভিন্নভাবে তা আচরণে প্রকাশ পেয়ে যায়। নিয়ন্ত্রণ করলেও বুঝা যায়। কিন্তু ভারচুয়াল জীবনে অহেতুক খারাপ হবার কোনই কারণ আমি দেখি না। শুধু নিজেকে সংযত করলে সবকিছু ঠিক। শুধু আঙ্গুলগুলো নিয়ন্ত্রণ করলেই যথেষ্ট। এই ভালো দিকটি ক্রমে ব্যক্তিজীবনে প্রয়োগ করে আরও উত্তম জীবন লাভ করতে পারি।

লিয়া সরকারকে অনেক শুভেচ্ছা।
leyasharker লিয়া সরকার২৫ নভেম্বর ২০১২, ১২:৪৬
ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল , চমৎকার বলেছেন । আশা করি আমি , আপনি ও সবাই নিজেকে বদলে গোটা সমাজকে পাল্টে দিতে পারব । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।
lnjesmin লুৎফুন নাহার জেসমিন২৫ নভেম্বর ২০১২, ০০:০৭
যে দিন আজ আমার জন্য , সেটা তোমার আসতে কতক্ষন !!
----- এই কথা যে সবার বেলায় প্রযোজ্য তা কি আমাদের মনে থাকে ?
খুব সুন্দর করে আপনি আমাদের চেতনায় নাড়া দিতে চেয়েছেন । ধন্যবাদ আপনাকে ।
leyasharker লিয়া সরকার২৫ নভেম্বর ২০১২, ১২:৪৮
লুৎফুন নাহার জেসমিন , অনেক ধন্যবাদ ।
আশা করি আমি , আপনি ও সবাই নিজেকে বদলে গোটা সমাজকে পাল্টে দিতে পারব । ভাল থাকুন এবং নিরাপদে পথ চলুন ।